• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ০৪ এপ্রিল ২০২০

 

করোনাভাইরাসের দ্রুত বিস্তারে বাড়ছে বিশ্ব মহামারীর আশঙ্কা

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২৪ ফেব্রুয়ারী ২০২০

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

দক্ষিণ কোরিয়ায় করোনা আক্রান্ত রোগীকে হাসপাতালে নেয়া হচ্ছে-আল-জাজিরা

বিশ্বজুড়ে করোনাভাইরাসের সংক্রমণ দ্রুত বাড়তে থাকায় তা মহামারী আকার ধারণ করার আশঙ্কা বাড়ছে। বেশিরভাগ সংক্রমণের ঘটনা চীনে ঘটলেও দক্ষিণ কোরিয়া, ইতালি এবং ইরান ভাইরাসটির সঙ্গে লড়াই করছে। সোমবার (২৪ ফেব্রুয়ারি) ইরাক, আফগানিস্তান, কুয়েত এবং বাহরাইন প্রথমবারের মতো করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ার খবর জানিয়েছে। এ সমস্ত সংক্রমণ ধরা পড়েছে ইরান থেকে আসা মানুষজনের মধ্যে। বিবিসি, আল-জাজিরা, সিএনএন।

একই সময়ে যখন বিশ্বজুড়ে অসংখ্য মানুষ কোন সংক্রামক রোগে আক্রান্ত হন, তখনই তাকে বিশ্ব মহামারী বলা যায়। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের তথ্য অনুযায়ী, ২৩ ফেব্রুয়ারি রোববার দেশটির মূল ভূখণ্ডে ৪০৯ জনের শরীরে নতুন করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। আগের দিন এ সংখ্যা ছিল ৬৪৮ জন। সব মিলিয়ে চীনে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭৭ হাজার ১৫০ জনে। আর ৩১টি দেশ ও তিনটি অঞ্চল মিলিয়ে এ পর্যন্ত কমপক্ষে ৭৯ হাজার ৩৫৬ জন নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে সিএনএন। রোববার চীনে মোট ১৫০ জনের মৃত্যু হয়েছে নতুন এ করোনাভাইরাসে, মৃত্যুর ঘটনার বেশিরভাগই ঘটেছে হুবেই প্রদেশেই। চীনের মূল ভূখণ্ডে নতুন করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াচ্ছে ২৫৯২ জনে। চীনে গত বছর এ ভাইরাসের প্রাদুর্ভাবের শুরু থেকে প্রায় ৭৭ হাজার মানুষ এতে সংক্রমিত হয়েছে এবং ২ হাজার ৬শ’ জনের মৃত্যু হয়েছে।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, সর্বশেষ তথ্য অনুযায়ী নভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭৭ হাজার ৮০৯ জনে। আর এ ভাইরাসের সংক্রমণে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৩৭২ জন, যাদের মধ্যে ২৭ জন ছাড়া বাকি সবার মৃত্যু ঘটেছে চীনে।

