• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০১৮

 

চীনে নারীর অভাব পূরণ করবে এক্সডল

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৩ ফেব্রুয়ারী ২০১৮

image

চীনে নারী-পুরুষের অনুপাতে ব্যাপক তারতম্য দেখা দিয়েছে। নারীর তুলনায় বেড়ে গেছে পুরুষের সংখ্যা। বিয়ের জন্য সেখানে কনে অপহরণের ঘটনাও প্রকাশিত হয়েছে বিভিন্ন সংবাদমাধ্যমে। এই অবস্থায় পুরুষদের একাকিত্ব ঘোচাতে নারীর আদলে ‘স্মার্ট’ পুতুল তৈরি করছে চীনের একটি প্রতিষ্ঠান। এই পুতুল কথা বলতে পারবে, বাজনা শোনাতে পারবে। আবার প্রয়োজন হলে বাসনকোসন ধোয়ার কাজও তদারকি করবে!

চীনের উত্তর-পূর্বাঞ্চলের বন্দরনগরী দালিয়ানে রয়েছে ‘এক্সডল’ নামের একটি প্রতিষ্ঠান। এর কারখানাতে তৈরি হচ্ছে নারীর আদলে পুতুল। শুধু পুতুল তৈরি করেই ক্ষান্ত হননি এক্সডলের প্রোগ্রামাররা। পুতুলে মানুষের অভিব্যক্তি ফুটিয়ে তুলতেও দিনরাত পরিশ্রম করছেন তাঁরা। কথা শেখানো হচ্ছে নতুন পুতুলকে। একটি চেয়ারে বসিয়ে পুতুলকে জিজ্ঞেস করা হলো, ‘তোমার নাম কী?’ জবাবে পুতুলটি রোবটের মতো বলে ওঠে, ‘আমার নাম হুসিআদি। তবে তুমি আমাকে বেবি বলেও ডাকতে পারো। কিন্তু মন ভালো না থাকলে আমি কোনো উত্তর দেব না।’

একটি ছোট প্রশ্নের জবাবে অনর্গল এত কথা বললেও, পুতুলটির ঠোঁট কিন্তু নড়ছিল না। অর্থাৎ কিছু রেকর্ড করা উত্তর দিচ্ছিল হুসিআদি। নির্মাতা প্রতিষ্ঠান এক্সডল বলেছে, এ ধরনের প্রোটোটাইপ পুতুলের মধ্যে আগামী বছর কৃত্রিম বুদ্ধিমত্তা যোগ করার পরিকল্পনা আছে তাদের। এতে পুতুলগুলো অনেকটাই মানুষের মতো হয়ে উঠবে। কৃত্রিম বুদ্ধিমত্তা থাকলে এই পুতুলই চীনের হাজারো অবিবাহিত পুরুষের একাকিত্ব দূর করতে পারবে।

বর্তমানে চীনের মোট জনসংখ্যা প্রায় ১৪০ কোটি। দেশটিতে এখন নারীর চেয়ে পুরুষের সংখ্যা ঢের বেশি। অঙ্কের হিসাবে ৩ কোটি ৩৬ লাখ। বিশ্লেষকেরা বলছেন, নারী ও পুরুষের সংখ্যায় এই তফাত তৈরি হয়েছে আগে নেওয়া এক সন্তান নীতির কারণে। এ ছাড়া বিয়ের পর ছেলে সন্তানই চান দেশটির বেশির ভাগ দম্পতি। এই ঐতিহ্য রক্ষা করতে গিয়ে সেখানে অবৈধ গর্ভপাতও ঘটছে অহরহ। এসবের প্রতিক্রিয়ায় চীনে এখন প্রতি ১০০ জন মেয়ের বিপরীতে জন্ম নিচ্ছে ১১৪ ছেলে।

