• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০

 

কাবুলে বিয়ের অনুষ্ঠানে আত্মঘাতী হামলা : নিহত ৬৩

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১৮ আগস্ট ২০১৯

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

কাবুলে আত্মঘাতি হামলায় এক নিহতের স্বজনের আহাজারি

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি বিয়ের অনুষ্ঠানে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়েছে। এতে কমপক্ষে ৬৩ জন নিহত হয়েছেন। এছাড়াও আহত হয়েছেন প্রায় দুইশ’ মানুষ। ১৭ আগস্ট শনিবার স্থানীয় সময় রাত ১০টা ৪০ মিনিটের দিকে নগরীর পশ্চিমের শিয়া মুসলমান অধ্যুষিত এলাকায় একটি কমিউনিটি হলে এ ঘটনা ঘটে বলে জানায় প্রত্যক্ষদর্শীরা। আফগান সরকারের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রামরত বিদ্রোহীগোষ্ঠী তালেবান এ হামলার দায় অস্বীকার করেছে। হামলার কয়েক ঘণ্টা পর দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে হতাহতের সংখ্যা নিশ্চিত করা হয়।

এক প্রতিবেদনে বলা হয়, হলরুমে বিয়ের অনুষ্ঠান চলাকালে নিজের কাছে থাকা বোমার বিস্ফোরণ ঘটায় এক আত্মঘাতী হামলাকারী। এ সময় হলরুমভর্তি মানুষ ছিলেন। আকস্মিক বিস্ফোরণের পর মুহূর্তেই ধোঁয়ায় ছেয়ে যায় পুরো হলরুম। লোকজন আতঙ্কে ছোটাছুটি করতে থাকে। ঘটনাস্থলে পড়ে থাকতে দেখা যায় অনেকের নিথর দেহ। হতাহতদের মধ্যে নারী ও শিশুরাও রয়েছে বলে জানিয়েছেন আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসরাত রাহিমি। বিস্ফোরণের সময় হলটিতে এক হাজারেরও বেশি অতিথি ছিলেন। আফগানিস্তানে বিয়েতে সাধারণত পুরুষদের জন্য আলাদা এবং নারী ও শিশুদের জন্য আলাদা বসার ব্যবস্থা থাকে। বিস্ফোরণটি ঘটানো হয় পুরুষদের হলরুমে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে কমিউনিটি হলের চারপাশে মরদেহ পড়ে থাকতে দেখা গেছে। বিয়ের অতিথি মোহাম্মদ ফারহাজ বিবিসিকে বলেন, কমিউনিটি হলে তিনি নারী অতিথিদের বসার জায়গায় ছিলেন। ওই সময় হঠাৎ করেই পুরুষ অতিথিদের বসার জায়গায় প্রচ- শব্দে বিস্ফোরণ হয়। সবাই চিৎকার করে ও কাঁদতে কাঁদতে বেরিয়ে যাওয়ার জন্য দৌড়াতে থাকে।

বিস্ফোরণের ২০ মিনিট পরও পুরো হল ধোঁয়ায় আচ্ছন্ন হয়েছিল। ওই সময় পুরুষদের বসার জায়গায় যারা ছিলেন তাদের সবাই হয় নিহত বা আহত হয়েছেন।’ দীর্ঘদিনের যুদ্ধের অবসান ঘটিয়ে আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনতে যুক্তরাষ্ট্রের উদ্যোগে তালেবান নেতাদের সঙ্গে আলোচনা চলছে। শান্তি ফিরিয়ে আনার পথরেখা তৈরির ওই আলোচনার মধ্যেই দেশটিতে একের পর এক বোমা হামলার ঘটনা ঘটছে। সপ্তাহ তিনেক আগে কাবুলে একটি পুলিশ স্টেশনে তালেবান জঙ্গিদের আত্মঘাতী বোমা হামলায় ১৪ জন নিহত ও ১৪৫ জন আহত হন।

