• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ০৩ জুলাই ২০২০

 

ক্ষতিগ্রস্ত অভিবাসীদের চ্যালেঞ্জ মোকাবিলায় বৈশ্বিক সংহতি দরকার : রাবাব ফাতিমা

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ০৭ জুন ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা -ফাইল ছবি।

ক্ষতিগ্রস্থ অভিবাসীদের চ্যালেঞ্জ মোকাবিলায় বৈশ্বিক সংহতি ও সহযোগিতা এবং ‘সুদৃঢ় রাজনৈতিক সদিচ্ছা প্রদর্শনের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। তিনি মনে করেন অভিবাসীরা বিশ্বের অনেক জায়গাতেই তাদের অধিকার, জরুরি স্বাস্থ্য পরিষেবা এমনকি চাকরির সুযোগ থেকেও বঞ্চিত হয়েছেন।

‘কোভিড-১৯-এর প্রাক্কালে অভিবাসন: অভিবাসীদের স্বাস্থ্য ও রেমিটেন্স’ শীর্ষক এক উচ্চ পর্যায়ের ভার্চুয়াল আলোচনায় অংশ নিয়ে তিনি এই আহ্বান জানান। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন, নিউইয়র্ক থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

অভিবাসন সংক্রান্ত সমমনা দেশসমূহ এই ইভেন্টটির আয়োজন করে। বাংলাদেশ, আয়ারল্যান্ড, মেক্সিকো ও বেনিন যৌথভাবে ‘অভিবাসন সংক্রান্ত সমমনা দেশসমূহের গ্রুপ–এর সহআহ্বায়ক। আয়ারল্যান্ডের আন্তর্জাতিক উন্নয়ন ও প্রবাসী মন্ত্রী সিয়ারান ক্যানন টি ডিসহ অভিবাসী প্রেরণকারী ও গ্রহণকারী দেশসমূহের উল্লেখ্যযোগ্য সংখ্যক রাষ্ট্রদূত উচ্চ পর্যায়ের এই আলোচনায় অংশগ্রহণ করেন। এছাড়া এসডিজি অর্থায়ন বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ড. মাহমুদ মোহাইয়েলদিন, আইএফএডি, ডব্লিউএইচও এবং অন্যান্য জাতিসংঘ সংস্থাগুলোর উচ্চ পর্যায়ের প্রতিনিধিগণ সভাটিতে অংশ নেন।

রাবাব ফাতিমা বলেন, অভিবাসীরা হচ্ছেন তাদের গ্রহণকারী দেশগুলোর উন্নয়নে অবদান রাখা প্রথম সারির কর্মী, এমনকি এই করোনাকালেও একথা সত্য; অতএব ওই সকল দেশ কোভিড-১৯ মোকাবিলা ও উত্তরণে যে পরিকল্পনা ও প্যাকেজসমূহ গ্রহণ করেছে তাতে অবশ্যই অভিবাসীদেরকেও অন্তর্ভুক্ত রাখতে হবে। অনেক দেশ থেকে অভিবাসীদেরকে জোরপূর্বক নিজ দেশে ফিরে যেতে বাধ্য করা হচ্ছে। প্রত্যাবর্তনকারীদের ব্যবস্থাপনা অনেক উন্নয়নশীল দেশের জন্য একটি বিরাট চ্যালেঞ্জ; এক্ষেত্রে উন্নয়নশীল দেশগুলোর প্রচেষ্টাসমূহে অবশ্যই জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক উন্নয়ন অংশীদার ও অংশীজনদেরকে সহযোগিতার হাত বাড়াতে হবে। নিম্ন ও নিম্ন-মধ্যম আয়ের দেশগুলিতে রেমিট্যান্স প্রবাহ ২০ ভাগ এরও বেশি হ্রাস পাওয়া বিষয়ক বিশ্বব্যাংকের প্রক্ষেপণের কথা তুলে ধরে স্থায়ী প্রতিনিধি সতর্কতা উচ্চারণ করে বলেন, এর পরিণতি হতে পারে খুবই ভয়াবহ যা উন্নয়নশীল বিশ্বের রেমিট্যান্স-নির্ভরশীল পরিবারসমূহকে দারিদ্র্যের দিকে ঠেলে দিতে পারে।

