• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৬ জুন ২০১৮

 

ইসরায়েলের বিরুদ্ধে নিন্দা প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

নিউজ আপলোড : ঢাকা , রবিবার, ০৩ জুন ২০১৮

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

অধীকৃত গাজা সীমান্তে বেসামরিক প্যালেস্টাইনিদের ওপর ইসরায়েলি বাহিনীর সহিংসতার নিন্দা জানিয়ে নিরাপত্তা পরিষদে তোলা এক প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার (১ জুন) কুয়েতের করা খসড়া নিন্দা প্রস্তাবে রাশিয়া, চীন, ফ্রান্সসহ ৯টি সদস্য দেশ সমর্থন জানালেও ওয়াশিংটনের আপত্তিতে তা অকার্যকর হয়। একই দিন গাজায় সংঘর্ষের জন্য প্যালেস্টাইনের স্বাধীনতাকামী রাজনৈতিক দল হামাসকে দায়ী করে পাল্টা নিন্দা প্রস্তাবও আনে যুক্তরাষ্ট্র। তবে খসড়াটি কোন দেশেরই সমর্থন না পাওয়ায় পাস হয়নি। রয়টার্স।

১৫ সদস্যের মধ্যে কমপক্ষে ৯টি দেশের সমর্থন পেলে এবং স্থায়ী ৫ সদস্য- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া ও চীনের কেউ ভেটো না দিলেই কেবল নিরাপত্তা পরিষদে কোন প্রস্তাব অনুমোদিত হওয়া সম্ভব। এদিকে শুক্রবারের এ দুই ভোটের বৈসাদৃশ্যের পর মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালি বলেছেন, ‘একতরফাভাবে কেবল ইসরায়েলের ওপর দোষ চাপাতে গিয়ে জাতিসংঘ হামাসের দায় দেখছেই না। জাতিসংঘ যে ইসরায়েলের সঙ্গে পক্ষপাতদুষ্ট আচরণ করছে, এটা এখন পুরোপুরি স্পষ্ট।’ মার্চের শেষ সপ্তাহ থেকে গাজা সীমান্ত বরাবর শুরু হওয়া প্যালেস্টাইনিদের বিক্ষোভ দমনে তেলআবিবের সহিংস আচরণের প্রতিবাদ জানিয়ে এর আগেও ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ তাদের শক্ত অবস্থানের কথা জানায়। শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ইসরায়েলি বাহিনীর সহিংসতার নিন্দা জানিয়ে কুয়েতের উত্থাপিত খসড়া নিন্দা প্রস্তাবে রাশিয়া, চীন ও ফ্রান্স ছাড়াও আইভরি কোস্ট, কাজাখস্তান, বলিভিয়া, পেরু, সুইডেন ও ইকুয়েটোরিয়াল গিনি সমর্থন দেয়। তবে যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, পোল্যান্ড ও ইথিওপিয়া ভোটদানে বিরত থাকে। স্থায়ী ও অস্থায়ী সদস্য রাষ্ট্রের মধ্যে কেবল যুক্তরাষ্ট্রই প্রস্তাবটির বিরোধিতা করে। গাজায় সংঘর্ষের জন্য হামাসকে দায়ী করে ইসরায়েলের আত্মরক্ষার অধিকার আছে উল্লেখ করে একই দিন (শুক্রবার) যুক্তরাষ্ট্রের তোলা দ্বিতীয় প্রস্তাবে আপত্তি জানায় নিরাপত্তা পরিষদের তিন সদস্য। বাকি ১১টি দেশ ভোটদানে বিরত থাকে। সাম্প্রতিক বছরগুলোতে ইসরায়েলের বিরুদ্ধে নিন্দা জানিয়ে তোলা অসংখ্য প্রস্তাব যুক্তরাষ্ট্রের ভেটোতে খারিজ হয়ে গেছে। ইসরায়েলে মার্কিন দূতাবাস জেরুজালেম থেকে তেলআবিবে স্থানান্তরে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সিদ্ধান্ত পাল্টাতে ডিসেম্বরে মিসরের উত্থাপিত একটি খসড়া প্রস্তাবেও ভেটো দেয় যুক্তরাষ্ট্র। বাকি ১৪টি দেশ মিসরের প্রস্তাবে সমর্থন জানালেও স্থায়ী সদস্য দেশ হওয়ায় যুক্তরাষ্ট্রের ভেটোতেই প্রস্তাবটি বাতিল হয়ে যায়।

