• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯

 

কলকাতার পুলিশ প্রধানকে আপাতত গ্রেফতার নয় : ভারতীয় সুপ্রিম কোর্ট

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৫ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআই (সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন)-এর সঙ্গে পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশের চারদিন ধরে চলা সংঘাতে উত্তপ্ত হয়ে উঠেছে দেশটির রাজনৈতিক অঙ্গন। এ সংঘাতের তৃতীয় দিনে (মঙ্গলবার) কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারকে আপাতত গ্রেফতার করা যাবে না বলে সিদ্ধান্ত দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। তবে সারদা ও রোজভ্যালি অর্থ কেলেঙ্কারির ঘটনায় যেসব তথ্যপ্রমাণ ও আলামত রাজীব কুমার জব্দ করেছিলেন, সেসব সিবিআইকে হস্তান্তর করার নির্দেশ দিয়েছেন আদালত। একইসঙ্গে এ তদন্তে তাকে পূর্ণ সহযোগিতা করে যেতে হবে বলে জানিয়েছেন। শুনানি শেষে এ বিষয়ে কলকাতা পুলিশের কমিশনারের ব্যাখ্যা চেয়ে একটি নোটিস দিয়েছে সুপ্রিম কোর্ট। আগামী ২০ ফেব্রুয়ারি আবার এ মামলার শুনানি হবে। সিবিআইয়ের সঙ্গে রাজ্য পুলিশের বিরোধের জেরে কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার গত কয়েক দিন ধরেই সংবাদ মাধ্যমের আলোচনার কেন্দ্রে রয়েছেন। এনডিটিভি, আনন্দবাজার।

পশ্চিমবঙ্গের বহুল আলোচিত সারদা দুর্নীতি মামলা সংক্রান্ত জিজ্ঞাসাবাদের জন্য রোববার কলকাতার লাউডন স্ট্রিটে রাজীব কুমারের বাড়িতে গিয়ে হেনস্তার শিকার হন সিবিআই কর্মকর্তারা। কলকাতার পুলিশ সিবিআই কর্মকর্তাদের বাড়িতে ঢুকতে না দিয়ে আটক করে থানা নিয়ে যায়, পরে তাদের ছেড়ে দেয়া হয়। এ নিয়ে সিবিআই কলকাতা পুলিশের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ নিয়ে আদালতের দ্বারস্থ হলে মঙ্গলবার সুপ্রিম কোর্ট এ সিদ্ধান্ত দেন। এদিকে ভারতের জাতীয় নির্বাচনের আগে সিবিআই ও রাজ্য পুলিশের এ বিরোধকে রাজনৈতিকভাবে ব্যবহার করতে গত তিন দিন ধরে তিনি কলকাতার ধর্মতলার মেট্রো চ্যানেলে অবস্থান নিয়ে আছেন (স্থানীয় বাংলায় যাকে ধর্না বলা হয়) পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। মমতার এ নাটকীয় ভূমিকায় বিষয়টি এখন কেন্দ্র বনাম রাজ্য সরকারের সংঘাতের রূপ নিয়েছে যাকে ‘নজিরবিহীন’ বলে উল্লেখ করছে দেশটির সংবাদমাধ্যমগুলো।

সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, রাজীব কুমারকে গ্রেফতার না করার যে সিদ্ধান্ত ভারতীয় সুপ্রিম কোর্ট দিয়েছে, তাকে ‘গণতন্ত্রের বিজয়’ হিসেবে বর্ণনা করেছেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা। তার অভিযোগ, নরেন্দ্র মোদির কেন্দ্রীয় সরকার রাজনৈতিক প্রতিহিংসা থেকে দেশের সব গণতান্ত্রিক কাঠামো ভেঙে ফেলছে। অপরদিকে ভারতের কেন্দ্রীয় সরকারে থাকা বিজেপি নেতাদের অভিযোগ, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতাসহ তৃণমূল নেতাদের বাঁচাতে সারদা মামলার তদন্তে পাওয়া তথ্যপ্রমাণ গায়েব করেছেন রাজীব।

আদালতের আদেশের পর মমতার বক্তব্যের জবাবে বিজেপি নেতা রবিশঙ্কর প্রসাদ বলেছেন, ‘সুপ্রিম কোর্ট স্পষ্টই বলে দিয়েছে, সিবিআই ডাকলে জেরায় আসতে হবে কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারকে। সেটা কলকাতায় হবে না; হবে শিলংয়ে। কেউ কেউ এটাকে তাদের জয় বলছেন। আমরা আর কী বলতে পারি?

