• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ০৮ জুলাই ২০২০

 

করোনা বস্তু থেকে সহজে ছড়ায় না : সিডিসি

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২৯ মে ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

কোনো বস্তু বা পৃষ্ঠতল থেকে করোনাভাইরাস সহজে ছড়ায় না, বরং মূলত মানুষ থেকে মানুষেই রোগটি ছড়াচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (সিডিসি)।সিডিসি এখন বলছে, ভাইরাসের উপস্থিতি আছে এমন বস্তু বা তল স্পর্শ করাটা রোগটি ছড়িয়ে পড়ার ‘উল্লেখযোগ্য কারণ নয়’।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, সিডিসি তাদের ওয়েবসাইটে ‘কীভাবে কোভিড-১৯ ছড়ায়’ এ সম্পর্কিত নির্দেশনা এ মাসে হালনাগাদ করেছে।সেখানে বলা হয়েছে, ভাইরাসটি একজন মানুষ থেকে আরেকজন মানুষে সহজেই ছড়াতে পারে।কোন উৎসগুলো রোগটি ছড়ানোর ‘মূল ঝুঁকি নয়’ তা স্পষ্ট করা হয়েছে নির্দেশনায়। সিডিসির একজন মুখপাত্র ওয়াশিংটন পোস্টকে বলেন, যাচাইবাছাই ও পরীক্ষার পর তারা করোনাভাইরাস ছড়ানোর প্রক্রিয়া নিয়ে নির্দেশনাগুলো হালনাগাদ করেছেন।

ওয়েবসাইটে এখন বলা হয়েছে, ভাইরাসের উপস্থিতি আছে এমন পৃষ্ঠতল বা বস্তু স্পর্শ করার পর কেউ নিজের মুখ, নাক ও হয়তো চোখ স্পর্শ করলে আক্রান্ত হতে পারেন। কিন্তু এগুলো “ভাইরাসটি ছড়িয়ে পড়ার মূল কারণ হিসেবে মনে করা হচ্ছে না। ওয়েবসাইটের তথ্য হালনাগাদ করা নিয়ে ওয়াশিংটন পোস্টকে ওই কর্মকর্তা বলেন, “সংক্রমণ বিষয়ে আমাদের বক্তব্যে পরিবর্তন আসেনি। আমরা বলতে চেয়েছি, কোভিড-১৯ প্রধানত মানুষের সাথে মানুষের ঘনিষ্ঠ সাহচর্য থেকে ছড়ায়। কথা বলার সময় অথবা হাঁচিকাশির সময় মুখ থেকে বের হওয়া অতিক্ষুদ্র জলকণার মাধ্যমে বাতাসে ভেসে কিছু দূরত্ব অতিক্রম করতে পারে ভাইরাস। কেউ করোনাভাইরাসে আক্রান্ত হলে তার কোনো উপসর্গ না থাকলেও ওই জলকণার মধ্যেমে ভাইরাসটি আরেকজনকে সংক্রমিত করতে পারে যদি তাদের মধ্যে দূরত্ব ৬ ফুটের কম থাকে। স্বাস্থ্য সেবা কেন্দ্র, জেলখানা, জাহাজ এবং মাংস প্রক্রিয়াজাতকরণ কারখানায় অনেক মানুষ কাছাকাছি দূরত্বে থাকেন বলে এসব জায়গায় সহজেই এ ভাইরাস ছড়িয়ে পড়তে পারে।

তবে কোনো রকম আনুষ্ঠানিক ঘোষণা আর ব্যাখ্যা ছাড়াই সিডিসির ওয়েবসাইটের নির্দেশনা হালনাগাদ করা নিয়ে উদ্বেগ জানিয়েছেন কলম্বিয়া ইউনিভার্সিটি মেইলম্যান স্কুল অব পাবলিক হেলথের ভাইরোলজিস্ট অ্যানজেলা এল রাসমুসেন। তার মতে, এর ফলে কোনো কিছু হাতে স্পর্শ করার স্বাস্থ্যবিধি মানার ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে। রাসমুসেন বলছেন, সিডিসির নির্দেশনায় যাই থাকুক, তিনি কোনো বস্তু স্পর্শ করার ক্ষেত্রে বর্তমান অভ্যাসগুলো বদলাবেন না। আমি কোনো প্যাকেট ধরার পর হাত ধুয়ে নিই এবং জীবাণুনাশক দিয়ে প্যাকেটের উপরটা মুছে ফেলি। আমার মতে, ঝুঁকি কমানোর জন্য এগুলো করা দরকার। যদি কেউ কোয়ারেন্টিনে থাকতে এবং চিঠির খাম অথবা প্লাস্টিকের প্যাকেট জীবাণুনাশক দিয়ে মুছে স্বস্তিবোধ করেন, তাতে ক্ষতির কিছু নেই বলেই মনে করছেন রাসমুসেন। তবে কেউ যেন জীবাণুনাশক দিয়ে খাবার মোছার চেষ্টা না করেন, সে বিষয়ে তিনি সতর্ক করেছেন।

