• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮

 

শ্বাসরুদ্ধকর ১৭ দিন

গুহায় আটকেপড়া সবাই উদ্ধার

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১১ জুলাই ২০১৮

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

থাইল্যান্ডে গুহা থেকে কিশোরদের উদ্ধারের পর স্বজনদের আনন্দ উল্লাস

থাইল্যান্ডের গুহায় আটকেপড়া কিশোর ফুটবল দলের সব সদস্যকে উদ্ধার করা হয়েছে। তিন দিনের শ্বাসরুদ্ধকর অভিযানের শেষ দিন মঙ্গলবার (১০ জুলাই) কোচ ও ৪ ফুটবলারকে উদ্ধার করা হয়। এর আগে রোববার ৪ জন ও সোমবার ৪ ফুটবলারকে উদ্ধার করা হয়। এর মাধ্যমে ১৭ দিনের মাথায় ১২ ফুটবলার ও তাদের কোচকে গুহা থেকে বের করে আনা সম্ভব হলো। থাইল্যান্ড নৌবাহিনীর এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। দুর্গম ওই গুহায় দুই সপ্তাহেরও বেশি সময় ধরে আটকে থাকা কিশোর ফুটবলাররা উদ্ধারের পর দ্রুত সুস্থ হয়ে উঠছে বলে দেশটির স্বাস্থ্য সচিব নিশ্চিত করেছেন। এদিকে উদ্ধার অভিযানটি সফল হওয়ায় উদ্ধারকৃত কিশোর ও এ অভিযানের সঙ্গে জড়িত সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন বিশ্বনেতারা। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ অভিযানের প্রতিক্রিয়া জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে এবং জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। বিবিসি, রয়টার্স, আল-জাজিরা, ব্যাংকক পোস্ট। ‘থাম লুয়াং’ নামের ওই গুহায় মঙ্গলবার উদ্ধার অভিযান শেষে থাই নৌবাহিনীর পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, ‘১২ কিশোর ফুটবলার ও তাদের কোচ গুহা থেকে বেরিয়ে এসেছে এবং তারা নিরাপদ রয়েছে।’ গুহায় কিশোর ফুটবল দলটির সন্ধান পাওয়ার পর থেকে তিন ডুবুরি ও একজন চিকিৎসক সেখানে অবস্থান করেন। অভিযানের চূড়ান্ত পর্বে এ প্রতিবেদন লেখা পর্যন্ত তাদের বের হয়ে আসার অপেক্ষায় ছিল স্থানীয়রা। তবে গুহা থেকে তাদের বের হয়ে আসার বিষয়ে তেমন কিছু বলেনি নৌবাহিনীর কর্মকর্তারা। গত রোববার স্থানীয় সময় সকাল ১০টায় শুরু হওয়া প্রথম দিনের উদ্ধার অভিযানে নামেন ১৩ জন অভিজ্ঞ বিদেশি ডুবুরিসহ মোট ১৮ জন। এদিন ৪ কিশোর ফুটবলারকে উদ্ধার করা হয়। পরদিন দ্বিতীয় দিনের অভিযানে (সোমবার) আরও ৪ কিশোরকে উদ্ধার করা হয়। সর্বশেষ মঙ্গলবার তৃতীয় দিনের অভিযানে কোচসহ বাকি ৫ জনকে উদ্ধার করা হয়। সর্বশেষ উদ্ধার হওয়া ৫ জনের শারীরিক অবস্থা সম্পর্কে এখনও তেমন কিছু জানা যায়নি।

গত শনিবার রাতে অস্ট্রেলিয়ার এক চিকিৎসক কিশোরদের স্বাস্থ্য পরীক্ষা করে তাদের বের করে আনতে উদ্ধার তৎপরতা শুরুর পরামর্শ দেন। পরদিন থেকে ডুবুরিরা দলটিকে বের করে আনার অভিযান শুরু করেন। এজন্য ডুবুরিদের প্রায় ছয় ঘণ্টার পথ পাড়ি দিয়ে গুহার ভেতরে প্রবেশ করে আর প্রায় পাঁচ ঘণ্টা ধরে বাইরে বেরিয়ে আসতে হয়। উদ্ধারকৃত ১২ কিশোর ও তাদের কোচকে স্থানীয় চিয়াং রাই প্রাচানুকরহ হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রথমদিন উদ্ধার হওয়া ৪ কিশোর সুস্থ আছে। তাদের হাসপাতালে হাঁটাচলা করতে দেখা গেছে। দ্বিতীয় দিন উদ্ধারকৃত ৪ কিশোরের মধ্যে দুইজনের ফুসফুসে সংক্রমণ হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। গুহা থেকে উদ্ধার হওয়া কিশোরদের পরিবারের সঙ্গে এখনও দেখা করতে দেয়া হয়নি। অনাহারে ও পর্যাপ্ত অক্সিজেনের অভাবে শরীর দুর্বল থাকায় তাদের সংক্রমণ হয়ে থাকতে হতে পারেÑ এমন আশঙ্কায় তাদের হাসপাতালে আলাদা জায়গায় রাখা হয়েছে। এমনকি তাদের খাবারেও বিধি নিষেধ আরোপ করেছেন চিকিৎসকরা।