১৯৪৮ সালে শরণার্থী হওয়া কয়েক লাখ প্যালেস্টাইনিকে ইসরায়েলের দখলে থাকা এলাকায় ফিরতে বাধা দেয়ার প্রতিবাদে হামাসসহ বেশ কয়েকটি দল ও গোষ্ঠী ৩০ মার্চ থেকে ‘মার্চ অব রিটার্নের’ ডাক দেয়। ইসরায়েলের মার্কিন দূতাবাস তেলআবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেয়ার আনুষ্ঠিকতার সময় চলতি মাসের মাঝামাঝি বিক্ষোভ তুঙ্গে ওঠেছিল। বিক্ষোভের পাল্টায় ইসরায়েলি বাহিনীর গুলিতে কেবল ১৪মে-তেই ৬০ প্যালেস্টাইনি প্রাণ হারান। এরপর থেকে সহিংসতার পরিমাণ কমে এলেও বিক্ষিপ্তভাবে বিক্ষোভ চলছেই। মার্চের শেষ সপ্তাহ থেকে শুরু হওয়া সীমান্ত বরাবর এ বিক্ষোভে এখন পর্যন্ত ১১৬ প্যালেস্টাইনি নিহত ও কয়েক হাজার আহত হয়েছেন বলে নিশ্চিত করেছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

নিরঙ্কুশ জয়ে আবারও তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান

সংবাদ ডেস্ক

image

বড় ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হয়েও ব্যাপক ভোটে জয়ী হয়েছেন তুরস্কের ক্ষমতাসীন প্রেসিডেন্ট

উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা বহাল যুক্তরাষ্ট্রের

সংবাদ ডেস্ক

image

উত্তর কোরিয়াকে এখনও বড় ধরনের হুমকি আখ্যা দিয়ে দেশটির ওপর আরোপিত নিষেধাজ্ঞা

কঠোর অভিবাসন নীতি থেকে সরে দাঁড়ালেন ট্রাম্প

সংবাদ ডেস্ক

image

মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসনের প্রত্যাশায় আসা অবৈধ অভিবাসীদের পরিবারের

sangbad ad

শরণার্থী সংকটের ইউরোপীয় সমাধানে জার্মানি-ফ্রান্সের ঐকমত্য

সংবাদ ডেস্ক

image

ইউরোপে শরণার্থী সংকট নিরসনে সামগ্রিক সমাধানসূত্র তুলে ধরেছেন ফ্রান্স ও জার্মানির শীর্ষ দুই নেতা। এ দুই

তৃতীয়বারের মতো চীন সফরে কিম

সংবাদ ডেস্ক

image

চলতি বছর তৃতীয়বারের মতো ঘনিষ্ঠ মিত্র দেশ চীন সফরে গিয়েছেন উত্তর কোরিয়ার শীর্ষ নেতা

জম্মু-কাশ্মীরে সরকার ছাড়ল বিজেপি

সংবাদ ডেস্ক

image

প্রায় সাড়ে তিন বছরের সম্পর্ক ছিঁড়ে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের সরকার থেকে বেরিয়ে

ইন্দোনেশিয়ায় ফেরিডুবি নিখোঁজ ১২৮

সংবাদ ডেস্ক

image

ইন্দোনেশিয়ার সুমাত্রা প্রদেশের টোবা হ্রদে একটি ফেরি ডুবে কমপক্ষে ১২৮ যাত্রী নিখোঁজ রয়েছেন

পরমাণু নিরস্ত্রীকরণে ঐকমত্য

নাসরিন শওকত

image

নাটকীয়তা ও অনিশ্চয়তার অবসান ঘটিয়ে তিন মাসের কূটনৈতিক প্রচেষ্টার ফল হিসেবে মার্কিন প্রেসিডেন্ট

চীনে আঞ্চলিক নেতাদের সম্মেলন

সংবাদ ডেস্ক

image

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন বাণিজ্য নীতি ও ইরান পরমাণু চুক্তি থেকে বেরিয়া

sangbad ad