• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮

 

কিমের হুমকি সত্ত্বেও বৈঠক নিয়ে আশাবাদী ট্রাম্প

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৭ মে ২০১৮

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

সম্প্রতি দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যকার অনুষ্ঠিত সামরিক মহড়াকে কেন্দ্র করে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে শীর্ষ বৈঠক বাতিলের হুমকি দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন । তবে তার এ হুমকি সত্ত্বেও বৈঠকটি হবে বলে আশা প্রকাশ করেছে ট্রাম্প প্রশাসন। এ প্রসঙ্গে হোয়াইট হাউজের মুখপাত্র সারাহ স্যান্ডার্স জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট বৈঠকের জন্য প্রস্তুত রয়েছেন। এর মাত্র কয়েক ঘণ্টা আগেই উত্তর কোরিয়া ক্ষুব্ধ এক বিবৃতিতে জানায়, যুক্তরাষ্ট্র পারমাণবিক অস্ত্র ত্যাগ করার জন্য চাপ দিলে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বৈঠক নাও করতে পারে তারা। বিবিসি, রয়টার্স।

আগামী ১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্পের সঙ্গে কিমের বহুপ্রতীক্ষিত এ বৈঠক হওয়ার কথা রয়েছে। মার্কিন প্রেসিডেন্টের দাফতরিক বাসভবন হোয়াইট হাউজের মুখপাত্র সারাহ স্যান্ডার্স বলেছেন, ‘বৈঠকটি নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে বলে প্রেসিডেন্ট ট্রাম্প-এর জন্য প্রস্তুত রয়েছেন। আর তা না হলে আমরা যত বেশি সম্ভব চাপ প্রয়োগ করে যাব, যেমনটি চলে আসছে।’ এদিকে কিমের সঙ্গে এই বৈঠক হবে কিনা- ওভাল অফিসে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ট্রাম্প পরে বলেন, ‘আমাদের দেখতে হবে। কোন সিদ্ধান্ত হয়নি, আমাদের আদৌ কিছু জানানোও হয়নি... আমরা কিছু দেখিনি, কিছু শুনিনি।’ তবে যুক্তরাষ্ট্র এখনও পারমাণবিক নিরস্ক্রীকরণের জন্য জোর খাটাবে বলে আবারও উল্লেখ করেন ট্রাম্প। উত্তর কোরিয়া কোরীয় উপদ্বীপ পারমাণবিক অস্ত্রমুক্ত করার প্রতিশ্রুতি দেয়ার পরই ট্রাম্পের সঙ্গে কিমের মাইলফলক বৈঠকের পট প্রস্তুত হয়েছিল। এ প্রতিশ্রুতি পূরণে কতটুকু কী করণীয় তা এখনও স্পষ্ট নয়। তবে উত্তর কোরিয়া চলতি মাসের শেষের দিকে তাদের প্রধান পারমাণবিক অস্ত্র পরীক্ষা কেন্দ্র ভেঙ্গে ফেলা দেখানোর জন্য বিদেশি গণমাধ্যমকে আমন্ত্রণ জানিয়েছে।

আলোচনায় মধ্যস্থতার চেষ্টা

দক্ষিণ কোরিয়ার

এদিকে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে সম্ভাব্য এ বৈঠককে ঘিরে অনিশ্চয়তা দেখা দেয়ায় এ সংকট সমাধানের চেষ্টা করছে দক্ষিণ কোরিয়া। বৃহস্পতিবার (১৭ মে) দেশটির এক কর্মকর্তা বলেন, দক্ষিণ কোরিয়া দুই দেশের মধ্যকার যোগাযোগ ঘাটতি পূরণের চেষ্টা করছে। রয়টার্সের এক প্রতিবেদন থেকে এমন তথ্য জানা যায়।