এর আগের দিন উদ্ধারস্থলের কাছের শহর চিয়াং রাইয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য সচিব জেসাদা বলেন, ‘উদ্ধার হওয়া আট কিশোরের স্বাস্থ্য ভালো আছে। তাদের কারও জ্বর নেই। তাদের চোখের দৃষ্টিতেও কোন সমস্যা নেই। রোববার উদ্ধার হওয়া প্রথম চারজন দাঁড়াতে পারছে এবং বিছানার চারপাশে হাঁটতে পারছে। ইতোমধ্যেই সব কিশোরকে স্যালাইন ও জলাতঙ্কের টিকা দেয়া হয়েছে। দুই কিশোরের এক্সরেতে অস্বাভাবিকতা ধরা পড়েছে। এটি সংক্রমণ বলে সন্দেহ করা হচ্ছে।’ জেসাদা আরও বলেন, ‘প্রথম চারজনের প্রায়ই ক্ষুধা লাগছে। তারা নরম খাবার খেয়েছে। প্রথম চারজনের বয়স ১৪-১৬ বছর। দ্বিতীয় চারজনের বয়স ১২-১৪ বছর।’ জেসাদা জানিয়েছেন, কিশোররা প্রথমেই ‘বাড়ির কথা মনে পড়ছে’ বলে জানিয়েছে। তিনি আরও জানান, গত সোমবার রাতে প্রথম দিনে উদ্ধার হওয়া চার কিশোরের সঙ্গে কাচের দরজার বাইরে থেকে তাদের পরিবারের সাক্ষাৎ হয়েছে। তাদের স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন আসতে আরও ২-৩ দিন লাগতে পারে। যদি কোন সংক্রমণের চিহ্ন পাওয়া না যায় তাহলে পরিবারকে হাসপাতালে সাক্ষাতের অনুমতি দেয়া হবে।

উদ্ধার অভিযানের সফলতায় বিশ্বনেতাদের শুভেচ্ছা
গুহায় আটকেপড়া কিশোরদের উদ্ধার অভিযানের সফলতায় শুভেচ্ছা জানিয়েছেন বিশ্বনেতারা। ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে এ অভিযানের প্রতিক্রিয়া জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে এবং জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। প্রতিক্রিয়ায় আটকেপড়া কিশোর ও তাদের কোচসহ উদ্ধারকারীদের প্রশংসা করেছেন তারা।

প্রতিক্রিয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় বলেন, ‘থাই নেভি সিলকে এমন অসাধারণ উদ্ধার অভিযানের জন্য যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে অভিনন্দন। এটি দারুণ মুহূর্ত। সবাই মুক্তি, দারুণ কাজ হয়েছে।’ জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের মুখপাত্র স্টিফেন সেইবার্ট তার টুইটার বার্তায় বলেন, ‘সাহসী কিশোর ও তাদের কোচ এবং তাদের যারা উদ্ধার করেছে তাদের অনেক প্রশংসা করতে হয়। টুইটারে দেয়া পোস্টে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে বলেন, ‘থাইল্যান্ডে সবাই উদ্ধার হয়ে যাওয়ায় আমরা খুবই খুশি। সারাবিশ্ব এ ঘটনায় নজর রেখেছিল। তাদের সাহসকে শ্রদ্ধা জানাই।’

