• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ০৪ জুলাই ২০২০

 

করোনাভাইরাস

ক্লিনিক্যাল ট্রায়ালে যাচ্ছে ভারতের টিকা কোভাক্সিন

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ৩০ জুন ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

ফাইল ছবি

প্রথম ও দ্বিতীয় পর্বের ক্লিনিক্যাল ট্রায়ালে যাচ্ছে ভারতে তৈরি প্রথম করোনা টিকা কোভাক্সিন। এ বিষয়ে দেশটির ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া সম্মতি দিয়েছে। কর্তৃপক্ষের অনুমোদন পাওয়ায় আগামী জুলাইতে শুরু হবে ক্লিনিক্যাল ট্রায়াল। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

প্রতিবেদনে বলা হয়, সিএমআর-এর সঙ্গে যৌথ প্রচেষ্টায় এই ভ্যাকসিন তৈরি করেছে হায়দরাবাদের ভারত বায়োটেক। সংক্রামক সার্স-কোভ-২ ভাইরাস থেকে তৈরি করা এই টিকা করোনা সংক্রমণ থেকে যথেষ্ট পরিমাণে নিরাপত্তা দিতে এবং মানব দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম। ইতোমধ্যেই টিকাটির কার্যকারিতা প্রমাণিত হয়েছে বলে দাবি করেছে হিন্দুস্তান টাইমস।

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বব্যাপী ১৪০টিরও বেশি টিকা নিয়ে কাজ চলছে। এর মধ্যে অন্তত ১৩টি ইতোমধ্যেই ক্লিনিক্যাল ট্রায়ালে যেতে সমর্থ হয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এ দৌড়ে এগিয়ে রয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকদের উদ্ভাবিত করোনা টিকা। অক্সফোর্ড-আস্ট্রাজেনেকা-র পাশাপাশি মর্ডার্না ইনকরপোরেশনের টিকাও রয়েছে ফ্রন্ট রানারের তালিকায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন বলেছেন, অক্সফোর্ডের বিজ্ঞানীরা যতটুকু অগ্রসর হয়েছে সেদিক থেকে আমি মনে করি তারাই শীর্ষস্থানীয় অবস্থানে রয়েছে।

মর্ডার্না ইনকরপোরেশনের টিকা নিয়েও কথা বলেন সৌম্য স্বামীনাথন। তিনি বলেন, আমরা জানি যে মর্ডার্নার ভ্যাকসিনটি সম্ভবত জুলাইয়ের মাঝামাঝি থেকে তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে যেতে চলেছে।

অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের প্রধান অধ্যাপক অ্যান্ড্রু পোলার্ড জানান, ক্লিনিক্যাল স্টাডিজ খুব ভালো চলছে। আমরা এখন ভ্যাকসিনটি কত বয়সের প্রাপ্তবয়স্কদের মধ্যে রোগ প্রতিরোধের প্রক্রিয়া চালিত করতে পারে তা মূল্যায়ন করে দেখছি। এছাড়া এটি ব্যাপক জনগোষ্ঠীকে সুরক্ষা দিতে সক্ষম কিনা তা-ও পরীক্ষা করে দেখা হচ্ছে।

আশা করা হচ্ছে, ২০২০ সালের শেষ নাগাদ ভ্যাকসিনটির উন্নয়ন কাজ বা বাজারজাতের প্রস্তুতি সম্পন্ন হবে। আস্ট্রাজেনেকা-র প্রধান নির্বাহী কর্মকর্তা পাস্কাল সরিওট জানিয়েছেন, তাদের এ টিকা প্রায় এক বছরের জন্য এ ভাইরাস থেকে মানুষকে সুরক্ষা দেবে।

তিনি বলেন, আগামী আগস্ট বা সেপ্টেম্বর নাগাদ ক্লিনিক্যাল ট্রায়ালের ফল পাওয়া যাবে। সবকিছু ঠিক থাকলে আগামী অক্টোবর নাগাদ এই টিকা সরবরাহ করা সম্ভব হবে। আমরা মনে করি, এটি প্রায় বছরখানেক ধরে সুরক্ষা দেবে।

