• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০

 

করোনায় মৃত্যুহার জুলাইয়ে শূন্যতে নামতে পারে

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২০ মে ২০২০

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
download

বর্তমানে কোভিড-১৯ আক্রান্ত হয়ে দৈনিক মৃত্যুহার যেভাবে কমছে তাতে করে আশা করা যায় আগামী মাস শেষে অর্থাৎ জুলাইয়ে করোনায় মৃত্যুহার শূন্যতে নেমে আসতে পারে। এমনটাই আশা করছেন অক্সফোর্ড ইউনিভার্সিটির সেন্টার ফর এভিডেন্স-বেসড মেডিসিনের ডিরেক্টর অধ্যাপক কার্ল হেনেঘান।

যুক্তরাজ্যে বিগত কয়েক সপ্তাহে করোনায় দৈনিক মৃত্যুহারের তথ্য বিশ্লেষণ করে এমন আভাস দিয়েছেন এই অধ্যাপক।

বর্তমানে যুক্তরাজ্যে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৫ হাজার ৩৪১ জন। যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান কার্যালয়ের (ওএনএস) এক পরিসংখ্যান বলছে, মঙ্গলবার দেশটিতে কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৪৫ জন (দৈনিক ভিত্তিতে গত সপ্তাহের তুলনায় ১৩ শতাংশ কম)।

তার আগের সপ্তাহে ১১ মে মারা যায় ৬২৭ জন। ৯ এপ্রিল এ সংখ্যা ছিল এক হাজার ১৫২ জন। অর্থাৎ আগের তুলনায় দেশটিতে দৈনিক মৃতের হার কমছে। তার আগে গত ৮ মে ছিল শুক্রবার। ওএনএস বলছে, ওই সপ্তাহে যুক্তরাষ্ট্রের কেয়ার হোমগুলোতে মৃতের সংখ্যা ছিল ৪ হাজার ২৪৮ জন।

তার আগের সপ্তাহে ছিল ৬ হাজার ৪০৯ জন। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে কেয়ার হোমে মৃতের সংখ্যা কমেছে ২ হাজার ১৬২১ জন। এর মধ্যে কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা যান ১ হাজার ৬৬৬ জন।

যুক্তরাজ্যে বিগত তিন সপ্তাহের পরিসংখ্যান তুলে ধরে অধ্যাপক কার্ল হেনেঘান বলেছেন, ‘আমি মনে করি, যদি করোনায় মৃতের হার এভাবেই কমতে থাকে তাহলে আমি বলব, জুন শেষে কোভিড-১৯ আক্রান্ত লোকজনকে খুঁজে পাওয়াই কষ্ট হয়ে যাবে। বর্তমানে বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে আঘাত হেনেছে করোনা।

এ পর্যন্ত বিশ্বের ৪৯ লাখ ৮৬ হাজার ৬৮১ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৩ লাখ ২৪ হাজার ৯১২ জন। আর সুস্থ হয়েছেন ১৯ লাখ ৫৮ হাজার ৫২৫ জন।

তবে সবচেয়ে বেশি আঘাত হেনেছে যুক্তরাষ্ট্রে। সেখানে এ পর্যন্ত মোট ১৫ লাখ ৭০ হাজার ৫৮৩ জন আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ৯৩ হাজার ৫৩৩ জন। এ পর্যন্ত কোনো ভ্যাকসিন আবিষ্কার হয়নি করোনার।

র‌্যাংকিংয়ে এশিয়ার সেরাদের তালিকায় দেশের ১১ বিশ্ববিদ্যালয়

সংবাদ অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কিউএস (কোয়াককোয়ারেল সাইমন্ডস) প্রকাশিত এশিয়ার সেরা ৬৫০ বিশ্ববিদ্যালয়য়ের র‌্যাংকিংয়ে স্থান পেয়েছে দেশের ১১টি বিশ্ববিদ্যালয়।

