• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮

 

ইসরায়েলকে পূর্ব জেরুজালেমের চার এলাকা ছাড়ার প্রস্তাব ট্রাম্পের!

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ০৭ মে ২০১৮

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

মধ্যপ্রাচ্য শান্তি চুক্তির অংশ হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের পূর্ব ঘোষিত ??‘শতাব্দীর সেরা চুক্তি’ প্রকাশিত হতে যাচ্ছে। চলতি মাসেই তেল আবিব থেকে জেরুজালেমে ইসরায়েলি দূতাবাস সরিয়ে নেয়ার পরিকল্পনা রয়েছে যুক্তরাষ্ট্রের। এ পরিকল্পনা বাস্তবায়নের পর মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প মধ্যপ্রাচ্যের শান্তি প্রক্রিয়ায় তার আখ্যায়িত ??শতাব্দীর সেরা চুক্তির বিস্তারিত জানাবেন। তবে এ পরিকল্পনার আওতায় ট্রাম্প অধিকৃত পূর্ব জেরুজালেমের চারটি এলাকার নিয়ন্ত্রণ প্যালেস্টাইনিদের কাছে ছেড়ে দেয়ার প্রস্তাব দেবেন বলে জানা গেছে। ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুজালেম পোস্টের বরাতে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

গত বছরের ৬ ডিসেম্বর ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেন। এ স্বীকৃতির পর বিশ্বব্যাপী তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। ট্রাম্পের ঘোষণার পর প্যালেস্টাইনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস মধ্যপ্রাচ্যের শান্তি প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্রের একক মধ্যস্থতা আর না মানার ঘোষণা দেন। এদিকে এক প্রতিবেদনে জেরুজালেম পোস্ট জানিয়েছে, প্যালেস্টাইনের আপত্তি সত্ত্বেও মধ্যপ্রাচ্যের শান্তি প্রক্রিয়ার জন্য শতাব্দীর সেরা চুক্তি নামে একটি পরিকল্পনা চূড়ান্ত করছে যুক্তরাষ্ট্র। প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী আভিগদর লিবারম্যানের ওয়াশিংটন সফরের সময়ে মার্কিন কর্মকর্তারা তাকে ওই প্রস্তাব দিয়েছেন। ট্রাম্পের পরিকল্পনার আওতায় পূর্ব জেরুজালেমের জেবেল মুকাবার, ইসাউইয়া, সুয়াফাত ও আবু দিসের নিয়ন্ত্রণ প্যালেস্টাইনিদের কাছে ছেড়ে দেয়ার প্রস্তাব দেয়া হবে। এ অঞ্চলকেই ভবিষ্যৎ প্যালেস্টাইন রাষ্ট্রের রাজধানী করবার প্রস্তাব থাকবে ওই চুক্তিতে। এ পরিকল্পনার পুরোটা প্রকাশ করা না হলেও প্যালেস্টাইনি কর্তৃপক্ষ জানিয়েছে, পরিকল্পনার আওতায় আবু দিসকে রাজধানী করবার প্রস্তাব দেয়া হবে তাদের।

