• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮

 

খাশোগি হত্যাকাণ্ড : যুবরাজ সালমানকে দায়ী করে মার্কিন সিনেটে বিল উত্থাপন

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৬ ডিসেম্বর ২০১৮

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

সৌদির নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগির বহুল আলোচিত হত্যাকাণ্ড দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ‘প্রত্যক্ষ মদতেই’ সংঘটিত হয়েছে জানিয়ে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে একটি বিল উত্থাপন করেছে দেশটির প্রধান দুই রাজনৈতিক দলের শীর্ষ সিনেটররা। এ হত্যাকাণ্ডকে কেন্দ্র করে বুধবার (৫ ডিসেম্বর) উত্থাপিত এ বিলে যুবরাজ সালমানকে সরাসরি দায়ী করে তার বিরুদ্ধে একাধিক জোরালো পদক্ষেপ নিতে মার্কিন সরকারকে সুপারিশ করা হয়েছে। বিবিসি, আল-জাজিরা।

মার্কিন সিনেটরদের পক্ষ এমন এক সময়ে এ পদক্ষেপ নিল যখন এ হত্যাকাণ্ডে সংশ্লিষ্ট থাকার দায়ে যুবরাজ বিন সালমানের ঘনিষ্ঠ শীর্ষ এক সহকারী ও দেশটির পরররাষ্ট্র গোয়েন্দা বিভাগের প্রধানের বিরুদ্ধে আনুষ্ঠানিক গ্রেফতারি পরোয়ানা জারি করেছে তুরস্কের প্রধান আইনজীবী। গত ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেট ভবনে নির্মম এক হত্যাকাণ্ডের শিকার হন খাশোগি। দুই মাসেরও বেশি সময় আগে (এ হত্যাকাণ্ডের পর পরই) যুক্তরাষ্ট্রের প্রধান দুই রাজনৈতিক দলের (ক্ষমতাসীন রিপাবলিকান পার্টি ও বিরোধী ডেমোক্র্যাটিক পার্টি) পক্ষ থেকে শীর্ষ ছয় সিনেটর জামাল খাশোগির হত্যাকাণ্ডে যুবরাজ বিন সালমানকে দায়ী করে মার্কিন সিনেটে একটি কঠোর বিল তোলে। যদিও পরবর্তীতে তা স্থগিত করা হয়। এদিকে বুধবার উত্থাপিত বিলে সিনেটের পক্ষ থেকে বলা হয়েছে, এ হত্যাকাণ্ডে মোহাম্মদ বিন সালমানের ‘প্রত্যক্ষ মদত থাকার বিষয়ে’ সিনেট সর্বোচ্চমাত্রায় আস্থা রাখে।’ এদিকে বিল উত্থাপনের পর এক প্রতিক্রিয়ায় প্রেসিডেন্ট ট্রাম্পের ঘনিষ্ঠ মিত্র বলে পরিচিত লিন্ডসে গ্রাহাম বলেন, ‘এ বিলে দ্ব্যর্থহীন ভাষায় ও সুনির্দিষ্টভাবে বলা হয়েছে যে, খাশোগি হত্যাকাণ্ডে সৌদি আরবের ক্রাউন প্রিন্স প্রত্যক্ষভাবে মদত দিয়েছেন। যা মধ্যপ্রাচ্যাকে ঝুঁকির মুখে ঠেলে দেয়ার পাশাপাশি আমাদের জাতীয় স্বার্থসংশ্লিষ্ট একাধিক বিষয়কেও বিপন্ন করে তুলেছে।’

