• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮

 

এবার ট্রাম্পকে চিঠি লিখলেন কিম

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০২ জুন ২০১৮

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

পূর্ব নির্ধারিত ট্রাম্প-কিম বৈঠক বাতিল করে উত্তর কোরিয়ার নেতাকে লেখা মার্কিন প্রেসিডেন্টের চিঠির জবাবে ট্রাম্পকে একটি চিঠি পাঠিয়েছেন কিম জং উন। মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউসে উত্তর কোরিয়ার প্রতিনিধিদল ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের সময় কাছে চিঠিটি তার হাতে তুলে দিবেন বলে জানিয়েছে সংবাদ মাধ্যম রয়টার্স। কিমের ‘ডানহাত’ হিসেবে পরিচিত জেনারেল কিম ইয়ং চোল নেতৃত্বাধীন উত্তর কোরিয়ার প্রতিনিধিদলটি গত বুধবার চীন থেকে ওয়াশিংটন পৌঁছায়। সেখানে তারা মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বৈঠক করেছেন। শুক্রবার (১ জুন) চোল নেতৃত্বাধীন দলটির হোয়াইট হাউজে যাওয়ার কথা। তবে ট্রাম্প ঠিক কখন তাদের ওভাল অফিসে আমন্ত্রণ জানাবেন তা এখনও নিশ্চিত হয়নি।

২০০০ সালের পর চোলই উত্তর কোরিয়ার শীর্ষ পর্যায়ের কোনো নেতা ?যিনি যুক্তরাষ্ট্র সফরে গেলেন। আগামী ১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্প-কিম নজিরবিহীন সম্মেলন হওয়ার কথা রয়েছে। ওই সম্মেলন আয়োজন নিশ্চিত করতেই উত্তর কোরিয়ার প্রতিনিধি দলটি ওয়াশিংটন গেছে। তার আগে মার্কিন একটি প্রতিনিধি দল পিয়ংইয়ং সফর করে এসেছে। কিমের সঙ্গে বৈঠক নিয়ে আশাবাদী ট্রাম্প দেশটিকে পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণে চাপ দিতে চান। তবে তাদের সম্মেলনের আগে দুই দেশের শীর্ষ পর‌্যায়ের কর্মকর্তাদের আরও কয়েক দফা আলোচনা হওয়া প্রয়োজন বলে মনে করেন তিনি। রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ‘আমি প্রথম বৈঠকেই এ কাজ শেষ করতে চাই। কিন্তু বেশিরভাগ সময় এভাবে চুক্তিতে উপনীত হওয়া যায় না। প্রথম বা দ্বিতীয় বা তৃতীয় বৈঠকেও একটি চুক্তি না হওয়ার জোর সম্ভাবনা আছে। তবে কিছু কিছু বিষয়ে নিশ্চিয়ই একমত হওয়া যাবে।’ পররাষ্ট্রমন্ত্রী পম্পেওর কণ্ঠেও এক সুর শোনা গেছে। চোলের সঙ্গে বৈঠকের পর ‘সত্যিকারের অগ্রগতি’ হয়েছে বলার পরিবর্তে তিনি সতর্ক গলায় বলেন, খুব সম্ভবত দ্রুত সমাধান আসবে না। তিনি বলেন, ‘তারা কয়েক দশক ধরে একটি পথে চলে এসেছে। এখন তাদের এমন একটি পথ বেছে নিতে হবে যেটা মৌলিকভাবে আগের পথের চেয়ে সম্পূর্ণ ভিন্ন। তাই স্বাভাবিকভাবেই ওই পথে চলতে অনেক সময় লাগবে এবং সেটা সরাসরিও হবে না, এটা নিয়ে অবাক হওয়া উচিত না।’ ট্রাম্প প্রশাসনের প্রভাবশালী কর্মকর্তারা উত্তর কোরিয়ার ‘পারমাণু নিরস্ত্রীকরণের’ ক্ষেত্রে ‘লিবিয়ার পথ’ অনুসরণ করা হতে পারে এমনটা বলার পর চলতি মাসের মাঝামাঝি কড়া প্রতিক্রিয়া দেখিয়েছিল পিয়ংইয়ং।

