• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

খাশোগি হত্যার সব দায় আমার : যুবরাজ সালমান

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

সৌদ যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কর্মকর্তরা সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডে জড়িত থাকায় এর জন্য নিজেকেই দায়ি করলেন তিনি। তবে এ হত্যাকাণ্ড তার অজান্তেই সংগঠিত হয়েছে বলে দাবি করেন যুবরাজ। যুক্তরাষ্ট্রের সম্প্রচারমাধ্যম সিবিএস চ্যানেলে প্রচারিত হতে যাওয়া এক ডকুমেন্টারিতে এ মন্তব্য করেন সৌদি যুবরাজ। খাশোগি হত্যার এক বছর পূর্তি উপলক্ষে আগামী ১ সেপ্টেম্বর প্রচারিত হবে ওই ডকুমেন্টারিটি। তবে তার আগেই ছোট একটি অংশ প্রকাশ করা হয়েছে।

দ্বিতীয় বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে গত বছরের ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে গিয়ে হত্যার শিকার হন অনুসন্ধানী সাংবাদিক ও ওয়াশিংটন পোস্টের কলাম লেখক জামাল খাশোগি। তিনি সৌদি সরকারের কঠোর সমালোচক ছিলেন। যুক্তরাষ্ট্রে স্বেচ্ছায় নির্বাসিত এই সাংবাদিক সৌদিতে ফেরার বিষয়ে রিয়াদের চাপ অগ্রাহ্য করে আসছিলেন। প্রথমে রিয়াদের পক্ষ থেকে খাশোগিকে হত্যার কথা অস্বীকার করা হলেও তুরস্কের সংবাদমাধ্যমগুলো সৌদি আরবের বিরুদ্ধে বিভিন্ন প্রমাণ হাজির করতে থাকে। মার্কিন তদন্ত সংস্থা সিআইএ ও পশ্চিমা দেশগুলোও বলে আসছে এই হত্যাকাণ্ডের নির্দেশদাতা সৌদি যুবরাজ। তবে রিয়াদের কর্মকর্তাদের দাবি এতে তার কোন ভূমিকা ছিল না। এই হত্যাকাণ্ডের পর বিশ্বজুড়ে তীব্র সমালোচনার মুখে পড়েন সৌদি যুবরাজ ও তার ঘোষিত অর্থনৈতিক সংস্কার পরিকল্পনা। সমালোচনার পর এখন পর্যন্ত তিনি ইউরোপ বা যুক্তরাষ্ট্রও আর সফর করেননি। খাশোগি হত্যাকাণ্ড প্রসঙ্গে পিবিএস চ্যানেলের ডকুমেন্টারিতে সৌদি যুবরাজ বলেন, ‘এটা আমার সরকারের অধীনে ঘটেছে। তাই সব দায় আমার। তার অজান্তেই কিভাবে এ ঘটনা ঘটলো জানতে চাইলে মোহাম্মদ বিন সালমান বলেন, আমাদের দুই কোটি মানুষ আর ৩০ লাখ সরকারি কর্মচারি রয়েছে।

হত্যাকারীরা সরকারি বিমান ব্যক্তিগতভাব কিভাবে ব্যবহার করেছিল জানতে চাইলে তিনি বলেন, আমাদের মন্ত্রী ও কর্মকর্তারা এসব তদারকি করেন আর তারা দায়িত্বপ্রাপ্ত। এটা করার এখতিয়ার তাদের রয়েছে। খাশোগি হত্যায় সন্দেহভাজনদের বিচারের মুখোমুখি করতে তুরস্ক তাদের প্রত্যার্পণের দাবি করে আসছে। তবে তা অগ্রাহ্য করে সৌদি আরব নিজেরাই এই ঘটনায় ১১ কর্মকর্তাকে বিচারের মুখোমুখি করেছে। তবে বিচারের মুখোমুখি হওয়া ১১ জনের মধ্যে নেই সৌদি যুবরাজের মিডিয়া বিষয়ক উপদেষ্টা সৌদ আল কাহতানি।

করোনার চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ বন্ধ : ডব্লিউএইচও

সংবাদ ডেস্ক

image

করোনা ভাইরাস উপশমে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহার আপাতত বন্ধ রাখতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু প্রায় ১ লাখ

