• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০

 

করাচিতে আবাসিক এলাকায় বিমান বিধ্বস্ত: বহু হতাহতের আশঙ্কা

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২২ মে ২০২০

সংবাদ :
  • অনলাইন বার্তা পরিবেশক
image

পাকিস্তানের করাচিতে জিন্নাহ আন্তর্জাতিক বিমানবন্দরের অদূরে আবাসিক এলাকায় যাত্রীবাহী উড়োজাহাজ বিধ্বস্ত হয়েছে। আজ (২২ মে) বিকেলে এ দুর্ঘটনা ঘটে। এতে বহু হতাহতের আশঙ্কা করা হচ্ছে। উড়োজাহাজটিতে ১০০ জনের মতো আরোহী ছিলেন। খবর ডন অনলাইনের।

ডনের প্রতিবেদনে বলা হয়, দেশটির রাষ্ট্রীয় বিমান সংস্থার (পিআইএ) এ–৩২০ এয়ারবাসটি করাচিতে জিন্নাহ আন্তর্জাতিক বিমানবন্দরের অদূরে বিধ্বস্ত হয়। পিআইএর মুখপাত্র আবদুল্লাহ হাফিজ উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার খবর নিশ্চিত করেন। তিনি বলেন, যাত্রীবাহী উড়োজাহাজটিতে ৯০ জন যাত্রী ও ৮ জন ক্রু ছিলেন। যাত্রীবাহী উড়োজাহাজটি লাহোর থেকে করাচিতে আসছিল। বিমানবন্দরের অদূরে আবাসিক এলাকায় উড়োজাহাজটি বিধ্বস্ত হয়েছে।

দুর্ঘটনার পরপরই সেনাবাহিনীর উদ্ধারকর্মীরা সেখানে পৌঁছে কাজ শুরু করেছে বলে পাকিস্তান আইএসপিআরের তরফ থেকে জানানো হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা ভিডিও ও ছবিতে দেখা গেছে, ওই আবাসিক এলাকার ওপর দিয়ে কালো ধোঁয়া উড়ছে। ঘটনাস্থলে ছুটে যাচ্ছে অ্যাম্বুলেন্স। সেখানে কয়েকটি বাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে। ফ্লাইট-এ৩২০ অবতরণ করার সময় মডেল কলোনি আবাসিক এলাকার কাছে বিধ্বস্ত হয়। ছবিতে ওই কলোনিতে ধ্বংস্তুপ দেখতে পাওয়া গেছে।

বিমান চলাচল কর্তৃপক্ষের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, উড়োজাহাজটি অবতরণের ঠিক আগে দিয়ে যান্ত্রিক ত্রুটির কারণে চাকা খুলতে পারছিল না। পাইলট ট্রাফ্রিক কন্ট্রোল রুমে যান্ত্রিক ওই ত্রুটির কথা জানিয়েছিলেন বলে জানান পিআইএ’র প্রধান নির্বাহী এয়ার ভাইস মার্শাল এরশাদ মালিক।

তবে এ ত্রুটির কারণ কি এবং কেন বিমানটি বিধ্বস্ত হল তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। পাকিস্তানে বাণিজ্যিক ফ্লাইট শুরু হওয়ার কয়েকদিনের মধ্যেই এ দুর্ঘটনা ঘটল। এর আগেও পাকিস্তানে এমন অনেক বিমান দুর্ঘটনা ঘটেছে। ২০১০ সালে ইসলামাবাদে প্রাইভেট এয়ারলাইন এয়ারব্লু দুর্ঘটনায় বিমানের ১৫২ যাত্রীর সবাই নিহত হয়।

পাকিস্তানের ইতিহাসে সেটি ছিল সবচেয়ে প্রাণঘাতী দুর্ঘটনা। এরপর ২০১২ সালে রাওয়ালপিণ্ডিতে খারাপ আবহাওয়ার মধ্যে বোয়িং ৭৩৭-২০০ দুর্ঘটনায় উড়োজাহাজটির ১২১ জন যাত্রী ও ৬ ক্রুর সবাই নিহত হয়।

