• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ২৩ ফেব্রুয়ারী ২০২০

 

ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৫ জানুয়ারী ২০২০

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

সম্প্রতি চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস। এ শহরে বসবাসকারী এক বাঙালি শিক্ষার্থী জানিয়েছেন, এ ভাইরাসের প্রাদুর্ভাবে সেখানে বাঙালি কমিউনিটির লোকজন পুরোপুরি অবরুদ্ধ হয়ে পড়েছে। ২৪ জানুয়ারি শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তার ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে দেয়া এক পোস্টে একথা জানান শিক্ষার্থী রাকিবিল তুর্য। পাশাপাশি চলমান এ বিপদসঙ্কুল পরিস্থিতি থেকে রক্ষা পেতে আহ্বানও জানিয়েছেন তিনি। এদিকে করোনা ভাইরাস প্রতিরোধের জন্য বাংলাদেশে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চীনে প্রথমবারের মতো এক চিকিৎসক মারা গেছেন। এ প্রতিবেদন পাওয়া পর্যন্ত চীনে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৪১ জনে দাঁড়িয়েছে। নিহতদের বেশিরভাগই হুবেই প্রদেশের বাসিন্দা।

বিশ্বজুড়ে দ্রুত ছড়িয়ে পড়া এ ভাইরাসের মহামারী ঠেকাতে বিভিন্ন দেশের স্বাস্থ্য কর্তৃপক্ষের জোরালো পদক্ষেপ নেয়াসহ নজরদারি জোরদার করা হয়েছে। এরই মধ্যে চীনসহ ১২টি দেশে নতুন এ করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা এক হাজার ৩০০ ছাড়িয়ে গেছে। বিশ্বজুড়ে বিভিন্ন দেশের বিমানবন্দরগুলোতে যাত্রীদের পরীক্ষা করা হচ্ছে। বিশেষ করে চীন ফেরত যাত্রীদের প্রতি সজাগ দৃষ্টি রাখা হচ্ছে। আল-জাজিরা, বিবিসি, রয়টার্স, ডেইলি মেইল।

সংবাদ মাধ্যম ডেইলি মেইল শনিবার প্রকাশিত এক প্রতিবেদনে জানিয়েছে, নিউমোনিয়া সদৃশ নতুন এ প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে। দেশটির প্রধান প্রধান শহরে যান চলাচল বন্ধ রাখা হয়েছে। পাশাপাশি চীনা নববর্ষ উদযাপান সামনে রেখে রাজধানী হেইজং ও হংকংয়ের সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছে। এদিকে দেশটিতে এক দিনের ব্যবধানে মৃতের সংখ্যাও ২৬ থেকে বেড়ে ৪১ হয়েছে বলে চীনের কর্তৃপক্ষের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। নিহতদের মধ্যে এক চিকিৎসকও আছেন বলে স্থানীয় গণমাধ্যমগুলো বলছে। হুবেইর উহানে জিনহুয়া হাসপাতালের ৬২ বছর বয়সী চিকিৎসক লিয়াং ?উডং- চীনের গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্ক এক টুইটার বার্তায় এ মৃত্যুর খবর জানান।

এমন পরিস্থিতিতে শনিবার শিক্ষার্থী তুর্য প্রদেশটিতে চলমান অবরুদ্ধ পরিস্থিতির কথা জানিয়ে নিজের ফেসবুক পোস্টে বলেন, উহানে আমি বাস করছি। এখানে আমরা প্রায় ৫০০ জনেরও বেশি বাংলাদেশি উহানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ব্যাচেলর, মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামে অধ্যায়নরত। উহান থেকে বহির্গামী সব বাস-ট্রেন এবং বিমান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত অন্তত ২৫ জন মারা গেছে এবং ৬০০-এরও বেশি মানুষ এতে আক্রান্ত হয়েছে। আমরা চাইলেও এখন নিজ দেশে ফিরে যেতে পারছি না। বাংলাদেশ দূতাবাস থেকে আমাদের খোঁজখবর নেয়া হচ্ছে এমন নিউজ বাংলাদেশের মিডিয়াতে প্রচার করা হলেও এ খবর ভিত্তিহীন। আমাদের এখন পর্যন্ত কোন প্রকার খোঁজ নেয়া হয়নি। আমরা সবাই এক কঠিন মূহূর্ত পার করছি। আল্লাহ তায়ালা যেন আমাদের সবাইকে এ বিপদ থেকে রক্ষা করেন।

এদিকে উহানেই এর সংক্রমণের বিস্তৃতি ঠেকাতে গত কয়েকদিন ধরে সব যানবাহন চলাচল বন্ধ রাখার মধ্য দিয়ে শহরটিকে কার্যত বিচ্ছিন্ন করে রাখা হয়েছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার পর ইউরোপ-আমেরিকা এমনকি দক্ষিণ এশিয়ার নেপাল ও ভারতে ভাইরাসটিতে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে।