যুক্তরাষ্ট্র ও কোরিয়ার চলমান যৌথ সামরিক মহড়ার জেরে দক্ষিণের সঙ্গে গত বুধবারের শীর্ষ পর্যায়ের সংলাপ স্থগিত করে উত্তর কোরিয়া। দেশটি বলেছে, এ সামরিক মহড়া বিভক্ত কোরীয় উপদ্বীপের উষ্ণ সম্পর্কের জন্য হুমকি। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ’র খবরে আগামী মাসে উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠক পরিকল্পনা মতো হবে কিনা তা নিয়েও সন্দেহ প্রকাশ করা হয়। দক্ষিণ কোরীয় ওই কর্মকর্তা বলেন, ‘এমন অবস্থা আমরা সক্রিয় মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করব। ২২ মে হোয়াইট হাউসে দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট মুন জায়ে ইনকে স্বাগত জানাবেন ট্রাম্প। সে সময় ট্রাম্প-কিম বৈঠক নিয়েও আলোচনা করবেন দুই নেতা। যুক্তরাষ্ট্রকে আমরা উত্তর কোরিয়ার অবস্থান সম্পর্কে জানাব এবং উত্তর কোরিয়াকে যুক্তরাষ্ট্রের অবস্থান সম্পর্কে জানাব। এভাবে আমরা দুই পক্ষের মধ্যে সংযোগ স্থাপনের চেষ্টা করব।’ কোরিয়া সম্মেলন বাতিল প্রসঙ্গে দক্ষিণ কোরিয়া জানায়, পিয়ংইয়ংয়ের পক্ষ থেকেই এ সম্মেলন বাতিল করা হয়। তারা অভিযোগ করে, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ায় সামরিক মহড়াকে কেন্দ্র করে তারা বৈঠক বাতিল করে।

‘খাশোগি হত্যায় পার পেতে পারে না সৌদি আরব’

সংবাদ ডেস্ক

image

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে গত ২ অক্টোবর নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগির

প্রধানমন্ত্রিত্বের চ্যালেঞ্জে টিকে গেলেন মে

সংবাদ ডেস্ক

image

ব্রেক্সিট চুক্তি বাস্তবায়ন নিয়ে নিজ দল ও পার্লামেন্টে ব্যাপক চাপের মুখে থাকা প্রধানমন্ত্রী

মেং ওয়ানঝৌ গ্রেফতার : বিচার বিভাগের ওপর হস্তক্ষেপের ঘোষণা ট্রাম্পের !

সংবাদ ডেস্ক

image

কানাডার ভ্যাঙ্কুভারে ১ ডিসেম্বর চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান অর্থবিষয়ক কর্মকর্তা

sangbad ad

ভারতের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে তিন রাজ্যে কংগ্রেসের জয়

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভারতের পাঁচ রাজ্যে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়েছে ১১ ডিসেম্বর মঙ্গলবার

খাশোগি হত্যাকাণ্ড : সন্দেহভাজন খুনিদের হস্তান্তরের তুর্কি দাবি প্রত্যাখ্যান সৌদির

সংবাদ ডেস্ক

image

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে নৃশংস হত্যাকাণ্ডের শিকার সাংবাদিক জামাল খাশোগির হত্যার

সহিংস বিক্ষোভ : ‘জাতীয় ঐক্য’র আহ্বান ফ্রান্সের প্রধানমন্ত্রীর

সংবাদ ডেস্ক

image

তুমুল বিক্ষোভ-সহিংসতার মুখে ‘জাতীয় ঐক্য পুনঃপ্রতিষ্ঠা’র আহ্বান জানিয়েছেন ফরাসি

খাশোগি হত্যাকাণ্ড : মার্কিন সিনেটরদের ব্রিফ করলেন তুরস্কের গোয়েন্দা প্রধান

সংবাদ ডেস্ক

image

সৌদির স্বেচ্ছানির্বাসিত সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে মার্কিন সিনেটরদের ব্রিফ

বিদেশি শ্রমিক নিতে জাপানের পার্লামেন্টে আইন পাস

সংবাদ ডেস্ক

image

শ্রমিকের ঘাটতি নিরসনে কয়েকে হাজার বিদেশি শ্রমিক নেবে জাপান। বিদেশি শ্রমিকদের

জাতিসংঘে হামাসবিরোধী মার্কিন নিন্দা প্রস্তাব প্রত্যাখ্যান

সংবাদ ডেস্ক

image

ইসরায়েল অধিকৃত গাজা নিয়ন্ত্রণকারী প্যালেস্টাইনি রাজনৈতিক সংগঠন হামাসকে নিন্দা

sangbad ad