• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০২ জুন ২০২০

 

করোনায় ভেঙে পড়তে পারে ভারতের অর্থনীতি

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

ভারতের রাজধানী দিল্লিতে খাদ্য সহায়তা নিতে যে কয়েক হাজার কর্মী সারি বেঁধে দাঁড়িয়ে আছেন, তাদের মধ্যে মোহাম্মদ আলম একজন। প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (২৩ মার্চ) ২১ দিনের জন্য ভারতে লকডাউন ঘোষণা করায় আলম যে কারখানায় কাজ করতেন, সেটি বন্ধ হয়ে গেছে। একজন দিনমজুর হিসেবে আয়ের আর কোনো উৎস নেই তার। ফলে খাবারের জন্য সরকারি সহায়তার ওপরই নির্ভর করতে হচ্ছে তাকে। তিনি বলেন, ‘আমি জানি না কীভাবে বেঁচে থাকবো, পরিবারকে খাওয়ানোর জন্য আমাকে ধার করতে হবে।’ ভারতের অসংগঠিত ও অনানুষ্ঠানিক শিল্পে কর্মরত আলম আর কুমারের মতো মানুষ দেশটির মোট জনসংখ্যার ৯৪ শতাংশ। দেশের মোট উৎপাদনের ৪৫ শতাংশই এ জনগোষ্ঠীর অবদান। আর তাদের সহায়তার জন্য ২৩ বিলিয়ন মার্কিন ডলার অর্থ বরাদ্দের ঘোষণা দিয়েছে মোদি সরকার। নজিরবিহীন এ লকডাউনে দেশটির ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। এর জেরে বেড়েছে বেকারত্ব এবং কমেছে উৎপাদন। এমন পরিস্থিতিতেশোচনীয় হয়ে পড়েছে ভারতের অর্থনীতি। বিবিসি।

ব্রিটিশ সংবাদ মাধ্যমটির ৩ এপ্রিল শুক্রবার প্রকাশিত এক অনুসন্ধানী প্রতিবেদন অনুযায়ী, প্রাণঘাতী করোনার বিস্তার ঠেকাতে ভারতে ২১ দিনের লকডাউনের কারণে রাতারাতি বেকার হয়ে পড়েছেন লাখো মানুষ। সরাসরি অর্থ সাহায্য ও খাদ্য সহায়তার প্যাকেজ ঘোষণার সময় অর্থমন্ত্রী নির্মলা শিথারামান বলেন, ‘কাউকে ক্ষুধার্ত থাকতে হবে না।’

দিল্লির অভিবাসী শ্রমিক নীরাজ কুমার পালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন। লকডাউন ঘোষণার পরই তিনি তার পরিবার নিয়ে আরও লাখো শ্রমিকের মতোই শহর ছেড়ে যান। গণপরিবহন ছিল বন্ধ, হেঁটে যাওয়া ছাড়া তাদের আর কোনো উপায় ছিলো না।কুমার, তার স্ত্রী ও তাদের ১০ বছর বয়সী মেয়ে ততক্ষণে ৪০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছেন বাড়ি যাওয়ার জন্য। কুমার বলেন, ‘এখানে কোনো কাজ নেই, তাই আমরা পালিয়ে যাচ্ছি। কোনো বাস নেই। গ্রামে পৌঁছাতে হলে আমাকে আরও ২৬০ কিলোমিটার হাঁটতে হবে।’

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের আগেই ভারতীয় অর্থনীতির চাকা ছিল ধীর। একসময় বিশ্বের দ্রুততম প্রবৃদ্ধি ছিল দেশটিতে। গত বছর প্রবৃদ্ধি কমে ৪ দশমিক ৭ শতাংশ হয়, যা ছয় বছরে সর্বনিম্ন।

গত বছর বেকারত্বের হার ৪৫ বছরের মধ্যে সবচেয়ে বেশি ছিল। ৮টি প্রধান শিল্পখাতে উৎপাদন কমেছিল ৫ দশমিক ২ শতাংশ, যা গত ১৪ বছরে সর্বনিম্ন। ২০১৬ সালে মুদ্রা বাতিলের মতো সিদ্ধান্ত কাটিয়ে কেবল দাঁড়াতে শুরু করা ছোট ব্যবসা প্রতিষ্ঠানগুলো । কিন্তু সম্প্রতি করোনার প্রকোপে আবারও মুখ থুবড়ে পড়তে শুরু করেছে।

