• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০

 

এবার লেবাননের ৯ এমপির পদত্যাগ

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১০ আগস্ট ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

ফাইল ছবি

এবার লেবানন পার্লামেন্টের ৯ এমপি পদত্যাগ করেছেন। এর আগে দেশটির তথ্যমন্ত্রী ও পরিবেশ মন্ত্রী পদত্যাগ করেন। আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, পার্লামেন্টের নয় সদস্য এবং দুই মন্ত্রী তাদের পদ থেকে সরে দাঁড়িয়েছেন। গত মঙ্গলবারের ভয়াবহ বিস্ফোরণের পর সরকারের ওপর বড় ধরনের চাপ তৈরি হয়েছে। এর মধ্যেই একের পর এক মন্ত্রী, এমপি পদত্যাগ করছেন।

রোববার তথ্যমন্ত্রী মানাল আবদেল সামাদ এবং পরিবেশমন্ত্রী দামিয়ানোস কাত্তার পদত্যাগ করেন। এরপরেই বাকি নয়জন এমপি পদত্যাগ করলেন। তবে ওই নয় এমপি কারা সে সম্পর্কে বিস্তারিত জানানো হয়নি।

এদিকে, লেবাননের স্থানীয় সংবাদমাধ্যমের তথ্যমতে, লেবানিজ প্রধানমন্ত্রী তার ঘনিষ্ঠ সহযোগী দামিয়ানোস কাত্তারকে পরিবেশমন্ত্রী পদে ধরে রাখার চেষ্টা করেছিলেন। কিন্তু পদত্যাগের সিদ্ধান্ত বদলাননি কাত্তার।

তার আগে সরকারের ব্যর্থতার দায় কাঁধে নিয়ে পদত্যাগের ঘোষণা দেন তথ্যমন্ত্রী মানাল আবদেল সামাদ। টেলিভিশনে দেয়া এক সংক্ষিপ্ত ভাষণে তিনি বলেন, বৈরুতে বিশাল বিপর্যয়ের পর আমি সরকার থেকে পদত্যাগ করেছি। আমি লেবানিজদের কাছে ক্ষমা প্রার্থনা করছি। আমরা তাদের প্রত্যাশা পূরণ করতে পারিনি।

গত মঙ্গলবার বৈরুতের পূর্বাঞ্চলীয় বন্দরে ভয়াবহ বিস্ফোরণে প্রাণ হারিয়েছেন অন্তত ১৫৮ জন, আহত ছয় হাজারেরও বেশি মানুষ। বিস্ফোরণে শহরটির অর্ধেকই ধূলিসাৎ হয়ে গেছে। এতে গৃহহীন হয়ে পড়েছেন তিন লাখের বেশি বাসিন্দা।

লেবাননের সরকারি কর্মকর্তাদের বিশ্বাস, বৈরুত বন্দরের একটি গুদামে প্রায় সাত বছর ধরে মজুত করে রাখা ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট থেকে এ বিস্ফোরণ ঘটেছে।

বিস্ফোরণের জন্য সরকারের অবহেলা এবং দুর্নীতিকে দায়ী করে গত কয়েকদিন ধরেই লেবাননের রাস্তায় বিক্ষোভ করছেন হাজার হাজার মানুষ। গত শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয়সহ বেশ কয়েকটি সরকারি অফিসে হামলা চালায় সরকারবিরোধী বিক্ষোভকারীরা।

এদিকে, রেড ক্রস বলছে, পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত অন্তত ৬৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া ঘটনাস্থলে চিকিৎসা দেয়া হয়েছে আরও ১৮৫ জনকে। ফরাসী বার্তাসংস্থা এএফপি বলছে, শনিবারের ওই সংঘর্ষে পুলিশের অন্তত এক কর্মকর্তা নিহত হয়েছেন।

ভয়াবহ ওই বিস্ফোরণের পর লেবাননের পাশে দাঁড়িয়েছে বিভিন্ন দেশ। ইরান, ইরাক, ফ্রান্স, ইতালি, ইউরোপীয় ইউনিয়নসহ বিভিন্ন দেশ থেকে লেবাননে মানবিক ও মেডিকেল সহায়তা পাঠানো হচ্ছে। এছাড়া দেশটিতে ইতোমধ্যেই একটি ভ্রাম্যমাণ হাসপাতাল তৈরি করেছে ইরান।

যুক্তরাষ্ট্র-চীনের উত্তেজনা ছড়ালো জাতিসংঘের সাধারণ সভায়

সংবাদ অনলাইন ডেস্ক

image

জাতিসংঘের সাধারণ সভায় চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার উত্তেজনা আবার সামনে চলে এলো।

বর্ষা মৌসুমে নৌকা বেচা কেনার জমজমাট হাট

নিজস্ব বার্তা পরিবেশক, বরিশাল

image

বরিশালের আগৈলঝাড়া ও পিরোজপুর জেলার স্বরূপকাঠির প্রত্যন্ত এলাকায় বর্ষা মৌসুমে জনসাধারনের চলাচল,

করোনায় ভারতে মৃত্যু ৯০ হাজার ছাড়ালো

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ১ হাজার ৮৫ জন

sangbad ad

যুক্তরাষ্ট্রে মৃত্যু ২ লাখ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস মহামারীতে সবচেয়ে বেশি নাজুক অবস্থায় পড়া যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা দুই লাখ

ওমরা পালনের সুযোগ হয়েছে

নিজস্ব বার্তা পরিবেশক

image

ওমরাহ পালনের জন্য কাবা ঘর খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি

৬ মাস পর যাত্রী নিয়ে সৌদি গেল প্রথম ফ্লাইট

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতিতে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ঘোষণার পর এই প্রথম ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং খালেদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইট। সৌদির স্থানীয় সময় মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) দিবাগত রাত ৩টা ২০ মিনিটে বিমানবন্দরে অবতরণ করে ফ্লাইটটি।

কোভিড-১৯: টিকা বণ্টনে ১৫৬ দেশের ঐতিহাসিক চুক্তি

নিজস্ব বার্তা পরিবেশক

image

মহামারি করোনাভাইরাসের কোনো টিকা পাওয়া গেলে তা বিশ্বব্যাপী দ্রুত এবং ন্যায়সঙ্গতভাবে বিতরণের লক্ষ্যে ঐতিহাসিক একটি চুক্তিতে সম্মত হয়েছে ১৫৬টি দেশ। নতুন এ চুক্তি অনুযায়ী, টিকা পাওয়া মাত্রই দুর্বল স্বাস্থ্যসেবা ব্যবস্থাপনা এবং ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের সামনের সারিতে থাকা স্বাস্থ্যকর্মী ও সামাজিক বিভিন্ন সেবার সঙ্গে জড়িতদের সুরক্ষা নিশ্চিতে প্রত্যেক সদস্য রাষ্ট্রের জনসংখ্যার ৩ শতাংশের মধ্যে ওই টিকা বিতরণ করা হবে।

ভারতে অন্তঃস্বত্ত্বা স্ত্রীর পেট কাটলেন স্বামী

সংবাদ অনলাইন ডেস্ক

image

পাঁচ মেয়ের পরে পুত্রসন্তানের আশায় অন্তঃস্বত্ত্বা স্ত্রীর পেট চিরে ফেলল ভারতের উত্তর

ডেঙ্গুতে করোনার প্রতিরোধ?

সংবাদ অনলাইন ডেস্ক

image

আগে ডেঙ্গু জ্বর হয়ে থাকলে তা করোনার বিরুদ্ধে শরীরে প্রতিরোধ ক্ষমতা