• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ০৮ জুলাই ২০২০

 

করোনা ভাইরাস ঠেকাতে সিঙ্গাপুরে নতুন প্রযুক্তি

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ৩০ জুন ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

সিঙ্গাপুরে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ব্লুটুথ দিয়ে ব্যবহারযোগ্য কন্ট্যাক্ট ট্রেসিং-এর যন্ত্র্র বিতরণ শুরু হয়েছে। সরকার স্মার্টফোনে ব্যবহার করার যে কন্ট্যাক্ট ট্রেসিং অ্যাপ চালু করেছে নতুন এই ব্লুটুথ যন্ত্রটি তার বিকল্প একটি ব্যবস্থা। এটি ‘ট্রেসটুগেদার’ নামে একটি টোকেন ব্যবস্থা।

যাদের স্মার্টফোন নেই বা যারা মোবাইল ফোন ব্যবহার করতে চান না, তাদের জন্য নতুন এই ব্যবস্থা চালু করা হচ্ছে।

স্মার্টফোনে এই অ্যাপ ব্যবহার করলে ব্যক্তিগত তথ্য নিয়ে গোপনীয়তা রক্ষা করা যাবে কিনা, তা নিয়ে কোন কোন মহল থেকে উদ্বেগ প্রকাশ করার পর নতুন এই যন্ত্রটি চালুর ঘোষণা করা হয়েছে। এই যন্ত্রের প্রথম ব্যাচটি দেয়া হচ্ছে সেইসব বয়স্ক ব্যক্তিদের, যারা ঝুঁকিতে এবং যাদের পরিবারের কেউ তাদের দেখাশোনার জন্য নেই অথবা যাদের চলাফেরার অসুবিধা রয়েছে।

এই টোকেনে প্রত্যেক টোকেনধারীকে চিহ্ণিত করার জন্য সুনির্দিষ্ট কোড বা সঙ্কেত থাকবে এবং এই টোকেন যন্ত্রে চার্জ দেয়ার প্রয়োজন হবে না। এটির ব্যাটারি কাজ করবে নয় মাস পর্যন্ত। এই যন্ত্র ব্লুটুথের মাধ্যমে আশেপাশে টোকেন বা স্মার্টফোনের মাধ্যমে ‘ট্রেসটুগেদার’ ব্যবহার করছে এমন ব্যক্তিদের সিগনাল ধরবে।

করোনাভাইরাসে সংক্রমিত হয়েছে এমন কেউ আশেপাশে আছে বলে এই যন্ত্র যদি ধরতে পারে, তাহলে কন্ট্যাক্ট ট্রেসিং কর্মকর্তা যন্ত্র ব্যবহারকারীর সাথে যোগাযোগ করে তাকে সতর্ক করে দেবে। আশপাশের কারও সংস্পর্শে আসার কারণে সেই ব্যক্তি যদি কোভিড-১৯ পজিটিভ শনাক্ত হয়, তাহলে ওই টোকেন থেকে সেই তথ্য ডাউনলোড করা হবে।

ব্যবহারকারীদের বক্তিগত গোপনীয়তা লংঘন নিয়ে উদ্বেগ মন্ত্রীরা ইতোমধ্যেই নাকচ করে দিয়েছেন। তারা যুক্তি দিয়েছেন যে, মানুষের গতিবিধির ওপর নজরদারি করার লক্ষ্যে এই যন্ত্র তৈরি করা হয়নি। সিঙ্গাপুর সরকার বলেছেন যে তথ্য এই টোকেন সংগ্রহ করবে তা বিশেষভাবে সুরক্ষিত রাখা হবে এবং সর্বোচ্চ ২৫দিন তা ওই টোকেনে মজুত রাখা হবে। কর্তৃপক্ষ আরও বলেছে যে এই তথ্য দূর থেকে কেউ সংগ্রহ করতেও পারবে না কারণ এই টোকেনে কোন ইন্টারনেট যোগাযোগ নেই বা সেলফোনের মত যান্ত্রিক সক্ষমতাও এর নেই।

সরকার বলেছে এই টোকেনে গ্লোবাল পজিশনিং সিস্টেম বা জিপিএস ব্যবস্থা থাকছে না। ফলে আপনি কোন জায়গায় আছেন তা এই টোকেন নির্ধারণ করতে পারবে না। সিঙ্গাপুর সরকার বলছে মার্চ মাসে তারা স্মার্টফোনে ব্যবহারযোগ্য ট্রেসটুগেদার অ্যাপটি চালু করার পর প্রায় ২১ লাখ মানুষ এটি ডাউনলোড করেছে।

