• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ০৬ জুলাই ২০২০

 

চীনে নিহতের সংখ্যা ২০০০ ছাড়াল

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৯ ফেব্রুয়ারী ২০২০

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

শিশুদের শ্বাস-প্রশ্বাসে কষ্ট হওয়া সত্ত্বেও করোনা থেকে বাঁচতে সন্তানকে মাস্ক পরিয়ে দিচ্ছেন এক দম্পতি-সিএনএন

চীনে আরও ১৩৬ জনের মৃত্যুর মধ্য দিয়ে নতুন করোনাভাইরাসে মৃতের সংখ্যা দুই হাজার ছাড়িয়ে গেছে। তবে নতুন রোগীর সংখ্যা ধারাবাহিকভাবে কমে আসায় ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে আসার আশা দেখছেন দেশটির চিকিৎসকরা। প্রাদুর্ভাব শুরুর পর মঙ্গলবারই (১৮ ফেব্রুয়ারি) প্রথম নতুন রোগীর চেয়ে সুস্থ হয়ে বাড়ি ফেরা মানুষের সংখ্যা বেশি ছিল। সাউথ চায়না মর্নিং পোস্ট।

সংবাদ মাধ্যমটির এক প্রতিবেদনে জানানো হয়েছে, দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের তথ্য অনুযায়ী, চীনের মূল ভূখণ্ডে আরও ১ হাজার ৭৪৯ জনের শরীরে নতুন করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। আর সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১ হাজার ৮২৪ জন। সব মিলিয়ে চীনে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭৪ হাজার ১৮৫ জনে। আর অন্তত ২৮টি দেশ ও অঞ্চলে এ ভাইরাস ছড়িয়ে পড়ায় বিশ্বে আক্রান্তের সংখ্যা ৭৫ হাজার ছাড়িয়ে গেছে।

সোমবার চীনে ১৩৬ জনের মৃত্যু হয়েছে নতুন এ করোনাভাইরাসে, এর মধ্যে হুবেই প্রদেশেই মারা গেছেন ১৩২ জন। তাতে চীনের মূল ভূখণ্ডে নতুন এ ভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০০৪ জনে। সব মিলিয়ে বিশ্বে মৃতের সংখ্যা দাঁড়াচ্ছে ২০১০ জনে। ভাইরাসের বিস্তার ঠেকাতে উহানসহ কয়েকটি শহর গত জানুয়ারি থেকেই কার্যত অবরুদ্ধ করে রাখা হয়েছে। এ সপ্তাহের শুরুতে পুরো হুবেই প্রদেশে যানবাহন চলাচলের ওপর নতুন করে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

জরুরি সেবার গাড়ি ছাড়া অন্য কোন ধরনের যানবাহন বের না করতে বলা হয়েছে বাসিন্দাদের। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কলকারাখানা বন্ধ রাখতে বলা হয়েছে। চীনা চিকিৎসকরা বলছেন, এই কড়াকড়ির ফলেই কমে আসছে নতুন সংক্রমণ। হুবেইয়ের বাইরে অন্য এলাকাগুলোতে নতুন রোগীর সংখ্যা গত ১৫ দিন ধরেই কমছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, কভিড-১৯ এর প্রাদুর্ভাব কোন দিকে মোড় নিচ্ছে, সে বিষয়ে এখনই চূড়ান্ত কিছু বলা ঠিক হবে না।

সার্স ও মার্স পরিবারের সদস্য নতুন এ করোনাভাইরাসের নাম দেওয়া হয়েছে নভেল করোনাভাইরাস। আর এর সংক্রমণে ফ্লুর মত উপসর্গ নিয়ে যে রোগ হচ্ছে, তাকে বলা হচ্ছে কভিড-১৯।মধ্য চীনের হুবেই প্রদেশের উহান শহরে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর করোনাভাইরাসের প্রথম সংক্রমণ শনাক্ত করা হয়।

নিউমোনিয়ার মত লক্ষণ নিয়ে নতুন এ রোগ ছড়াতে দেখে চীনা কর্তৃপক্ষ বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সতর্ক করে। এরপর ১১ জানুয়ারি প্রথম একজনের মৃত্যু হয়। ঠিক কীভাবে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়েছিল- সে বিষয়ে এখনও নিশ্চিত নন বিশেষজ্ঞরা। তবে ধারণা করা হচ্ছে, উহানের একটি সি ফুড মার্কেটে কোনো প্রাণী থেকে এ ভাইরাস প্রথম মানুষের দেহে আসে। তারপর মানুষ থেকে ছড়াতে থাকে মানুষে।

অপরাধ চক্রের চ্যাট নেটওয়ার্ক হ্যাক, শয়ে শয়ে গ্রেফতার

সংবাদ অনলাইন ডেস্ক

image

অতি গোপন এক চ্যাট নেটওয়ার্ক হ্যাক করে ইউরোপে একটি সংঘবদ্ধ অপরাধ চক্রের

৭ জুলাই থেকে মালয়েশিয়ার ফ্লাইট চালু

সংবাদ অনলাইন ডেস্ক

image

আগামী ৭ জুলাই থেকে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর থেকে বাংলাদেশে ফ্লাইট চালু হচ্ছে। শুক্রবার ফ্লাইট পরিচালনার আবেদনের প্রেক্ষিতে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) মালিন্দোকে অনুমতি দেয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ২৩৯ গবেষকের চ্যালেঞ্জ

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাতাসে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার প্রশ্নে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) আনুষ্ঠানিক দৃষ্টিভঙ্গির প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন ২৩৯ জন গবেষক।

sangbad ad

জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গিদের ফের বিস্ফোরণ

সংবাদ অনলাইন ডেস্ক

image

জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় ফের সিআরপিএফ কনভয়ে হামলা চালাল জঙ্গিরা। আইইডি বিস্ফোরণ করা ছাড়াও কনভয়ে গুলিও চালায় তারা। রবিবার সকালের সংঘটিত এ হামলায়

দক্ষিণ চীন সাগরে মার্কিন যুদ্ধজাহাজ

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরে দুটি বিমানবাহী রণতরিসহ যুদ্ধজাহাজের একটি বহর পাঠিয়েছে ওয়াশিংটন। হংকংয়ে নতুন জাতীয় নিরাপত্তা আইন প্রণয়ন করে এবং সীমান্তবিরোধ নিয়ে ভারতের সঙ্গে সংঘাতে জড়িয়ে ব্যাপক আলোচনায় চীন।

বাংলাদেশে চলে আসতে চায় মেঘালয়ের চার গ্রামের মানুষ

সংবাদ অনলাইন ডেস্ক

image

সারা বছর চলার উপযোগী রাস্তা করে দেওয়ার ইচ্ছে নেই? তাহলে পথ করে দেয়া হোক বাংলাদেশে চলে যাওয়ার।

লাদাখে আবারো ভূমিকম্প

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভূমিকম্পে ফের কেঁপে উঠল কাশ্মীরের লাদাখের কার্গিল এলাকা। ভারতের স্থানীয় সময় রোববার ভোর ৩টা ৩৭ মিনিটে এই কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ৭।

করোনা পরিস্থিতিতে হোয়াইট হাউসে ট্রাম্পের পার্টি!

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসের মহামারীর মধ্যেই যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস (৪ জুলাই) উপলক্ষে হোয়াইট হাউসে পার্টির আয়োজন করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে,

আবারও হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ‘না’

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসে আক্রান্ত রোগীর চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন এবং এইচআইভির চিকিৎসায় ব্যবহৃত লোপিনাভির-রিটোনাভির ব্যবহারে আবারও নিষেধ করেছে বিশ্ব

sangbad ad