• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮

 

ইয়েমেনের সোকোত্রা দ্বীপ দখল করেছে আমিরাত

অবরুদ্ধ প্রধানমন্ত্রী

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৫ মে ২০১৮

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

ইয়েমেনের গুরত্বপূর্ণ দ্বীপ সোকোত্রা ও এর সমুদ্র বন্দর এলাকা দখলে নিয়ছে সংযুক্ত আরব আমিরাতের সেনারা। এ দ্বীপ দখল প্রসঙ্গে ইয়েমেনি সরকারের এক কর্মকর্তা বলছেন, সোকোত্রায় আমিরাত যা করছে তা আগ্রাসন। গত বৃহস্পতিবার চারটি সামরিক বিমান ও একশ’রও বেশি সেনা মোতায়েন করেছে আমিরাত। এদিকে দেশটির কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এ দ্বীপটি দখল নেয়ার পর সেখানকার প্রধানমন্ত্রী আহমেদ ওবায়েদ বিন দাঘরকে শুক্রবার অবরুদ্ধ করে রেখেছে আমিরাতের সেনাবাহিনী। এ সময় দেশটির ১০ মন্ত্রীকে দ্বীপ ত্যাগে বাধা দেয়া হয়েছে বলে জানা গেছে। ইয়েমেনের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তার বরাতে সংবাদমাধ্যম আল-জাজিরা এ তথ্য নিশ্চিত করেছে।

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য সোকোত্রা দ্বীপে প্রায় ৬০ হাজার মানুষের বাস। সেখানে যুদ্ধ বিমান ও বড় সামরিক যান চলাচলের মতো তিন হাজার মিটার দীর্ঘ রানওয়ে রয়েছে। সোমালিল্যান্ড উপকূলের কাছাকাছি অবস্থিত দ্বীপ সোকোত্রা। সম্প্রতি সোমালিল্যান্ডে একটি বাণিজ্যিক বন্দর স্থাপনে বিপুল বিনিয়োগ করেছে আমিরাত। সম্প্রতি ৯৯ বছরের জন্য সোকোত্রা দ্বীপটি লিজ নিয়ে সেখানে সামরিক কার্যক্রম চালানোর ঘোষণা দেয় আমিরাত। বর্তমানে সৌদি নির্বাসিত প্রেসিডেন্ট আবদু-রাব্বু মানসুর হাদীকে ক্ষমতায় বসাতে গত তিন বছর ধরে ইরান সমর্থিত হাউথি বিদ্রোহীদের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে সৌদি নেতৃত্বাধীন জোট। ওই জোটের অন্যতম সহযোগী আমিরাত। আনাদোলু এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে সোকোত্রো দ্বীপের দখল আমিরাতের সৈন্যরা নিয়ে নেয়ার পর গত শুক্রবার সকালেই সেখানে সৌদি কর্মকর্তাদের পাঠানো হয়েছে। সেখানে তারা ইয়েমেন ও আমিরাতের মধ্যকার বিরোধ নিষ্পত্তিতে মধ্যস্ততা করবেন। এদিকে ইয়েমেনের ওই কর্মকর্তা সংবাদ মাধ্যম আল-জারিরাকে বলেছেন, গত বৃহস্পতিবার দ্বীপটিতে সফরে যাওয়ার পর গত শুক্রবার বের হতে চাইলেও কাতারের প্রধানমন্ত্রীকে বের হতে দেয়া হয়নি। এদিকে তুরস্কের আনাদোলু এজেন্সিকে ইয়েমেনের যুব ও ক্রীড়ামন্ত্রী নায়েফ আল বাকরি বলেছেন, ইয়েমেনি জনগণ তাদের ভূমি রক্ষা করবে। দ্বীপ ও উপকূল সংলগ্ন এক বিন্দু বালিও সমর্পণ করা হবে না। সেখানে মধ্যস্থতা করতে গত শুক্রবারই কর্মকর্তাদের পাঠিয়েছে সৌদি আরব।

