• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮

 

ক্রিমিয়া উপকূলে ইউক্রেনের ৩ জাহাজ জব্দ রাশিয়ার

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২৬ নভেম্বর ২০১৮

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

অধিকৃত ক্রিমিয়া উপকূলে ইউক্রেন নৌবাহিনীর তিনটি জাহাজ জব্দ করেছে রাশিয়া। রোববার (২৫ নভেম্বর) জাহাজগুলো জব্দ করার আগে সেগুলোর দিকে গুলি ছুড়ে বেশ কয়েকজন ইউক্রেনীয় নাবিককে আহত করে রুশ নিরাপত্তা বাহিনী। একে-অন্যকে পাল্টাপাল্টি দোষারোপও করেছে তারা। এতে করে দেশ দুটির মধ্যে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। তবে জাহাজগুলো কোন আইন ভঙ্গ করেনি দাবি করে রাশিয়া সামরিক আগ্রাসন চালিয়েছে বলে অভিযোগ করেছে ইউক্রেন। বার্তা সংস্থা রয়টার্সের বরাতে এ তথ্য জানা গেছে।

ইউক্রেনের জাহাজগুলোর মধ্যে দুটি গানবোট ও একটি টাগবোট রয়েছে। সাম্প্রতিক সময়ে কৃষ্ণ সাগর ও ক্রিমিয়ান উপকূলের আজোভ সাগরে উত্তেজনা বেড়েছে। ভোরে ইউক্রেনের বারডিযানস্ক এবং নিকোপল যুদ্ধজাহাজ এবং দি ইয়ানা কাপা জাহাজ কৃষ্ণ সাগরের ওডিসি বন্দর থেকে রওনা হয় আজোভ সাগরের মারিউপোলের উদ্দেশে। ইউক্রেন জানিয়েছে, এ সময় রাশিয়া জাহাজগুলোর পথ আটকাতে চেষ্টা করে, যদিও এরপর নৌযানগুলো কের্চ স্ট্রেইটের উদ্দেশে চলছিল কিন্তু ট্যাংকার দ্বারা বাধাপ্রাপ্ত হয়। রাশিয়া ওই এলাকাতে দুটি যুদ্ধবিমান এবং দুটি হেলিকপ্টার আনে। তাদের অভিযোগ নৌযানগুলা অবৈধভাবে তাদের জলসীমায় প্রবেশ করেছিল এবং নিরাপত্তার কারণ দেখিয়ে ওই পথে চলাচল সাময়িকভাবে স্থগিত থাকবে বলে জানায়। ইউক্রেনের নৌবাহিনীর সদস্যরা জানান জাহাজ হামলা মুখে পড়লে তারা ওই এলাকা ছেড়ে যাওয়ার চেষ্টা করে ব্যর্থ হয়। তাদের ছয়জন নাবিক আহত হয় বলেও জানানো হয়। পরে রুশ কর্মকর্তারা নিশ্চিত করে যে, তাদের একটি টহল জাহাজ তিনটি ইউক্রেনের জাহাজকে জোর করে জব্দ করেছে। তবে তাদের দাবি, এতে কেবল তিনজন নাবিক আহত হয়েছেন। এদিকে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কের্চ স্ট্রেইটে চলাচলের স্বাধীনতা পুনরুদ্ধার করার জন্য মস্কোর প্রতি আহ্বান জানিয়েছে এবং ‘চরম সংযমের সঙ্গে যেকোন কাজ করার জন্য সবাইকে’ তাগিদ দিয়েছে। আর উত্তর আটলান্টিক সামরিক জোট ন্যাটো বলেছে, তারা ইউক্রেনের সার্বভৌমত্বকে সম্পূর্ণভাবে সমর্থন করে এবং এর আঞ্চলিক অখ-তা, আঞ্চলিক জলসীমায় তার ন্যাভিগেশন অধিকারকে সমর্থন করে।

