• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮

 

গাজার গুরুত্বপূর্ণ বাণিজ্যিক সীমান্ত বন্ধ করেছে ইসরায়েল

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১০ জুলাই ২০১৮

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

ছবি: ইন্টারনেট থেকে সংগৃহীত

প্যালেস্টাইনের অবরুদ্ধ গাজা উপত্যকার একটি গুরুত্বপূর্ণ বাণিজ্যিক সীমান্ত পারাপার (কমার্শিয়াল বর্ডার ক্রসিং) বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল। কারাম আবু সালেম নামের এই বাণিজ্যিক সীমান্ত দিয়ে গাজার বাসিন্দাদের প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করা হতো। সোমবার (৯ জুলাই) এটি বন্ধের উদ্যোগ নেয় ইসরায়েলি কর্তৃপক্ষ। মঙ্গলবার (১০ জুলাই) থেকে এ সীমান্ত বন্ধের সিদ্ধান্ত কার্যকর হওয়ার কথা।

এ সীমান্ত পারাপার দিয়ে গাজার ২০ লাখেরও বেশি বাসিন্দার জন্য বৈদেশিক সহায়তা ও ত্রাণসামগ্রী পাঠানো হয়। সোমবার তেল আবিবের পক্ষ থেকে বলা হয়, ইসরায়েলি ভূখণ্ডে প্যালেস্টাইনিদের অগ্নিসংযোগের প্রতিশোধ নিতেই গাজা উপত্যকার কারাম আবু সালেম কমার্শিয়াল বর্ডার ক্রসিং বন্ধ করে দেবে ইসরায়েল। এ প্রসঙ্গে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে আলাপ-আলোচনার পর সীমান্ত ক্রসিংটি বন্ধ করে দেয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। এদিকে ইসরায়েল অধীকৃত গাজার অতি প্রয়োজনীয় এ সীমান্ত পারাপার বন্ধ করে দেয়ার পদক্ষেপকে গাজাবাসীর বিরুদ্ধে ‘সামষ্টিক শাস্তি’ হিসেবে আখ্যায়িত করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। অপরদিকে এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে এমন পদক্ষেপকে ‘গাজাবাসীর বিরুদ্ধে সংঘটিত অপরাধ’ হিসেবে উল্লেখ করেছে প্যালেস্টাইনি প্রতিরোধ আন্দোলনের রাজনৈতিক সংগঠন হামাস। গাজা উপত্যকায় দীর্ঘদিনের ইসরায়েলি অবরোধের বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের নীরবতারও সমালোচনা করেছে হামাস। দলটি বলছে, আন্তর্জাতিক সম্প্রদায়ের এমন দীর্ঘ নীরবতা ইসরায়েলকে এ ধরনের কর্মকা-ে আরও উৎসাহিত করেছে। কারাম আবু সালেম বাণিজ্যিক সীমান্ত পারাপারটি ইসরায়েল কর্তৃক বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত মঙ্গলবার থেকে কার্যকর হওয়ার কথা রয়েছে। তবে এ বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট এক কর্মকর্তা সংবাদ মাধ্যম আল-জাজিরাকে জানিয়েছেন, এরপর থেকে শুধু রান্নার গ্যাস এবং গম ও ময়দার মতো নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর জন্য পারাপারটি ব্যবহারের সুযোগ দেয়া হবে। তবে গাজা উপত্যকায় পোশাকসামগ্রী ও নির্মাণসামগ্রী প্রবেশের সুযোগ দেয়া হবে না।