এক্সডল কোম্পানির বিপণন পরিচালক উ জিংলিয়াং বলেছেন, তাঁদের তৈরি পুতুল চীনের সামাজিক সমস্যা মেটাতে পারবে। তিনি বলেন, ‘চীনে নারীদের সংখ্যা কমে গেছে। এ কারণেই এসব পুতুলের চাহিদা রয়েছে। তবে শুধু যৌনতার কথা ভেবেই পুতুল তৈরি করা হচ্ছে না। এগুলো আপনার সঙ্গে কথোপকথন চালাতে পারবে এবং প্রয়োজনে চিকিৎসা সহকারী বা অভ্যর্থনাকারী হিসেবেও কাজ করতে পারবে।’

হুসিআদির দাম পড়বে চার হাজার মার্কিন ডলার। একটি মোবাইল অ্যাপ বা মৌখিক নির্দেশনায় পুতুলটি চালানো যায়। ওয়াই-ফাইয়ের মাধ্যমে ইন্টারনেটে যুক্ত এই পুতুল ব্যবহারকারীর মৌখিক নির্দেশনার উত্তর দিতে পারে। পুতুলের গড় উচ্চতা ৫ ফুট ২ থেকে ৫ ফুট ৭ ইঞ্চি। প্রতি মাসে ৪০০টি পুতুল তৈরি করছে নির্মাতা প্রতিষ্ঠান এক্সডল। ভবিষ্যতে চাহিদা আরও বাড়বে বলে মনে করছে প্রতিষ্ঠানটি।

পরীক্ষামূলক সম্প্রচার

সংবিধান বলে নওয়াজ দলের প্রধান হিসেবে থাকতে পারেনা

image

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ নিজের দলের প্রধানের পদেও থাকতে পারছেনা। বুধবার

উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে শাড়ি নয়

image

কোনো গেমসের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে ভারতীয় নারী ক্রীড়াবিদেরা আর শাড়ি পরবেন না! ভারতের

পাকিস্তানে শিশু ধর্ষণের অপরাধে এক জনের মৃত্যদণ্ড

image

পাকিস্তানে ৮ বছরের এক শিশু জয়নাব আনসারিকে ধর্ষণ ও হত্যার ঘটনায় ইমরান আলী নামে এক ব্যক্তির

sangbad ad

তাইওয়ানে ভূমিকম্পে নিহত ১৭

image

তাইওয়ানের হুয়ালিন প্রদেশে গত মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) রাতে ৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পে ১২ তলা বিশিষ্ট

জেএম বাংলাদেশ এখন জেএম ইন্ডিয়া

image

২০১৪ সালের ২ অক্টোবর বর্ধমানের খাগড়াগড়ে মাইন তৈরি করার সময় বিস্ফোরণে দুজনের প্রাণহানি হয়। এই

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খালেদার শিরোনাম

image

আত্মসাৎ করায় বাংলাদেশের বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার পাঁচ বছর কারাদণ্ড।

ভারতে ফিল্মি কায়দায় পাকিস্তানি বন্দিকে ছাড়িয়ে নিলো ২ পুলিশের জীবনের বিনিময়ে

image

হাসপাতালে চেকআপে থাকা পাকিস্তানি সন্ত্রাসী মোহাম্মদ নাভিদ জুটকে ছাড়াতে এলোপাতাড়ি গুলি চালিয়ে

সিরিয়ায় রুশ বিমান হামলায় অন্তত ৩০ জঙ্গি নিহত

image

সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে রুশ বিমান হামলায় অন্তত ৩০ জঙ্গি নিহত হয়েছে। শনিবার (৩ ফেব্রুয়ারি) রাশিয়ার

স্ত্রীকে হত্যার পর আত্নহত্যা পাকমন্ত্রীর

image

পাকিস্তানের প্রাদেশিক মন্ত্রী মির হাজার খান বিজারানি তার স্ত্রীকে তিনবার গুলি করে হত্যার পর নিজেকে

sangbad ad