প্রসঙ্গত, গত ২৩ জুন ফুটবল অনুশীলন শেষে ২৫ বছর বয়সী কোচসহ ওই ১২ কিশোর ফুটবলার চিয়াং রাই প্রদেশের ‘থাম লুয়াং’ গুহাটির ভেতরে ঘুরতে গিয়েছিল। কিন্তু বৃষ্টিতে গুহার প্রবেশমুখ বন্ধ হয়ে যাওয়ায় তারা আর বের হতে পারেনি। এরপর টানা ৯ দিন নিখোঁজ থাকার পর গত ২ জুলাই গুহার ভেতরে জীবিত অবস্থায় তাদের শনাক্ত করেন ডুবুরিরা। তার ১০ দিনের মাথায় দুই ব্রিটিশ ডুবুরি গুহা থেকে প্রায় চার কিলোমিটার ভেতরে আংশিক ডুবে থাকা একটি চেম্বারের কর্দমাক্ত পাথরখন্ডের উপর ক্ষুধার্ত ও অন্ধকারের সঙ্গে লড়াইরত দলটিকে খুঁজে পায়। টানা ১০ দিন গুহায় অবস্থান করায় অনাহারে দলটি এমনিতেই দুর্বল ছিল। কিশোরদের সবাই সাঁতারও জানতো না। এদিকে যেখানে দলটিকে খুঁজে পাওয়া গেছে সেখান থেকে গুহা মুখে পৌঁছানোর রাস্তায় কোনো কোনো চেম্বার পানিতে পরিপূর্ণ ছিল এবং সেগুলো এতটাই সংকীর্ণ ছিল যে, অক্সিজেন ট্যাংক পিঠে নিয়ে ওই চেম্বার পার হওয়া সম্ভব ছিল না। প্রথমে গুহার ভেতর থেকে পাইপের সাহায্যে পানি বের করে ফেলার চেষ্টা করা হয়। কিন্তু থাইল্যান্ডে বর্ষা মৌসুম শুরু হয়ে যাওয়ায় বৃষ্টি অব্যাহত ছিল। তাই গুহার ভেতর পানির উচ্চতা বাড়তে থাকে। কিভাবে কিশোর দলটিকে বের করা হবে তা নিয়ে চিন্তা-ভাবনার মধ্যেই আবহাওয়া অধিদফতর থেকে কয়েকদিনের মধ্যে ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়। সেক্ষেত্রে ঝুঁকি আরও বেড়ে যেতে পারে আশঙ্কায় কিশোরদের উদ্ধার করার সিদ্ধান্ত নেয়া হয়।

উ. কোরিয়ার সঙ্গে পুনরায় আলোচনায় প্রস্তুত যুক্তরাষ্ট্র

সংবাদ ডেস্ক

image

কোরীয় উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণ করার লক্ষ্যে উত্তর কোরিয়ার সঙ্গে পুনরায় আলোচনা

রোহিঙ্গা নির্যাতন : প্রাথমিক তদন্ত শুরু অপরাধ আদালতের

নিজস্ব বার্তা পরিবেশক

মায়ানমারের বিরুদ্ধে গত মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) রোহিঙ্গা নির্যাতনের প্রাথমিক তদন্ত

মায়ানমার সেনা আইনের ঊর্ধ্বে থাকলে দেশটিতে শান্তি ফিরবে না

নিজস্ব বার্তা পরিবেশক

image

মায়ানমারে শান্তি প্রতিষ্ঠা করতে হলে সেনাবাহিনীর ক্ষমতা কমিয়ে বেসামরিক প্রশাসনকে শক্তিশালী

sangbad ad

মুসলিম নারীদের সামাজিব ও অর্থনৈতিক কর্মকাণ্ডে অংশ নিতে উৎসাহ দেবে ওআইসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাষ্ট্রীয়, সামাজিক এবং অর্থনৈতিক কর্মকাণ্ডে মুসলীম নারীদের আরও সম্পৃক্ত হতে উৎসাহিত

তুরস্ক ও রাশিয়াকে অবশ্যই ইতিবাচক সমাধান খুঁজতে হবে: এরদোগান

সংবাদ ডেস্ক

image

সিরিয়া ইস্যুতে মস্কো ও রাশিয়াকে অবশ্যই ইতিবাচক সমাধান খুঁজতে হবে বলে মন্তব্য

চীন ও হংকংয়ে মাংখুটের আঘাত

সংবাদ ডেস্ক

image

ফিলিপাইনের উত্তরাঞ্চলে ধ্বংসযজ্ঞ চালানোর পর এবার চীন ও হংকংয়ে আঘাত হেনেছে

ফিলিপাইনে টাইফুনে মৃতের সংখ্যা বেড়ে ২৫

image

টাইফুন ম্যাংখুতের আঘাতে ধ্বংসযজ্ঞে পরিনত হয়েছে ফিলিপাইন জুড়ে। রোববার (১৬ সেপ্টেম্বর) কর্তৃপক্ষ জানিয়েছে

আমার সঙ্গে খেল, তোমার মোবাইলের সঙ্গে নয়

সংবাদ ডেস্ক

image

আজকাল প্রযুক্তির আসক্তির কারণে সামাজিক বন্ধন ভেঙে পড়ছে। বিষয়টি নিয়ে অনেক

পরমাণু নিরস্ত্রীকরণের বল এখন যুক্তরাষ্ট্রের পকেটে : উত্তর কোরিয়া

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোরীয় উপদ্বীপের পরমাণু নিরস্ত্রীকরণ এখন মার্কিন যুক্তরাষ্ট্রের ওপরই নির্ভর করবে

sangbad ad