আস্ট্রাজেনেকা-র এ টিকার ৪০ কোটি ডোজ প্রি-অর্ডার করতে ইতোমধ্যেই প্রতিষ্ঠানটির সঙ্গে প্রাথমিক চুক্তিতে উপনীত হয়েছে ইউরোপের চার দেশ। দেশগুলো হচ্ছে জার্মানি, ফ্রান্স, ইতালি ও নেদারল্যান্ডস। চার দেশের জোট ইনক্লুসিভ ভ্যাকসিন অ্যালায়েন্স-এর (আইভিএ) সঙ্গে চুক্তিতে উপনীত হয়েছে আস্ট্রাজেনেকা। চুক্তি অনুযায়ী, এ টিকা ইউরোপে সরবরাহের কাজে সহায়তা দেবে আইভিএ।

ইতোমধ্যেই যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রের সঙ্গেও চুক্তিতে সম্মত হয়েছে আস্ট্রাজেনেকা। সূত্র: হিন্দুস্তান টাইমস, রয়টার্স।

মাস্কবিরোধিতা এখন ট্রাম্পকেই হুঁল ফোটাচ্ছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

শুরু থেকেই মাস্ক পরার বিরুদ্ধে অবস্থান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। তিনি মাস্ক

ভারতে আসামি ধরতে গিয়ে ৮ পুলিশ নিহত

সংবাদ ডেস্ক

image

ভারতের উত্তর প্রদেশের কানপুরে কুখ্যাত এক আসামিকে ধরতে গিয়ে তার সহযোগীদের গুলিতে আট পুলিশ সদস্যের প্রাণ গেছে।

হংকং ছাড়লেন গণতন্ত্রপন্থি নেতা নাথান ল

নিজস্ব বার্তা পরিবেশক

image

নতুন নিরাপত্তা আইনে গণতন্ত্রপন্থি বেশ কজন নেতাকর্মীকে আটকের মধ্যেই হংকংয়ের এক রাজনৈতিক নেতা চীননিয়ন্ত্রিত এ শহরটি ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন।

sangbad ad

মিয়ানমারে জেড খনিতে ভূমিধস : মৃত্যু ১৬১

নিজস্ব বার্তা পরিবেশক

image

মিয়ানমারের উত্তরাঞ্চলে জেড পাথরের খনিতে ভূমিধসের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১৬১ জন হয়েছে।

হংকংবাসীদের নাগরিকত্ব: যুক্তরাজ্যকে সতর্ক করল চীন

সংবাদ ডেস্ক

image

হংকংয়ে চীনের নতুন নিরাপত্তা আইনের প্রেক্ষিতে হংকংবাসীদের নাগরিকত্ব দেওয়ার যে সিদ্ধান্ত যুক্তরাজ্য নিয়েছে, তার জবাবে পাল্টা পদক্ষেপের হুমকি দিয়েছে চীন

বিতর্কিত সংস্কার ভোটে পুতিনের পক্ষে বিপুল সমর্থন

ইন্টারনেট, সংবাদ ডেস্ক

image

রাশিয়ার প্রায় ৭৮ শতাংশ ভোটার বিতর্কিত সংবিধান সংশোধনের পক্ষে রায় দিয়েছেন। এই সংশোধনের ফলে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে পারবেন জানিয়েছেন দেশটির নির্বাচন কর্মকর্তরারা।

রূপান্তরের মাধ্যমে শক্তিশালী হচ্ছে করোনা : ফাউচি

সংবাদ ডেস্ক

image

রূপান্তর প্রক্রিয়ার (মিউটেশন) মধ্য দিয়ে করোনাভাইরাস তার সংক্রমণ ক্ষমতাকে আরও বাড়িয়ে তুলছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্টনি ফাউচি।

বিশ্বে করোনায় আক্রান্ত ১ কোটি ৯ লাখ মানুষ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিশ্বে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

আন্তর্জাতিক শ্রম সংস্থার স্কিলস ২১ প্রকল্পের উদ্যোগে শিক্ষার্থীদের জন্য অনলাইন কুইজ প্রতিযোগিতা

নিজস্ব বার্তা পরিবেশক

image

আগামী ১৫ জুলাই বিশ্ব যুব দক্ষতা দিবস (ডাব্লিউওয়াইএসডি)। জাতিসংঘ ঘোষিত এই দিবসের মূল উদ্দেশ্য হচ্ছে বিশ্বের তরুণদের বিভিন্ন

sangbad ad