• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০

 

এক দশকের মধ্যে সর্বোচ্চ বাণিজ্য ঘাটতিতে যুক্তরাষ্ট্র

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৭ মার্চ ২০১৯

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

১০ বছরের (১ দশক) মধ্যে বিশ্বের দেশগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ঘাটতি গতবছর বেড়ে সর্বোচ্চে পৌঁছেছে। এতে হোঁচট খেয়েছে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের বাণিজ্য ঘাটতি হ্রাসের পরিকল্পনা। যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের পক্ষ থেকে জানানো হয়, গত বছরের ডিসেম্বরে বাণিজ্য ঘাটতি ১৮ দশমিক ৮ শতাংশ বেড়ে মোট ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৬২ হাজার ১শ’ কোটি ডলারে। গত ২০০৮ সালের পর থেকে ২০১৮ সাল পর্যন্ত (এক দশকে) দেশটিতে বাণিজ্য ঘাটতির এ পরিমাণ এটিই সবচেয়ে বেশি। ২০১৭ সালে যা ছিল ৫৫ হাজার ২৩০ কোটি ডলার।

‘আমেরিকা ফার্স্ট নীতি’র ধারক ও বাহক ৪৫তম মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের মূলনীতিই ছিল দেশে বাণিজ্য ঘাটতি কমানো। কিন্তু তার সংরক্ষণবাদী বাণিজ্য নীতির পরও এ ঘাটতি না কমে বরং বেড়েছে । গত বছর (২০১৮ সাল) যুক্তরাষ্ট্র যত পণ্য রফতানি করেছে তার তুলনায় আমদানি করেছে বেশি। দেশটির সরকারি হিসাবে দেখা গেছে, যুক্তরাষ্ট্র গতবছর ১৪ হাজার ১৯০ কোটি ডলারের পণ্য রপ্তানি করলেও আমদানি করেছে ২১ হাজার ৭৭০ কোটি ডলারের পণ্য। এ থেকে দেখা যাচ্ছে, ২০০৮ সালে বিশ্বে অর্থনৈতিক সংকট শুরুর সময়ে যুক্তরাষ্ট্রে মন্দা দেখা দেয়ার পর থেকে বর্তমান সময়েই বাণিজ্য ঘাটতি সবচেয়ে বেড়েছে। সম্প্রতি চীনের সঙ্গে বাণিজ্য যুদ্ধ চলছে যুক্তরাষ্ট্রের। বাণিজ্যে চীনের অন্যায় প্রতিযোগিতার কথা বলে ট্রাম্প তাদের পণ্যে কয়েক ধাপে বিপুল পরিমাণ শুল্ক আরোপ করেছেন। পাল্টা যুক্তরাষ্ট্রের পণ্যে শুল্ক আরোপ করেছে চীনও। তবে বাণিজ্যযুদ্ধে অবসানে দু’দেশ আলোচনাও শুরু করেছে এবং মার্চের শেষে তারা বাণিজ্যচুক্তিতেও পৌঁছতে পারে বলে ধারণা করা হচ্ছে। দু’দেশের বাণিজ্য সম্পর্কিত নতুন তথ্যে দেখা গেছে, যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে গতবছর বাণিজ্য ঘাটতি বেড়ে ৪১ হাজার ৯২০ কোটি ডলারে দাঁড়িয়েছে।