মঙ্গলবার (৪ ডিসেম্বর) কংগ্রেসে উচ্চকক্ষ সিনেটে অনুষ্ঠিত এক রুদ্ধদ্বার বৈঠকে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র পরিচালক জিনা হাসপেল এ হত্যাকাণ্ড সংক্রান্ত তদন্তের বিস্তারিত সিনেটরদের জানান । এসময় তারা খাশোগি হত্যাকাণ্ড নিয়ে যুবরাজ বিন সালমানকে যুক্তরাষ্ট্রের সতর্ক করা উচিত বলেও অভিমত প্রকাশ করেন। এদিনের বৈঠকে সিনেট কমিটির পররাষ্ট্র বিষয়ক রিপাবলিকান ও ডেমোক্র্যাট নেতা ছাড়াও পররাষ্ট্র ও সামরিক বিষয়ক কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। ইতোমধ্যেই সৌদি কনস্যুলেট ভবনের ভেতর খাশোগি হত্যার সময় রেকর্ডকৃত অডিও শুনেছেন জিনা হ্যাসপেল। মঙ্গলবার তার তদন্ত সংক্রান্ত ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন মার্কিন সিনেটের পররাষ্ট্র বিষয়ক কমিটির (ফরেন রিলেশন্স কমিটি) শীর্ষ ডেমোক্র্যাট সিনেটর বব মেনেন্দেজ। ব্রিফিং শেষে তিনি বলেন, ‘এ বিষয়ে আমার মতামত আগে যা ছিল, এখন তা আরও জোরালো হয়েছে। ইতোপূর্বে খাশোগি হত্যাকাণ্ডকে ঘিরে রিয়াদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রকে জোরালো ব্যবস্থা নেয়ার আহ্বান জানান তিনি। এ ছাড়াও ইয়েমেনে সৌদি জোটের সামরিক আগ্রাসন বন্ধেও মার্কিন পদক্ষেপের পক্ষপাতী তিনি। এ দিন সিআইএ পরিচালকের ব্রিফিং শেষে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় দেশটির ক্ষমতাসীন রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম সাংবাদিকদের বলেন, ‘এ ব্রিফিংয়ের পর সৌদি যুবরাজের নির্দেশেই সমন্বিতভাবে এ হত্যাকাণ্ড তার দলবল ঘটিয়েছে জোরপূর্বক অন্ধভাবে এমন উপসংহারে আপনি পৌঁছাতে পারেন না।’ তবে দৃশ্যত ট্রাম্প প্রশাসন এ ঘটনায় সৌদি যুবরাজের সম্পৃক্ততার প্রমাণের বিষয়টি স্বীকার করতে চায় না। এদিকে সিনেট পররাষ্ট্র বিষয়ক কমিটির চেয়ারম্যান ও রিপাবলিকান পার্টির সিনেটর বব ক্রকার তার প্রতিক্রিয়া জানান, যুবরাজ মোহাম্মদ বিন সালমানই যে এ হত্যাকাণ্ডের নির্দেশ দিয়েছেন এবং এটি পর্যবেক্ষণ করেছেন এ বিষয়ে সংশয়ের কোন অবকাশ নেই। বব তিনি আরও বলেন, বিচারের মুখোমুখি হলে ‘৩০ মিনিটের মধ্যে’ তাকে দোষীসাব্যস্ত করা সম্ভব।

অপরদিকে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন জানিয়েছে, কানাডায় নির্বাসিত এক সৌদি আন্দোলনকর্মীর কাছে পাঠানো খাশোগির ৪০০-এরও বেশি হোয়াটসঅ্যাপ বার্তা সৌদি যুবরাজ সম্পর্কে বারবার সতর্ক করা হয়েছিল। হত্যার শিকার হওয়ার আগের এক বছরে আন্দোলনকর্মী ওমর আবদুল আজিজকে বার্তাগুলো পাঠিয়েছিলেন খাশোগি। ওইসব বার্তায়, যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে প্রায়ই ‘জানোয়ার’ ও ‘নরখাদক’ ব্যক্তি হিসেবে উল্লেখ করতেন তিনি। এ হোয়াটসঅ্যাপ বার্তাগুলো খাশোগি হত্যারহস্য উদঘাটনের সূত্র হতে পারে বলে মন্তব্য করেছে সিএনএন।

