• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ০৪ জুলাই ২০২০

 

ক্লিনিক্যাল ট্রায়ালে আশার আলো দেখছে চীনা কোম্পানি

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২৯ জুন ২০২০

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

ছয় মাসেরও বেশি সময় ধরে বিশ^জুড়ে ৫ লাখেরও বেশি মানুষের প্রাণ কেড়ে নেয়া করোনাভাইরাসের একটি সম্ভাব্য ভ্যাকসিন (প্রতিষেধক টিকা) ক্যান্ডিডেটের মানবদেহে পরীক্ষার প্রথম ধাপে তা নিরাপদ ও কার্যকর প্রমাণ হয়েছে বলে দাবি করেছে একটি চীনা কোম্পানি। চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপ (সিএনবিজি) নামের ওই কোম্পানিটি গত রোববার জানিয়েছে, তাদের করোনাভাইরাস টিকার দ্বিতীয় ক্যান্ডিডেট মানবদেহে পরীক্ষার (ক্লিনিক্যাল ট্রায়াল) আশাব্যঞ্জক ফল এসেছে। তবে এ পরীক্ষার বিস্তারিত তথ্য জানায়নি তারা। রয়টার্স।

দেশে ও বিদেশে করোনার সম্ভাব্য টিকার আটটি ক্যান্ডিডেট মানবদেহে পরীক্ষার অনুমোদন পেয়েছে কয়েকটি চীনা কোম্পানি। এর ফলে করোনাভাইরাস মোকাবিলায় টিকা উদ্ভাবনের দৌড়ে সামনের সারিতে রয়েছে পূর্ব এশিয়ার এ দেশটি। বার্তা সংস্থাটি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলেছে, সিএনবিজির বেইজিংভিত্তিক শাখা জানিয়েছে, মানবদেহে পরীক্ষার প্রথম ধাপে ১ হাজার ১২০ জনের দেহে উচ্চমাত্রার অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে।

সিএনবিজি চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন চায়না ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল গ্রুপের সঙ্গে যুক্ত। এর আগে কোম্পানিটি জানায়, তারা আরেকটি টিকার ক্যান্ডিডেট নিয়ে পরীক্ষা করছেন; যা তাদের উহানভিত্তিক শাখার এই ক্যান্ডিডেটের মানবদেহে পরীক্ষার উচ্চমাত্রার অ্যান্টিবডি তৈরিতে সক্ষম হয়েছে বলে প্রাথমিক ফলাফলে জানা গেছে। এর আগে গত সপ্তাহের মঙ্গলবার সিএনবিজি জানায়, তাদের টিকা ক্যান্ডিডেটের তৃতীয় ধাপ সংযুক্ত আরব আমিরাতে চালানো হবে। তবে কতজন মানুষের দেহে পরীক্ষা চালানো হবে তা নির্দিষ্ট করে বলা হয়নি।

প্রসঙ্গত, এ টিকা উদ্ভাবনের তৃতীয় ধাপে কয়েক হাজার মানুষের দেহে পরীক্ষা চালানো হয়েছে। যাতে করে এটি মানুষের দেহে যে নিরাপদ তা নিশ্চিত হওয়া যায়।

মাস্কবিরোধিতা এখন ট্রাম্পকেই হুঁল ফোটাচ্ছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

শুরু থেকেই মাস্ক পরার বিরুদ্ধে অবস্থান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। তিনি মাস্ক

ভারতে আসামি ধরতে গিয়ে ৮ পুলিশ নিহত

সংবাদ ডেস্ক

image

ভারতের উত্তর প্রদেশের কানপুরে কুখ্যাত এক আসামিকে ধরতে গিয়ে তার সহযোগীদের গুলিতে আট পুলিশ সদস্যের প্রাণ গেছে।

হংকং ছাড়লেন গণতন্ত্রপন্থি নেতা নাথান ল

নিজস্ব বার্তা পরিবেশক

image

নতুন নিরাপত্তা আইনে গণতন্ত্রপন্থি বেশ কজন নেতাকর্মীকে আটকের মধ্যেই হংকংয়ের এক রাজনৈতিক নেতা চীননিয়ন্ত্রিত এ শহরটি ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন।

sangbad ad

মিয়ানমারে জেড খনিতে ভূমিধস : মৃত্যু ১৬১

নিজস্ব বার্তা পরিবেশক

image

মিয়ানমারের উত্তরাঞ্চলে জেড পাথরের খনিতে ভূমিধসের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১৬১ জন হয়েছে।

হংকংবাসীদের নাগরিকত্ব: যুক্তরাজ্যকে সতর্ক করল চীন

সংবাদ ডেস্ক

image

হংকংয়ে চীনের নতুন নিরাপত্তা আইনের প্রেক্ষিতে হংকংবাসীদের নাগরিকত্ব দেওয়ার যে সিদ্ধান্ত যুক্তরাজ্য নিয়েছে, তার জবাবে পাল্টা পদক্ষেপের হুমকি দিয়েছে চীন

বিতর্কিত সংস্কার ভোটে পুতিনের পক্ষে বিপুল সমর্থন

ইন্টারনেট, সংবাদ ডেস্ক

image

রাশিয়ার প্রায় ৭৮ শতাংশ ভোটার বিতর্কিত সংবিধান সংশোধনের পক্ষে রায় দিয়েছেন। এই সংশোধনের ফলে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে পারবেন জানিয়েছেন দেশটির নির্বাচন কর্মকর্তরারা।

রূপান্তরের মাধ্যমে শক্তিশালী হচ্ছে করোনা : ফাউচি

সংবাদ ডেস্ক

image

রূপান্তর প্রক্রিয়ার (মিউটেশন) মধ্য দিয়ে করোনাভাইরাস তার সংক্রমণ ক্ষমতাকে আরও বাড়িয়ে তুলছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্টনি ফাউচি।

বিশ্বে করোনায় আক্রান্ত ১ কোটি ৯ লাখ মানুষ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিশ্বে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

আন্তর্জাতিক শ্রম সংস্থার স্কিলস ২১ প্রকল্পের উদ্যোগে শিক্ষার্থীদের জন্য অনলাইন কুইজ প্রতিযোগিতা

নিজস্ব বার্তা পরিবেশক

image

আগামী ১৫ জুলাই বিশ্ব যুব দক্ষতা দিবস (ডাব্লিউওয়াইএসডি)। জাতিসংঘ ঘোষিত এই দিবসের মূল উদ্দেশ্য হচ্ছে বিশ্বের তরুণদের বিভিন্ন

sangbad ad