• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ জুন ২০১৮

 

এবার ট্রাম্পকে চিঠি লিখলেন কিম

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০২ জুন ২০১৮

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

পূর্ব নির্ধারিত ট্রাম্প-কিম বৈঠক বাতিল করে উত্তর কোরিয়ার নেতাকে লেখা মার্কিন প্রেসিডেন্টের চিঠির জবাবে ট্রাম্পকে একটি চিঠি পাঠিয়েছেন কিম জং উন। মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউসে উত্তর কোরিয়ার প্রতিনিধিদল ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের সময় কাছে চিঠিটি তার হাতে তুলে দিবেন বলে জানিয়েছে সংবাদ মাধ্যম রয়টার্স। কিমের ‘ডানহাত’ হিসেবে পরিচিত জেনারেল কিম ইয়ং চোল নেতৃত্বাধীন উত্তর কোরিয়ার প্রতিনিধিদলটি গত বুধবার চীন থেকে ওয়াশিংটন পৌঁছায়। সেখানে তারা মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বৈঠক করেছেন। শুক্রবার (১ জুন) চোল নেতৃত্বাধীন দলটির হোয়াইট হাউজে যাওয়ার কথা। তবে ট্রাম্প ঠিক কখন তাদের ওভাল অফিসে আমন্ত্রণ জানাবেন তা এখনও নিশ্চিত হয়নি।

২০০০ সালের পর চোলই উত্তর কোরিয়ার শীর্ষ পর্যায়ের কোনো নেতা ?যিনি যুক্তরাষ্ট্র সফরে গেলেন। আগামী ১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্প-কিম নজিরবিহীন সম্মেলন হওয়ার কথা রয়েছে। ওই সম্মেলন আয়োজন নিশ্চিত করতেই উত্তর কোরিয়ার প্রতিনিধি দলটি ওয়াশিংটন গেছে। তার আগে মার্কিন একটি প্রতিনিধি দল পিয়ংইয়ং সফর করে এসেছে। কিমের সঙ্গে বৈঠক নিয়ে আশাবাদী ট্রাম্প দেশটিকে পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণে চাপ দিতে চান। তবে তাদের সম্মেলনের আগে দুই দেশের শীর্ষ পর‌্যায়ের কর্মকর্তাদের আরও কয়েক দফা আলোচনা হওয়া প্রয়োজন বলে মনে করেন তিনি। রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ‘আমি প্রথম বৈঠকেই এ কাজ শেষ করতে চাই। কিন্তু বেশিরভাগ সময় এভাবে চুক্তিতে উপনীত হওয়া যায় না। প্রথম বা দ্বিতীয় বা তৃতীয় বৈঠকেও একটি চুক্তি না হওয়ার জোর সম্ভাবনা আছে। তবে কিছু কিছু বিষয়ে নিশ্চিয়ই একমত হওয়া যাবে।’ পররাষ্ট্রমন্ত্রী পম্পেওর কণ্ঠেও এক সুর শোনা গেছে। চোলের সঙ্গে বৈঠকের পর ‘সত্যিকারের অগ্রগতি’ হয়েছে বলার পরিবর্তে তিনি সতর্ক গলায় বলেন, খুব সম্ভবত দ্রুত সমাধান আসবে না। তিনি বলেন, ‘তারা কয়েক দশক ধরে একটি পথে চলে এসেছে। এখন তাদের এমন একটি পথ বেছে নিতে হবে যেটা মৌলিকভাবে আগের পথের চেয়ে সম্পূর্ণ ভিন্ন। তাই স্বাভাবিকভাবেই ওই পথে চলতে অনেক সময় লাগবে এবং সেটা সরাসরিও হবে না, এটা নিয়ে অবাক হওয়া উচিত না।’ ট্রাম্প প্রশাসনের প্রভাবশালী কর্মকর্তারা উত্তর কোরিয়ার ‘পারমাণু নিরস্ত্রীকরণের’ ক্ষেত্রে ‘লিবিয়ার পথ’ অনুসরণ করা হতে পারে এমনটা বলার পর চলতি মাসের মাঝামাঝি কড়া প্রতিক্রিয়া দেখিয়েছিল পিয়ংইয়ং।