প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্তদের মধ্যে অধিকাংশই চীনের মূল ভূখণ্ডের, ৭৬ হাজার ২৮৮ জন। এর বাইরে ৩১টি দেশ ও তিনটি অঞ্চলে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৫২১ জন। সোমবার পর্যন্ত ইরানে মোট ৫০ জন করোনাভাইরাসে মারা গেছে বলে সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে। এবং ইতালিতে চতুর্থজনের মৃত্যু হয়েছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, জাপানে আক্রান্ত ৭৩৮ ও মৃত্যু ৩, দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত ৪৩৩ ও মৃত্যু ২, সিঙ্গাপুরে আক্রান্ত ৮৬, হংকংয়ে আক্রান্ত ৬৮ ও মৃত্যু ২, থাইল্যান্ড ও যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৩৫ জন করে, ইরানে আক্রান্ত ২৮ ও মৃত্যু ৫, তাইওয়ানে আক্রান্ত ২৬ ও মৃত্যু ১, মালয়েশিয়ায় আক্রান্ত ২২, অস্ট্রেলিয়ায় আক্রান্ত ২১, ইতালিতে আক্রান্ত ৫৫ ও মৃত্যু ২, ভিয়েতনাম ও জার্মানিতে আক্রান্ত ১৬ জন করে, ফ্রান্সে আক্রান্ত ১২ ও মৃত্যু ১, মাকাওয়ে আক্রান্ত ১০, কানাডা, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাজ্যে আক্রান্ত ৯ জন করে, ফিলিপিন্সে আক্রান্ত ৩ ও মৃত্যু ১, ভারতে আক্রান্ত ৩, রাশিয়া ও স্পেনে আক্রান্ত ২ জন করে এবং বেলজিয়াম, কম্বোডিয়া, ফিনল্যান্ড, নেপাল, শ্রীলঙ্কা, সুইডেন, মিসর, লেবানন ও ইসরায়েলে একজন করে আক্রান্ত হয়েছে। কভিড-১৯ এ আক্রান্ত রোগী মারা যাওয়ার অনুপাত ১ থেকে ২ শতাংশ। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করে বলছে, মৃত্যুর হার এখনও জানা যায়নি। ডব্লিউএইচও’র প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়াসুস সতর্ক করে দিয়ে বলেছেন, ভাইরাসটিকে নিয়ন্ত্রণের সুযোগ কমে আসছে। এমন পরিস্থিতে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ইস্ট আঙ্গিলার স্বাস্থ্য সুরক্ষাবিষয়ক অধ্যাপক পল হান্টারও আশঙ্কা প্রকাশ করে বলেছেন, চীনের বাইরে এ ভাইরাসের সংক্রমণ যেভাবে বাড়ছে তা ‘অত্যন্ত উদ্বেগজনক’।

তবে বিভিন্ন দেশ এখনও আপ্রাণ চেষ্টা চালিয়ে ভাইরাসটিকে বেশি দূর ছড়াতে না দেয়ার কারণে এ মুহূর্তে পরিস্থিতিকে মহামারী হিসাবে দেখা হচ্ছে না বলে বিবিসিকে জানিয়েছেন ডব্লিউএইচও’র মুখপাত্র মার্গারেট হ্যারিস। দেশগুলো পদক্ষেপ না নিলে এটি আরও বেশিহারে ছড়িয়ে পড়বে। তাই এই ঠেকানোর চেষ্টাটিই জরুরি বলে জানান তিনি।

দক্ষিণ কোরিয়া, ইরান এবং ইতালির সম্মিলিত পরিস্থিতি বিচার করলে বলা যায়, মহামারী প্রাথমিক পর্যায়ে রয়েছে। তার মানে বিশ্বে ভাইরাসটির প্রাদুর্ভাব ঘটেছে এবং বিশ্বের বিভিন্ন প্রান্তে মানুষে মানুষে এর বিস্তার ঘটছে।

প্রতিটি দেশেই ভাইরাসের যে সংক্রমণ ঘটতে দেখা যাচ্ছে তার সঙ্গে চীনের কোন যোগসূত্র নেই। ইতালি ভাইরাসের বিস্তার ঠেকাতে যে কড়াকড়ি পদক্ষেপ নিয়েছে তা অনেকটা চীনের মতোই।

এদিকে, ইরানের পরিস্থিতি বিশেষভাবে উদ্বেগজনক। কারণ, স্বাস্থ্য কর্তৃপক্ষ কয়েকটি শহরে ভাইরাসটি ছড়িয়ে যাওয়ার খবর দিয়েছে এবং লেবাননেও ইরান থেকে সেখানে যাওয়া একজনের ভাইরাস সংক্রমণ দিয়ে প্রথম দেশটিতে ভাইরাসটির প্রাদুর্ভাব ঘটেছে।