সভাটিতে এ বিষয়ক ফলপ্রসূ আলোচনা হয়। বক্তাগণ উন্নয়ন, দারিদ্র্য বিমোচন এবং নারীর ক্ষমতায়নে অভিবাসন ও রেমিটেন্সের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা স্বীকার করে এর ওপর কোভিড-১৯-এর প্রভাব উন্নয়নশীল দেশগুলিকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ করবে মর্মে মতামত দেন।

ভারতে আসামি ধরতে গিয়ে ৮ পুলিশ নিহত

সংবাদ ডেস্ক

image

ভারতের উত্তর প্রদেশের কানপুরে কুখ্যাত এক আসামিকে ধরতে গিয়ে তার সহযোগীদের গুলিতে আট পুলিশ সদস্যের প্রাণ গেছে।

হংকং ছাড়লেন গণতন্ত্রপন্থি নেতা নাথান ল

নিজস্ব বার্তা পরিবেশক

image

নতুন নিরাপত্তা আইনে গণতন্ত্রপন্থি বেশ কজন নেতাকর্মীকে আটকের মধ্যেই হংকংয়ের এক রাজনৈতিক নেতা চীননিয়ন্ত্রিত এ শহরটি ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন।

আগস্টে ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায়

সংবাদ অনলাইন রিপোর্ট, সংবাদ ডেস্ক

image

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে নৃশংস হামলা চালিয়ে ৫১ জনকে হত্যা করেন অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী ব্রেনটন ট্যারেন্ট।

sangbad ad

মিয়ানমারে জেড খনিতে ভূমিধস : মৃত্যু ১৬১

নিজস্ব বার্তা পরিবেশক

image

মিয়ানমারের উত্তরাঞ্চলে জেড পাথরের খনিতে ভূমিধসের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১৬১ জন হয়েছে।

হংকংবাসীদের নাগরিকত্ব: যুক্তরাজ্যকে সতর্ক করল চীন

সংবাদ ডেস্ক

image

হংকংয়ে চীনের নতুন নিরাপত্তা আইনের প্রেক্ষিতে হংকংবাসীদের নাগরিকত্ব দেওয়ার যে সিদ্ধান্ত যুক্তরাজ্য নিয়েছে, তার জবাবে পাল্টা পদক্ষেপের হুমকি দিয়েছে চীন

বিতর্কিত সংস্কার ভোটে পুতিনের পক্ষে বিপুল সমর্থন

ইন্টারনেট, সংবাদ ডেস্ক

image

রাশিয়ার প্রায় ৭৮ শতাংশ ভোটার বিতর্কিত সংবিধান সংশোধনের পক্ষে রায় দিয়েছেন। এই সংশোধনের ফলে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে পারবেন জানিয়েছেন দেশটির নির্বাচন কর্মকর্তরারা।

রূপান্তরের মাধ্যমে শক্তিশালী হচ্ছে করোনা : ফাউচি

সংবাদ ডেস্ক

image

রূপান্তর প্রক্রিয়ার (মিউটেশন) মধ্য দিয়ে করোনাভাইরাস তার সংক্রমণ ক্ষমতাকে আরও বাড়িয়ে তুলছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্টনি ফাউচি।

বিশ্বে করোনায় আক্রান্ত ১ কোটি ৯ লাখ মানুষ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিশ্বে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

আন্তর্জাতিক শ্রম সংস্থার স্কিলস ২১ প্রকল্পের উদ্যোগে শিক্ষার্থীদের জন্য অনলাইন কুইজ প্রতিযোগিতা

নিজস্ব বার্তা পরিবেশক

image

আগামী ১৫ জুলাই বিশ্ব যুব দক্ষতা দিবস (ডাব্লিউওয়াইএসডি)। জাতিসংঘ ঘোষিত এই দিবসের মূল উদ্দেশ্য হচ্ছে বিশ্বের তরুণদের বিভিন্ন

sangbad ad