• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ১০ জুলাই ২০২০

 

নেই কার্যকর ভ্যাকসিন

করোনায় প্রাণহানি ৪ লাখ ছাড়াল: ঠেকানো যাচ্ছে না মৃত্যুর মিছিল

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ০৭ জুন ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

প্রতীকী ছবি

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) মাত্র পাঁচ মাসে কেড়ে নিয়েছে বিশ্বের ৪ লাখ তাজা প্রাণ। আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। এখনো কার্যকর কোন প্রতিষেধক (ভ্যাকসিন) আবিস্কার না হওয়ায় যুক্তরাষ্ট্র, রাশিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানীসহ বিশ্বের শক্তিশালী রাষ্ট্রগুলো প্রাণঘাতি এ ভাইরাসটির সংক্রমণ মোকাবিলায় হিমশিম খাচ্ছে। ঠেকানো যাচ্ছে না মৃত্যুর মিছিল।

গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে। করোনায় এ পর্যন্ত বিশ্বে আক্রান্ত হয়েছে ৬৯ লাখ ২০ হাজার ২৬৫ জন মানুষ। মৃত্যু হয়েছে ৪ লাখ ১২৬ জনের। তবে সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৩৩ লাখ ৮৮ হাজার ২৮৬ জন মানুষ।

উন্নত দেশগুলো করোনার ভ্যাকসিন আবিস্কারে প্রাণপণ চেষ্টা করে যাচ্ছে। চলছে পরীক্ষামূলক প্রয়োগ। তবে ভ্যাকসিন আবিস্কারের বিগত পরিসংখ্যান বলছে, নতুন কোন ভাইরাস নিয়ন্ত্রণে বা নির্মূলে কার্যকার ভ্যাকসিন আবিস্কার করতে ৬ থেকে ১২ মাস সময় লাগে। সে ক্ষেত্রে প্রমাণিত প্রতিষেধক বাজারে পেতে বিশ্ববাসীকে আগামী (২০২১) বছর পর্যন্ত অপেক্ষায় থাকতে হবে।

করোনা সংক্রমণের শীর্ষ ১০ দেশের তালিকায় যথাক্রমে রয়েছে- যুক্তরাষ্ট্র, ব্রাজিল, রাশিয়া, স্পেন, যুক্তরাজ্য, ভারত, ইতালি, পেরু, জার্মানি ও ইরান। মৃত্যুর হিসেবে শীর্ষ পাঁচে রয়েছে যথাক্রমে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ব্রাজিল, ইতালি ও ফ্রান্স। বাংলাদেশ রয়েছে সংক্রমণ তালিকার ২০ নম্বরে।

করোনাভাইরাস সংক্রমণের পরিসংখ্যান প্রদানকারী নির্ভরযোগ্য সংস্থা ওয়ার্ল্ডোমিটারের ওয়েবসাইট থেকে রোববার (৬ জুন) বাংলাদেশ সময় রাত সাড়ে ১২ টায় সংগৃহীত তথ্যানুযায়ি, সংক্রমণ তালিকার ১১ থেকে ১৫ নম্বর অবস্থানে আছে যথাক্রমে তুরস্ক, ফ্রান্স, চিলি, মেস্কিকো ও সৌদি আরব। ১৬ থেকে ২০ নম্বর অবস্থানে রয়েছে যথাক্রমে, কানাডা, পাকিস্তান, চায়না, কাতার ও বাংলাদেশ।

তথ্যানুয়ায়ি, আক্রান্ত ও মৃত্যুর শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ১৯ লাখ ৭৬ হাজার ৯৩৩ জন মানুষ। মৃত্যু হয়েছে ১ লাখ ১১ হাজার ৭২৩ জনের। আক্রান্তের হিসেবে মৃত্যুর হার ১৩ শতাংশ। আয়তনে চতুর্থ এবং জনসংখ্যায় তৃতীয় অবস্থানে থাকা বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশটি ভাইরাসটি প্রতিরোধে হিমশিম খাচ্ছে। প্রায় ৯৩ লাখ ৩৭ হাজার বর্গ কিলোমিটার আয়তনের দেশ যুক্তরাষ্ট্র ৩৩ কোটি মানুষের বসবাস। দেশটিতে করোনা শনাক্তের জন্য মোট ২ কোটি ৫ লাখ ৫৭ হাজার ৩৯২ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। দেশটিতে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ৭ লাখ ৩৯ হাজার ৭২৪ জন মানুষ।