২০১৬ সালে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের উড়োজাহাজ ইসলামাবাদে যাওয়ার পথে তাতে আগুন ধরে বিস্ফোরণ ঘটে নিহত হয় ৪৭ জন।

শিক্ষার্থী ভিসা: ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে ১৭ অঙ্গরাজ্যের মামলা

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিদেশি শিক্ষার্থীদের ওপর আরোপ করা ভিসা সংক্রান্ত নির্দেশনা নিয়ে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে মামলা করেছে যুক্তরাষ্ট্রের ১৭টি অঙ্গরাজ্য এবং ডিস্ট্রিক্ট অফ কলম্বিয়া।

বিক্রি হয়ে যাচ্ছে চে’র জন্মভিটা

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিক্রি হয়ে যাচ্ছে বিপ্লবী আইকন চে গুয়েভারার জন্মভিটা।আর্জেন্টিনায় যে বাড়িটিতে জন্মেছিলেন চে, তার দাম চার লাখ ডলার নির্ধারিত হয়েছে বলে দেশটির সরকারি বার্তা সংস্থা তালেমের বরাত দিয়ে জানিয়েছে সিএনএন।

ব্যবসায়িক কাঠামোয় পরিবর্তনের কথা ভাবছে টিকটক

সংবাদ অনলাইন ডেস্ক

image

চীনে তথ্য পাচারের আশঙ্কা নিয়ে যুক্তরাষ্ট্রের নীতিনির্ধারকদের শোরগোলের মুখে ব্যবসা পরিচালনার কাঠামোতে

sangbad ad

করোনা: অতিধনীরা বলছেন সম্পদশালীদের কর বাড়ান

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনা সঙ্কট মোকাবেলায় বিশ্বের ৮৩ জন ধনকুবের সরকারগুলোর কাছে তাদের সম্পত্তির ওপর

করোনা এন্টিবডি ফুরিয়ে যেতে পারে কয়েক মাসেই: বৃটিশ গবেষণা

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনা থেকে সেরে ওঠা রোগীদের মধ্যে গড়ে ওঠা রোগ প্রতিরোধ ক্ষমতা বা

খাদ্যাভাবে পড়তে পারে নতুন ১৩ কোটি মানুষ : জাতিসংঘ

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনা মহামারি পরিস্থিতিতে এ বছরের শেষ নাগাদ দীর্ঘমেয়াদে অনাহারের মুখে পড়তে পারে আরও ১৩ কোটি ২০ লাখ মানুষ। সতর্ক করেছে জাতিসংঘ। সোমবার প্রকাশিত এক নতুন প্রতিবেদনে

আজারবাইজান-আর্মেনিয়া সীমান্তে সংঘর্ষে নিহত ৪

সংবাদ অনলাইন ডেস্ক

image

আজারবাইজান ও আর্মেনিয়া সীমান্তে দুই পক্ষের গোলাগুলিতে চার জন আজেরি সৈন্য নিহত ও কয়েকজন আর্মেনি সৈন্য ও পুলিশ আহত হয়েছেন। সোমবার (১৩ জুলাই) দেশ দুটির বরাত দিয়ে

এবার লামার এন্টিবডি থেকে করোনার চিকিৎসা

সংবাদ অনলাইন ডেস্ক

image

এবার উটজাতীয় প্রাণী লামার শরীর থেকে করোনো প্রতিরোধের চিকিৎসা পদ্ধতি উদ্ভাবনের কথা জানালো যুক্তরাজ্যের রোজালিন্ড ফ্রাঙ্কলিন ইনস্টিটিউটের বিজ্ঞানীরা।

তিন হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে তিন হাজারেরও বেশি স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে। মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সোমবার (১৩ জুলাই) প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

sangbad ad