• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮

 

উ. কোরিয়ার পারমাণবিক কেন্দ্র ‘ধসে পড়েছে’

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা কেন্দ্র পুঙ্গি রি’র অংশবিশেষ ধসে পড়ার পর সেটি ‘সম্ভবত ব্যবহারের অনুপযোগী’ হয়ে পড়েছে বলে ধারণা করছেন চীনা বিজ্ঞানীরা। ২০০৬ সালের পর এ কেন্দ্র থেকেই কমপক্ষে ছয়টি পারমাণবিক পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। ধারনা করা হচ্ছে, এ কারণেই পিয়ংইয়ং তার পরমাণু কর্মসূচি থেকে সরে আসার ঘোষণা দিয়েছে। রয়টার্স, বিবিসি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গত বছরের সেপ্টেম্বরে সর্বশেষ পরীক্ষার পর পুঙ্গি রি’তে পরপর বেশ কয়েকটি পরাঘাত রেকর্ড করা হয়। ভূতাত্ত্বকদের ধারণা, পরীক্ষাকেন্দ্রের ভিতরে থাকা পাহাড়ের অভ্যন্তরের একাংশ ধসে পড়ায় এ পরাঘাতগুলোর সৃষ্টি হয়েছিল। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্ভাব্য ঐতিহাসিক বৈঠকের আগে ২১ এপ্রিল শনিবার অভূতপূর্ব এক ঘোষণায় উত্তর কোরিয়ার নেতা কিম জং উন পারমাণবিক পরীক্ষা ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের কার্যক্রম সাময়িক বন্ধ রাখার নির্দেশ দেন। এর কয়েক দিনের মাথায় পুঙ্গি রি-র বর্তমান পরিস্থিতি নিয়ে চীনা বিজ্ঞানীদের আশঙ্কার কথাও প্রকাশ পেল। ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি অব চায়নার (ইউএসটিসি) বিজ্ঞানীদের এ গবেষণাপত্রটি আমেরিকান জিওফিজিক্যাল ইউনিয়নের জার্নাল জিওফিজিক্যাল রিসার্চ লেটারে প্রকাশিত হওয়ার কথা রয়েছে বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে। গবেষকরা বলছেন, সেপ্টেম্বরের পারমাণবিক পরীক্ষার সাড়ে ৮ মিনিট পর ‘পুঙ্গি রি পরীক্ষা কেন্দ্রমুখী একটি স্থাপনা খাড়া অবস্থায় ধসে পড়ে’। পুঙ্গি রি পরীক্ষা কেন্দ্রের অবস্থান উত্তর কোরিয়ার উত্তর-পূর্ব পাহাড়ি অঞ্চলে। মন্তাপ পাহাড়ের নিচে সুড়ঙ্গ খুড়ে খুড়ে এখানে পারমাণবিক পরীক্ষাগুলো চালানো হত। ইউএসটিসির ওয়েবসাইটে গবেষণাটির এক পৃষ্ঠার একটি সারাংশও দেখা যাচ্ছে। যাতে বলা হয়েছে, ‘ধসের ঘটনা মন্তাপ পাহাড়ের নিচের ভূগর্ভস্থ ব্যবস্থাপনার সক্ষমতা কমিয়ে দেয়ায় ভবিষ্যতে আর ওই স্থাপনাকে পারমাণবিক পরীক্ষা কেন্দ্র হিসেবে ব্যবহার করা যাবে না।’ চূড়ান্ত পিয়ার-রিভিউ পেপারে অবশ্য গবেষণাটির এ ধরনের সমাপ্তি টানা হয়নি। সেখানে আগের কথাগুলোর পরিবর্তে বলা হয়েছে, ‘ধসের পর পরীক্ষা কেন্দ্রটি থেকে তেজস্ক্রিয় পদার্থ ছড়িয়ে পড়ছে কি না, তা ধারাবাহিক পর্যবেক্ষণে রাখা উচিত।’