অনলাইন বার্তা পরিবেশক,

image

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ তালিকার শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত প্রায় এক লাখ মানুষের মৃত্যু হয়েছে।

লকডাউন দ্রুত তোলায় মহামারির দ্বিতীয় ঢেউয়ের শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক

image

যেসব দেশে করোনাভাইরাসের প্রকোপ কমে যাওয়ায় লকডাউন শিথিল বা কড়াকড়ি তুলে নেয়া হচ্ছে, সেখানে আবারও সংক্রমণ বেড়ে যেতে পারে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সোমবার সংস্থাটির হেলথ ইমারজেন্সিজ প্রোগ্রামের নির্বাহী পরিচালক ডা. মাইকেল রায়ান এক ভার্চুয়াল ব্রিফিংয়ে এ আশঙ্কার কথা জানিয়েছেন।

sangbad ad

ট্রাম্পের গেমচেঞ্জার ওষুধ ব্যবহারে ডব্লিউএইচও-এর নিষেধাজ্ঞা

সংবাদ ডেস্ক

image

করোনা ভাইরাস চিকিৎসার পরীক্ষামূলক ওষুধ হিসেবে হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার স্থগিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সোমবার তারা জানিয়েছে, ঝুঁকি এড়াতে কয়েকটি দেশে সাময়িকভাবে এটির ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন অনুযায়ী, সাম্প্রতিক এক গবেষণায় ওষুধটি ব্যবহারে কোভিড-১৯ রোগীদের মৃত্যুঝুঁকি বাড়তে পারে বলে ইঙ্গিত পাওয়ার পর এই সিদ্ধান্ত নিয়েছে ডব্লিউএইচও।

করাচিতে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার

সংবাদ ডেস্ক

পাকিস্তানের করাচিতে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে। ঘটনাস্থল থেকে এই ডাটা রেকর্ডার উদ্ধার করা হয়েছে বলে জানায় পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স

ঈদে দেশব্যাপী লকডাউন চলছে তুরস্কে

সংবাদ ডেস্ক

image

তুরস্কে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে এক লাখ ৫৫ হাজার ছয়শ ৮৬ জন এবং মারা গেছে চার হাজার তিনশ আটজন। গত ১১ মার্চ সে দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর এই প্রথম দেশব্যাপী লকডাউন ঘোষণা করা হয়েছে। ঈদের ছুটিতে করোনা যেন ছড়াতে না পারে, সেজন্য চারদিনের লকডাউন চলছে সে দেশে।

দক্ষিণ সুদানের ১০ মন্ত্রী করোনায় আক্রান্ত

সংবাদ ডেস্ক

image

প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন দক্ষিণ সুদানের ১০ জন মন্ত্রী। বর্তমানে তাঁরা সবাই সেলফ আইসোলেশনে আছেন। সুদানের তথ্যমন্ত্রী মিকাইল মাকুয়েই বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এখন পর্যন্ত তাঁরা সবাই সুস্থ আছেন বলেও জানান তিনি। আক্রান্ত মন্ত্রীরা সবাই করোনা প্রতিরোধে টাস্কফোর্সের সদস্য ছিলেন। একমাত্র স্বাস্থ্যমন্ত্রী ছাড়া টাস্কফোর্সের সবাই করোনায় আক্রান্ত হয়েছেন।

করোনার ৬ ভ্যাকসিন গণহারে পরীক্ষা করছে যুক্তরাষ্ট্র

সংবাদ ডেস্ক

image

চলতি বছর শেষ হওয়ার আগেই প্রাণঘাতী করোনাভাইরাসের একটি কার্যকরী এবং নিরাপদ ভ্যাকসিন আনার লক্ষ্যে ব্যাপক কর্মযজ্ঞ হাতে নিয়েছে যুক্তরাষ্ট্র। এ জন্য দেশটি প্রতিশ্রুতিশীল অন্তত ছয়টি ভ্যাকসিন এক থেকে দেড় লাখ স্বেচ্ছাসেবীর শরীরে প্রয়োগ করতে যাচ্ছে। ব্যাপক এই কর্মযজ্ঞের সঙ্গে জড়িত বিজ্ঞানীরা বার্তাসংস্থা রয়টার্সকে এসব তথ্য জানিয়েছেন।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে আগামীকাল ঈদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে আগামীকাল রোববার (২৪ মে) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

sangbad ad