• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৫ মে ২০২০

 

গোপনে ব্রেক্সিটের সমাধানসূত্রের সন্ধানে জনসন!

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

জার্মানির এক সংবাদপত্রের প্রতিবেদন অনুযায়ী, চুক্তিবিহীন ব্রেক্সিট কার্যকর করতে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে সমঝোতার লক্ষ্যে গোপনে এক সমাধানসূত্র প্রস্তুত করছেন। এদিকে ইইউ পার্লামেন্ট ব্যাকস্টপ ছাড়া ব্রেক্সিট চুক্তির বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের আনুষ্ঠানিকভাবে বেরিয়ে যাওয়ার প্রক্রিয়া ব্রেক্সিটকে ঘিরে অচলাবস্থা কাটার আপাতত কোন আশার আলো দেখছে না ইইউ। ১৮ সেপ্টেম্বর বুধবার ইউরোপীয় পার্লামেন্টে এক ভাষণে ইইউ কমিশনের প্রেসিডেন্ট জ্যাঁ-ক্লদ জাঙ্কার এ বিষয়ে বক্তব্য রাখতে গিয়ে এমন আশঙ্কা ব্যক্ত করেন। এর আগে সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিসের সঙ্গে যে আলোচনা হয় সে বিষয়ে তিনি বলেন, সমঝোতার জন্য হাতে বেশি সময় নেই। তাই চুক্তিবিহীন ব্রেক্সিটের ঝুঁকি অত্যন্ত বাস্তব হয়ে উঠেছে। তবে এমন পরিস্থিতি এড়াতে ব্রাসেলস যাবতীয় চেষ্টা করবে বলে আশ্বাস দিয়েছেন জাঙ্কার। যদিও এতে সাফল্যের আশা কম বলে অভিমত তার। এ সময় প্রধানমন্ত্রী জনসনের সঙ্গে আলোচনার প্রসঙ্গে জাঙ্কার বলেন, আইরিশ সীমান্তে ব্যাকস্টপ ব্যবস্থার সঙ্গে তার কোন আবেগের সম্পর্ক নেই। কিন্তু এ ব্যবস্থা সফল করার প্রশ্নে জাঙ্কার গভীরভাবে অঙ্গীকারবদ্ধ। আর এ লক্ষ্যেই ব্রিটিশ প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে স্পষ্ট, কার্যকর ও লিখিত বিকল্প প্রস্তাব পেশ করার আহ্বান জানিয়েছেন তিনি। ব্যাকস্টপ বা তার গ্রহণযোগ্য বিকল্প ছাড়া কোন ব্রেক্সিট চুক্তি যাতে সম্ভব না হয়, সে লক্ষ্যে বুধবার ইইউ পার্লামেন্ট এক প্রস্তাব অনুমোদন করেছে। এদিকে ইইউয়ের প্রধান ও ব্রেক্সিট বিষয়ে মধ্যস্থতাকারী মিশেল বার্নিয়ে চুক্তিবিহীন ব্রেক্সিটের ভয়াবহ পরিণাম সম্পর্কে যুক্তরাজ্যকে সতর্ক করেছেন। ইইউ পার্লামেন্টে যুক্তরাজ্যের ব্রেক্সিটপন্থি সদস্যদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনারা বলতে না চাইলেও কিন্তু এর (বেক্সিটের) পরিণতি আরও অনেক বেশি গুরুতর হতে চলেছে।’ এ সময় তিনি ব্রেক্সিটপন্থি সদস্যদের আলোচনার ভান না করে আন্তরিকভাবে এ প্রক্রিয়া চালিয়ে যাওয়ার আহ্বান জানান।

অপরদিকে প্রধানমন্ত্রী জনসন বিকল্পের ক্ষেত্রে বারবার অগ্রগতি হওয়ার দাবি করলেও এখন পর্যন্ত ব্রাসেলসে কোন প্রস্তাব পেশ করেননি। তবে জার্মানির ‘স্যুডডয়চে সাইটুং’ সংবাদপত্রের এক প্রতিবেদনে সূত্রকে উদ্ধৃত করে বলা হয়েছে, ব্রিটিশ সরকার গোপনে এক সমাধানসূত্র প্রস্তুত করেছে। এর আওতায় ব্রেক্সিটের পরও শুধু উত্তর আয়ারল্যান্ড প্রদেশে ইইউয়ের অনেক নিয়ম কার্যকর থাকবে। এর ফলে পুরো আয়ারল্যান্ড দ্বীপের জন্য এক অর্থনৈতিক এলাকার ব্যবস্থা করে আইরিশ সীমান্তে অচলাবস্থা এড়ানো সম্ভব হবে। কিন্তু এ মুহূর্তে কৌশলগত কারণে প্রধানমন্ত্রী জনসনের পক্ষে এমন প্রস্তাব প্রকাশ্যে পেশ করা সম্ভব নয়। কারণ সে ক্ষেত্রে কট্টর ব্রেক্সিটপন্থিদের প্রবল বিরোধিতার মুখে পড়ার আশঙ্কা রয়েছে। ১০ দিন পর টোরি দলের সম্মেলন অনুষ্ঠিত হবে। তার আগে এ ঝুঁকি নিতে চাইছেন না প্রধানমন্ত্রী। সরকারের জোটসঙ্গী উত্তর আয়ারল্যান্ডের ডিইউপি দলও প্রবল আপত্তি জানাতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ডিইউপি দলের নেতা আর্লেন ফস্টার বুধবার আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিন সফর করেন। তিনি বলেন, সমাধানসূত্র পেতে হলে দুই পক্ষকেই নমনীয় হতে হবে। উত্তর আয়ারল্যান্ডে শান্তি ফেরাতে ১৯৯৮ সালে যে চুক্তি সই হয়, সেটিতেও প্রয়োজনীয় পরিবর্তন আনতে হবে। এসময় ইউরোপীয় একক বাজার অটুট রাখার শর্তে ফস্টার উত্তর আয়ারল্যান্ড প্রদেশের জন্য আলাদা সমাধানসূত্রের প্রস্তাবও প্রত্যাখ্যান করেননি। তবে যুক্তরাজ্যের নিজস্ব একক বাজার অটুট রাখার অঙ্গীকার করেন তিনি। ফস্টার আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভারাদকারের সঙ্গেও আলোচনা করেন।

