• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১

 

কোভিড, নিরাপত্তা নিয়ে শঙ্কা : কেমন হবে বাইডেনের অভিষেক

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২০ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

বুধবার দুপুরের যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন জো বাইডেন। যথারীতি এবারও রাজধানী ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলের সিঁড়িতে হবে নবনির্বাচিত প্রেসিডেন্টর অভিষেক অনুষ্ঠান। এরপর তিনি যাবেন হোয়াইট হাউজে।

এদিক থেকে এবারের অনুষ্ঠান আগেরগুলোর মতোই। তবে বিভিন্ন কারণেই অন্যরকম এবারের আয়োজন।

দুই সপ্তাহ আগে ক্যাপিটল হিলে ঘটে গেছে ট্রাম্প সমর্থকদের হামলা। চলছে বৈশ্বিক মহামারি। নিরাপত্তা ও কোভিড-১৯ নিয়ে শঙ্কার মধ্যে বাইডেনের অভিষেককে ঘিরে নেওয়া হয়েছে বাড়তি সতর্কতা। কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে -রয়েছে বিবিসির প্রতিবেদনে।

সৈন্য বাড়ানো হয়েছে সেখানে

৬ জানুয়ারি উচ্ছৃঙ্খল জনতা কীভাবে ক্যাপিটল হিলে ঢুকেছিল,তা এখনো মাথায় ঢুকছে না কারোর। পাঁচ জন নিহত হয় সেই ঘটনায়। এফবিআই সতর্ক করছে অভিষেক অনুষ্ঠানকে ঘিরে সশস্ত্র বিক্ষোভের বিষয়ে। ফলে নিরাপত্তা ব্যবস্থা যে জোরদার করা হবে তাতে বিস্ময়ের কিছু নেই।

গত কয়েক দিনে সেখানে নিরাপত্তা বাহিনীর সদস্য সংখ্যা অনেক বাড়ানো হয়েছে। এ অনুষ্ঠানের নিরাপত্তা জাতীয়ভাবে বিশেষ গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে। তার মানে, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো দেখভাল করছে পুরো নিরাপত্তার দিকটি। তারা রয়েছে নিয়ন্ত্রণে। তাদের সহযোগিতার জন্য থাকছে বিভিন্ন বাহিনীর সদস্য, যাদের মধ্যে মধ্যে রয়েছে ওয়াশিংটন ডিসির মেট্রোপলিটান পুলিশ এবং ন্যাশনাল গার্ড।

ন্যাশনাল গার্ডের সদস্যদের আনা হয়েছে গত সপ্তাহে। অনুষ্ঠানের সময়ে তাদের ২৫ হাজার নিয়োজিত করার কথা। ২০১৭ সালে ট্রাম্প যখন শপথ নেন, তখন ছিল তাদের আট হাজার।

পেন্টাগন তাদের বলেছে সশস্ত্র অবস্থায় থাকতে। ছবিতে দেখা গেছে তাদের অনেকেরই হাতে হ্যান্ডগান ও রাইফেল ।

ভ্রমণে কড়াকড়ি

মোতায়েনকৃত নিরাপত্তা বাহিনীর সদস্যদের একটি বড় অংশ ওই দিন রাস্তায় চলাচল নিয়ন্ত্রণ করবে। পোটোম্যাক নদীর প্রধান প্রধান সেতুতেও তারা থাকবে।

শুধু স্থানীয় বাসিন্দা ও কাজের প্রয়োজনে মানুষজন গ্রীন জোন দিয়ে যাতায়ত করতে পারবে। রেড জোন শুধু অনুমোদিত সীমিতসংখ্যক গাড়ির জন্য।

এক ডজনের বেশি সাবওয়ে স্টেশন বন্ধ করে দেওয়া হয়েছে এরই মধ্যে। যেহেতু ট্রাম্পের সমর্থকেরা সারা দেশ থেকে রাজধানীতে আসার চেষ্টা করতে পারে, তা ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে যাতায়তসেবায় নিয়োজিত প্রতিষ্ঠানগুলো।

ওয়াশিংটন ডিসিতে অভিষেক অনুষ্ঠানকে ঘিরে কয়েকদিনের সব বুকিং বাতিল করে দিয়েছে বাসা ভাড়ার অনলাইনভিত্তিক সেবা এয়ারবিএনবি ।

বিমান পরিবহন সংস্থা ও বিমানবন্দরগুলোতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। প্রধান প্রধান বিমান প্রতিষ্ঠানগুলো তাদের বিমানে যাতে যাত্রীরা বন্দুক নিয়ে উঠতে না পারে সেজন্য তল্লাশির ব্যবস্থা করেছে। যারা ক্যাপিটল হিলের দাঙ্গায় ছিল, বিমানে তাদের নিষিদ্ধ করা হয়েছে এ কদিনের জন্য। যুক্তরাষ্ট্রের রেলওয়ে প্রতিষ্ঠান অ্যামট্র্যাকজানিয়েছে, রাজধানীসহ কয়েকটি অঞ্চলে যাত্রীসেবা সীমিত করেছে তারা। পুলিশ বাড়ানো হয়েছে রেলে এবং স্টেশনগুলোতে।