২০০৩ সালে লিবিয়া পারমাণবিক অস্ত্র কর্মসূচী ত্যাগ করার অল্প কয়েক মাসের মধ্যেই যুক্তরাষ্ট্র লিবিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কও পুনঃস্থাপিত হয়। আট বছর পর নেটো সমর্থিত বিদ্রোহী ও আধাসামরিক গোষ্ঠীর হাতে ক্ষমতাচ্যুত হন দেশটির নেতা মুহাম্মার গাদ্দাফি। ন্যাটো সমর্থিত বিদ্রোহীদের হাতে ধরা পড়ার পর গাদ্দাফিকে হত্যা করা হয়। লিবিয়া মডেলের উদাহরণ উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনকে আতঙ্কিত করতে পারে বলে তখনই ধারণা করেছিলেন পর্যবেক্ষকরা। পিয়ংইয়ংয়ের কড়া প্রতিক্রিয়ার পাল্টায় বৈঠক থেকে সরে আসার ঘোষণা দেন ট্রাম্প। পরে দুই পক্ষই বৈঠক আয়োজনে নতুন করে আগ্রহ দেখালে মার্কিন প্রেসিডেন্ট উত্তর কোরিয়ার শীর্ষ নেতার সঙ্গে বৈঠক নির্ধারিত সময়েই অনুষ্ঠিত হবে বলে ইঙ্গিত দেন। উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে প্রস্তাবিত এ সম্মেলনটি অনুষ্ঠিত হলে তা হবে উত্তর কোরিয়ার কোন শীর্ষ নেতার সঙ্গে দায়িত্বে থাকা কোন মার্কিন প্রেসিডেন্টের প্রথম বৈঠক।

নিরঙ্কুশ জয়ে আবারও তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান

সংবাদ ডেস্ক

image

বড় ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হয়েও ব্যাপক ভোটে জয়ী হয়েছেন তুরস্কের ক্ষমতাসীন প্রেসিডেন্ট

উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা বহাল যুক্তরাষ্ট্রের

সংবাদ ডেস্ক

image

উত্তর কোরিয়াকে এখনও বড় ধরনের হুমকি আখ্যা দিয়ে দেশটির ওপর আরোপিত নিষেধাজ্ঞা

কঠোর অভিবাসন নীতি থেকে সরে দাঁড়ালেন ট্রাম্প

সংবাদ ডেস্ক

image

মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসনের প্রত্যাশায় আসা অবৈধ অভিবাসীদের পরিবারের

sangbad ad

শরণার্থী সংকটের ইউরোপীয় সমাধানে জার্মানি-ফ্রান্সের ঐকমত্য

সংবাদ ডেস্ক

image

ইউরোপে শরণার্থী সংকট নিরসনে সামগ্রিক সমাধানসূত্র তুলে ধরেছেন ফ্রান্স ও জার্মানির শীর্ষ দুই নেতা। এ দুই

তৃতীয়বারের মতো চীন সফরে কিম

সংবাদ ডেস্ক

image

চলতি বছর তৃতীয়বারের মতো ঘনিষ্ঠ মিত্র দেশ চীন সফরে গিয়েছেন উত্তর কোরিয়ার শীর্ষ নেতা

জম্মু-কাশ্মীরে সরকার ছাড়ল বিজেপি

সংবাদ ডেস্ক

image

প্রায় সাড়ে তিন বছরের সম্পর্ক ছিঁড়ে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের সরকার থেকে বেরিয়ে

ইন্দোনেশিয়ায় ফেরিডুবি নিখোঁজ ১২৮

সংবাদ ডেস্ক

image

ইন্দোনেশিয়ার সুমাত্রা প্রদেশের টোবা হ্রদে একটি ফেরি ডুবে কমপক্ষে ১২৮ যাত্রী নিখোঁজ রয়েছেন

পরমাণু নিরস্ত্রীকরণে ঐকমত্য

নাসরিন শওকত

image

নাটকীয়তা ও অনিশ্চয়তার অবসান ঘটিয়ে তিন মাসের কূটনৈতিক প্রচেষ্টার ফল হিসেবে মার্কিন প্রেসিডেন্ট

চীনে আঞ্চলিক নেতাদের সম্মেলন

সংবাদ ডেস্ক

image

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন বাণিজ্য নীতি ও ইরান পরমাণু চুক্তি থেকে বেরিয়া

sangbad ad