প্রথমে অস্বীকার করলেও পরে খাশোগি হত্যাকাণ্ডের কথা স্বীকার করে সৌদি জানায়, ইস্তাম্বুলের কনস্যুলেটে জিজ্ঞাসাবাদের একপর্যায়ে হাতাহাতিতে জড়িয়ে পড়ে খুন হন তিনি। এ ঘটনায় যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংশ্লিষ্টতার অভিযোগও ওঠে। তবে সৌদি কর্তৃপক্ষ সে অভিযোগ নাকচ করে আসছে। তুর্কি প্রেসিডেন্ট এরদোগান বলেন, সৌদি আরবের ‘শীর্ষ পর্যায়’ থেকে হত্যার নির্দেশ এসেছে। হত্যার দুই মাস পেরিয়ে গেলেও এখনও পর্যন্ত খাশোগি হত্যা রহস্যের সুরাহা হয়নি। এরইমধ্যে কানাডায় নির্বাসিত সৌদি আন্দোলনকর্মী ওমর আজিজকে খাশোগির পাঠানো চার শতাধিক বার্তা হাতে পেয়েছে সিএনএন। আবদুল আজিজই ওই বার্তাগুলো সিএনএনকে হস্তান্তর করেন। সিএনএন-এর প্রতিবেদন থেকে জানা গেছে, ওই বার্তাগুলোতে খাশোগি সৌদি যুবরাজের সমালোচনা করেছেন। যুবরাজকে নিয়ে শঙ্কা ছিল তার। একটি বার্তায় তাকে বলতে দেখা গেছে, ‘যত বেশি শিকার করতে পারেন, ততবেশি তার (সৌদি যুবরাজ) শিকারের আকাক্সক্ষা বেড়ে যায়।’ আরেকটি বার্তায় সৌদি যুবরাজ সম্পর্কে খাশোগি লিখেছেন, ‘তিনি জোরজবরদস্তি, দমন-পীড়ন পছন্দ করেন এবং সেগুলো দেখানোর প্রয়োজনবোধ করেন, তবে অত্যাচারের পেছনে কোন যুক্তি থাকে না।’

শ্রীলঙ্কায় প্রধানমন্ত্রীর পদে ফিরলেন বিক্রমাসিংহে

সংবাদ ডেস্ক

image

শ্রীলঙ্কায় প্রায় ২ মাস ধরে চলা রাজনৈতিক ও সাংবিধানিক সংকটের অবসান ঘটতে

তালেবান কমান্ডারকে লক্ষ্য করে বিমান হামলায় ১২ শিশুসহ ২০ বেসামরিক নাগরিক নিহত

সংবাদ ডেস্ক

image

আফগানিস্তানে এক তালেবান কমান্ডারকে লক্ষ্য করে চালানো বিমান হামলায় ১২ শিশুসহ

নয়াদিল্লীতে ৪৮তম বিজয় দিবস উদযাপন

নিজস্ব বার্তা পরিবেশক

image

নয়াদিল্লীস্থ বাংলাদেশ হাইকমিশন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৯৭১ সালের

sangbad ad

ইয়েমেন যুদ্ধ : সৌদি জোটকে সমর্থন বন্ধে মার্কিন সিনেটে প্রস্তাব পাস

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত প্রায় সাড়ে তিন বছর ধরে চলা ইয়েমেন যুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটের ওপর

‘খাশোগি হত্যায় পার পেতে পারে না সৌদি আরব’

সংবাদ ডেস্ক

image

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে গত ২ অক্টোবর নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগির

প্রধানমন্ত্রিত্বের চ্যালেঞ্জে টিকে গেলেন মে

সংবাদ ডেস্ক

image

ব্রেক্সিট চুক্তি বাস্তবায়ন নিয়ে নিজ দল ও পার্লামেন্টে ব্যাপক চাপের মুখে থাকা প্রধানমন্ত্রী

মেং ওয়ানঝৌ গ্রেফতার : বিচার বিভাগের ওপর হস্তক্ষেপের ঘোষণা ট্রাম্পের !

সংবাদ ডেস্ক

image

কানাডার ভ্যাঙ্কুভারে ১ ডিসেম্বর চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান অর্থবিষয়ক কর্মকর্তা

ভারতের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে তিন রাজ্যে কংগ্রেসের জয়

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভারতের পাঁচ রাজ্যে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়েছে ১১ ডিসেম্বর মঙ্গলবার

খাশোগি হত্যাকাণ্ড : সন্দেহভাজন খুনিদের হস্তান্তরের তুর্কি দাবি প্রত্যাখ্যান সৌদির

সংবাদ ডেস্ক

image

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে নৃশংস হত্যাকাণ্ডের শিকার সাংবাদিক জামাল খাশোগির হত্যার

sangbad ad