• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮

 

ইয়েমেনের সোকোত্রা দ্বীপ দখল করেছে আমিরাত

অবরুদ্ধ প্রধানমন্ত্রী

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৫ মে ২০১৮

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

ইয়েমেনের গুরত্বপূর্ণ দ্বীপ সোকোত্রা ও এর সমুদ্র বন্দর এলাকা দখলে নিয়ছে সংযুক্ত আরব আমিরাতের সেনারা। এ দ্বীপ দখল প্রসঙ্গে ইয়েমেনি সরকারের এক কর্মকর্তা বলছেন, সোকোত্রায় আমিরাত যা করছে তা আগ্রাসন। গত বৃহস্পতিবার চারটি সামরিক বিমান ও একশ’রও বেশি সেনা মোতায়েন করেছে আমিরাত। এদিকে দেশটির কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এ দ্বীপটি দখল নেয়ার পর সেখানকার প্রধানমন্ত্রী আহমেদ ওবায়েদ বিন দাঘরকে শুক্রবার অবরুদ্ধ করে রেখেছে আমিরাতের সেনাবাহিনী। এ সময় দেশটির ১০ মন্ত্রীকে দ্বীপ ত্যাগে বাধা দেয়া হয়েছে বলে জানা গেছে। ইয়েমেনের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তার বরাতে সংবাদমাধ্যম আল-জাজিরা এ তথ্য নিশ্চিত করেছে।

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য সোকোত্রা দ্বীপে প্রায় ৬০ হাজার মানুষের বাস। সেখানে যুদ্ধ বিমান ও বড় সামরিক যান চলাচলের মতো তিন হাজার মিটার দীর্ঘ রানওয়ে রয়েছে। সোমালিল্যান্ড উপকূলের কাছাকাছি অবস্থিত দ্বীপ সোকোত্রা। সম্প্রতি সোমালিল্যান্ডে একটি বাণিজ্যিক বন্দর স্থাপনে বিপুল বিনিয়োগ করেছে আমিরাত। সম্প্রতি ৯৯ বছরের জন্য সোকোত্রা দ্বীপটি লিজ নিয়ে সেখানে সামরিক কার্যক্রম চালানোর ঘোষণা দেয় আমিরাত। বর্তমানে সৌদি নির্বাসিত প্রেসিডেন্ট আবদু-রাব্বু মানসুর হাদীকে ক্ষমতায় বসাতে গত তিন বছর ধরে ইরান সমর্থিত হাউথি বিদ্রোহীদের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে সৌদি নেতৃত্বাধীন জোট। ওই জোটের অন্যতম সহযোগী আমিরাত। আনাদোলু এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে সোকোত্রো দ্বীপের দখল আমিরাতের সৈন্যরা নিয়ে নেয়ার পর গত শুক্রবার সকালেই সেখানে সৌদি কর্মকর্তাদের পাঠানো হয়েছে। সেখানে তারা ইয়েমেন ও আমিরাতের মধ্যকার বিরোধ নিষ্পত্তিতে মধ্যস্ততা করবেন। এদিকে ইয়েমেনের ওই কর্মকর্তা সংবাদ মাধ্যম আল-জারিরাকে বলেছেন, গত বৃহস্পতিবার দ্বীপটিতে সফরে যাওয়ার পর গত শুক্রবার বের হতে চাইলেও কাতারের প্রধানমন্ত্রীকে বের হতে দেয়া হয়নি। এদিকে তুরস্কের আনাদোলু এজেন্সিকে ইয়েমেনের যুব ও ক্রীড়ামন্ত্রী নায়েফ আল বাকরি বলেছেন, ইয়েমেনি জনগণ তাদের ভূমি রক্ষা করবে। দ্বীপ ও উপকূল সংলগ্ন এক বিন্দু বালিও সমর্পণ করা হবে না। সেখানে মধ্যস্থতা করতে গত শুক্রবারই কর্মকর্তাদের পাঠিয়েছে সৌদি আরব।