এ পদক্ষেপের পাশাপাশি পশ্চিম তীরের একটি বেদুইন গ্রামও উচ্ছেদের উদ্যোগ নিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ। স্থানীয় বাসিন্দা ও অধিকারকর্মীরা জানিয়েছেন, পশ্চিম তীরের কৌশগলগতভাবে গুরুত্বপূর্ণ খান আল-আহমার গ্রামটি নিশ্চিহ্ন করে দেয়ার চক্রান্ত করা হচ্ছে। সেখানকার ১৭৩ জন বাসিন্দার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। সম্প্রতি বাইরে থেকে গ্রামটিতে যাওয়ার প্রবেশ পথও বন্ধ করে দেয়া হয়েছে। সেখানে বুলডোজারসহ ভারি যন্ত্রপাতির সমাবেশ ঘটিয়েছে ইসরায়েলি সেনারা। আশঙ্কা করা হচ্ছে, বন্ধ করে দেয়া রাস্তাটি ধ্বংস করে ফেলা হবে। খান আল আহমার গ্রামটি পূর্ব জেরুজালেমে কয়েকটি ইসরায়েলি স্থাপনার কাছে অবস্থিত। ওই গ্রামের মধ্য দিয়ে মৃত সাগর পর্যন্ত একটি রাস্তা চলে গেছে। অধিকারকর্মীদের আশঙ্কা, এখানে ইসরায়েলি স্থাপনা নির্মাণ পশ্চিম তীরকে কার্যত দুই ভাগে ভাগ করে ফেলবে। ইসরায়েলি মানবাধিকার গ্রুপ বি’টেসেলেমের মুখপাত্র অমিত গিলাটজ বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, তারা ধ্বংস করে দেয়ার মতো অবকাঠামোগত কাজ আর বাসিন্দাদের জোর করে স্থানান্তর করার কাজ নিয়ে অগ্রসর হচ্ছে। ইসরায়েল নিয়মিত প্যালেস্টাইনিদের বাড়িঘর ধ্বংস করে থাকে। তাদের অজুহাত, সেগুলো অনুমোদনবিহীন। তবে মানবাধিকার সংগঠনগুলো জানিয়েছে, পশ্চিম তীরের ৬০ শতাংশ এলাকায় ইসরায়েল প্যালেস্টাইনিদের নতুন অবকাঠামো নির্মাণ করতে দেয় না। ওইসব এলাকায় তারা অবৈধ ইসরায়েলি বসতির অবকাঠামো নির্মাণ করে থাকে। আল-জাজিরা, মিডল ইস্ট আই।

হামাসের ওপর ‘সবচেয়ে কঠোর হামলা’ ইসরায়েলের

সংবাদ ডেস্ক

image

২০১৪ সালের যুদ্ধের পর থেকে ইসরায়েল অধিকৃত গাজা ভূখণ্ডে হামাস রাজনৈতিক গোষ্ঠীর ওপর

জঙ্গি হামলার প্রেক্ষাপটে পাকিস্তানে নির্বাচন নিয়ে অনিশ্চয়তা

সংবাদ ডেস্ক

image

আগামী ২৫ জুলাই অনুষ্ঠিতব্য জাতীয় ও প্রাদেশিক পরিষদের নির্বাচনকে কেন্দ্র করে একের পর এক জঙ্গি হামলায় রক্তাক্ত হয়ে উঠেছে পাকিস্তান। চলতি

যুক্তরাষ্ট্রে মা-বাবার কাছে ফিরছে পরিবার-বিচ্ছিন্ন শিশুরা!

সংবাদ ডেস্ক

image

মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে অভিবাসনের-প্রত্যাশায় আসা অবৈধ পরিবারগুলো থেকে বিচ্ছিন্ন করা শিশুদের

sangbad ad

এক-তৃতীয়াংশেরও বেশি সহায়তা বরাদ্দ কমালো ট্রাম্প প্রশাসন

সংবাদ ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের ‘ওবামা কেয়ার’ (অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট) নামের বহুল আলোচিত স্বাস্থ্য বীমার

গুহায় আটকেপড়া সবাই উদ্ধার

সংবাদ ডেস্ক

image

থাইল্যান্ডের গুহায় আটকেপড়া কিশোর ফুটবল দলের সব সদস্যকে উদ্ধার করা হয়েছে। তিন দিনের শ্বাসরুদ্ধকর অভিযানের শেষ দিন মঙ্গলবার (১০ জুলাই)

মধ্যপ্রাচ্যকে ২৩ বিলিয়ন ডলার ঋণ দেবে চীন

সংবাদ ডেস্ক

image

মধ্যপ্রাচ্যের দেশগুলোকে ২৩ বিলিয়ন (২ হাজার তিনশ’ কোটিরও বেশি) ডলার ঋণ দেয়ার প্রতিশ্রুতি

থাইল্যান্ডের গুহা থেকে আরও ৪ কিশোর উদ্ধার

সংবাদ ডেস্ক

image

থাইল্যান্ডের গুহায় আটকেপড়া আরও চার কিশোরকে সোমবার (৯ জুলাই) বের করে এনেছেন

চীন-যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার মহাসম্মিলন

সংবাদ ডেস্ক

image

দুই সপ্তাহেরও বেশি সময় (২৩ জুন-০৮ জুলাই) ধরে থাইল্যান্ডের বন্যার পানিতে প্লাবিত এক দুর্ভেদ্য

যুক্তরাজ্যের ব্রেক্সিট মন্ত্রী ডেভিসের পদত্যাগ

সংবাদ ডেস্ক

image

যুক্তরাজ্যের ব্রেক্সিট বিষয়ক মন্ত্রী ডেভিড ডেভিস পদত্যাগ করেছেন। প্রধানমন্ত্রী থেরেসা মে’র সঙ্গে মতদ্বৈততার কারণে মন্ত্রিসভায় ব্রেক্সিট পরিকল্পনা অনুমোদন পাওয়ার

sangbad ad