বিশ্বের বিভিন্ন দেশে করোনার উপস্থিতি :

চীনের উহান শহর থেকে উৎপত্তি হওয়া এ ভাইরাস ইতোমধ্যেই দেশটির রাজধানী বেইজিংসহ চীনের ২৯টি প্রদেশে ছড়িয়ে পড়েছে। গত ২০ বছরে চীন এবং বাকি বিশ্বের মধ্যে সরাসরি ফ্লাইট যোগাযোগ দ্রুত সম্প্রসারিত হয়েছে। উহানের এক কোটি ১০ লাখ বাসিন্দা এখন সরাসরি ইউরোপ ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন গন্তব্যের পাশাপাশি বাড়ির কাছের সিউল, ব্যাংকক, কুয়ালালামপুর ও সিঙ্গাপুরের মতো শহরে যেতে পারে। সে কারণেই ভাইরাসটি চীনের বাইরেও ছড়িয়ে পড়েছে। জাপান, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, ভিয়েতনাম, তাইওয়ান, নেপাল, ফ্রান্স ও সৌদি আরবসহ কমপক্ষে ১১টি দেশে এ ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে। সংবাদ মাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, এখন পর্যন্ত বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা কমপক্ষে এক হাজার ২৮৭ জন।

এর বাইরে থাইল্যান্ড, ভিয়েতনাম, সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, নেপাল, ফ্রান্স, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ায়ও আক্রান্ত ব্যক্তির সন্ধান পাওয়া গেছে। উহান থেকে ১৯ জানুয়ারি আসা এক চীনা নাগরিকের শরীরে করোনা ভাইরাসটির উপস্থিতি পাওয়ার কথা নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। মেলবোর্নের হাসপাতালে চিকিৎসাধীন বয়স ৫০ এর ঘরে থাকা ওই ব্যক্তির পরিস্থিতি স্থিতিশীল বলেও জানিয়েছে তারা। ‘চীনের বাইরেও যে পরিমাণ আক্রান্তের খোঁজ মিলছে, আর উহান থেকে অস্ট্রেলিয়ায় আসা মানুষের সংখ্যা বিবেচনায় এটা অসম্ভব নয় যে আমরা এ ধরনের আরও কিছু আক্রান্ত ব্যক্তির খোঁজ পাবো।’ সংবাদ সম্মেলনে বলেছেন অস্ট্রেলিয়ার প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রেন্ডন মারফি। শুক্রবার সন্ধ্যায় ফরাসি কর্তৃপক্ষ ইউরোপে নতুন করোনা ভাইরাসটিতে আক্রান্ত প্রথম ব্যক্তির উপস্থিতির খবর নিশ্চিত করে।

যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন জানিয়েছে, তারা প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত সন্দেহে ৬৩ জনের পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন। এর মধ্যে দুই ব্যক্তির শরীরে ভাইরাসটির উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে। আক্রান্ত দুই ব্যক্তিই উহান থেকে যুক্তরাষ্ট্রে এসেছিলেন বলে জানা যায়। চীনে পড়তে যাওয়া এক শিক্ষার্থীর দেহে ভাইরাসটির উপস্থিতি পাওয়ার কথা জানিয়েছে নেপাল। শুক্রবার এক ঘোষণায় দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ একথা জানায়। শনিবার এক সংবাদ সম্মেলনে মালেশীয় কর্তৃপক্ষও তিন নাগরিকের শরীরে ভাইরাসটির উপস্থিতি শনাক্তের তথ্য দেয় বলে স্ট্রেইট টাইমস জানিয়েছে।

নতুন চন্দ্রবর্ষ উদযাপন সামনে রেখে ঘরমুখী মানুষের চলাচল নিয়ন্ত্রণে শুক্রবার থেকে চীন ১৩টি শহরে গণপরিবহন ও সংশ্লিষ্ট এলাকাগুলোর মন্দির বন্ধ করে দিয়েছে। পর্যটকদের অন্যতম গন্তব্য ‘নিষিদ্ধ শহর’ ও গ্রেট ওয়ালের একটি অংশও বন্ধ রাখা হয়েছে বলে রয়টার্স জানিয়েছে।

