• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ০৩ জুলাই ২০২০

 

করোনায় বিশ্বে আক্রান্ত ৬৭ লাখ ছাড়াল

মৃত্যু ৩ লাখ ৯৩ হাজার

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ০৫ জুন ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বিশ্বের মানচিত্রে করোনাভাইরাসে আক্রান্তের পরিসংখ্যান

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে। করোনায় এ পর্যন্ত বিশ্বে আক্রান্ত হয়েছে ৬৭ লাখ ২ হাজার ৬৯৯ জন মানুষ। মৃত্যু হয়েছে ৩ লাখ ৯৩ হাজার ২১২ জনের। সুস্থ হয়ে উঠেছেন ৩২ লাখ ৫১ হাজার ৫৯২ জন মানুষ।

করোনা সংক্রমণের শীর্ষ ১০ দেশের তালিকায় যথাক্রমে রয়েছে- যুক্তরাষ্ট্র, ব্রাজিল, রাশিয়া, স্পেন, যুক্তরাজ্য, ইতালি, ভারত, জার্মানি, পেরু ও তুরস্ক। মৃত্যুর হিসেবে শীর্ষ পাঁচে রয়েছে যথাক্রমে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ব্রাজিল, ইতালি ও ফ্রান্স। বাংলাদেশ রয়েছে সংক্রমণ তালিকার ২১ নম্বরে।

করোনাভাইরাস সংক্রমণের পরিসংখ্যান প্রদানকারী নির্ভরযোগ্য সংস্থা ওয়ার্ল্ডোমিটারের ওয়েবসাইট থেকে শুক্রবার (৫ জুন) বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০ টায় সংগৃহীত তথ্যানুযায়ি, সংক্রমণ তালিকার ১১ থেকে ১৫ নম্বর অবস্থানে আছে যথাক্রমে ইরান, ফ্রান্স, চিলি, মেস্কিকো ও কানাডা। ১৬ থেকে ২০ নম্বর অবস্থানে রয়েছে যথাক্রমে সৌদি আরব, পাকিস্তান, চায়না, কাতার ও বেলজিয়াম। সংক্রমণ তালিকায় এরপরই বাংলাদেশের অবস্থান।

এখনো কার্যকর কোন প্রতিষেধক (ভ্যাকসিন) আবিস্কার না হওয়ায় যুক্তরাষ্ট্র, রাশিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানীসহ বিশ্বের শক্তিশালী রাষ্ট্রগুলো প্রাণঘাতি এ ভাইরাসটির সংক্রমণ মোকাবিলায় হিমশিম খাচ্ছে।

আক্রান্ত ও মৃত্যুর শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ১৯ লাখ ২৪ হাজার ৫১ জন মানুষ। মৃত্যু হয়েছে ১ লাখ ১০ হাজার ১৭৩ জনের। আক্রান্তের হিসেবে মৃত্যুর হার ১৩ শতাংশ। আয়তনে চতুর্থ এবং জনসংখ্যায় তৃতীয় অবস্থানে থাকা বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশটি ভাইরাসটি প্রতিরোধে হিমশিম খাচ্ছে। প্রায় ৯৩ লাখ ৩৭ হাজার বর্গ কিলোমিটার আয়তনের দেশ যুক্তরাষ্ট্র ৩৩ কোটি মানুষের বসবাস। দেশটিতে করোনা শনাক্তের জন্য মোট ১ কোটি ৯৫ লাখ ৬৮ হাজার ৬৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে। দেশটিতে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ৭ লাখ ১২ হাজার ২৫২ জন মানুষ।

সংক্রমণ তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্তের সংখ্যা ৬ লাখ ১৫ হাজার ৮৭০, মৃত্যু হয়েছে ৩৪ হাজার ৩৯ জনের। তৃতীয় স্থানে অবস্থানরত রাশিয়ায় আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৪১ হাজার ১০৮, মৃত্যু হয়েছে ৫ হাজার ৩৮৪ জনের।

স্পেনে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৮৭ হাজার ৭৪০, মৃত্যু হয়েছে ২৭ হাজার ১৩৩ জনের। যুক্তরাজ্যে (ব্রিটেন) আক্রান্তের সংখ্যা ২ লাখ ৮১ হাজার ৬৬১ , মৃত্যু হয়েছে ৩৯ হাজার ৯০৪ জনের।

ইতালিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩৪ হাজার ১৩, মৃত্যু হয়েছে ৩৩ হাজার ৬৮৯ জনের। ভারতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ২৬ হাজার ২৭০, মৃত্যু হয়েছে ৬ হাজার ৩৬৩ জনের। জার্মানিতে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮৪ হাজার ৯২৩, মৃত্যু হয়েছে ৮ হাজার ৭৩৬ জনের। পেরুতে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮৩ হাজার ১৯৮, মৃত্যু হয়েছে ৫ হাজার ৩১ জনের। তালিকার দশ নম্বরে থাকা তুরস্কে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬৭ হাজার ৪১০, মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৩০ জনের।

করোনার উৎসস্থল চীন চলে গেছে সংক্রমণ তালিকার ১৮ নম্বরে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৮৩ হাজার ২৭, মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৩৪ জনের। সুস্থ হয়েছেন ৭৮ হাজার ৩২৭ জন।