মার্কিন সরকারের বিরুদ্ধে

হুয়াওয়ের মামলা

এদিকে চীনা টেলিকম প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেং ওয়ানঝোকে গ্রেফতারের ও আটক রাখার জেরে মার্কিন সরকারের বিরুদ্ধে মামলা করেছে হুয়াওয়ে টেকনোলজিস কোম্পানি লিমিটেডের কর্তৃপক্ষ। মার্কিন সরকারের একটি নিষেধাজ্ঞার কারণে দেশটির সরকারি সংস্থাগুলো হুয়াওয়ের পণ্য ব্যবহার করতে পারে না। সরকারি ওই নিষেধাজ্ঞার বিরুদ্ধেই মামলাটি করা হয়েছে। যুক্তরাষ্ট্রে তাদের ব্যবসা সীমাবদ্ধ করে দেয়া এক আইনের অনুচ্ছেদ নিয়ে দেশটির সরকারের বিরুদ্ধে এ মামলা করা হয়েছে। বৃহস্পতিবার হুয়াওয়ে এ তথ্য নিশ্চিত করেছে। গত বছর মার্কিন কংগ্রেসে ওই অনুচ্ছেদসহ একটি বিল পাস হওয়ার পর তা আইনে পরিণত হয়। এক বিবৃতিতে হুয়াওয়ে কর্তৃপক্ষ জানায়, ‘মার্কিন কংগ্রেস দেশটির সরকারের নিষেধাজ্ঞাকে সমর্থন করে এমন কোন প্রমাণ দেখাতে ব্যর্থ হয়েছে।’ হুয়াওয়ের পণ্য দেশের জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে ঝুঁকি তৈরি করতে পারে এমন উদ্বেগ থেকে সরকারি সংস্থাগুলোর ওপর কোম্পানিটির পণ্য ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। হুয়াওয়েকে এড়িয়ে চলতে মিত্র দেশগুলোকেও প্ররোচিত করছে তারা।

কয়েক মাসব্যাপী পুঙ্খানুপুঙ্খ আন্তর্জাতিক তদন্তের মধ্য দিয়ে যাওয়ার পর চীনা টেলিকম কোম্পানিটি যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে এ আইনি পদক্ষেপ নিল। হুয়াওয়ের বর্তমান চেয়ারম্যান গুও পিং বলেন, হুয়াওয়ের পণ্যের ওপর তাদের আরোপিত নিষেধাজ্ঞার সমর্থনে কোন প্রমাণ দিতে মার্কিন কংগ্রেস বারবার ব্যর্থ হয়েছে। যথাযথ ও শেষ উপায় হিসেবেই আমরা আইনি এ পদক্ষেপ নিতে বাধ্য হয়েছি। এ নিষেধাজ্ঞা শুধু বেআইনিই নয়, এটি অবাধ প্রতিযোগিতায় হুয়াওয়ের অংশগ্রহণকেও বাধাগ্রস্ত করছে, এর ফলে মার্কিন ভোক্তারাই ক্ষতিগ্রস্ত হচ্ছেন।’ যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের একটি জেলা আদালতে মামলাটি করা হয়েছে। মামলার বিবরণে হুয়াওয়ে জানিয়েছে, তাদের কোম্পানিতে ‘চীনা সরকারের কোন মালিকানা নেই। টেলিকম এ কোম্পানিটি নেটওয়ার্ক উপকরণ থেকে শুরু করে মোবাইল ফোনের মতো বহুবিধ পণ্য তৈরি করে। যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড তাদের ফাইভ-জি নেটওয়ার্ক তৈরি করতে হুয়াওয়ের পণ্য ব্যবহারের বিষয়ে স্থানীয় কোম্পানিগুলোর ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। রয়টার্স, বিবিসি।

উত্তেজনা কমাতে আলোচনার সিদ্ধান্ত নিয়েছে ভারত ও চীন

সংবাদ অনলাইন ডেস্ক

সীমান্ত নিয়ে নিজেদের মধ্যে ক্রমশ বেড়ে চলা উত্তেজনা নিয়ন্ত্রণে আনতে আলোচনার সিদ্ধান্ত নিয়েছে দুই প্রতিবেশী দেশ ভারত ও চীন। ভারতের এনডিটিভি অনলাইন জানিয়েছে, লাদাখে সৃষ্ট সংকট নিয়ে ভারতের পক্ষ থেকে আলোচনার প্রস্তাব দেওয়া হলে চীন এতে সম্মতি দিয়েছে। শনিবার দুই দেশের মধ্যে সেনা পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