২০০৩ সালে লিবিয়া পারমাণবিক অস্ত্র কর্মসূচী ত্যাগ করার অল্প কয়েক মাসের মধ্যেই যুক্তরাষ্ট্র লিবিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কও পুনঃস্থাপিত হয়। আট বছর পর নেটো সমর্থিত বিদ্রোহী ও আধাসামরিক গোষ্ঠীর হাতে ক্ষমতাচ্যুত হন দেশটির নেতা মুহাম্মার গাদ্দাফি। ন্যাটো সমর্থিত বিদ্রোহীদের হাতে ধরা পড়ার পর গাদ্দাফিকে হত্যা করা হয়। লিবিয়া মডেলের উদাহরণ উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনকে আতঙ্কিত করতে পারে বলে তখনই ধারণা করেছিলেন পর্যবেক্ষকরা। পিয়ংইয়ংয়ের কড়া প্রতিক্রিয়ার পাল্টায় বৈঠক থেকে সরে আসার ঘোষণা দেন ট্রাম্প। পরে দুই পক্ষই বৈঠক আয়োজনে নতুন করে আগ্রহ দেখালে মার্কিন প্রেসিডেন্ট উত্তর কোরিয়ার শীর্ষ নেতার সঙ্গে বৈঠক নির্ধারিত সময়েই অনুষ্ঠিত হবে বলে ইঙ্গিত দেন। উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে প্রস্তাবিত এ সম্মেলনটি অনুষ্ঠিত হলে তা হবে উত্তর কোরিয়ার কোন শীর্ষ নেতার সঙ্গে দায়িত্বে থাকা কোন মার্কিন প্রেসিডেন্টের প্রথম বৈঠক।

দানবীয় ঘূর্ণিঝড় মাইকেল লণ্ডভণ্ড ফ্লোরিডা

সংবাদ ডেস্ক

image

ক্যারিবিয়ান সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মাইকেল’র তাণ্ডবে লণ্ডভণ্ড হয়েছে যুক্তরাষ্ট্রের

ওয়াশিংটনের বিরুদ্ধে রুশ সীমান্তে জীবাণু অস্ত্র গবেষণার অভিযোগ

সংবাদ ডেস্ক

image

রাশিয়ার বিরুদ্ধে বিশ্বব্যাপী সিরিজ সাইবার হামলা চালানোর অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য

রাশিয়ার সঙ্গে ঐতিহাসিক এস-৪০০ প্রতিরক্ষা চুক্তি সই করল ভারত

সংবাদ ডেস্ক

image

আঞ্চলিক রাজনৈতিক প্রতিপক্ষকে মোকাবিলায় সক্ষমতা অর্জনের লক্ষ্যে নয়াদিল্লি তার অন্যতম

sangbad ad

রোহিঙ্গা সংকট সমাধানে মায়ানমারের ওপর চাপ সৃষ্টি করার আহ্বান : ভারতকে আন্তোনিও গুতেরেস

image

রোহিঙ্গা সংকট সমাধানে মায়ানমারের ওপর চাপ দিতে ভারতকে আহ্বান জানিয়েছেন জাতিসংঘের

ট্রাম্পের শাসনামলে যুক্তরাষ্ট্রের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হচ্ছে : পিউ রিসার্চ জরিপ

সংবাদ ডেস্ক

image

৪৫তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প গত বছর (২০১৭ সালে) দায়িত্ব নেয়ার

ইন্দোনেশিয়ায় সুনামিতে প্রাণহানি ১২০০ ছাড়াল

সংবাদ ডেস্ক

image

দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প পরবর্তী সুনামিতে যেন ধ্বংসস্তূপে

একতরফাভাবে পরমাণু কর্মসূচি ত্যাগ না করার ঘোষণা উত্তর কোরিয়ার

সংবাদ ডেস্ক

image

একতরফাভাবে পরমাণু কর্মসূচি পরিত্যাগ না করার ঘোষণা দিয়েছে উত্তর কোরিয়া। গত শনিবার (২৯ সেপ্টেম্বর)

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে অভিযোগ প্যালেস্টাইনের

সংবাদ ডেস্ক

image

তেল আবিবে অবস্থিত মার্কিন দূতাবাস সরিয়ে জেরুজালেমে নেয়ার জেরে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে

ইন্দোনেশিয়ায় ভূমিকম্প ও সুনামির ধ্বংসযজ্ঞ : নিহত প্রায় ৪শ’

সংবাদ ডেস্ক

image

ইন্দোনেশিয়ার শক্তিশালী ভূমিকম্পের পর উপকূলীয় এলাকায় সুনামির আঘাতে প্রায় চারশ’ মানুষ নিহত

sangbad ad