গবেষক দলের প্রধান অধ্যাপক ওয়েন লিয়ানজিং ওয়াল স্ট্রিট জার্নালকে বলেছেন, প্রকাশিত নিবন্ধে পুঙ্গি রি-র ব্যবহার উপযোগিতা বিষয়ে কোন সিদ্ধান্ত টানা হয়নি। কী কারণে এটি এড়িয়ে যাওয়া হয়েছে তার কারণ জানাননি তিনি। ইউএসটিসির গবেষণায় প্রাপ্ত অনুসিদ্ধান্তের সঙ্গে গত মাসে একই জার্নালে প্রকাশিত জিলিন আর্থকোয়াক এজেন্সির ধারণার বেশ মিল আছে। জিলিন আর্থকোয়েক বলছে, পরীক্ষা কেন্দ্রে হওয়া বিস্ফোরণ নতুন গহ্বর সৃষ্টি ও পাথরের চিমনির ক্ষতি সাধন করেছে। তাদের গবেষণাপত্রেও বিষ্ফোরণ ও ধসের পর পুঙ্গি রি-র ব্যবহার উপযোগিতা নিয়ে কোন মত জানানো হয়নি। পর্যবেক্ষকরা অবশ্য আগে থেকেই মন্তাপ পাহাড়ের ভেতর সুড়ঙ্গ ধসের আশঙ্কা করছিলেন। সেপ্টেম্বরে বড় আকারের পারমাণবিক পরীক্ষার পর চীনা বিজ্ঞানীরাও এ নিয়ে উদ্বেগের কথা জানিয়েছেন। উত্তর কোরিয়ার সবচেয়ে শক্তিশালী ওই পারমাণবিক পরীক্ষার ৮ মিনিটের মাথায় একটি ভূকম্পন রেকর্ড করেছিল যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস। ডিসেম্বরের শেষ দিকে ওই এলাকায় দুটি পরাঘাত রেকর্ড করার পর পুঙ্গি রি সংশ্লিষ্ট পাহাড়গুলোর স্থায়ীত্ব নিয়েও সংস্থাটি তাদের উদ্বেগের কথা জানিয়েছিল।

উ. কোরিয়ার সঙ্গে পুনরায় আলোচনায় প্রস্তুত যুক্তরাষ্ট্র

সংবাদ ডেস্ক

image

কোরীয় উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণ করার লক্ষ্যে উত্তর কোরিয়ার সঙ্গে পুনরায় আলোচনা

রোহিঙ্গা নির্যাতন : প্রাথমিক তদন্ত শুরু অপরাধ আদালতের

নিজস্ব বার্তা পরিবেশক

মায়ানমারের বিরুদ্ধে গত মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) রোহিঙ্গা নির্যাতনের প্রাথমিক তদন্ত

মায়ানমার সেনা আইনের ঊর্ধ্বে থাকলে দেশটিতে শান্তি ফিরবে না

নিজস্ব বার্তা পরিবেশক

image

মায়ানমারে শান্তি প্রতিষ্ঠা করতে হলে সেনাবাহিনীর ক্ষমতা কমিয়ে বেসামরিক প্রশাসনকে শক্তিশালী

sangbad ad

মুসলিম নারীদের সামাজিব ও অর্থনৈতিক কর্মকাণ্ডে অংশ নিতে উৎসাহ দেবে ওআইসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাষ্ট্রীয়, সামাজিক এবং অর্থনৈতিক কর্মকাণ্ডে মুসলীম নারীদের আরও সম্পৃক্ত হতে উৎসাহিত

তুরস্ক ও রাশিয়াকে অবশ্যই ইতিবাচক সমাধান খুঁজতে হবে: এরদোগান

সংবাদ ডেস্ক

image

সিরিয়া ইস্যুতে মস্কো ও রাশিয়াকে অবশ্যই ইতিবাচক সমাধান খুঁজতে হবে বলে মন্তব্য

চীন ও হংকংয়ে মাংখুটের আঘাত

সংবাদ ডেস্ক

image

ফিলিপাইনের উত্তরাঞ্চলে ধ্বংসযজ্ঞ চালানোর পর এবার চীন ও হংকংয়ে আঘাত হেনেছে

ফিলিপাইনে টাইফুনে মৃতের সংখ্যা বেড়ে ২৫

image

টাইফুন ম্যাংখুতের আঘাতে ধ্বংসযজ্ঞে পরিনত হয়েছে ফিলিপাইন জুড়ে। রোববার (১৬ সেপ্টেম্বর) কর্তৃপক্ষ জানিয়েছে

আমার সঙ্গে খেল, তোমার মোবাইলের সঙ্গে নয়

সংবাদ ডেস্ক

image

আজকাল প্রযুক্তির আসক্তির কারণে সামাজিক বন্ধন ভেঙে পড়ছে। বিষয়টি নিয়ে অনেক

পরমাণু নিরস্ত্রীকরণের বল এখন যুক্তরাষ্ট্রের পকেটে : উত্তর কোরিয়া

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোরীয় উপদ্বীপের পরমাণু নিরস্ত্রীকরণ এখন মার্কিন যুক্তরাষ্ট্রের ওপরই নির্ভর করবে

sangbad ad