এক সাক্ষাৎকারে সৌদির এক কর্মকর্তা জানিয়েছেন, সোকোত্রার ঘটনা তদন্তে তারা তদন্ত দল পাঠাবেন। অপরদিকে বৃহস্পতিবার আমিরাতের সৈন্যরা সোকোত্রা দ্বীপে পৌঁছানোর দিনই কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ দ্বীপটিতে সফরে যান প্রধানমন্ত্রী আহমেদ ওবায়েদ বিন দাঘর। সেখানে তাকে স্বাগত জানান হাজার হাজার দ্বীপবাসী। দ্বীপে আমিরাতের উপস্থিতির নিন্দা জানিয়ে আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত প্রেসিডেন্ট আবদ-রাবু মনসুর আল হাদি ও অবিভক্ত ইয়েমেনের সমর্থনে স্লোগান দেয়।

অপরদিকে আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৪ সালে ইয়েমেনের আন্তর্জাতিক স্বীকৃত প্রেসিডেন্ট আবদু-রাব্বু মানসুর আল হাদী আমিরাতের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ এনে এডেন প্রদেশের গভর্নর আদারাস আল জোবাইদিকে বরখাস্ত করেন। চলতি বছরের মার্চে সৌদি নির্বাসিত প্রেসিডেন্ট আল হাদীর কাছে পাঠানো এক প্রতিবেদনে আন্দোলকারীরা দাবি করেন, আমিরাত সোকোত্রার সম্পদ ও দ্বীপটির দখল নেয়ার চেষ্টা করছে। গত শুক্রবার সেখানে চারটি বড় সামরিক বিমান ও একশোরও বেশি সেনা মোতায়েন করেছে আমিরাত।

উ. কোরিয়ার সঙ্গে পুনরায় আলোচনায় প্রস্তুত যুক্তরাষ্ট্র

সংবাদ ডেস্ক

image

কোরীয় উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণ করার লক্ষ্যে উত্তর কোরিয়ার সঙ্গে পুনরায় আলোচনা

রোহিঙ্গা নির্যাতন : প্রাথমিক তদন্ত শুরু অপরাধ আদালতের

নিজস্ব বার্তা পরিবেশক

মায়ানমারের বিরুদ্ধে গত মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) রোহিঙ্গা নির্যাতনের প্রাথমিক তদন্ত

মায়ানমার সেনা আইনের ঊর্ধ্বে থাকলে দেশটিতে শান্তি ফিরবে না

নিজস্ব বার্তা পরিবেশক

image

মায়ানমারে শান্তি প্রতিষ্ঠা করতে হলে সেনাবাহিনীর ক্ষমতা কমিয়ে বেসামরিক প্রশাসনকে শক্তিশালী

sangbad ad

মুসলিম নারীদের সামাজিব ও অর্থনৈতিক কর্মকাণ্ডে অংশ নিতে উৎসাহ দেবে ওআইসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাষ্ট্রীয়, সামাজিক এবং অর্থনৈতিক কর্মকাণ্ডে মুসলীম নারীদের আরও সম্পৃক্ত হতে উৎসাহিত

তুরস্ক ও রাশিয়াকে অবশ্যই ইতিবাচক সমাধান খুঁজতে হবে: এরদোগান

সংবাদ ডেস্ক

image

সিরিয়া ইস্যুতে মস্কো ও রাশিয়াকে অবশ্যই ইতিবাচক সমাধান খুঁজতে হবে বলে মন্তব্য

চীন ও হংকংয়ে মাংখুটের আঘাত

সংবাদ ডেস্ক

image

ফিলিপাইনের উত্তরাঞ্চলে ধ্বংসযজ্ঞ চালানোর পর এবার চীন ও হংকংয়ে আঘাত হেনেছে

ফিলিপাইনে টাইফুনে মৃতের সংখ্যা বেড়ে ২৫

image

টাইফুন ম্যাংখুতের আঘাতে ধ্বংসযজ্ঞে পরিনত হয়েছে ফিলিপাইন জুড়ে। রোববার (১৬ সেপ্টেম্বর) কর্তৃপক্ষ জানিয়েছে

আমার সঙ্গে খেল, তোমার মোবাইলের সঙ্গে নয়

সংবাদ ডেস্ক

image

আজকাল প্রযুক্তির আসক্তির কারণে সামাজিক বন্ধন ভেঙে পড়ছে। বিষয়টি নিয়ে অনেক

পরমাণু নিরস্ত্রীকরণের বল এখন যুক্তরাষ্ট্রের পকেটে : উত্তর কোরিয়া

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোরীয় উপদ্বীপের পরমাণু নিরস্ত্রীকরণ এখন মার্কিন যুক্তরাষ্ট্রের ওপরই নির্ভর করবে

sangbad ad