সংক্রমণ তালিকার ২১ নম্বরে থাকা বাংলাদেশে আক্রান্তের সংখ্যা ৫৭ হাজার ৫৬৩, মৃত্যু হয়েছে ৭৮১ জনের। সুস্থ হয়েছেন ১২ হাজার ১৬১ জন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে করোনার সংক্রমণকে পার্ল হারবার এবং টুইন টাওয়ারে হামলার চেয়েও মারাত্মক বলে মন্তব্য করেছেন। ট্রাম্প ও তার মিত্ররা করোনা মাহামারীর জন্য সরাসরি চীনকে দায়ী করছে। তবে চীন বরাবরই এই অভিযোগ অস্বীকার করে আসছে। নভেল (নতুন) করোনাভাইরাসের উৎস চীনের গবেষণাগার নাকি প্রাকৃতিকভাবেই এর উৎপত্তি; বিষয়টি তদন্ত করে দেখতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আহ্বানে একজোট হওয়া একশ’রও বেশী দেশের জোরালো দাবির মুখে তাতে সম্মত হয়েছে চীন। তবে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, তদন্তটি বিশ্ব স্বাস্থ সংস্থার নেতৃত্বে হওয়া প্রয়োজন।

পাঁচ মাসে প্রাণঘাতি এ ভাইরাসের সংক্রমণে থমকে গেছে গোটা বিশ্ব। লকডাউনে বিশ্ব অর্থনীতি স্থবির হয়ে পড়েছে। সংক্রমণ কিছুট নিয়ন্ত্রণে আসায় কয়েকটি দেশ এবং জীবন ও জীবিকার তাগিদে বেশ কিছু দেশ লকডাউন শিথিল করেছে। এই পরিপ্রেক্ষিতে কয়েকটি দেশে সংক্রমণ আবার বেড়েছে।

ভারতে আসামি ধরতে গিয়ে ৮ পুলিশ নিহত

সংবাদ ডেস্ক

image

ভারতের উত্তর প্রদেশের কানপুরে কুখ্যাত এক আসামিকে ধরতে গিয়ে তার সহযোগীদের গুলিতে আট পুলিশ সদস্যের প্রাণ গেছে।

হংকং ছাড়লেন গণতন্ত্রপন্থি নেতা নাথান ল

নিজস্ব বার্তা পরিবেশক

image

নতুন নিরাপত্তা আইনে গণতন্ত্রপন্থি বেশ কজন নেতাকর্মীকে আটকের মধ্যেই হংকংয়ের এক রাজনৈতিক নেতা চীননিয়ন্ত্রিত এ শহরটি ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন।

আগস্টে ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায়

সংবাদ অনলাইন রিপোর্ট, সংবাদ ডেস্ক

image

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে নৃশংস হামলা চালিয়ে ৫১ জনকে হত্যা করেন অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী ব্রেনটন ট্যারেন্ট।

sangbad ad

মিয়ানমারে জেড খনিতে ভূমিধস : মৃত্যু ১৬১

নিজস্ব বার্তা পরিবেশক

image

মিয়ানমারের উত্তরাঞ্চলে জেড পাথরের খনিতে ভূমিধসের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১৬১ জন হয়েছে।

হংকংবাসীদের নাগরিকত্ব: যুক্তরাজ্যকে সতর্ক করল চীন

সংবাদ ডেস্ক

image

হংকংয়ে চীনের নতুন নিরাপত্তা আইনের প্রেক্ষিতে হংকংবাসীদের নাগরিকত্ব দেওয়ার যে সিদ্ধান্ত যুক্তরাজ্য নিয়েছে, তার জবাবে পাল্টা পদক্ষেপের হুমকি দিয়েছে চীন

বিতর্কিত সংস্কার ভোটে পুতিনের পক্ষে বিপুল সমর্থন

ইন্টারনেট, সংবাদ ডেস্ক

image

রাশিয়ার প্রায় ৭৮ শতাংশ ভোটার বিতর্কিত সংবিধান সংশোধনের পক্ষে রায় দিয়েছেন। এই সংশোধনের ফলে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে পারবেন জানিয়েছেন দেশটির নির্বাচন কর্মকর্তরারা।

রূপান্তরের মাধ্যমে শক্তিশালী হচ্ছে করোনা : ফাউচি

সংবাদ ডেস্ক

image

রূপান্তর প্রক্রিয়ার (মিউটেশন) মধ্য দিয়ে করোনাভাইরাস তার সংক্রমণ ক্ষমতাকে আরও বাড়িয়ে তুলছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্টনি ফাউচি।

বিশ্বে করোনায় আক্রান্ত ১ কোটি ৯ লাখ মানুষ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিশ্বে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

আন্তর্জাতিক শ্রম সংস্থার স্কিলস ২১ প্রকল্পের উদ্যোগে শিক্ষার্থীদের জন্য অনলাইন কুইজ প্রতিযোগিতা

নিজস্ব বার্তা পরিবেশক

image

আগামী ১৫ জুলাই বিশ্ব যুব দক্ষতা দিবস (ডাব্লিউওয়াইএসডি)। জাতিসংঘ ঘোষিত এই দিবসের মূল উদ্দেশ্য হচ্ছে বিশ্বের তরুণদের বিভিন্ন

sangbad ad