• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ০৩ জুন ২০২০

 

করোনা মোকাবেলায় নেতৃত্ব দিবে ডব্লিউএইচও

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২০ মে ২০২০

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

বিশ্বে করোনাভাইরাস মোকাবেলার লড়াইয়ে অটল থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) নেতৃত্ব দিয়ে যাবে বলে অঙ্গীকার করেছেন সংস্থাটির প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস।

সদস্যদেশগুলোও বিশ্বে ডব্লিউএইচও’র নেতৃত্বস্থানীয় ভূমিকাকে সমর্থন করেছে। এ সমর্থন এবং সংহতি প্রকাশের জন্য ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলির বার্ষিক বৈঠকে তাদের ধন্যবাদ জানিয়েছেন আধানম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধানের কাছে পাঠানো একটি চিঠিতে সংস্থাটিতে মার্কিন তহবিল স্থায়ীভাবে বন্ধ করে দেওয়ার হুমকি দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

চিঠিতে সংস্থাটিকে ‘বাস্তব উন্নতি’ সাধন করার জন্য ৩০ দিনের সময়সীমা বেঁধে দিয়েছেন ট্রাম্প, না হলে লাখ লাখ ডলারের তহবিল ও যুক্তরাষ্ট্রের সদস্যপদ, উভয়ই হারানোর ঝুঁকির মুখোমুখি হতে হবে বলে হুঁশিয়ার করেছেন তিনি। এরপরই ডব্লিউএইচও’র ভূমিকায় অটল থাকার ওই অঙ্গীকার করলেন তেদ্রোস আধানম। যদিও বক্তব্যে ট্রাম্পের ওই হুঁশিয়ারির ব্যাপারে কোনো মন্তব্য করেননি তিনি।

সংস্থার পক্ষ সমর্থনে ১৯৪টি সদস্যদেশের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে আধানম বলেন, আমরা যে কারো চেয়ে অনেক বেশি জবাবদিহিতা চাই। করোনাভাইরাস মোকাবেলায় বিশ্বব্যাপী সমন্বয় করে কাজ করার জন্য আমরা নেতৃত্ব দিয়ে যাব। যত তাড়াতাড়ি সম্ভব বিষয়টি খতিয়ে দেখার কাজ শুরু করবেন তিনি।

ওদিকে, সদস্যদেশগুলোও বিশ্ব স্বাস্থ্য ব্যবস্থায় ডব্লিউএইচও’র কেন্দ্রীয় নেতৃত্বকে সমর্থন দিয়ে করোনাভাইরাস মোকাবেলায় এ সংস্থাটির নেতৃত্বে বৈশ্বিক তৎপরতার বিষয়টি তদন্ত করে দেখার প্রস্তাবনায় সায় দিয়েছে।

ইউরোপীয় ইউনিয়নসহ অন্যান্য আরোকিছু দেশ করোনাভাইরাস ছড়িয়ে পড়া এবং এটি মোকাবেলার পদক্ষেপ খতিয়ে দেখার ওই প্রস্তাব দেয়। চীন সোমবার তাতে সমর্থন দিয়েছে।

ইউরোপীয় কমিশনের মুখপাত্র বলেছেন, এখন সংহতির সময়। কারো দিকে আঙুল তোলা কিংবা বিভিন্ন দেশের মধ্যকার পারস্পরিক সহযোগিতা ক্ষুণ্ন করার সময় এটি নয়।

ওদিকে, ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নও (ইইউ) ট্রাম্পের অবিরাম সমালোচনার মুখে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমর্থনে পাশে দাঁড়ানোর জন্য সব দেশকে আহ্বান জানিয়েছে। ডব্লিউএইচও’কে নিয়ে ট্রাম্পের তীব্র সমালোচনারও কড়া জবাব মঙ্গলবার দিয়েছে চীন। করোনাভাইরাস সংকট ঠিকমত সামলাতে না পেরে ট্রাম্প এখন সবার দৃষ্টি অন্যদিকে ফেরাতে চাইছেন বলে চীন অভিযোগ করেছে।