খুব ট্রেনে চড়া বাইডেন সোমবার নিজ শহর ডেলাওয়ারের উইলমিংটন থেকে ওয়াশিংটন আসতে চেয়েছিলেন উদযাপনের অংশ হিসেবে। কিন্তু নিরাপত্তার আশঙ্কায় সেই পরিকল্পনা বাতিল করে দেন তিনি।

অনুষ্ঠানমালা এক, তবু আলাদা

সাধারণত নতুন প্রেসিডেন্টরা তাদের অভিষেকে বেশি মানুষের উপস্থিতি কামনা করেন। কিন্তু এ বছর তা হচ্ছে না।

এমনকি ক্যাপিটল হিলে ৬ জানুয়ারি হামলার আগেই বাইডেনের অভিষেক অনুষ্ঠানের আয়োজক কমিটি মানুষজনকে বাড়িতে থেকে অনুষ্ঠান দেখতে পরামর্শ দেন। কেননা প্রতিবছর যেমন বড় সমাবেশ হয়, ওরকম হলে করোনা বিস্তারের কেন্দ্র হয়ে উঠতে পারে অনুষ্ঠানস্থল।

ক্যাপিটল হিলের পশ্চিমে যে মঞ্চ প্রস্তুত করা হয়েছে, তার ছবি দেখে এবারের অনুষ্ঠান কেমন হতে যাচ্ছে সেই সম্পর্কে ধারণা পাওয়া যায়। এবার ফাঁকা ফাঁকা করে ১০০ চেয়ার রাখা হয়েছে, যাতে অল্পসংখ্যক অতিথি যারা থাকবেন, তাদের একজনের থেকে আরেকজনের যথেষ্ট দুরত্ব থাকে।

তারা মাস্ক পরিহিত থাকবেন এবং অনুষ্ঠানের আগে তাদের করোনা টেস্ট নেগেটিভ হতে হবে।

সংলগ্ন ন্যাশনাল মলে থাকবে না সমর্থকেরাও। বারাক ওবামার শপথ গ্রহণ অনুষ্ঠানের পুরো উল্টো চিত্র দেখা যাবে এবার। প্রথমবার প্রেসিডেন্ট হিসেবে ওবামা শপথ নেওয়ার সময় সেখানে ২০ লাখ মানুষ জড়ো হয়েছিল।

ন্যাশনাল পার্ক সার্ভিসের পক্ষ থেকে গত সপ্তাহে ঘোষণা দেওয়া হয়েছে, পুরো জায়গাটা অভিষেকের সময় জনসাধারনের জন্য বন্ধ থাকবে। তার বদলে ফাঁকা জায়গায় ২ লাখ পতাকা ওড়ানো হবে।

যুক্তরাষ্ট্রের আইনসভা ক্যাপিটল ভবন এখন পুরো দুর্গের মতো দেখাচ্ছে। তার চারপাশ ঘিরে বেড়া দেওয়া হয়েছে। আর্মি সেক্রেটারি রায়ান ম্যাকার্থি বলেছেন এগুলো ডিঙানো যাবে না। হোয়াইট হাউজের চারপাশেও একই ধরনের বেষ্টনী দেওয়া হয়েছে।

শপথ অনুষ্ঠানের পর বাইডেন তার ভাইসপ্রেসিডেন্ট কমলা হ্যারিসকে নিয়ে ক্যাপিটল হিলের পূর্ব দিকে সুশৃঙ্খলভাবে সমবেত সেনাবাহিনীর সদস্যদের পরিদর্শন করবেন নতুন কামান্ডার ইন চীফ হিসেবে।

এরপর প্রতিবার নবনির্বাচিত প্রেসিডেন্টরা সেখান থেকে হোয়াইট হাউজ পর্যন্ত দেড় কিলোমিটার রাস্তার দুপাশে দাঁড়ানোর জনতার অভিবাদন নিতেন। কিন্তু এবার কোভিডের কারণে তাও বাদ।

যাই হোক, এরপর পোটোম্যাক নদীর ওপারে যুক্তরাষ্ট্রের সেনাদের সবচেয়ে বড় সমাধিক্ষেত্রে আর্লিংটন সিমেট্রিতে পুস্পস্তবক অর্পন করতে যাবেন বাইডেন।

অভিষেক অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সাবেক প্রেসিডেন্ট ওবামা ছাড়াও জর্জ ডব্লিউ বুশ এবং বিল ক্লিন্টন থাকবেন। প্রথা ভেঙে থাকছেন না ট্রাম্প।