সংক্রমণ তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৫১ হাজার ৯৮০, মৃত্যু হয়েছে ৩৫ হাজার ২১১ জনের। তৃতীয় স্থানে অবস্থানরত রাশিয়ায় আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৫৮ হাজার ৬৮৯, মৃত্যু হয়েছে ৫ হাজার ৭২৫ জনের।

স্পেনে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৮৮ হাজার ৩৯০, মৃত্যু হয়েছে ২৭ হাজার ১৩৫ জনের। যুক্তরাজ্যে (ব্রিটেন) আক্রান্তের সংখ্যা ২ লাখ ৮৪ হাজার ৮৬৮ , মৃত্যু হয়েছে ৪০ হাজার ৪৬৫ জনের।

সংকমণ তালিকার ৬ নম্বরে থাকা ভারতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৪৬ হাজার ৪৫৪, মৃত্যু হয়েছে ৬ হাজার ৯৪৬ জনের। ইতালিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩৪ হাজার ৮০১, মৃত্যু হয়েছে ৩৩ হাজার ৮৪৬ জনের। পেরুতে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮৭ হাজার ৪০০, মৃত্যু হয়েছে ৫ হাজার ১৬২ জনের। জার্মানিতে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮৫ হাজার ৫৮০, মৃত্যু হয়েছে ৮ হাজার ৭৬৭ জনের। তালিকার দশ নম্বরে থাকা ইরানে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬৯ হাজার ৪২৫, মৃত্যু হয়েছে ৮ হাজার ২০৯ জনের।

করোনার উৎসস্থল চীন চলে গেছে সংক্রমণ তালিকার ১৮ নম্বরে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৮৩ হাজার ৩০, মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৩৪ জনের। সুস্থ হয়েছেন ৭৮ হাজার ৩২৯ জন।

সংক্রমণ তালিকার ২০ নম্বরে উঠে আসা বাংলাদেশে আক্রান্তের সংখ্যা ৬৩ হাজার ২৬ জন। মৃত্যু হয়েছে ৮৪৬ জনের। মোট সুস্থ হয়েছেন ১৩ হাজার ৩২৫ জন। বাংলাদেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয় গত ৮ মার্চ। আর ১৮ মার্চ প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। এরপর থেকে প্রতিদিনই সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। ১৬ কোটির বেশী মানুষের এই দেশটিতে এ পর্যন্ত করোনা শনাক্তের পরীক্ষা করা হয়েছে ৩ লাখ ৮৪ হাজার ৮৫১টি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে করোনার সংক্রমণকে পার্ল হারবার এবং টুইন টাওয়ারে হামলার চেয়েও মারাত্মক বলে মন্তব্য করেছেন। ট্রাম্প ও তার মিত্ররা করোনা মাহামারীর জন্য সরাসরি চীনকে দায়ী করছে। তবে চীন বরাবরই এই অভিযোগ অস্বীকার করে আসছে। নভেল (নতুন) করোনাভাইরাসের উৎস চীনের গবেষণাগার নাকি প্রাকৃতিকভাবেই এর উৎপত্তি; বিষয়টি তদন্ত করে দেখতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আহ্বানে একজোট হওয়া একশ’রও বেশী দেশের জোরালো দাবির মুখে তাতে সম্মত হয়েছে চীন। তবে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, তদন্তটি বিশ্ব স্বাস্থ সংস্থার নেতৃত্বে হওয়া প্রয়োজন।