চীন-ভারত উত্তেজনা নিয়ে ট্রাম্পের সঙ্গে ফোনালাপ মোদির

আন্তর্জাতিক ডেস্ক

image

চীন ও ভারতের মধ্যকার ক্রমবর্ধমান সীমান্ত উত্তেজনা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার দুই নেতার মধ্যে এ ফোনালাপ অনুষ্ঠিত হয়। ভারতের এক সরকারি বিবৃতিতে এ ফোনালাপের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

করোনায় ব্রাজিলে প্রাণহানির নতুন রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক

image

করোনাভাইরাস মহামারিতে গত কযেক সপ্তাহ ধরে মৃত্যুর মিছিল চলছে ব্রাজিলে। প্রায় প্রতিদিনই ভাঙছে দৈনিক প্রাণহানির রেকর্ড। গত ২৪ ঘণ্টায় সেখানে করোনায় মারা গেছেন আরও ১ হাজার ২৬২ জন, যা দেশটিতে এখন পর্যন্ত একদিনে সর্বাধিক প্রাণহানির ঘটনা।

পুলিশ হেফাজতে যেভাবে মারা হয় জর্জ ফ্লয়েডকে

সংবাদ অনলাইন ডেস্ক

image

মিনেসোটা রাজ্যের মিনিয়াপোলিস শহরে পুলিশের নির্যাতনে জর্জ ফ্লয়েডের মৃত্যু নিয়ে যুক্তরাষ্ট্র জুড়ে প্রতিবাদের আগুন ছড়িয়ে পড়ার পর সেই ক্ষোভ এখন ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী। বিশ্বের বিভিন্ন দেশে করোনার প্রভাবের মধ্যেই চলছে প্রতিবাদ। ফ্লয়েডের মৃত্যুর এক সপ্তাহের মাথায় আসা ময়নাতদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, যেভাবে তার মৃত্যু হয়েছে, সেটা ‘হত্যাকা-’।

sangbad ad

রাজস্থান থেকে মালদহে ফেরা হলোনা বুদ্ধ পরিহরের

সংবাদ অনলাইন ডেস্ক

বহুদিনের দুর্ভোগের পর শেষপর্যন্ত পরিবারের সঙ্গে দেখা হবে, বাড়িতে ফিরে প্রথমেই জড়িয়ে

করোনাভাইরাস এখনও অনেক শক্তিশালী: ডব্লিউএইচও

সংবাদ ডেস্ক

image

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, শিগগির করোনাভাইরাসের দুর্বল হয়ে পড়ার কোনও সম্ভাবনা নেই। এটি এখনও অনেক শক্তিশালী। ইতালিতে করনোভাইরাস দুর্বল হয়ে পড়েছে; সেখানকার একজন চিকিৎসা বিশেষজ্ঞের এমন দাবির প্রেক্ষিতে সোমবার (১ জুন) বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি পরিচালক মাইকেল রায়ান ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান।

বিশ্বে করোনায় মৃত্যু পৌঁণে ৪ লাখ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

বিক্ষোভের সময় স্ত্রী-পুত্রকে নিয়ে বাঙ্কারে লুকিয়েছিলেন ট্রাম্প!

নিজস্ব বার্তা পরিবেশক

image

কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র। বিক্ষোভকারীরা শুক্রবার (২৯ মে) রাতে হোয়াইট হাউজের বাইরেও জড়ো হন। এ সময় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হোয়াইট হাউজের আন্ডারগ্রাউন্ড বাঙ্কারে নিয়ে যাওয়া হয়।

বিশ্বে করোনায় মৃত্যু ৩ লাখ ৭৩ হাজার

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

কারফিউ ভেঙে যুক্তরাষ্ট্রে প্রতিবাদ বিক্ষোভ

সংবাদ অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে জুড়ে কৃষ্ণাঙ্গ খুনের প্রতিবাদ-বিক্ষোভ বিক্ষোভ আরও বেড়েছে। টিভি সংবাদমাধ্যম

sangbad ad