রাশিয়ার এ পদক্ষেপে দেশ দুটির মধ্যে বিপজ্জনক মাত্রায় নতুন করে সংকট শুরু হওয়ার ঝুঁকি সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেছে রয়টার্স। অন্যদিকে রাশিয়ার বার্তা সংস্থাগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার (২৬ নভেম্বর) দিনের শুরুতে রুশ এফএসবি নিরাপত্তা বিভাগ জানিয়েছে, তাদের সীমান্ত টহল বোটগুলো কৃষ্ণ সাগরে ইউক্রেন নৌবাহিনীর জাহাজগুলো জব্দ করেছে। এ সময় ওই জাহাজগুলো থামাতে অস্ত্রও ব্যবহার করেছে তারা। এফএসবি আরও জানায়, ইউক্রেনের জাহাজগুলো অবৈধভাবে তাদের জলসীমায় প্রবেশ করায় তারা এ পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে। কারণ, জাহাজগুলো অবৈধভাবে জলসীমা অতিক্রমের পদক্ষেপ নিয়েছে এবং বিপজ্জনকভাবে এগিয়ে যাওয়ার সময় সতর্কতা জানানো সত্ত্বেও তা উপেক্ষা করেছে। রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থায় প্রচারিত এক বিবৃতিতে এফএসবি বলেছে, ‘ইউক্রেনের জাহাজগুলোকে জোর করে থামানোর জন্য অস্ত্র ব্যবহার করা হয়েছে। এ পদক্ষেপ নেয়ার মধ্য দিয়ে ইউক্রেনের তিনটি জাহাজকেই কৃষ্ণ সাগরে রাশিয়া ফেডারেশনের জলসীমা থেকে জব্দ করা হয়েছে।’ এ ঘটনার সময় আহত তিন ইউক্রেনীয় নাবিককে চিকিৎসা দেয়া হচ্ছে এবং তারা আশঙ্কামুক্ত বলে জানিয়েছে এফএসবি।

জাহাজ জব্দ করার মধ্য দিয়ে রাশিয়া সামরিক আগ্রাসন চালিয়েছে বলে অভিযোগ করেছে ইউক্রেন। মস্কোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসারও আহ্বান জানিয়েছে তারা। এমন পরিস্থিতিতে ইউক্রেনের প্রেসিডেন্ট পোরোশেঙ্কো সামরিক ও নিরাপত্তা বাহিনীগুলোর প্রধানদের সঙ্গে বৈঠক করেছেন বলে জানা গেছে। দেশটির জাতীয় নিরাপত্তা এবং প্রতিরক্ষা কাউন্সিলের বৈঠকের সময় প্রেসিডেন্ট পোরোশেঙ্কো বলেছেন, রাশিয়ার এমন পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে সোমবার তিনি পার্লামেন্টে সামরিক আইন জারি ঘোষণার জন্য আহ্বান জানাবেন। এ সময় তিনি মস্কোর এ ধরনের আচরণকে ‘বিনা উসকানিতে এবং উন্মত্ত’ বলে উল্লখ করেছেন। তবে এ ঘটনা নিয়ে রাশিয়ার অনুরোধে সোমবারই জাতিসংঘ নিরাপত্তা পরিষদ আলোচনা করা হবে বলে জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার সহকারী রাষ্ট্রদূত দিমিত্রি পোলিয়ানস্কি।