তিনি আরও বলেন, ‘প্রশ্নটা হলো, দুই বছরের বেশি সময় ধরে উনি সিবিআইয়ের জেরা এড়িয়ে চলছিলেন কেন? সিবিআই অনেক দিন ধরেই চাইছিল, উনি জেরায় আসুন। সুপ্রিম কোর্ট সেই নির্দেশই দিয়েছে।’ এদিকে দেশটির অপর সংবাদমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, মঙ্গলবার সিবিআইয়ের পক্ষ থেকে আদালতে একটি হলফনামা জমা দেয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, সারদা দুর্নীতি মামলার আসামিদের মুঠোফোন কল রেকর্ড বিকৃত করে সিবিআইকে দিয়েছেন রাজীব কুমার। পাশাপাশি মামলার গুরুত্বপূর্ণ তথ্যপ্রমাণও তিনি নষ্ট করেছেন।

প্রায় ছয় বছর আগে সারদা ও রোজভ্যালি কেলেঙ্কারিতে এমএলএম ব্যবসার ফাঁদে ফেলে রাজ্যের সাধারণ মানুষের হাজার কোটি রুপি আত্মসাৎ করার বিষয়টি জানাজানি হলে মমতার তৃণমূলের নেতাদের বিরুদ্ধেও অভিযোগের আঙুল ওঠে। সে সময় ওই কেলেঙ্কারির তদন্তের জন্যে কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারকে প্রধান করে একটি কমিটি করা হয়। কিন্তু তদন্তে যেসব তথ্যপ্রমাণ তিনি জব্দ করেছিলেন তার সব তিনি হস্তান্তর করেননি বলে সিবিআইয়ের অভিযোগ।

বিশেষ ক্ষমতা পাচ্ছে লঙ্কান সামরিক বাহিনী

সংবাদ ডেস্ক

image

শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ বোমা হামলার জেরে গৃহযুদ্ধ অবসানের প্রায় এক দশক পর আবারও অস্থিতিশীল পরিবেশের

বিজেপিকে ভোট দিতে বললেন ‘মমতা’!

সংবাদ ডেস্ক

image

কয়েক ঘণ্টার মধ্যেই ১২ হাজারেরও বেশি ভারতীয় দেখেছেন ভিডিওটি। একই সঙ্গে লাইক ও রিটুইটের ঝড় বইতে থাকে।

আবারও মার্কিন চাপে অবস্থান পরিবর্তন জাতিসংঘের

সংবাদ ডেস্ক

image

যুদ্ধ চলাকালীন যৌন সহিংসতা বন্ধে ও এর শাস্তি নিশ্চিতে নিরাপত্তা পরিষদে জার্মানি উত্থাপিত একটি প্রস্তাবে

sangbad ad

সম্পর্ক মজবুত করার প্রত্যয় পুতিন-কিমের

সংবাদ ডেস্ক

image

প্রথমবারের মতো দ্বিপক্ষীয় বৈঠক করেছেন রুশ প্রেসিডেন্টে ভ্লাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার নেতা কিম জং

কানাডায় নববর্ষের উৎসব সারা বৈশাখ জুড়ে

image

বাঙালীর সর্বজনীন উৎসব পহেলা বৈশাখ। দেশের বাইরে থাকা বাংলাদেশীরা নানা ব্যস্ততার মধ্যেও এই দিবস পালন করতে যথাযথ মর্যাদায়

পুনর্নির্বাচিত হচ্ছেন প্রেসিডেন্ট উইদোদো

সংবাদ ডেস্ক

image

একদিনে অনুষ্ঠিত বিশ্বের সবচেয়ে বড় নির্বাচনে ১৭ এপ্রিল বুধবার ভোট দিয়েছেন ইন্দোনেশিয়ার ভোটাররা। বুধবার দেশটিতে একই সঙ্গে প্রেসিডেন্ট

সুদানে অভ্যুত্থানকারী সামরিক নেতা আউফের পদত্যাগ

সংবাদ ডেস্ক

image

অভ্যুত্থানের মাধ্যমে তিন দশকের শাসক ওমর আল বশিরকে ক্ষমতাচ্যুত করার এক দিনের মাথায় পদত্যাগ করেছেন সুদানের সামরিক

প্রথম দফার ভোটগ্রহণ

সংবাদ ডেস্ক

image

ভারতের সাধারণ নির্বাচন মানে লোকসভা সদস্যদের নির্বাচন করার পদ্ধতি। লোকসভায় মোট আসন সংখ্যা ৫৪৫ হলেও নির্বাচন হয় ৫৪৩টি আসনে। বাকি

প্রথম দফার দশ প্রভাবশালী প্রার্থীর লড়াই

সংবাদ ডেস্ক

image

ভারতজুড়ে ৯১টি লোকসভা আসনে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে কাল। কড়া নিরাপত্তার মধ্য দিয়ে এদিন ১৮টি রাজ্যে ও দুটি কেন্দ্র শাসিত অঞ্চলে

sangbad ad