ভাতিজির লেখা বইয়ে উন্মোচিত হচ্ছেন ট্রাম্প!

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রকাশের আগেই ঝড় তুলেছিল বইটি। সে বই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে।

কোর্স অনলাইন, বিদেশি ছাত্রদের ভিসা বাতিল করবে যুক্তরাষ্ট্র

সংবাদ অনলাইন ডেস্ক

image

অনলাইন পাঠ্যক্রমের বিদেশী শিক্ষার্থীদের ভিসা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। এ সিদ্ধান্তে হতাশা ও ক্ষোভ সৃষ্টি হয়েছে। রাজনীতিবিদ, শিক্ষাবিদরা যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তের সমালোচনা করেছেন।

সোলাইমানি হত্যা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন : জাতিসংঘ

সংবাদ অনলাইন ডেস্ক

image

গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত হন ইরানের রেভল্যুশনারি গার্ডের কুদস বাহিনীর কমান্ডার জেনারেল কাশেম সোলাইমানিসহ আরও নয়জন। হামলার পর ঘটনাটির তদন্ত করছিল

sangbad ad

চীনা অ্যাপে ভারতের পথে যুক্তরাষ্ট্র

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্র-চীনের সম্পর্ক ভালো যাচ্ছে না। সে তো জানা কথাই। এই জানা কথায় যুক্ত হচ্ছে নতুন উপাদান।

উত্তর মেসিডোনিয়ায় ১৪৪ বাংলাদেশি উদ্ধার

সংবাদ অনলাইন ডেস্ক

image

উত্তর মেসিডোনিয়ায় একটি ট্রাক থেকে বাংলাদেশিসহ ২১১ জন অভিবাসীকে উদ্ধার করেছে পুলিশ। সোমবার রাতে গ্রিসের সঙ্গে দেশটির দক্ষিণ সীমান্ত সংলগ্ন গেভজেলিজা শহরের কাছ থেকে তাদের

বাতাসের মাধ্যমে করোনা ভাইরাস ছড়ায় : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশ্ব স্বাস্থ্য স্বীকার করেছে যে বাতাসে ভেসে থাকা ক্ষুদ্র কণার মাধ্যমে করোনাভাইরাস ছড়ানোর প্রমাণ পাওয়া যাচ্ছে। যেখানে মানুষের ভিড় বেশি, বন্ধ ঘর অথবা যেখানে বাতাস চলাচলের

করোনায় ইউরোপে মৃত ২ লাখ, সবচেয়ে খারাপ অবস্থা ব্রিটেনের

সংবাদ ডেস্ক

image

করোনাভাইরাসে মারাত্মক অবস্থার সৃষ্টি হয়েছে ইউরোপে। গতকাল মঙ্গলবার দুপুরের পরিসংখ্যান অনুসারে উপরোপে মৃতের সংখ্যা পেরিয়ে গেছে দুই লাখের গণ্ডি। ইউরোপ মহাদেশে মোট সংক্রমিতের সংখ্যা দাঁড়িয়েছে ২৭ লাখ ৫১ হাজার ছয়শ ছয়জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার আনুষ্ঠানিকতা শুরু করছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

image

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার আনুষ্ঠানিকতা শুরু করেছে যুক্তরাষ্ট্র। এর আগে বেশ কিছু আন্তর্জাতিক চুক্তি ও বিভিন্ন সংস্থা থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে এনেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সারাবিশ্ব যখন প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপে বিপর্যস্ত, ঠিক এমন সময়েই এই বিতর্কিত পদক্ষেপ গ্রহণ করল ট্রাম্প প্রশাসন।

ব্রাজিলের প্রেসিডেন্ট করোনায় আক্রান্ত

নিজস্ব বার্তা পরিবেশক

image

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন।

sangbad ad