ইউক্রেনের দুটি বন্দর বার্দিআনস্ক এবং মারিউপোল শস্য রপ্তানি এবং স্টিল উৎপাদন এবং কয়লা আমদানির জন্য চাবিকাঠি। ২০০৩ সালের চুক্তিতে দু’দেশের নৌযানের অবাধ চলাচলের নিশ্চয়তা দেয়া হয়েছে। গত কয়েক মাস ধরেই রাশিয়া ও ইউক্রেনের মধ্যে নতুন করে উত্তেজনা বাড়ছিল। ২০০৩ সালে চুক্তি অনুসারে, মস্কো ও কিয়েভকের্চ স্ট্রেট এবং আজোভ সাগরের আঞ্চলিক পানি ভাগাভাগি করবে। সম্প্রতি মস্কো ইউক্রেনের বন্দরমুখী বা সেখান থেকে আসা জাহাজগুলো নজরদারি শুরু করে। চলতি মাসের শুরুর দিকে ইইউ সতর্ক করে বলে, তারা এ ইস্যুটিতে উদ্দেশ্যমূলক ব্যবস্থা নেবে। ইউক্রেন গত মার্চ মাসে ক্রিমিয়া থেকে আসা একটি মাছ ধরার নৌযান আটক করার পর থেকে এ তল্লাশি শুরু হয়। মস্কোর ভাষ্য, নিরাপত্তার কারণে এটি প্রয়োজন। এক্ষেত্রে ইউক্রেনের উগ্রপন্থিদের দিকেই সন্দেহপূর্ণ ইঙ্গিত করা হয়। ২০১৪ সালে ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চল রাশিয়া ফেডারেশনের অন্তর্ভুক্ত করা ও ইউক্রেনের পূর্বাঞ্চলে মস্কোপন্থি বিদ্রোহীদের সমর্থন দেয়াকে কেন্দ্র করে দেশ দুটি মধ্যে রাজনৈতিক সংকট শুরু হয়। এ সময় থেকে বিচ্ছিন্নতাবাদীরা ইউক্রেনের বিরুদ্ধে লড়াই শুরুর পর থেকে পূর্ব দানেস্ক ও লূহানস্ক অঞ্চলে ১০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে। রাশিয়া এ বিচ্ছিন্নতাবাদীদের অস্ত্র দিয়ে এবং নিজেদের সৈন্য পাঠিয়ে সহায়তা করছে বলে ইউক্রেন এবং পশ্চিমা দেশগুলো অভিযোগ করে আসছে। তবে মস্কো এমন অভিযোগ নাকচ করে আসছে।

শ্রীলঙ্কায় প্রধানমন্ত্রীর পদে ফিরলেন বিক্রমাসিংহে

সংবাদ ডেস্ক

image

শ্রীলঙ্কায় প্রায় ২ মাস ধরে চলা রাজনৈতিক ও সাংবিধানিক সংকটের অবসান ঘটতে

তালেবান কমান্ডারকে লক্ষ্য করে বিমান হামলায় ১২ শিশুসহ ২০ বেসামরিক নাগরিক নিহত

সংবাদ ডেস্ক

image

আফগানিস্তানে এক তালেবান কমান্ডারকে লক্ষ্য করে চালানো বিমান হামলায় ১২ শিশুসহ

নয়াদিল্লীতে ৪৮তম বিজয় দিবস উদযাপন

নিজস্ব বার্তা পরিবেশক

image

নয়াদিল্লীস্থ বাংলাদেশ হাইকমিশন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৯৭১ সালের

sangbad ad

ইয়েমেন যুদ্ধ : সৌদি জোটকে সমর্থন বন্ধে মার্কিন সিনেটে প্রস্তাব পাস

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত প্রায় সাড়ে তিন বছর ধরে চলা ইয়েমেন যুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটের ওপর

‘খাশোগি হত্যায় পার পেতে পারে না সৌদি আরব’

সংবাদ ডেস্ক

image

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে গত ২ অক্টোবর নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগির

প্রধানমন্ত্রিত্বের চ্যালেঞ্জে টিকে গেলেন মে

সংবাদ ডেস্ক

image

ব্রেক্সিট চুক্তি বাস্তবায়ন নিয়ে নিজ দল ও পার্লামেন্টে ব্যাপক চাপের মুখে থাকা প্রধানমন্ত্রী

মেং ওয়ানঝৌ গ্রেফতার : বিচার বিভাগের ওপর হস্তক্ষেপের ঘোষণা ট্রাম্পের !

সংবাদ ডেস্ক

image

কানাডার ভ্যাঙ্কুভারে ১ ডিসেম্বর চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান অর্থবিষয়ক কর্মকর্তা

ভারতের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে তিন রাজ্যে কংগ্রেসের জয়

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভারতের পাঁচ রাজ্যে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়েছে ১১ ডিসেম্বর মঙ্গলবার

খাশোগি হত্যাকাণ্ড : সন্দেহভাজন খুনিদের হস্তান্তরের তুর্কি দাবি প্রত্যাখ্যান সৌদির

সংবাদ ডেস্ক

image

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে নৃশংস হত্যাকাণ্ডের শিকার সাংবাদিক জামাল খাশোগির হত্যার

sangbad ad