• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৭ নভেম্বর ২০১৮

 

ওয়াশিংটনকে বেইজিং

চীনের বিরুদ্ধে ‘শীতল যুদ্ধ’ বন্ধ করুন

ট্রাম্পের নতুন প্রতিরক্ষা বিল সই

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮

সংবাদ :
  • সংবাদ ডেস্ক

প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্রের আগামী (২০১৯) অর্থবছরের জন্য গত সোমবার ‘জাতীয় প্রতিরক্ষা অনুমোদন আইন’ (এনডিএএ) নামে ৭১ হাজার ৬শ কোটি মার্কিন ডলারের নতুন একটি প্রতিরক্ষা বাজেটে (বিল) সই করেছেন। এতে সামরিক ব্যয় অনুমোদন পাওয়ার পাশাপাশি চীনের ‘জেডটিই করপোরেশন’ ও ‘হুয়াই টেকনোলজিস কোম্পানি লিমিটেডের’ সঙ্গে মার্কিন সরকারের চুক্তির ওপর নিয়ন্ত্রণ শিথিল করা হয়েছে। এছাড়াও এ বাজেটে ‘চীনা হুমকি’কে মার্কিন সামরিক খাতের প্রধান ঝুঁকি হিসেবে বর্ণনা করে ‘চীনকে মোকাবিলার কৌশল’কে প্রাধান্য দেয়ার পাশাপাশি তাইওয়ান অঞ্চলে যুক্তরাষ্ট্রের সামরিক শক্তি বাড়ানোর কথা বলা হয়েছে। এর জবাবে চীনের বিরুদ্ধে চলমান ‘শীতল যুদ্ধ’ বন্ধ করতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে বেইজিং। আগামী অর্থ বছরের মার্কিন সামরিক বাজেটে প্রেসিডেন্ট ট্রাম্প সই করার পরপরই এ আহ্বান জানালো দেশটি।

সম্প্রতি যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্যযুদ্ধ চরম আকার ধারণ করেছে। দেশ দুটি পরস্পরের পণ্যের ওপর কোটি কোটি ডলার শুল্কারোপ করেছে। এদিকে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি জানিয়েছে, সোমবার ‘জাতীয় প্রতিরক্ষা অনুমোদন’ নামের এ বিল সইয়ের মধ্য দিয়ে ৭১ হাজার ৭শ কোটি ডলারের জাতীয় বাজেট অনুমোদন করেছেন তিনি। অনুমোদিত এ বাজেট সেপ্টেম্বর মাসে শেষ হতে যাওয়া চলতি অর্থ বছরের চেয়ে ১ হাজার ৭শ কোটি ডলার বেশি। জাতীয় প্রতিরক্ষা অনুমোদনের এ প্রস্তাবনা মার্কিন সামরিক নীতি এবং এর বাস্তবায়নে কী পরিমাণ তহবিলের দরকার হবে তার রূপরেখা দেয়া আছে। এ বিলে সই করার পর প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, এনডিএএ (ন্যাশনাল ডিফেন্স অথোরাইজেশন অ্যাক্ট) আধুনিক ইতিহাসে আমাদের সেনাবাহিনী ও যুদ্ধসেনাদের জন্য একটা গুরুত্বপূর্ণ বিনিয়োগ। আমরা আমাদের সেনাবাহিনীকে অতীতের যে কোন সময়ের চেয়ে শক্তিশালী করে তুলতে চাই।’

তবে নতুন এ বাজেটে যুক্তরাষ্ট্রের বাজারে চীনের কোম্পানিগুলোর বিনিয়োগের ওপর নজরদারি এবং তাইওয়ান বাহিনীকে শক্তিশালী করে তুলতে তাদের প্রস্তুতির পরিকল্পনা ও মূল্যায়ন সম্পর্কিত প্রতিবেদন পেশের ব্যবস্থা থাকায় চীন এর প্রতিবাদ জানিয়েছে। যুক্তরাষ্ট্রের নতুন প্রতিরক্ষা বিল সইয়ের পরদিনই (মঙ্গলবার) বেইজিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং এক সংবাদ সম্মেলনে বলেন, এ বাজেটে চীনকে প্রধান টার্গেটে পরিণত করার মধ্য দিয়ে ওয়াশিংটন বেইজিং-এর বিরুদ্ধে শীতল যুদ্ধ শুরু করল বলেও তিনি উল্লেখ করেন। ‘চীন বরাবরই নিজেদের অবস্থান পরিষ্কার রেখেছে এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক বজায় রেখেছে। আমরা বেইজিংয়ের বিরুদ্ধে ‘শীতল যুদ্ধ’ বন্ধ করে ন্যায়সঙ্গত আচরণ করতে মার্কিন সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।’ তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের আগামী অর্থ বছরের বাজেট খসড়া আকারে তৈরি হওয়ার পর থেকেই চীন বেশ কয়েকবার এ বিষয়ে তার আপত্তির কথা জানালেও তা সংশোধন না করে পাস করা হয়েছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে আরও বলা হয়, নতুন প্রতিরক্ষা বিলে প্রস্তাবিত বিদেশি বিনিয়োগ জাতীয় নিরাপত্তায় হুমকি হবে কিনা তা নিশ্চিত করতে যুক্তরাষ্ট্রের বিদেশি বিনিয়োগ যাচাই-বাছাই কমিটিকে (সিএফআইইউএস) আরও শক্তিশালী করা হয়েছে।