মহামারীর মতো ভাইরাসটি ছড়াতে থাকলেও এর বিস্তারের গতিটি সীমার মধ্যে রাখা এখনও জরুরি। শীতের শেষ নাগাদ কোনভাবে ভাইরাসটি বিস্তার আটকে রাখা গেলে ঊষ্ণ আবহওয়ায় বাতাসে ভাইরাসটি টিকে থাকার সময় কমে আসবে। যেমনটি আমরা মৌসুমি ইনফ্লুয়েঞ্জার (সিজনাল ফ্লু’র) ক্ষেত্রে দেখি। তবে এ বিষয়ে কোন নিশ্চয়তা নেই।

ইতালি, দক্ষিণ কোরিয়ায় ‘রেড এলার্ট’

করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা লাফিয়ে বাড়ছে দক্ষিণ কোরিয়াতে। জারি করা হয়েছে সর্বোচ্চ সতর্কতা। একই দিনে আক্রান্তের সংখ্যা দ্বিগুণেরও বেশি হওয়ায় পরিস্থিতি ‘ভয়াবহ’ আকার ধারণ করছে বলে সতর্ক করেছেন দেশটির প্রধানমন্ত্রী চুং সায়ে-কিউন। এদিকে ইতালিতে দু’দিনে দুইজনের মৃত্যু হয়েছে এ ভাইরাসে। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১০০ জন। এমন পরিস্থিতিতে ধর্মীয় আচার-অনুষ্ঠানসহ যে কোন জনসমাগম এড়িয়ে চলতে নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী। সশরীরে উপস্থিতির চেয়ে অনলাইনে অংশগ্রহণ ও যোগাযোগের বিষয়টি বিবেচনারও পরামর্শ দিয়েছেন তিনি ।

দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা বলছেন, গত ২১ ফেব্রুয়ারি শুক্রবার থেকে পরদিন শনিবার নাগাদ নতুন করে ২২৯ জনের করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে, যাতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৩৩ জনে। নতুন করে আক্রান্তদের মধ্যে অনেকেই দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর দায়েগুর একটি ধর্মীয় গোষ্ঠী এবং একটি হাসপাতালের সঙ্গে সম্পৃক্ত বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

চীনের চৌহদ্দি এবং জাপানের প্রমোদতরীর বাইরে দক্ষিণ কোরিয়াতেই এখন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি।

অপরদিকে দুই নাগরিকের মৃত্যুতে করোনা ঠেকাতে নড়েচড়ে বসেছে ইতালির সরকার। বেশ কয়েকটি শহরকে বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বাতিল করা হয়েছে ভেনিসের বিখ্যাত কার্নিভাল। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১০০ জন ছাড়িয়েছে। এর মধ্যে শুধু লোম্বার্দি অঞ্চলেই ৮৯ জনকে শনাক্ত করা হয়েছে।

উত্তর কোরিয়ায় কোয়ারেন্টাইনে ৩৮০ বিদেশি

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ৩৮০ জন বিদেশিকে কোয়ারেন্টাইন করেছে উত্তর কোরিয়া। এ বিদেশিদের অধিকাংশই রাজধানী পিয়ংইয়ংয়ে অবস্থানরত কূটনীতিক বলে কোরিয়ান সেন্ট্রাল ব্রডকাস্টিং স্টেশনের উদ্ধৃতিতে জানিয়েছে দেশটির বার্তা সংস্থা ইয়োনহাপ ।

এদিকে বিবিসি জানায়, উত্তর কোরিয়ার কর্তৃপক্ষ প্রায় ২০০ বিদেশিকে গত ৩০ দিন ধরে তাদের নিজেদের কম্পাউন্ডে সীমাবদ্ধ করে রেখেছিল। কিন্তু ৩০ দিন পার হওয়ার পর কোয়ারেন্টাইনের মেয়াদ আবারও বাড়িয়েছে দেশটি। কারও কভিড-১৯ এ আক্রান্ত হওয়ার কথা নিশ্চিত করেনি উত্তর কোরিয়া, কিন্তু চীনের সঙ্গে সীমান্ত থাকায় প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ায় আশঙ্কায় রয়েছে দেশটিতে। দেশটিতে প্রবেশ করা সব বিদেশিকে বাধ্যতামূলকভাবে ৩০ দিন কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছে। তুলনামূলকভাবে উত্তর কোরিয়ায় বিদেশির সংখ্যা কম আর দেশটিতে প্রায় ২০০ জনের মতো পশ্চিমা নাগরিক আছেন বলে ভাষ্য এক পশ্চিমা বিশেষজ্ঞের।

