• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০

 

এক দশকের মধ্যে সর্বোচ্চ বাণিজ্য ঘাটতিতে যুক্তরাষ্ট্র

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৭ মার্চ ২০১৯

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

১০ বছরের (১ দশক) মধ্যে বিশ্বের দেশগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ঘাটতি গতবছর বেড়ে সর্বোচ্চে পৌঁছেছে। এতে হোঁচট খেয়েছে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের বাণিজ্য ঘাটতি হ্রাসের পরিকল্পনা। যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের পক্ষ থেকে জানানো হয়, গত বছরের ডিসেম্বরে বাণিজ্য ঘাটতি ১৮ দশমিক ৮ শতাংশ বেড়ে মোট ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৬২ হাজার ১শ’ কোটি ডলারে। গত ২০০৮ সালের পর থেকে ২০১৮ সাল পর্যন্ত (এক দশকে) দেশটিতে বাণিজ্য ঘাটতির এ পরিমাণ এটিই সবচেয়ে বেশি। ২০১৭ সালে যা ছিল ৫৫ হাজার ২৩০ কোটি ডলার।

‘আমেরিকা ফার্স্ট নীতি’র ধারক ও বাহক ৪৫তম মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের মূলনীতিই ছিল দেশে বাণিজ্য ঘাটতি কমানো। কিন্তু তার সংরক্ষণবাদী বাণিজ্য নীতির পরও এ ঘাটতি না কমে বরং বেড়েছে । গত বছর (২০১৮ সাল) যুক্তরাষ্ট্র যত পণ্য রফতানি করেছে তার তুলনায় আমদানি করেছে বেশি। দেশটির সরকারি হিসাবে দেখা গেছে, যুক্তরাষ্ট্র গতবছর ১৪ হাজার ১৯০ কোটি ডলারের পণ্য রপ্তানি করলেও আমদানি করেছে ২১ হাজার ৭৭০ কোটি ডলারের পণ্য। এ থেকে দেখা যাচ্ছে, ২০০৮ সালে বিশ্বে অর্থনৈতিক সংকট শুরুর সময়ে যুক্তরাষ্ট্রে মন্দা দেখা দেয়ার পর থেকে বর্তমান সময়েই বাণিজ্য ঘাটতি সবচেয়ে বেড়েছে। সম্প্রতি চীনের সঙ্গে বাণিজ্য যুদ্ধ চলছে যুক্তরাষ্ট্রের। বাণিজ্যে চীনের অন্যায় প্রতিযোগিতার কথা বলে ট্রাম্প তাদের পণ্যে কয়েক ধাপে বিপুল পরিমাণ শুল্ক আরোপ করেছেন। পাল্টা যুক্তরাষ্ট্রের পণ্যে শুল্ক আরোপ করেছে চীনও। তবে বাণিজ্যযুদ্ধে অবসানে দু’দেশ আলোচনাও শুরু করেছে এবং মার্চের শেষে তারা বাণিজ্যচুক্তিতেও পৌঁছতে পারে বলে ধারণা করা হচ্ছে। দু’দেশের বাণিজ্য সম্পর্কিত নতুন তথ্যে দেখা গেছে, যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে গতবছর বাণিজ্য ঘাটতি বেড়ে ৪১ হাজার ৯২০ কোটি ডলারে দাঁড়িয়েছে।

মার্কিন সরকারের বিরুদ্ধে

হুয়াওয়ের মামলা

এদিকে চীনা টেলিকম প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেং ওয়ানঝোকে গ্রেফতারের ও আটক রাখার জেরে মার্কিন সরকারের বিরুদ্ধে মামলা করেছে হুয়াওয়ে টেকনোলজিস কোম্পানি লিমিটেডের কর্তৃপক্ষ। মার্কিন সরকারের একটি নিষেধাজ্ঞার কারণে দেশটির সরকারি সংস্থাগুলো হুয়াওয়ের পণ্য ব্যবহার করতে পারে না। সরকারি ওই নিষেধাজ্ঞার বিরুদ্ধেই মামলাটি করা হয়েছে। যুক্তরাষ্ট্রে তাদের ব্যবসা সীমাবদ্ধ করে দেয়া এক আইনের অনুচ্ছেদ নিয়ে দেশটির সরকারের বিরুদ্ধে এ মামলা করা হয়েছে। বৃহস্পতিবার হুয়াওয়ে এ তথ্য নিশ্চিত করেছে। গত বছর মার্কিন কংগ্রেসে ওই অনুচ্ছেদসহ একটি বিল পাস হওয়ার পর তা আইনে পরিণত হয়। এক বিবৃতিতে হুয়াওয়ে কর্তৃপক্ষ জানায়, ‘মার্কিন কংগ্রেস দেশটির সরকারের নিষেধাজ্ঞাকে সমর্থন করে এমন কোন প্রমাণ দেখাতে ব্যর্থ হয়েছে।’ হুয়াওয়ের পণ্য দেশের জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে ঝুঁকি তৈরি করতে পারে এমন উদ্বেগ থেকে সরকারি সংস্থাগুলোর ওপর কোম্পানিটির পণ্য ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। হুয়াওয়েকে এড়িয়ে চলতে মিত্র দেশগুলোকেও প্ররোচিত করছে তারা।

