• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮

 

ইসরায়েলের বিরুদ্ধে নিন্দা প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

নিউজ আপলোড : ঢাকা , রবিবার, ০৩ জুন ২০১৮

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

অধীকৃত গাজা সীমান্তে বেসামরিক প্যালেস্টাইনিদের ওপর ইসরায়েলি বাহিনীর সহিংসতার নিন্দা জানিয়ে নিরাপত্তা পরিষদে তোলা এক প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার (১ জুন) কুয়েতের করা খসড়া নিন্দা প্রস্তাবে রাশিয়া, চীন, ফ্রান্সসহ ৯টি সদস্য দেশ সমর্থন জানালেও ওয়াশিংটনের আপত্তিতে তা অকার্যকর হয়। একই দিন গাজায় সংঘর্ষের জন্য প্যালেস্টাইনের স্বাধীনতাকামী রাজনৈতিক দল হামাসকে দায়ী করে পাল্টা নিন্দা প্রস্তাবও আনে যুক্তরাষ্ট্র। তবে খসড়াটি কোন দেশেরই সমর্থন না পাওয়ায় পাস হয়নি। রয়টার্স।

১৫ সদস্যের মধ্যে কমপক্ষে ৯টি দেশের সমর্থন পেলে এবং স্থায়ী ৫ সদস্য- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া ও চীনের কেউ ভেটো না দিলেই কেবল নিরাপত্তা পরিষদে কোন প্রস্তাব অনুমোদিত হওয়া সম্ভব। এদিকে শুক্রবারের এ দুই ভোটের বৈসাদৃশ্যের পর মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালি বলেছেন, ‘একতরফাভাবে কেবল ইসরায়েলের ওপর দোষ চাপাতে গিয়ে জাতিসংঘ হামাসের দায় দেখছেই না। জাতিসংঘ যে ইসরায়েলের সঙ্গে পক্ষপাতদুষ্ট আচরণ করছে, এটা এখন পুরোপুরি স্পষ্ট।’ মার্চের শেষ সপ্তাহ থেকে গাজা সীমান্ত বরাবর শুরু হওয়া প্যালেস্টাইনিদের বিক্ষোভ দমনে তেলআবিবের সহিংস আচরণের প্রতিবাদ জানিয়ে এর আগেও ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ তাদের শক্ত অবস্থানের কথা জানায়। শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ইসরায়েলি বাহিনীর সহিংসতার নিন্দা জানিয়ে কুয়েতের উত্থাপিত খসড়া নিন্দা প্রস্তাবে রাশিয়া, চীন ও ফ্রান্স ছাড়াও আইভরি কোস্ট, কাজাখস্তান, বলিভিয়া, পেরু, সুইডেন ও ইকুয়েটোরিয়াল গিনি সমর্থন দেয়। তবে যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, পোল্যান্ড ও ইথিওপিয়া ভোটদানে বিরত থাকে। স্থায়ী ও অস্থায়ী সদস্য রাষ্ট্রের মধ্যে কেবল যুক্তরাষ্ট্রই প্রস্তাবটির বিরোধিতা করে। গাজায় সংঘর্ষের জন্য হামাসকে দায়ী করে ইসরায়েলের আত্মরক্ষার অধিকার আছে উল্লেখ করে একই দিন (শুক্রবার) যুক্তরাষ্ট্রের তোলা দ্বিতীয় প্রস্তাবে আপত্তি জানায় নিরাপত্তা পরিষদের তিন সদস্য। বাকি ১১টি দেশ ভোটদানে বিরত থাকে। সাম্প্রতিক বছরগুলোতে ইসরায়েলের বিরুদ্ধে নিন্দা জানিয়ে তোলা অসংখ্য প্রস্তাব যুক্তরাষ্ট্রের ভেটোতে খারিজ হয়ে গেছে। ইসরায়েলে মার্কিন দূতাবাস জেরুজালেম থেকে তেলআবিবে স্থানান্তরে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সিদ্ধান্ত পাল্টাতে ডিসেম্বরে মিসরের উত্থাপিত একটি খসড়া প্রস্তাবেও ভেটো দেয় যুক্তরাষ্ট্র। বাকি ১৪টি দেশ মিসরের প্রস্তাবে সমর্থন জানালেও স্থায়ী সদস্য দেশ হওয়ায় যুক্তরাষ্ট্রের ভেটোতেই প্রস্তাবটি বাতিল হয়ে যায়।