তবে প্রতিবেশী চীন, দক্ষিণ কোরিয়াসহ বেশ কয়েকটি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় উত্তর কোরিয়ার কর্তৃপক্ষ বার্ষিক পিয়ংইয়ং ম্যারাথন বাতিল করেছে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, সন্দেহজনক লক্ষ্মণ দেখা যাওয়ায় বর্তমানে চীনের সীমান্তবর্তী উত্তরপশ্চিমাঞ্চলীয় উত্তর প্রিয়ংগন প্রদেশের প্রায় ৩০০০ ব্যক্তিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

ফ্রান্সে এক দিনে রেকর্ড ১৩৫৫ জনের মৃত্যু

সংবাদ ডেস্ক

image

বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়েই চলেছে। চীনের উহান থেকে শুরু হওয়া প্রাণঘাতী এ ভাইরাসে সৃষ্ট কোভিড-১৯ রোগে ফ্রান্সে

মক্কা ও মদিনায় ২৪ ঘণ্টার কারফিউ

সংবাদ ডেস্ক

image

প্রাণঘাতী করোনার বিস্তার ঠেকাতে পবিত্র নগরী মক্কা ও মদিনায় ২৪ ঘন্টার

করোনায় ভেঙে পড়তে পারে ভারতের অর্থনীতি

সংবাদ ডেস্ক

image

ভারতের রাজধানী দিল্লিতে খাদ্য সহায়তা নিতে যে কয়েক হাজার কর্মী সারি বেঁধে দাঁড়িয়ে আছেন, তাদের মধ্যে মোহাম্মদ আলম একজন

sangbad ad

করোনায় আক্রান্ত ইরানের স্পিকার

সংবাদ ডেস্ক

image

বিশ্বে করোনার সংক্রমণে সৃষ্ট রোগ কোভিড-১৯-এ একটি দেশের সর্বোচ্চ

এশিয়ার বৃহত্তম বস্তি মুম্বাইয়ের ধারাবি করোনার নতুন ‘হটস্পট’!

সংবাদ ডেস্ক

image

এশিয়ার বৃহত্তম বস্তি হিসেবে খ্যাত ভারতের মুম্বাইয়ের ধারাবিতে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। ৫৬ বছর

প্রচার থমকে থাকলেও জনপ্রিয়তা বাড়ছে বাইডেনের

সংবাদ ডেস্ক

image

মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা থমকে গেছে। তবে নিবন্ধিত ভোটারদের

করোনা মহামারীতে ইতালির পথে যুক্তরাষ্ট্র : মাইক পেন্স

সংবাদ ডেস্ক

image

প্রাণঘাতী করোনা মহামারীতে যুক্তরাষ্ট্র ইতালির পথেই হাঁটছে বলে মন্তব্য করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। দেশটির প্রভাবশালী

মায়ানমারে যুদ্ধবিরতির আহ্বান যুক্তরাষ্ট্রের

সংবাদ ডেস্ক

image

মায়ানমারের উত্তরাঞ্চলীয় রাখাইন ও শান প্রদেশে ক্রমবর্ধমান সহিংসতা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে সংশ্লিষ্ট

করোনা যোদ্ধার মৃত্যু হলে পরিবার পাবে কোটি রুপি : কেজরিওয়াল

সংবাদ ডেস্ক

image

করোনাভাইরাস আক্রান্ত রোগীদের যারা সেবা দিচ্ছেন তারা দেশ রক্ষাকারী

sangbad ad