করাচিতে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার

সংবাদ ডেস্ক

পাকিস্তানের করাচিতে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে। ঘটনাস্থল থেকে এই ডাটা রেকর্ডার উদ্ধার করা হয়েছে বলে জানায় পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স

ঈদে দেশব্যাপী লকডাউন চলছে তুরস্কে

সংবাদ ডেস্ক

image

তুরস্কে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে এক লাখ ৫৫ হাজার ছয়শ ৮৬ জন এবং মারা গেছে চার হাজার তিনশ আটজন। গত ১১ মার্চ সে দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর এই প্রথম দেশব্যাপী লকডাউন ঘোষণা করা হয়েছে। ঈদের ছুটিতে করোনা যেন ছড়াতে না পারে, সেজন্য চারদিনের লকডাউন চলছে সে দেশে।

দক্ষিণ সুদানের ১০ মন্ত্রী করোনায় আক্রান্ত

সংবাদ ডেস্ক

image

প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন দক্ষিণ সুদানের ১০ জন মন্ত্রী। বর্তমানে তাঁরা সবাই সেলফ আইসোলেশনে আছেন। সুদানের তথ্যমন্ত্রী মিকাইল মাকুয়েই বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এখন পর্যন্ত তাঁরা সবাই সুস্থ আছেন বলেও জানান তিনি। আক্রান্ত মন্ত্রীরা সবাই করোনা প্রতিরোধে টাস্কফোর্সের সদস্য ছিলেন। একমাত্র স্বাস্থ্যমন্ত্রী ছাড়া টাস্কফোর্সের সবাই করোনায় আক্রান্ত হয়েছেন।

sangbad ad

করোনার ৬ ভ্যাকসিন গণহারে পরীক্ষা করছে যুক্তরাষ্ট্র

সংবাদ ডেস্ক

image

চলতি বছর শেষ হওয়ার আগেই প্রাণঘাতী করোনাভাইরাসের একটি কার্যকরী এবং নিরাপদ ভ্যাকসিন আনার লক্ষ্যে ব্যাপক কর্মযজ্ঞ হাতে নিয়েছে যুক্তরাষ্ট্র। এ জন্য দেশটি প্রতিশ্রুতিশীল অন্তত ছয়টি ভ্যাকসিন এক থেকে দেড় লাখ স্বেচ্ছাসেবীর শরীরে প্রয়োগ করতে যাচ্ছে। ব্যাপক এই কর্মযজ্ঞের সঙ্গে জড়িত বিজ্ঞানীরা বার্তাসংস্থা রয়টার্সকে এসব তথ্য জানিয়েছেন।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে আগামীকাল ঈদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে আগামীকাল রোববার (২৪ মে) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

করোনার টিকা পেতে প্রতিযোগিতায় বিশ্ব নেতারা

সংবাদ ডেস্ক

image

করোনাভাইরাস মহামারীতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ভয়াবহ অর্থনৈতিক বিপর্যয়ের আশঙ্কা করছেন বিশ্ব নেতারা। প্রাণঘাতী ভাইরাসে

করাচিতে আবাসিক এলাকায় বিমান বিধ্বস্ত: বহু হতাহতের আশঙ্কা

অনলাইন বার্তা পরিবেশক,

image

পাকিস্তানের করাচিতে জিন্নাহ আন্তর্জাতিক বিমানবন্দরের অদূরে আবাসিক এলাকায় যাত্রীবাহী উড়োজাহাজ বিধ্বস্ত হয়েছে। আজ (২২ মে) বিকেলে এ দুর্ঘটনা ঘটে। এতে বহু হতাহতের আশঙ্কা করা হচ্ছে।

নিহত সৌদি সাংবাদিক খাসোগির পুত্ররা খুনিদের ‘ক্ষমা’ করে দিলেন

নিজস্ব বার্তা পরিবেশক

image

নিহত সৌদি সাংবাদিক জামাল খাসোগির পুত্ররা তাদের বাবার হত্যাকারীদের ‘ক্ষমা’ করে দিয়েছেন।

লেজার টেস্টে করোনা শনাক্ত হবে মাত্র কয়েক সেকেন্ডে

সংবাদ ডেস্ক

image

সারা বিশ্ব জুড়ে চলছে করোনার প্রকোপ। এরই মধ্যে করোনার টেস্ট নিয়ে বিশ্বজুড়ে চলছে তোড়জোড় প্রচেষ্টা। এবার লেজার সিস্টেমের মাধ্যমে কয়েক সেকেন্ডের মধ্যে নিখুঁতভাবে করোনার টেস্ট করার পদ্ধতি নিয়ে এসেছে সংযুক্ত আরব আমিরাত। কোয়ান্টাম পদার্থবিদের একটি দল দাবি করছে, এই টেস্টের মাধ্যমে ৮৫ থেকে ৯০ ভাগ সঠিক ফলাফল পাওয়া সম্ভব হবে।

sangbad ad