২৬ বাংলাদেশি হত্যায় অভিযুক্ত মিলিশিয়া নেতা খালেদ ড্রোন হামলায় নিহত

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিবিয়ায় ২৬ বাংলাদেশিসহ ৩০ জনকে নির্বিচারে গুলি করে হত্যার ‘মূল হোতা’ অভিযুক্ত মিলিশিয়া নেতা খালেদ আল-মিশাই দেশটির বিমান বাহিনীর ড্রোন হামলায় নিহত হয়েছেন।

চীন-ভারত উত্তেজনা নিয়ে ট্রাম্পের সঙ্গে ফোনালাপ মোদির

আন্তর্জাতিক ডেস্ক

image

চীন ও ভারতের মধ্যকার ক্রমবর্ধমান সীমান্ত উত্তেজনা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার দুই নেতার মধ্যে এ ফোনালাপ অনুষ্ঠিত হয়। ভারতের এক সরকারি বিবৃতিতে এ ফোনালাপের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

sangbad ad

করোনায় ব্রাজিলে প্রাণহানির নতুন রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক

image

করোনাভাইরাস মহামারিতে গত কযেক সপ্তাহ ধরে মৃত্যুর মিছিল চলছে ব্রাজিলে। প্রায় প্রতিদিনই ভাঙছে দৈনিক প্রাণহানির রেকর্ড। গত ২৪ ঘণ্টায় সেখানে করোনায় মারা গেছেন আরও ১ হাজার ২৬২ জন, যা দেশটিতে এখন পর্যন্ত একদিনে সর্বাধিক প্রাণহানির ঘটনা।

পুলিশ হেফাজতে যেভাবে মারা হয় জর্জ ফ্লয়েডকে

সংবাদ অনলাইন ডেস্ক

image

মিনেসোটা রাজ্যের মিনিয়াপোলিস শহরে পুলিশের নির্যাতনে জর্জ ফ্লয়েডের মৃত্যু নিয়ে যুক্তরাষ্ট্র জুড়ে প্রতিবাদের আগুন ছড়িয়ে পড়ার পর সেই ক্ষোভ এখন ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী। বিশ্বের বিভিন্ন দেশে করোনার প্রভাবের মধ্যেই চলছে প্রতিবাদ। ফ্লয়েডের মৃত্যুর এক সপ্তাহের মাথায় আসা ময়নাতদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, যেভাবে তার মৃত্যু হয়েছে, সেটা ‘হত্যাকা-’।

রাজস্থান থেকে মালদহে ফেরা হলোনা বুদ্ধ পরিহরের

সংবাদ অনলাইন ডেস্ক

বহুদিনের দুর্ভোগের পর শেষপর্যন্ত পরিবারের সঙ্গে দেখা হবে, বাড়িতে ফিরে প্রথমেই জড়িয়ে

করোনাভাইরাস এখনও অনেক শক্তিশালী: ডব্লিউএইচও

সংবাদ ডেস্ক

image

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, শিগগির করোনাভাইরাসের দুর্বল হয়ে পড়ার কোনও সম্ভাবনা নেই। এটি এখনও অনেক শক্তিশালী। ইতালিতে করনোভাইরাস দুর্বল হয়ে পড়েছে; সেখানকার একজন চিকিৎসা বিশেষজ্ঞের এমন দাবির প্রেক্ষিতে সোমবার (১ জুন) বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি পরিচালক মাইকেল রায়ান ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান।

বিশ্বে করোনায় মৃত্যু পৌঁণে ৪ লাখ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

বিক্ষোভের সময় স্ত্রী-পুত্রকে নিয়ে বাঙ্কারে লুকিয়েছিলেন ট্রাম্প!

নিজস্ব বার্তা পরিবেশক

image

কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র। বিক্ষোভকারীরা শুক্রবার (২৯ মে) রাতে হোয়াইট হাউজের বাইরেও জড়ো হন। এ সময় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হোয়াইট হাউজের আন্ডারগ্রাউন্ড বাঙ্কারে নিয়ে যাওয়া হয়।

sangbad ad