কর্তৃপক্ষ বলছে সিঙ্গাপুরে অর্থনৈতিক কর্মকান্ড যেহেতু আবার খুলে দেয়া শুরু হয়েছে, ব্যবসাবাণিজ্য দোকানপাট আবার খুলছে। তাই ট্রেসটুগেদার কর্মসূচি যাতে আরও বিস্তৃতভাবে ব্যবহার করা হয়, যাতে সমাজের সব স্তরের মানুষ এতে আরও ব্যাপকভাবে অংশ নিতে পার, সেটা তারা নিশ্চিত করতে চায়। এ মাসের গোড়ায় সিঙ্গাপুর সরকার জরুরি নয় এমন দোকান খুলতে শুরু করেছে। রেস্তোরাঁ এবং পানশালাগুলোও সবে খুলেছে।

পিসিআই নামে সিঙ্গাপুর ভিত্তিক একটি ইলেকট্রনিক্স কোম্পানি এই টোকেন তৈরি করেছে। তারা প্রথম দফায় তিন লাখ টোকেন তৈরি করেছে যার খরচ পড়েছে টোকেন প্রতি ২০ সিঙ্গাপুর ডলার।

সূত্র : বিবিসি

মায়ানমারের শীর্ষ দুই জেনারেলের ওপর ব্রিটেনের নিষেধাজ্ঞা

সংবাদ ডেস্ক

image

ময়ানমারের সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং রাখাইনে রাজ্যে রোহিঙ্গাদের ওপর হত্যাযজ্ঞ চালানোর দায়ে মায়ানমারের দুই শীর্ষ সেনা

হংকংয়ে আসছে ‘চীনা স্টাইল’ ইন্টারনেট

সংবাদ অনলাইন ডেস্ক

image

হংকংয়ে ইন্টারনেট সেবায় সেন্সর শুরু করছে চীন, একই সঙ্গে সেখানে সদ্য চালু হওয়া নতুন জাতীয় নিরাপত্তা আইনের মধ্যমে ইন্টারনেট ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যে প্রবেশ করার সুযোগও তৈরি হচ্ছে; যা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

ট্রাম্পকে নিয়ে ভাতিজির আলোচিত বই বাজারে চলে আসছে আগেই

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে তার ভাতিজি মেরি ট্রাম্পের লেখা বইটি আগামী

sangbad ad

জাতিসঙ্ঘ : চিকিৎসা হচ্ছে লক্ষণের, উপেক্ষিত থাকছে কারণ

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাস মহামারীর স্বাস্থ্য ও অর্থনৈতিক লক্ষণগুলো উপশম করার চেষ্টা চালাচ্ছে বিশ্ব। তবে

হার্ড ইমিউনিটি, স্পেনের গবেষণা বলছে অসম্ভব

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনা প্রতিরোধে ‘হার্ড ইমিনিউটি’র সূত্র খুঁজছেন গবেষকরা। তবে তা এখনও অনেকটাই দূরে।

কলম্বিয়ায় ট্যাঙ্কার বিস্ফোরণে ৭ জনের মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

কলম্বিয়ায় একটি পেট্রলবাহী ট্যাঙ্কার উল্টে গিয়ে বিস্ফোরণ ঘটেছে। এতে অন্তত সাত জন নিহত হয়েছেন। এ সময় আরও ৪০ জনেরও বেশি লোক আহত হয়েছেন। স্থানীয় পুলিশের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

বন্যপ্রাণী নিধনে মহামারি আরও বাড়বে : জাতিসংঘ

সংবাদ অনলাইন ডেস্ক

image

জাতিসংঘের বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, প্রাণী থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়া রোগ বাড়ছে। আর বন্যপ্রাণীর সুরক্ষা এবং পরিবেশ রক্ষায় পদক্ষেপ নেওয়া না হলে এর প্রকোপ বাড়তেই

বাংলাদেশে কমেছে করোনার প্রকোপ

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসে আক্রান্তের সবশেষ পাঁচ দিনের পরিসংখ্যান তুলে ধরে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস ট্র্যাকার বলছে, বাংলাদেশে করোনাভাইরাসের প্রকোপ কমে আসতে শুরু করেছে।

লাদাখ সীমান্ত থেকে সরছে ভারত ও চীনের সেনা

সংবাদ অনলাইন ডেস্ক

image

লাদাখে গালওয়ান উপত্যকা থেকে সেনাদের সরিয়ে নিচ্ছে চীন ও ভারত। সেনাদের সীমান্ত রেখা থেকে খানিকটা পিছিয়ে নিচ্ছে দেশ দুটি। ভারতীয় সেনা সূত্রের বরাতে এ খবর দিয়েছে

sangbad ad