চরম পরিচ্ছন্নতা কর্মসূচি হোয়াইট হাউজে

আর্লিংটনের পরে বাইডেনের মোটরগাড়ির বহর রোড ব্লকের মধ্য দিয়ে হোয়াইট হাউজে যাবে। সেখানে তিনি তার দায়িত্বভার গ্রহণ করবেন।

গত ১২ মাসে এখানে বেশ কয়েকবার করোনাভাইরাস ছড়িয়েছে। অক্টোবরে ট্রাম্প নিজে আক্রান্ত হয়ে হাসাপতালে গেছেন।

তাই বাইডেন প্রশাসন আসার আগে হ্যান্ডরেলিং থেকে শুরু করে লিফটের বাটন, বাথরুম সব ধোয়ামোছা ও জীবাণুমু্ক্ত করেছে সংশ্লিষ্ট সরকারি বিভাগ।

ট্রাম্পের শেষ কর্মীর হোয়াইট হাউজ ছেড়ে যাওয়ার সময় থেকে বাইডেনের আগমন পর্যন্ত এত অল্প সময়ে ছয়তলা, ১৩২ রুমের হোয়াইট হাউজ পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত করার কাজ চাট্টিখানিক ব্যাপার নয়।

তবে শপথ নেওয়ার পর সন্ধ্যায় বাইডেন তার আগের প্রেসিডেন্টদের তুলনায় একটু বেশিই বিশ্রাম পাবেন। আগে হলে এসময় তাকে সাংস্কৃতিক অনুষ্ঠান ও ভোজে অংশ নিতে হতো। এবছর তার বদলে টম হ্যাংকসের কনসার্ট হবে, ভার্চুয়াল, ঘরে বসে দেখার জন্য

বাতিল করা হলো ট্রাম্পের ভিসা নিষেধাজ্ঞা

সংবাদ অনলাইন ডেস্ক

image

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গ্রিন কার্ড আবেদনকারীদের জন্য নিষেধাজ্ঞা বাতিল করেছেন। ডোনাল্ড

বার্মিজ গৃহকর্মীকে হত্যা করেছে সিঙ্গাপুরের এক পুলিশ কর্মকর্তার স্ত্রী

সংবাদ অনলাইন ডেস্ক

image

এক বার্মিজ গৃহকর্মীকে না খেতে দেওয়া, নির্যাতন এবং তাকে হত্যার কথা স্বীকার

মায়ানমারের শিক্ষার্থী ও চিকিৎসকরা তীব্র বিক্ষোভের পরিকল্পনা করছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

মায়ানমারের শিক্ষার্থী ও চিকিৎসকেরা সামরিক শাসনের বিরুদ্ধে নতুন করে বিক্ষোভের পরিকল্পনা করছেন।

sangbad ad

‘ধনকুবের কার্লোস গোয়েন পালিয়ে যাওয়ার ঘটনায়’ তিন জনের কারাদণ্ড

সংবাদ অনলাইন ডেস্ক

image

তুরস্কের একটি আদালত ২০১৯ সালে জাপান থেকে নিশানের সাবেক চেয়ারম্যান কার্লোস গোয়েনের

গুজরাটের সুরাটে কংগ্রেসের ভরাডুবি, আম আদমির চমক

সংবাদ অনলাইন ডেস্ক

image

গুজরাটের পুরসভা নির্বাচনে একচেটিয়া জিতেছে বিজেপি। ৫৭৬ আসনের ৪৮৩টিতে জয় পেয়েছে তারা।

নিউজ কন্টেন্ট প্রকাশের জন্য ফেসবুক ও গুগল থেকে অর্থ নিবে অস্ট্রেলিয়া

সংবাদ অনলাইন ডেস্ক

image

নিজেদের প্লাটফর্মে নিউজ কন্টেন্ট প্রকাশের জন্য গুগল ও ফেসবুকের কাছ থেকে অর্থ

ভূমধ্যসাগরে নৌকাডুবি : মৃত ৪১

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভূমধ্যসাগরে নৌকাডুবিতে প্রাণ হারিয়েছে আরও ৪১ অভিবাসী। ইউরোপের উন্নত জীবনের আশায় ভূমধ্যসাগর

বাইডেন-সালমান ফোনালাপের সম্ভাবনা

সংবাদ অনলাইন ডেস্ক

image

বুধবার সৌদি আরবের বাদশাহ সালমানকে ফোন করতে পারেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

চীনে ঘরোয়া কাজের জন্য স্ত্রীকে বেতন দিতে হবে

সংবাদ অনলাইন ডেস্ক

image

চীনের বেইজিংয়ের একটি আদালত বৈবাহিক সম্পর্ক যাপন করতে গিয়ে স্ত্রী ঘরের যেসব