• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০

 

ঘ্রাণশক্তি লোপ পাওয়াও একটি উপসর্গ!

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২৩ মার্চ ২০২০

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

বিশ্বজুড়ে মহামারীর রূপ নেয়া নভেল করোনাভাইরাসে সৃষ্ট রোগ কোভিড-১৯ এর সাধারণ লক্ষণ হিসেবে এতদিন জ্বর, সর্দি-কাশি, শ্বাসকষ্টের কথা বলা হলেও আরও দুটি সম্ভাব্য উপসর্গ ভাবিয়ে তুলেছে চিকিৎসকদের। নতুন করে কোভিড-১৯ এ আক্রান্ত ব্যক্তির ঘ্রাণশক্তি লোপ এবং খাবারের স্বাদ বুঝতে না পারার উপসর্গ নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জার্মানি, ইতালিসহ বিভিন্ন দেশের বিশেষজ্ঞ চিকিৎসকরা। নিউইয়র্ক টাইমস।

মার্কিন প্রভাবশালী এ সংবাদ মাধ্যমটির সাম্প্রতিক এক নিবন্ধে এ কয়েকটি দেশের নাক, কান, গলা বিষেজ্ঞদের বরাতে বলা হয়েছে, এ দুটিও নতুন এ ভাইরাস সংক্রমণের সম্ভাব্য লক্ষণ হতে পারে। তারা বলছেন, নতুন নভেল করোনাবাইরাসে আক্রান্ত ব্যক্তিকে আপাতদৃষ্টিতে সুস্থ মনে হলেও বা তার মধ্যে অন্য কোন উপসর্গ না থাকলেও ঘ্রাণশক্তি লোপ পাওয়া এবং খাবারের স্বাদ বুঝতে না পারার লক্ষণ দেখা দিলে সঙ্গে সঙ্গে তাকে কমপক্ষে সাত দিনের জন্য আলাদা করে রাখতে হবে।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে পাওয়া প্রতিবেদনের ভিত্তিতে যুক্তরাজ্যের চিকিৎসকরা বলছেন, ঘ্রাণশক্তি হারিয়ে ফেলা করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যাও নেহায়েত কম না। দক্ষিণ কোরিয়ায় ২ হাজার রোগীর ৩০ শতাংশের মধ্যেই এ উপসর্গ পাওয়া গেছে বলে জানিয়েছেন তারা। বিভিন্ন দেশ থেকে সহকর্মীদের কাছ থেকে পাওয়া তথ্যের বরাতে গত ২০ মার্চ শুক্রবার ব্রিটিশ একদল নাক, কান গলা বিশেষজ্ঞ চিকিৎসক জানিয়েছেন, বয়স্ক ব্যক্তি যাদের মধ্যে ঘ্রাণশক্তি লোপ পাওয়ার লক্ষণ দেখা দেখা দিতে পারে। এমনকি অন্য কোন লক্ষণ না থাকলেও যাতে রোগটি দ্রুত ছড়াতে না পারে সেজন্য তাকে সাত দিনের জন্য আলাদা করে রাখতে হবে। নতুন এ উপসর্গ নিয়ে খুব বেশি তথ্য-উপাত্ত পাওয়া না গেলেও সতর্ক হওয়ার মতো যথেষ্ট কারণ রয়েছে বলে অভিমত এ চিকিৎসকদের।

এরই ধারাবাহিকতায় ২৩ মার্চ রোববার আমেরিকান একাডেমি অফ অটোলারিঙ্গোলজির (হেড অ্যান্ড নেক সার্জারিবিষয়ক) ওয়েবসাইটে জানানো হয়েছে, ঘ্রাণশক্তি হারানো বা খাবারের স্বাদ বুঝতে না পারা যে কোভিড-১৯ -এর উপসর্গ, অকল্পনীয়ভাবে তার অনেক তথ্যপ্রমাণ পাওয়া যাচ্ছে। তারা এমন রোগীও পেয়েছেন যাদের দেহে করোনাভাইরাস শনাক্ত না হলেও এ দুটি ছাড়া অন্য কোন উপসর্গ ছিল না। চীনের পর সবচেয়ে বেশি আক্রান্ত ইতালির রোগীদের মধ্যেও এ ধরনের উপসর্গ পাওয়ার কথা জানিয়েছেন চিকিৎসকরা। জার্মানির হেইন্সবার্গের ঘরে ঘরে গিয়ে কোরানায় আক্রান্তদের সঙ্গে কথা বলেছেন বন ইউনিভার্সিটির ভাইরোলজিস্ট হেনড্রিক স্ট্রিক। তিনি বলেছেন, শতাধিক ব্যক্তির সঙ্গে কথা বলে তাদের দৃই তৃতীয়াংশের কাছ থেকে ঘ্রাণশক্তি এবং মুখের স্বাদ হারিয়ে ফেলার তথ্য পেয়েছেন।