কয়েক মাসব্যাপী পুঙ্খানুপুঙ্খ আন্তর্জাতিক তদন্তের মধ্য দিয়ে যাওয়ার পর চীনা টেলিকম কোম্পানিটি যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে এ আইনি পদক্ষেপ নিল। হুয়াওয়ের বর্তমান চেয়ারম্যান গুও পিং বলেন, হুয়াওয়ের পণ্যের ওপর তাদের আরোপিত নিষেধাজ্ঞার সমর্থনে কোন প্রমাণ দিতে মার্কিন কংগ্রেস বারবার ব্যর্থ হয়েছে। যথাযথ ও শেষ উপায় হিসেবেই আমরা আইনি এ পদক্ষেপ নিতে বাধ্য হয়েছি। এ নিষেধাজ্ঞা শুধু বেআইনিই নয়, এটি অবাধ প্রতিযোগিতায় হুয়াওয়ের অংশগ্রহণকেও বাধাগ্রস্ত করছে, এর ফলে মার্কিন ভোক্তারাই ক্ষতিগ্রস্ত হচ্ছেন।’ যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের একটি জেলা আদালতে মামলাটি করা হয়েছে। মামলার বিবরণে হুয়াওয়ে জানিয়েছে, তাদের কোম্পানিতে ‘চীনা সরকারের কোন মালিকানা নেই। টেলিকম এ কোম্পানিটি নেটওয়ার্ক উপকরণ থেকে শুরু করে মোবাইল ফোনের মতো বহুবিধ পণ্য তৈরি করে। যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড তাদের ফাইভ-জি নেটওয়ার্ক তৈরি করতে হুয়াওয়ের পণ্য ব্যবহারের বিষয়ে স্থানীয় কোম্পানিগুলোর ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। রয়টার্স, বিবিসি।

বিক্রি হয়ে যাচ্ছে চে’র জন্মভিটা

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিক্রি হয়ে যাচ্ছে বিপ্লবী আইকন চে গুয়েভারার জন্মভিটা।আর্জেন্টিনায় যে বাড়িটিতে জন্মেছিলেন চে, তার দাম চার লাখ ডলার নির্ধারিত হয়েছে বলে দেশটির সরকারি বার্তা সংস্থা তালেমের বরাত দিয়ে জানিয়েছে সিএনএন।

ব্যবসায়িক কাঠামোয় পরিবর্তনের কথা ভাবছে টিকটক

সংবাদ অনলাইন ডেস্ক

image

চীনে তথ্য পাচারের আশঙ্কা নিয়ে যুক্তরাষ্ট্রের নীতিনির্ধারকদের শোরগোলের মুখে ব্যবসা পরিচালনার কাঠামোতে

করোনা: অতিধনীরা বলছেন সম্পদশালীদের কর বাড়ান

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনা সঙ্কট মোকাবেলায় বিশ্বের ৮৩ জন ধনকুবের সরকারগুলোর কাছে তাদের সম্পত্তির ওপর

sangbad ad

করোনা এন্টিবডি ফুরিয়ে যেতে পারে কয়েক মাসেই: বৃটিশ গবেষণা

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনা থেকে সেরে ওঠা রোগীদের মধ্যে গড়ে ওঠা রোগ প্রতিরোধ ক্ষমতা বা

খাদ্যাভাবে পড়তে পারে নতুন ১৩ কোটি মানুষ : জাতিসংঘ

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনা মহামারি পরিস্থিতিতে এ বছরের শেষ নাগাদ দীর্ঘমেয়াদে অনাহারের মুখে পড়তে পারে আরও ১৩ কোটি ২০ লাখ মানুষ। সতর্ক করেছে জাতিসংঘ। সোমবার প্রকাশিত এক নতুন প্রতিবেদনে

আজারবাইজান-আর্মেনিয়া সীমান্তে সংঘর্ষে নিহত ৪

সংবাদ অনলাইন ডেস্ক

image

আজারবাইজান ও আর্মেনিয়া সীমান্তে দুই পক্ষের গোলাগুলিতে চার জন আজেরি সৈন্য নিহত ও কয়েকজন আর্মেনি সৈন্য ও পুলিশ আহত হয়েছেন। সোমবার (১৩ জুলাই) দেশ দুটির বরাত দিয়ে

এবার লামার এন্টিবডি থেকে করোনার চিকিৎসা

সংবাদ অনলাইন ডেস্ক

image

এবার উটজাতীয় প্রাণী লামার শরীর থেকে করোনো প্রতিরোধের চিকিৎসা পদ্ধতি উদ্ভাবনের কথা জানালো যুক্তরাজ্যের রোজালিন্ড ফ্রাঙ্কলিন ইনস্টিটিউটের বিজ্ঞানীরা।

তিন হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে তিন হাজারেরও বেশি স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে। মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সোমবার (১৩ জুলাই) প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

করোনার উৎস খুঁজতে চীনে ডব্লিউএইচও’র দুই বিশেষজ্ঞ

সংবাদ অনলাইন ডেস্ক

image

নভেল করোনাভাইরাসের উৎস খুঁজতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দুই বিশেষজ্ঞ চীনে পৌঁছেছেন। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিংকে উদ্ধৃত করে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম

sangbad ad