পাঁচ মাসে প্রাণঘাতি এ ভাইরাসের সংক্রমণে থমকে গেছে গোটা বিশ্ব। লকডাউনে বিশ্ব অর্থনীতি স্থবির হয়ে পড়েছে। সংক্রমণ কিছুট নিয়ন্ত্রণে আসায় কয়েকটি দেশ এবং জীবন ও জীবিকার তাগিদে বেশ কিছু দেশ লকডাউন শিথিল করেছে। এই পরিপ্রেক্ষিতে কয়েকটি দেশে সংক্রমণ আবার বেড়েছে। করোনার সংক্রমণ রোধে খুব সতর্কতার সঙ্গে লকডাউন এবং অন্যান্য বিধি-নিষেধ ধারাবাহিকভাবে শিথিল করার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ভারতে সেনাদের ৮৯ অ্যাপ ডিলিটের নির্দেশ

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভারতের সেনা সদস্য ও কর্মকর্তাদের আগামী ১৫ জুলাইর মধ্যে মোবাইল থেকে ফেসবুক, ইনস্টাগ্রামসহ ৮৯টি অ্যাপ ডিলিট করার জন্য আদেশ দেওয়া হয়েছে।

দুর্যোগ মোকাবিলার দীর্ঘ অভিজ্ঞতাই কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশকে সাহায্য করেছে - রাবাব ফাতিমা

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতা বাংলাদেশ কোভিড-১৯ মহামারি মোকাবিলায় কাজে লাগিয়েছে। বুধবার নিউইয়র্কে জাতিসংঘে চলমান উচ্চ পর্যায়ের রাজনৈতিক ফোরাম (এইচএলপিএফ)-এর এক ভার্চুয়াল সাইড ইভেন্টে একথা বলেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

আটকে গেল ইসলামাবাদের প্রথম হিন্দু মন্দির

সংবাদ অনলাইন ডেস্ক

image

পাকিস্তানে হিন্দু সম্প্রদায়ের জন্য নির্মিতব্য প্রথম মন্দির বাধার মুখে আটকে গেল। রাজধানী

sangbad ad

ভুবনজুড়ে ‘ফাঁদ’ পেতেছে চীন

সংবাদ অনলাইন ডেস্ক

image

অভিযোগ তথ্য পাচারের সম্ভাবনার। অভিযোগটা উঠেছে হুয়াওয়ের বিরুদ্ধে। তুলেছে বর্তমানে চীনের ‘বড়

ভ্যাকসিন আবিষ্কার হলেও সহসায় ফিরবে না স্বাভাবিক জীবন : জেঅ্যান্ডজে সিইও

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠান করোনা ভ্যাকসিন তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছে। আশা করা যাচ্ছে, চলতি বছরের শেষ নাগাদ অথবা আগামী বছরের শুরুতে কোনো ভ্যাকসিন চলে আসতে পারে। এ

ভারতে সাপের কামড়ে দশ লাখের বেশি মানুষের মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভারতে গত বিশ বছরে ১২ লাখ মানুষ সাপের কামড়ে মারা গেছে বলে নতুন এক গবেষণার ফলাফলে জানা গেছে। গবেষণার জরিপে বলা হয়েছে সাপের কামড়ে মৃতের প্রায় অর্ধেকের বয়স ৩০ থেকে

আইভরি কোস্টের প্রধানমন্ত্রীর মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠক চলাকালীন অসুস্থ হওয়ার পর মারা গেছেন আইভরি কোস্টের প্রধানমন্ত্রী আমাদু গোন কুলিবালি। সম্প্রতি তিনি ফ্রান্সে হার্টের চিকিৎসা করিয়েছিলেন। অক্টোবরের প্রেসিডেন্ট

ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে হার্ভার্ড, এমআইটির মামলা

সংবাদ অনলাইন ডেস্ক

image

অনলাইন কোর্সের শিক্ষার্থীদের ভিসা দেবে না যুক্তরাষ্ট্র- ট্রাম্প প্রশাসনের এ সিদ্ধান্তে বাধ

করোনার টিকা দৌড়ে এগিয়ে চীন

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্বব্যাপী করোনা ভাইরাসের টিকা া তৈরির পথে আরো এগোলো চীন। চীনের সিনোভাক

sangbad ad