করোনায় বিশ্বে একদিনে রেকর্ড মৃত্যু

রাকিব উদ্দিন

image

বিশ্বব্যাপী করোনা সংক্রমণে ২৫ নভেম্বর ‘একদিনে’ রেকর্ড ১২ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। ওইদিন সারাবিশ্বে নতুন করে ছয় লাখ ১১ হাজার ৬৭২ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে।

৭ দফা দাবিতে ধর্মঘটে উত্তাল ভারত, ঠেকাতে মরিয়া বিজেপি

সংবাদ অনলাইন ডেস্ক

image

কেন্দ্রীয় সরকারের শ্রম ও কৃষি আইনসহ বিভিন্ন নীতির প্রতিবাদে এবং করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত সাধারণ মানুষকে আর্থিক সহযোগিতা, রেশন দেওয়াসহ ৭ দফা দাবিতে ভারতজুড়ে ধর্মঘট করছে কংগ্রেস, বামফ্রন্ট ও শ্রমিকদের বিভিন্ন সংগঠন। কৃষকদের সংগঠনগুলো এ ধর্মঘটের প্রতি সমর্থন জানিয়ে বন্‌ধ, অবরোধ ও বিক্ষোভের ঘোষণা দিয়েছে। ‘দিল্লি চলো’ ডাকে সাড়া দিয়ে বিভিন্ন অঞ্চলের কৃষক দিল্লি রওনা হয়েছেন। তবে ধর্মঘট ঠেকাতে মরিয়া কেন্দ্রে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। দিল্লির দিকে এগোতেই কৃষকদের লক্ষ্য করে জলকামান ও কাঁদুনে গ্যাস ছোড়া হয়েছে।

sangbad ad

নিউজিল্যান্ডের দ্বীপপুঞ্জের সৈকতে আটকে ১০০ তিমির মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

এবার নিউজিল্যান্ডের প্রত্যন্ত চাথাম দ্বীপপুঞ্জের সৈকতে আটকে পড়ে মারা গেছে ১০০ পাইলট তিমি। প্রাণী সংরক্ষণ কর্মকর্তারা জানান, রোববার এ ঘটনা সম্পর্কে তাঁরা জানতে পারেন। এর পরই চাথাম দ্বীপপুঞ্জে হাজির হন তাঁরা।

ধর্মনিরপেক্ষ দলের ব্যার্থতা, ভারতজুড়ে গুরুত্ব বাড়ছে ওয়াসির মুসলিম দলের

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঐতিহাসিকভাবে মোদাচ্ছের নজরদের পরিবারের সমর্থন ছিল ধর্মনিরপেক্ষ রাজনৈতিক দলগুলোর প্রতি। কিন্তু এবারের বিহারের নির্বাচনে তারা ভোট দিয়েছে অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদ-উল-মুসলিমিন (আইমিম) এর প্রার্থীকে।

বিদ্রোহীদের বিরুদ্ধে চূড়ান্ত অভিযান চালানোর নির্দেশ ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুদ্ধরত ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ তিগ্রে প্রদেশের বিদ্রোহী নেতৃবৃন্দের বিরুদ্ধে তাদের আঞ্চলিক রাজধানী মেকেল্লেতে চূড়ান্ত অভিযান চালাতে সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন। খবর এএফপির।

অর্থনীতি পুনরুদ্ধারে এডিবি শ্রীলঙ্কাকে বড় অংকের ঋণ দিচ্ছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) করোনাভাইরাস মহামারির আঘাতে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে শ্রীলঙ্কাকে বড়

ভারতে কৃষক- শ্রমিক ধর্মঘট, কৃষকদের ‘দিল্লি যাত্রা‘

সংবাদ অনলাইন ডেস্ক

image

সমগ্র ভারত ব্যাপী কৃষক- শ্রমিকদের বিভিন্ন সংগঠনের ধর্মঘট চলছে। কৃষকদের ‘দিল্লি অভিমুখে

নেতানিয়াহু-এমবিজেড নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন

সংবাদ অনলাইন ডেস্ক

image

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