চীনা নববর্ষের সপ্তাহব্যাপী ছুটির মধ্যে দেশটির কোটি কোটি মানুষ একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে যাতায়াত করলে ভাইরাসটি ব্যাপক আকারে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গণপরিবহন বন্ধ করায় উহান ও পার্শ্ববর্তী হুয়াংগ্যাং শহরের অন্তত ২ কোটি কার্যত আটকা পড়েছে। উহানের সঙ্গে বিমান ও রেল যোগাযোগ বন্ধ করে দেয়া হয়েছে। উহানের সর্বত্র ‘ফেইস মাস্ক’ পরিধান বাধ্যতামূলক করা হয়েছে; কয়েক সপ্তাহের ব্যবধানে শহরটি একটি ভুতুড়ে নগরীতে পরিণত হয়েছে বলে বাসিন্দারা বিবিসিকে জানিয়েছেন। বেইজিংয়ে সব বড় উৎসব ও মন্দিরের মধ্যে মেলা নিষিদ্ধ এবং চলচ্চিত্র মুক্তি স্থগিত করা হয়েছে। শনিবার থেকে বন্ধ হচ্ছে সাংহাইয়ের ডিজনিল্যান্ডও।

গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) নতুন এ করোনা ভাইরাসটির কারণে চীনে জরুরি পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে ঘোষণা করলেও, এখনি আন্তর্জাতিকভাবে উদ্বেগজনক পরিস্থিতি সৃষ্টি করেনি বলে জানিয়েছিল।

ভাইরাস প্রতিরোধে বাংলাদেশের আগাম প্রস্তুতি

বাংলাদেশে এখনও করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়নি। তবুও বিমানবন্দর ও বেনাপোলসহ চেকপোস্টগুলোতে সতর্কতা জারি করা হয়েছে। করোনা ভাইরাস ঠেকানো কঠিন। বাংলাদেশে এ ভাইরাসে আক্রান্ত হলে প্রতিরোধের ব্যবস্থা নেই, এর কোন ওষুধ নেই। শুধু লক্ষণ দেখে চিকিৎসা দেয়া হয়। এরপরও ভয়াবহ এ ভাইরাস প্রতিরোধে বাংলাদেশের স্বাস্থ্য অধিদফতর থেকে আগাম ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, চট্টগ্রাম সমুদ্র বন্দর ও বেনাপোল স্থলবন্দরসহ ইমিগ্রেশন চেকপোস্টগুলোতে সন্দেহভাজনদের পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। শনিবার পর্যন্ত ৮/৯ জনের পরীক্ষা করা হয়েছে। তার মধ্যে চীন থেকে আসা ২ জনের শরীরে মৌসুমী ইনফ্লুয়েঞ্জা পাওয়া গেছে।

মহাখালী স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন শাখার সহকারি পরিচালক ডা. আয়েশা আক্তার জানান, বাংলাদেশে এখনও করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়নি। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ডিজিটাল থার্মাল স্ক্যানার দিয়ে আক্রান্ত দেশ থেকে আসা রোগীদের স্পর্শ না করে জ্বর পর্যবেক্ষণ কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়ুয়া জানান, করোনা ভাইরাস পরিস্থিতি ও চিকিৎসা নিয়ে বিশ্ববিদ্যালয়ে রোববার একটি বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে বিশেষজ্ঞ টিম তাদের মতামত দিবেন। সবার মতামত নিয়ে মেডিকেল বিশ্ববিদ্যাল করোনা ভাইরাসের চিকিৎসা সম্পর্কে সিদ্ধান্ত নেয়া হবে। যেভাবে ডেঙ্গু নিয়ে আলাদা ওয়ার্ড চালু করে পালাক্রমে চিকিৎসা দেয়া হয়েছে এবারও করোনা ভাইরাস ঠেকাতে তেমন প্রস্তুতি নেয়া হচ্ছে।

মহাখালী রোগতত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মোস্তাক হোসেন জানান, সন্দেহ করা হচ্ছে বাদুড় থেকে এ ভাইরাস ছড়ায়। এই ভাইরাস কদম ফুল বা মাথার মুকুটের মতো। এ ভাইসের এখনও এন্টিবায়োটিক বা টিকা আবিষ্কার হয়নি। এখনও এর লক্ষণভিত্তিক চিকিৎসা দেয়া হচ্ছে। এর লক্ষণ হলো জ্বর, শ্বাসকষ্ট ও কাশি। এটা প্রথমে প্রাণী থেকে মানুষের মধ্যে ছড়ায়। তার মধ্যে প্রথমে বাদুরে তার পর উট আক্রান্ত হয়। এরপর মানুষের মধ্যে ছড়ায়।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অ্যানেসথেশিয়া, অ্যানালজেসিয়া অ্যান্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের প্রফেসর ডা. দেবব্রত বনিক বলেন, করোনা ভাইরাস ঠেকানো কঠিন, এ রোগ তাড়াতাড়ি ছড়ায়। যেহেতু ভাইরাসটি সম্পূর্ণ নতুন একটি ভাইরাস, এর ভয়াবহতা ও বিস্তার সম্পর্কে সম্পূর্ণভাবে জানা এখনও সম্ভব হয়নি। তাই ভ্রমণকালীন বিশেষ করে চীন থেকে বাংলাদেশ ও বাংলাদেশ থেকে চীনে ভ্রমণকারীদের সম্ভাব্য ঝুঁকি থেকে মুক্ত থাকার জন্য এখন নানা পদক্ষেপ নেয়া হয়েছে। কোন ব্যক্তি আ্ক্রান্ত হলে তার কাছ থেকে কমপক্ষে ২ হাত দূরে থাকতে হবে।