এক সাক্ষাৎকারে সৌদির এক কর্মকর্তা জানিয়েছেন, সোকোত্রার ঘটনা তদন্তে তারা তদন্ত দল পাঠাবেন। অপরদিকে বৃহস্পতিবার আমিরাতের সৈন্যরা সোকোত্রা দ্বীপে পৌঁছানোর দিনই কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ দ্বীপটিতে সফরে যান প্রধানমন্ত্রী আহমেদ ওবায়েদ বিন দাঘর। সেখানে তাকে স্বাগত জানান হাজার হাজার দ্বীপবাসী। দ্বীপে আমিরাতের উপস্থিতির নিন্দা জানিয়ে আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত প্রেসিডেন্ট আবদ-রাবু মনসুর আল হাদি ও অবিভক্ত ইয়েমেনের সমর্থনে স্লোগান দেয়।

অপরদিকে আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৪ সালে ইয়েমেনের আন্তর্জাতিক স্বীকৃত প্রেসিডেন্ট আবদু-রাব্বু মানসুর আল হাদী আমিরাতের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ এনে এডেন প্রদেশের গভর্নর আদারাস আল জোবাইদিকে বরখাস্ত করেন। চলতি বছরের মার্চে সৌদি নির্বাসিত প্রেসিডেন্ট আল হাদীর কাছে পাঠানো এক প্রতিবেদনে আন্দোলকারীরা দাবি করেন, আমিরাত সোকোত্রার সম্পদ ও দ্বীপটির দখল নেয়ার চেষ্টা করছে। গত শুক্রবার সেখানে চারটি বড় সামরিক বিমান ও একশোরও বেশি সেনা মোতায়েন করেছে আমিরাত।

ট্রাম্পের উপদেষ্টার পদ ছাড়লেন মিরা

সংবাদ ডেস্ক

image

মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের সঙ্গে বিরোধের জেরে পদ ছাড়তে বাধ্য হলেন

শ্রীলঙ্কার পার্লামেন্টে এমপিদের হাতাহাতি

সংবাদ ডেস্ক

image

শ্রীলঙ্কার রাজনৈতিক সংকট যেন কাটছেই না। নানা নাটকীয় পরিস্থিতির সর্বশেষ ঘটনায়

ফের উত্তপ্ত হোয়াইট হাউস

সংবাদ ডেস্ক

image

মার্কিন কংগ্রেস নির্বাচনের মাত্র এক সপ্তাহ পর ফের উত্তপ্ত হয়ে উঠেছে মার্কিন প্রেসিডেন্টের

sangbad ad

ব্রেক্সিট চুক্তির খসড়ায় ঐকমত্য যুক্তরাজ্য-ইইউ

সংবাদ ডেস্ক

image

দীর্ঘদিন ধরে আলোচনার পর ব্রেক্সিট চুক্তির একটি খসড়া প্রস্তাবে একমত হয়েছেন যুক্তরাজ্য

রোহিঙ্গাদের বলপুর্বক ফেরত পাঠানো আন্তর্জাতিক আইনের লঙ্ঘন : জাতিসংঘ

নিজস্ব বার্তা পরিবেশক

image

রোহিঙ্গাদের বলপুর্বক ফেরত পাঠানো হলে সেটা ‘আন্তর্জাতিক আইনের লঙ্ঘন’ হবে

উত্তপ্ত গাজা-ইসরায়েল সীমান্ত : ৬ হামাস সদস্য নিহত

সংবাদ ডেস্ক

image

অধিকৃত গাজা ভূখণ্ডে ইসরায়েলি সামরিক কমান্ডোদের গুপ্ত হামলার পর তেল আবিবে ব্যাপক

খাশোগির খুনিদের জবাবদিহিতার আওতায় আনার ঘোষণা যুক্তরাষ্ট্রের

সংবাদ ডেস্ক

image

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগিকে নির্মমভাবে হত্যা করার ঘটনার

রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর বিষয়টি বাংলাদেশের ওপর নির্ভর করছে : মায়ানমার পুর্নবাসনমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর বিষয়টি বাংলাদেশের ওপর নির্ভর করছে বলে জানিয়েছেন মায়ানমারের

আসিয়া বিবির কারামুক্তি

সংবাদ ডেস্ক

image

ধর্ম অবমাননার (ব্লাসফেমি আইনে) অভিযোগে মৃত্যুদণ্ডাদেশ নিয়ে আট বছর কারাগারে

sangbad ad