ব্রিটিশ রাইনোলজিক্যাল সোসাইটির প্রেসিডেন্ট ক্লেয়ার হপকিন্স এ প্রসঙ্গে বলেন, ‘আমরা সত্যিই বিষয়টি নিয়ে সতর্ক করতে চাই, কারণ এটি সংক্রমণের একটি লক্ষণ। কারও ঘ্রাণশক্তি লোপ পেলে তার উচিত স্বেচ্ছায় আলাদা থাকা। এর ফলে (ভাইরাসের) বিস্তারের গতি কমবে এবং প্রাণও বাঁচবে।’ যেসব রোগীর ঘ্রাণশক্তি লোপ পেয়েছে-এমন রোগীদের চিকিৎসার সময়ও স্বাস্থ্য কর্মীদের প্রয়োজনীয় সুরক্ষা উপকরণে (পিপিই) ব্যবহারের পরামর্শ দিয়েছেন হপকিন্স এবং ব্রিটিশ নাক, কান, গলার চিকিৎসকদের সংগঠন ইএনটি ইউকের প্রেসিডেন্ট নির্মল কুমার।

নিউইয়র্কের পার্কগুলোকে সমাধিক্ষেত্র বানাবে

সংবাদ ডেস্ক

image

নিউইয়র্ক সিটি পার্কগুলোকে অস্থায়ী সমাধিক্ষেত্রে রূপান্তর করার চিন্তা করা হচ্ছে। যদিও এটা মেনে নেওয়া কষ্টকর। পার্কে সুড়ঙ্গের মতো খুঁড়ে সারিবদ্ধভাবে ১০টি কফিন রাখার ব্যবস্থা করা হতে পারে।

করোনায় আক্রান্ত হয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী আইসিইউতে

সংবাদ ডেস্ক

image

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান দাবি করে, জনসনের স্বাস্থ্যের অবনতি হয়েছে।

ইতালি-স্পেনে- ফ্রান্সে কমছে মৃত্যুহার

সংবাদ ডেস্ক

image

নভেল করোনাভাইরাসে বিপর্যস্ত ইউরোপের পশ্চিমাঞ্চলীয় দুটি দেশ ইতালি ও স্পেনে মৃতের সংখ্যা বাড়ার গতি কমেছে। এমনকি একই চিত্র দেখা

sangbad ad

করোনা আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী হাসপাতালে

সংবাদ ডেস্ক

image

পরীক্ষায় প্রাণঘাতী নভেল করোনাইভাইরাসের উপস্থিতি শনাক্ত হওয়ার ১০ দিন পরও লক্ষণ অব্যাহত থাকায় ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস

করোনায় মারা গেলেন গাদ্দাফিকে উৎখাতকারী জিবরিল

সংবাদ ডেস্ক

image

রোববার জিবরিলের মৃত্যুর কথা নিশ্চিত করেছেন সেক্রেটারি খালেদ-আল মিরিমি।

করোনায় নারীর প্রতি পারিবারিক সহিংসতা বাড়ছে: গুতেরেস

সংবাদ ডেস্ক

image

গত কয়েক সপ্তাহে অর্থনৈতিক ও সামাজিক চাপ বেড়েছে। মানুষের মধ্যে আতঙ্ক বেড়েছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে পারিবারিক সহিংসতার ঘটনা।

মৃতের সংখ্যায় চীনকে ছাড়াল নিউইয়র্ক

সংবাদ ডেস্ক

image

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস মহামারীতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যায় চীনকে ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলীয়

ইসরায়েলের কট্টর ইহুদি এলাকায় করোনার মারাত্মক হানা

সংবাদ ডেস্ক

image

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ইসরায়েলের কট্টর ইহুদি বসবাসকারী একটি শহরকে লকডাউন করা হয়েছে। ইসরায়েলের মধ্যে

প্রায় তিন হাজার বন্দীকে মুক্তি দিল শ্রীলঙ্কা

সংবাদ ডেস্ক

image

করোনাভাইরাস মোকাবিলায় সরকারি উদ্যোগের অংশ হিসেবে প্রায় তিন হাজার

sangbad ad