‘জেডটিই’ চীনের দ্বিতীয় বৃহৎ প্রযুক্তি পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান। যেটির বিরুদ্ধে অবৈধভাবে ইরান ও উত্তর কোরিয়ায় পণ্য রপ্তানির অভিযোগ রয়েছে। যে কারণে যুক্তরাষ্ট্রের অনেক আইনপ্রণেতা কোম্পানিটিকে শাস্তি দিতে চায়। নতুন সই হওয়া আইনকে কাজে লাগিয়ে কোন কোন মার্কিন আইনপ্রণেতা জিটিই’র ওপর কঠোর নিষেধাজ্ঞা পুনর্বহাল করারও পক্ষপাতি। জেডটিই ও হুয়াই কর্তাদের সঙ্গে চীন সরকারের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে বলে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। এ দুটি কোম্পানি গুপ্তচরবৃত্তিও করে থাকতে পারে বলে আশঙ্কা করা হয়েছে। অপরদিকে চীন তাইওয়ানকে তার অবিচ্ছেদ্য অংশ বলে মনে করে। দেশটি তাইওয়ানের স্বাধীনতা মেনে নেবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে।

ট্রাম্পের উপদেষ্টার পদ ছাড়লেন মিরা

সংবাদ ডেস্ক

image

মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের সঙ্গে বিরোধের জেরে পদ ছাড়তে বাধ্য হলেন

শ্রীলঙ্কার পার্লামেন্টে এমপিদের হাতাহাতি

সংবাদ ডেস্ক

image

শ্রীলঙ্কার রাজনৈতিক সংকট যেন কাটছেই না। নানা নাটকীয় পরিস্থিতির সর্বশেষ ঘটনায়

ফের উত্তপ্ত হোয়াইট হাউস

সংবাদ ডেস্ক

image

মার্কিন কংগ্রেস নির্বাচনের মাত্র এক সপ্তাহ পর ফের উত্তপ্ত হয়ে উঠেছে মার্কিন প্রেসিডেন্টের

sangbad ad

ব্রেক্সিট চুক্তির খসড়ায় ঐকমত্য যুক্তরাজ্য-ইইউ

সংবাদ ডেস্ক

image

দীর্ঘদিন ধরে আলোচনার পর ব্রেক্সিট চুক্তির একটি খসড়া প্রস্তাবে একমত হয়েছেন যুক্তরাজ্য

রোহিঙ্গাদের বলপুর্বক ফেরত পাঠানো আন্তর্জাতিক আইনের লঙ্ঘন : জাতিসংঘ

নিজস্ব বার্তা পরিবেশক

image

রোহিঙ্গাদের বলপুর্বক ফেরত পাঠানো হলে সেটা ‘আন্তর্জাতিক আইনের লঙ্ঘন’ হবে

উত্তপ্ত গাজা-ইসরায়েল সীমান্ত : ৬ হামাস সদস্য নিহত

সংবাদ ডেস্ক

image

অধিকৃত গাজা ভূখণ্ডে ইসরায়েলি সামরিক কমান্ডোদের গুপ্ত হামলার পর তেল আবিবে ব্যাপক

খাশোগির খুনিদের জবাবদিহিতার আওতায় আনার ঘোষণা যুক্তরাষ্ট্রের

সংবাদ ডেস্ক

image

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগিকে নির্মমভাবে হত্যা করার ঘটনার

রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর বিষয়টি বাংলাদেশের ওপর নির্ভর করছে : মায়ানমার পুর্নবাসনমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর বিষয়টি বাংলাদেশের ওপর নির্ভর করছে বলে জানিয়েছেন মায়ানমারের

আসিয়া বিবির কারামুক্তি

সংবাদ ডেস্ক

image

ধর্ম অবমাননার (ব্লাসফেমি আইনে) অভিযোগে মৃত্যুদণ্ডাদেশ নিয়ে আট বছর কারাগারে

sangbad ad