অপরদিকে ট্রাম্প প্রস্তাবিত এ পরিকল্পনা নিয়ে আব্বাসের ওপর চাপ প্রয়োগ করছে মধ্যপ্রাচ্যের অন্যতম মার্কিন মিত্র সৌদি আরব ও ট্রাম্পের জামাতা জারের্ড কুশনার, ট্রাম্পের উপদেষ্টা জেশন গ্রিনব্লাট ও ইসরায়েলে নিযুক্ত মার্কিন দূত ডেভিড ফ্রেইডম্যান। তবে আগামী ১৪ মে তেল আবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস সরিয়ে নেয়া হতে পারে বলে জানিয়েছে মিডল ইস্ট মনিটর। সংবাদ মাধ্যমটি আরও জানিয়েছে, মার্কিন এ দূতাবাস সরিয়ে নেয়ার পরই ট্রাম্পের পরিকল্পনার বিস্তারিত প্রকাশ করা হবে বলে আশা করা হচ্ছে। তবে মার্কিন কর্মকর্তারা জেরুজালেম পোস্টকে জানিয়েছেন, এখনও এ পরিকল্পনা পুরোপুরি তৈরি করা হয়নি। তবে তা চূড়ান্ত পর্যায়ে রয়েছে। তবে সিরিয়া ও ইরানের সঙ্গে সংঘাতে সমর্থন দিয়ে যুক্তরাষ্ট্র ইসরায়েলকে এ চুক্তি বাস্তবায়নে প্রলুব্ধ করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে মিডল ইস্ট মনিটর। ইরানের সঙ্গে যুদ্ধে জড়ালে মার্কিন প্রশাসনের কর্মকর্তারা তেল আবিবকে সমর্থন দেয়ার পাশাপাশি উন্নত যুদ্ধ সরঞ্জাম সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছেন। এছাড়া সিরিয়ায় ইরানের উপস্থিতি মোকাবিলায় সহায়তার প্রস্তাবের মাধ্যমে ইসরায়েলকে প্ররোচিত করার চেষ্টা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। ইসরায়েল অধিকৃত জেরুজালেমে প্যালেস্টাইনিরা তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী স্থাপন করতে চায়। বিশ্ব সম্প্রদায়ও ইসরায়েলের এ দখলদারিত্বকে বৈধতা দেয়নি।

উ. কোরিয়ার সঙ্গে পুনরায় আলোচনায় প্রস্তুত যুক্তরাষ্ট্র

সংবাদ ডেস্ক

image

কোরীয় উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণ করার লক্ষ্যে উত্তর কোরিয়ার সঙ্গে পুনরায় আলোচনা

রোহিঙ্গা নির্যাতন : প্রাথমিক তদন্ত শুরু অপরাধ আদালতের

নিজস্ব বার্তা পরিবেশক

মায়ানমারের বিরুদ্ধে গত মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) রোহিঙ্গা নির্যাতনের প্রাথমিক তদন্ত

মায়ানমার সেনা আইনের ঊর্ধ্বে থাকলে দেশটিতে শান্তি ফিরবে না

নিজস্ব বার্তা পরিবেশক

image

মায়ানমারে শান্তি প্রতিষ্ঠা করতে হলে সেনাবাহিনীর ক্ষমতা কমিয়ে বেসামরিক প্রশাসনকে শক্তিশালী

sangbad ad

মুসলিম নারীদের সামাজিব ও অর্থনৈতিক কর্মকাণ্ডে অংশ নিতে উৎসাহ দেবে ওআইসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাষ্ট্রীয়, সামাজিক এবং অর্থনৈতিক কর্মকাণ্ডে মুসলীম নারীদের আরও সম্পৃক্ত হতে উৎসাহিত

তুরস্ক ও রাশিয়াকে অবশ্যই ইতিবাচক সমাধান খুঁজতে হবে: এরদোগান

সংবাদ ডেস্ক

image

সিরিয়া ইস্যুতে মস্কো ও রাশিয়াকে অবশ্যই ইতিবাচক সমাধান খুঁজতে হবে বলে মন্তব্য

চীন ও হংকংয়ে মাংখুটের আঘাত

সংবাদ ডেস্ক

image

ফিলিপাইনের উত্তরাঞ্চলে ধ্বংসযজ্ঞ চালানোর পর এবার চীন ও হংকংয়ে আঘাত হেনেছে

ফিলিপাইনে টাইফুনে মৃতের সংখ্যা বেড়ে ২৫

image

টাইফুন ম্যাংখুতের আঘাতে ধ্বংসযজ্ঞে পরিনত হয়েছে ফিলিপাইন জুড়ে। রোববার (১৬ সেপ্টেম্বর) কর্তৃপক্ষ জানিয়েছে

আমার সঙ্গে খেল, তোমার মোবাইলের সঙ্গে নয়

সংবাদ ডেস্ক

image

আজকাল প্রযুক্তির আসক্তির কারণে সামাজিক বন্ধন ভেঙে পড়ছে। বিষয়টি নিয়ে অনেক

পরমাণু নিরস্ত্রীকরণের বল এখন যুক্তরাষ্ট্রের পকেটে : উত্তর কোরিয়া

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোরীয় উপদ্বীপের পরমাণু নিরস্ত্রীকরণ এখন মার্কিন যুক্তরাষ্ট্রের ওপরই নির্ভর করবে

sangbad ad