জানা গেছে, এ ভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় ও পরীক্ষার জন্য ইতোমধ্যে চিকিৎসকদের প্রশিক্ষণ দেয়া শুরু হয়েছে। কুর্মিটোলা জেনারেল হাসপাতাল বিশেষজ্ঞ টিম ও স্বাস্থ্য অধিদপ্তরের টিম বিমানবন্দরে স্বাস্থ্যকর্মীদের প্রাথমিক গাইডলাইন দিয়েছেন। বিমান ক্রু ও যাত্রীদের মধ্যে হেলথ ডিক্লারেশন ফর্ম বিতরণ করা হচ্ছে।

করোনাভাইরাস এখনও অপ্রতিরোধ্য

নিজস্ব বার্তা পরিবেশক

image

চীনে মহামারী আকারে তাণ্ডব চালিয়ে নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের বিভিন্ন দেশে। দক্ষিণ এশিয়ার চীন থেকে এ ভাইরাসের

করোনা আতঙ্কে স্কুল-কলেজ ও সীমান্ত বন্ধ করলো ইরান

আন্তর্জাতিক ডেস্ক

image

ইরানে নির্বাচন চলাকালীন সময়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ায় ভাইরাস সংক্রমিত এলাকায় স্কুল-কলেজ-সাংস্কৃতিক কেন্দ্র বন্ধ

বিরল ইনফ্লুয়েঞ্জায় যুক্তরাষ্ট্রে নীরব মৃত্যু ১৪ হাজার

সংবাদ ডেস্ক

image

মার্কিন যুক্তরাষ্ট্রে চলতি মৌসুমে বিরল এক ইনফ্লুয়েঞ্জায় (ভাইরাসঘটিত এক ধরনের ছোঁয়াচে সর্দি জ্বর) আক্রান্ত হয়ে কমপক্ষে

sangbad ad

করোনায় আক্রান্তের সংখ্যা কমলেও থেমে নেই প্রাণহানি

সংবাদ ডেস্ক

image

চীনের হুবেই প্রদেশে করোনাভাইরাসে নতুন করে আরও ১০৮ জনের মৃত্যু হয়েছে। এর ফলে প্রদেশটিতে এ ভাইরাসে প্রাণহানির সংখ্যা বেড়ে

চীনে নিহতের সংখ্যা ২০০০ ছাড়াল

সংবাদ ডেস্ক

image

চীনে আরও ১৩৬ জনের মৃত্যুর মধ্য দিয়ে নতুন করোনাভাইরাসে মৃতের সংখ্যা দুই হাজার ছাড়িয়ে গেছে। তবে নতুন রোগীর সংখ্যা ধারাবাহিকভাবে

কেজরিওয়াল তৃতীয়বার শপথ নিলেন

সংবাদ ডেস্ক

image

দিল্লির মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয়বারের মতো শপথ নিয়েছেন আম আদমি পার্টির (এএপি) প্রধান অরবিন্দ কেজরিওয়াল। রাজধানীর বিখ্যাত

কমতে শুরু করেছে করোনায় আক্রান্তের সংখ্যা

সংবাদ ডেস্ক

image

চীনে কমতে শুরু করেছে মহামারী আকারে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। দেশটির যে এলাকাকে এ ভাইরাসের

করোনাভাইরাস নিয়ন্ত্রণে অবহেলার দায়ে হুবেইয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের অপসারণ

সংবাদ ডেস্ক

image

নভেল করোনাভাইরাস নিয়ন্ত্রণে অবহেলার দায়ে বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তাকে তাদের পদ থেকে সরিয়েছে চীন। যারা চাকরি হারিয়েছেন

১শ’ আরোহী নিয়ে রাশিয়ায় ছিটকে গেল বিমান

সংবাদ ডেস্ক

image

১শ’ আরোহী নিয়ে বিমানবন্দরে ছিটকে পড়েছে বিমান। রাশিয়ার উত্তর-পূর্বাঞ্চলের একটি বিমান-বন্দরে ৯ ফেব্রুয়ারি রোববার এ ঘটনা ঘটেছে।

sangbad ad