করোনায় বিশ্বে মৃত্যু ৩ লাখ ৮৭ হাজার

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

উত্তেজনা কমাতে আলোচনার সিদ্ধান্ত নিয়েছে ভারত ও চীন

সংবাদ অনলাইন ডেস্ক

সীমান্ত নিয়ে নিজেদের মধ্যে ক্রমশ বেড়ে চলা উত্তেজনা নিয়ন্ত্রণে আনতে আলোচনার সিদ্ধান্ত নিয়েছে দুই প্রতিবেশী দেশ ভারত ও চীন। ভারতের এনডিটিভি অনলাইন জানিয়েছে, লাদাখে সৃষ্ট সংকট নিয়ে ভারতের পক্ষ থেকে আলোচনার প্রস্তাব দেওয়া হলে চীন এতে সম্মতি দিয়েছে। শনিবার দুই দেশের মধ্যে সেনা পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

২৬ বাংলাদেশি হত্যায় অভিযুক্ত মিলিশিয়া নেতা খালেদ ড্রোন হামলায় নিহত

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিবিয়ায় ২৬ বাংলাদেশিসহ ৩০ জনকে নির্বিচারে গুলি করে হত্যার ‘মূল হোতা’ অভিযুক্ত মিলিশিয়া নেতা খালেদ আল-মিশাই দেশটির বিমান বাহিনীর ড্রোন হামলায় নিহত হয়েছেন।

sangbad ad

চীন-ভারত উত্তেজনা নিয়ে ট্রাম্পের সঙ্গে ফোনালাপ মোদির

আন্তর্জাতিক ডেস্ক

image

চীন ও ভারতের মধ্যকার ক্রমবর্ধমান সীমান্ত উত্তেজনা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার দুই নেতার মধ্যে এ ফোনালাপ অনুষ্ঠিত হয়। ভারতের এক সরকারি বিবৃতিতে এ ফোনালাপের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

করোনায় ব্রাজিলে প্রাণহানির নতুন রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক

image

করোনাভাইরাস মহামারিতে গত কযেক সপ্তাহ ধরে মৃত্যুর মিছিল চলছে ব্রাজিলে। প্রায় প্রতিদিনই ভাঙছে দৈনিক প্রাণহানির রেকর্ড। গত ২৪ ঘণ্টায় সেখানে করোনায় মারা গেছেন আরও ১ হাজার ২৬২ জন, যা দেশটিতে এখন পর্যন্ত একদিনে সর্বাধিক প্রাণহানির ঘটনা।

পুলিশ হেফাজতে যেভাবে মারা হয় জর্জ ফ্লয়েডকে

সংবাদ অনলাইন ডেস্ক

image

মিনেসোটা রাজ্যের মিনিয়াপোলিস শহরে পুলিশের নির্যাতনে জর্জ ফ্লয়েডের মৃত্যু নিয়ে যুক্তরাষ্ট্র জুড়ে প্রতিবাদের আগুন ছড়িয়ে পড়ার পর সেই ক্ষোভ এখন ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী। বিশ্বের বিভিন্ন দেশে করোনার প্রভাবের মধ্যেই চলছে প্রতিবাদ। ফ্লয়েডের মৃত্যুর এক সপ্তাহের মাথায় আসা ময়নাতদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, যেভাবে তার মৃত্যু হয়েছে, সেটা ‘হত্যাকা-’।

রাজস্থান থেকে মালদহে ফেরা হলোনা বুদ্ধ পরিহরের

সংবাদ অনলাইন ডেস্ক

বহুদিনের দুর্ভোগের পর শেষপর্যন্ত পরিবারের সঙ্গে দেখা হবে, বাড়িতে ফিরে প্রথমেই জড়িয়ে

করোনাভাইরাস এখনও অনেক শক্তিশালী: ডব্লিউএইচও

সংবাদ ডেস্ক

image

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, শিগগির করোনাভাইরাসের দুর্বল হয়ে পড়ার কোনও সম্ভাবনা নেই। এটি এখনও অনেক শক্তিশালী। ইতালিতে করনোভাইরাস দুর্বল হয়ে পড়েছে; সেখানকার একজন চিকিৎসা বিশেষজ্ঞের এমন দাবির প্রেক্ষিতে সোমবার (১ জুন) বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি পরিচালক মাইকেল রায়ান ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান।

বিশ্বে করোনায় মৃত্যু পৌঁণে ৪ লাখ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

sangbad ad