১৯৪৮ সালে শরণার্থী হওয়া কয়েক লাখ প্যালেস্টাইনিকে ইসরায়েলের দখলে থাকা এলাকায় ফিরতে বাধা দেয়ার প্রতিবাদে হামাসসহ বেশ কয়েকটি দল ও গোষ্ঠী ৩০ মার্চ থেকে ‘মার্চ অব রিটার্নের’ ডাক দেয়। ইসরায়েলের মার্কিন দূতাবাস তেলআবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেয়ার আনুষ্ঠিকতার সময় চলতি মাসের মাঝামাঝি বিক্ষোভ তুঙ্গে ওঠেছিল। বিক্ষোভের পাল্টায় ইসরায়েলি বাহিনীর গুলিতে কেবল ১৪মে-তেই ৬০ প্যালেস্টাইনি প্রাণ হারান। এরপর থেকে সহিংসতার পরিমাণ কমে এলেও বিক্ষিপ্তভাবে বিক্ষোভ চলছেই। মার্চের শেষ সপ্তাহ থেকে শুরু হওয়া সীমান্ত বরাবর এ বিক্ষোভে এখন পর্যন্ত ১১৬ প্যালেস্টাইনি নিহত ও কয়েক হাজার আহত হয়েছেন বলে নিশ্চিত করেছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

ইয়েমেন যুদ্ধ : সৌদি জোটকে সমর্থন বন্ধে মার্কিন সিনেটে প্রস্তাব পাস

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত প্রায় সাড়ে তিন বছর ধরে চলা ইয়েমেন যুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটের ওপর

‘খাশোগি হত্যায় পার পেতে পারে না সৌদি আরব’

সংবাদ ডেস্ক

image

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে গত ২ অক্টোবর নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগির

প্রধানমন্ত্রিত্বের চ্যালেঞ্জে টিকে গেলেন মে

সংবাদ ডেস্ক

image

ব্রেক্সিট চুক্তি বাস্তবায়ন নিয়ে নিজ দল ও পার্লামেন্টে ব্যাপক চাপের মুখে থাকা প্রধানমন্ত্রী

sangbad ad

মেং ওয়ানঝৌ গ্রেফতার : বিচার বিভাগের ওপর হস্তক্ষেপের ঘোষণা ট্রাম্পের !

সংবাদ ডেস্ক

image

কানাডার ভ্যাঙ্কুভারে ১ ডিসেম্বর চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান অর্থবিষয়ক কর্মকর্তা

ভারতের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে তিন রাজ্যে কংগ্রেসের জয়

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভারতের পাঁচ রাজ্যে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়েছে ১১ ডিসেম্বর মঙ্গলবার

খাশোগি হত্যাকাণ্ড : সন্দেহভাজন খুনিদের হস্তান্তরের তুর্কি দাবি প্রত্যাখ্যান সৌদির

সংবাদ ডেস্ক

image

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে নৃশংস হত্যাকাণ্ডের শিকার সাংবাদিক জামাল খাশোগির হত্যার

সহিংস বিক্ষোভ : ‘জাতীয় ঐক্য’র আহ্বান ফ্রান্সের প্রধানমন্ত্রীর

সংবাদ ডেস্ক

image

তুমুল বিক্ষোভ-সহিংসতার মুখে ‘জাতীয় ঐক্য পুনঃপ্রতিষ্ঠা’র আহ্বান জানিয়েছেন ফরাসি

খাশোগি হত্যাকাণ্ড : মার্কিন সিনেটরদের ব্রিফ করলেন তুরস্কের গোয়েন্দা প্রধান

সংবাদ ডেস্ক

image

সৌদির স্বেচ্ছানির্বাসিত সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে মার্কিন সিনেটরদের ব্রিফ

বিদেশি শ্রমিক নিতে জাপানের পার্লামেন্টে আইন পাস

সংবাদ ডেস্ক

image

শ্রমিকের ঘাটতি নিরসনে কয়েকে হাজার বিদেশি শ্রমিক নেবে জাপান। বিদেশি শ্রমিকদের

sangbad ad