এমন পরিস্থিতিতে বিশেষজ্ঞদের অভমিত, করোনাভাইরাসের কারণে পঙ্গু হয়ে যাবে ভারতের অর্থনীতি। সরকার যে ধরনের পদক্ষেপ নিচ্ছে, তা আশাজনক হলেও অর্থনীতিতে করোনার মারাত্মক প্রভাব কিছুটা কমাতে আরও পদক্ষেপ নিতে হবে। অভিবাসী কর্মী ও দিনমজুররা ঝুঁকিতে রয়েছেন সন্দেহ নেই। একই সঙ্গে ঝুঁকিতে রয়েছেন দেশটির কৃষকরা। ভারতের মোট দেশজ উৎপাদনের ২৬৫ বিলিয়ন মার্কিন ডলার আসে কৃষিখাত থেকে। চলতি মাসে (এপ্রিল) কৃষকদের দুই হাজার রুপি করে অগ্রিম মজুরি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। এ প্রসঙ্গে দেশটির অর্থনীতিবিদ অরুণ কুমার বলছেন, ‘এ অর্থ অপর্যাপ্ত কারণ রপ্তানি বন্ধ হয়ে গেছে। অবৈধ লাভের চেষ্টায় শহরে পণ্যের দাম বাড়বে এবং গ্রামে দাম কমবে কারণ কৃষকরা তাদের শস্য বিক্রি করতে পারবেন না।’ নতুন শস্য ইতোমধ্যে বিক্রির জন্য প্রস্তুত, এমন সময়ে শুরু হয়েছে করোনাভাইরাসের প্রাদুর্ভাব। সবচেয়ে বড় সমস্যা লকডাউনের মধ্যে গ্রাম থেকে শহরে খাবার পরিবহন নিশ্চিত করা।

এখানেই শেষ নয়। ভারতের সব খাত ঝুঁকিতে। ফ্লাইট বন্ধ হয়ে যাওয়ায় লোকসান গুনছে বিমানচালনা খাত। পর্যটনখাতেও ধস নেমেছে। সরকার ঘোষিত অর্থ সহায়তাও অপর্যাপ্ত। ভারতের অর্থনীতিকে বাঁচাতে সরকারের পক্ষ থেকে আরও বড় ধরনের সহায়তা দরকার বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বিক্ষোভের সময় স্ত্রী-পুত্রকে নিয়ে বাঙ্কারে লুকিয়েছিলেন ট্রাম্প!

নিজস্ব বার্তা পরিবেশক

image

কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র। বিক্ষোভকারীরা শুক্রবার (২৯ মে) রাতে হোয়াইট হাউজের বাইরেও জড়ো হন। এ সময় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হোয়াইট হাউজের আন্ডারগ্রাউন্ড বাঙ্কারে নিয়ে যাওয়া হয়।

বিশ্বে করোনায় মৃত্যু ৩ লাখ ৭৩ হাজার

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

কারফিউ ভেঙে যুক্তরাষ্ট্রে প্রতিবাদ বিক্ষোভ

সংবাদ অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে জুড়ে কৃষ্ণাঙ্গ খুনের প্রতিবাদ-বিক্ষোভ বিক্ষোভ আরও বেড়েছে। টিভি সংবাদমাধ্যম

sangbad ad

বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রে সেনা মোতায়েন

সংবাদ ডেস্ক

যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনেপোলিস শহরে পুলিশের হেফাজতে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ আমেরিকান নাগরিকের মৃত্যুর ঘটনার প্রতিবাদে টানা চতুর্থ দিনের বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। শনিবার ডেট্রয়েটসহ দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যের রাস্তায় এ বিক্ষোভ সহিংস আকার ধারণ করে। এসময়

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা যুক্তরাষ্ট্রের

সংবাদ অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সঙ্গে তার দেশের সম্পর্কের ইতি টানার ঘোষণা দিয়েছেন। ট্রাম্প ঘোষণা দিলেও ডব্লিউএইচও’র সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কচ্ছেদ কবে থেকে কার্যকর হচ্ছে, তা স্পষ্ট হওয়া যায়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তবে ট্রাম্পের এ ঘোষণা নিয়ে তাৎক্ষণিকভাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

করোনা চিকিৎসায় ‘প্লাজমা থেরাপি’ ‘রেমডেসিভির’ ব্যবহারে ডব্লিউএইচওর না

অনলাইন বার্তা পরিবেশক,

image

করোনাভাইরাসের (কোভিড-১৯) চিকিৎসায় প্লাজমা থেরাপি ব্যবহার না করার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। পাশাপাশি ‘রেমডেসিভির’সহ অন্যান্য অ্যান্টিভাইরালও ব্যবহার না করার সুপারিশ করেছে সংস্থাটি।

বিশ্বে করোনায় আক্রান্ত ৬০ লাখ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

করোনা বস্তু থেকে সহজে ছড়ায় না : সিডিসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোনো বস্তু বা পৃষ্ঠতল থেকে করোনাভাইরাস সহজে ছড়ায় না, বরং মূলত মানুষ থেকে মানুষেই রোগটি ছড়াচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (সিডিসি)।

লিবিয়ায় ২৬ বাংলাদেশি শ্রমিক হত্যা

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিবিয়ায় ২৬ বাংলাদেশিসহ ৩০ অভিবাসী শ্রমিককে গুলি করে হত্যা করেছে মানবপাচারকারী চক্রের এক সদস্যের পরিবারের লোকজন। নিহত বাকি চারজন আফ্রিকান। এছাড়া আরো ১১ জন গুরুতর আহত হয়েছেন। আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত লিবিয়ার সরকার (জিএনএ) বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছেন।

sangbad ad