• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২১ মে ২০১৮

 

ইসরায়েলকে পূর্ব জেরুজালেমের চার এলাকা ছাড়ার প্রস্তাব ট্রাম্পের!

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ০৭ মে ২০১৮

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

মধ্যপ্রাচ্য শান্তি চুক্তির অংশ হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের পূর্ব ঘোষিত ??‘শতাব্দীর সেরা চুক্তি’ প্রকাশিত হতে যাচ্ছে। চলতি মাসেই তেল আবিব থেকে জেরুজালেমে ইসরায়েলি দূতাবাস সরিয়ে নেয়ার পরিকল্পনা রয়েছে যুক্তরাষ্ট্রের। এ পরিকল্পনা বাস্তবায়নের পর মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প মধ্যপ্রাচ্যের শান্তি প্রক্রিয়ায় তার আখ্যায়িত ??শতাব্দীর সেরা চুক্তির বিস্তারিত জানাবেন। তবে এ পরিকল্পনার আওতায় ট্রাম্প অধিকৃত পূর্ব জেরুজালেমের চারটি এলাকার নিয়ন্ত্রণ প্যালেস্টাইনিদের কাছে ছেড়ে দেয়ার প্রস্তাব দেবেন বলে জানা গেছে। ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুজালেম পোস্টের বরাতে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

গত বছরের ৬ ডিসেম্বর ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেন। এ স্বীকৃতির পর বিশ্বব্যাপী তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। ট্রাম্পের ঘোষণার পর প্যালেস্টাইনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস মধ্যপ্রাচ্যের শান্তি প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্রের একক মধ্যস্থতা আর না মানার ঘোষণা দেন। এদিকে এক প্রতিবেদনে জেরুজালেম পোস্ট জানিয়েছে, প্যালেস্টাইনের আপত্তি সত্ত্বেও মধ্যপ্রাচ্যের শান্তি প্রক্রিয়ার জন্য শতাব্দীর সেরা চুক্তি নামে একটি পরিকল্পনা চূড়ান্ত করছে যুক্তরাষ্ট্র। প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী আভিগদর লিবারম্যানের ওয়াশিংটন সফরের সময়ে মার্কিন কর্মকর্তারা তাকে ওই প্রস্তাব দিয়েছেন। ট্রাম্পের পরিকল্পনার আওতায় পূর্ব জেরুজালেমের জেবেল মুকাবার, ইসাউইয়া, সুয়াফাত ও আবু দিসের নিয়ন্ত্রণ প্যালেস্টাইনিদের কাছে ছেড়ে দেয়ার প্রস্তাব দেয়া হবে। এ অঞ্চলকেই ভবিষ্যৎ প্যালেস্টাইন রাষ্ট্রের রাজধানী করবার প্রস্তাব থাকবে ওই চুক্তিতে। এ পরিকল্পনার পুরোটা প্রকাশ করা না হলেও প্যালেস্টাইনি কর্তৃপক্ষ জানিয়েছে, পরিকল্পনার আওতায় আবু দিসকে রাজধানী করবার প্রস্তাব দেয়া হবে তাদের।

অপরদিকে ট্রাম্প প্রস্তাবিত এ পরিকল্পনা নিয়ে আব্বাসের ওপর চাপ প্রয়োগ করছে মধ্যপ্রাচ্যের অন্যতম মার্কিন মিত্র সৌদি আরব ও ট্রাম্পের জামাতা জারের্ড কুশনার, ট্রাম্পের উপদেষ্টা জেশন গ্রিনব্লাট ও ইসরায়েলে নিযুক্ত মার্কিন দূত ডেভিড ফ্রেইডম্যান। তবে আগামী ১৪ মে তেল আবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস সরিয়ে নেয়া হতে পারে বলে জানিয়েছে মিডল ইস্ট মনিটর। সংবাদ মাধ্যমটি আরও জানিয়েছে, মার্কিন এ দূতাবাস সরিয়ে নেয়ার পরই ট্রাম্পের পরিকল্পনার বিস্তারিত প্রকাশ করা হবে বলে আশা করা হচ্ছে। তবে মার্কিন কর্মকর্তারা জেরুজালেম পোস্টকে জানিয়েছেন, এখনও এ পরিকল্পনা পুরোপুরি তৈরি করা হয়নি। তবে তা চূড়ান্ত পর্যায়ে রয়েছে। তবে সিরিয়া ও ইরানের সঙ্গে সংঘাতে সমর্থন দিয়ে যুক্তরাষ্ট্র ইসরায়েলকে এ চুক্তি বাস্তবায়নে প্রলুব্ধ করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে মিডল ইস্ট মনিটর। ইরানের সঙ্গে যুদ্ধে জড়ালে মার্কিন প্রশাসনের কর্মকর্তারা তেল আবিবকে সমর্থন দেয়ার পাশাপাশি উন্নত যুদ্ধ সরঞ্জাম সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছেন। এছাড়া সিরিয়ায় ইরানের উপস্থিতি মোকাবিলায় সহায়তার প্রস্তাবের মাধ্যমে ইসরায়েলকে প্ররোচিত করার চেষ্টা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। ইসরায়েল অধিকৃত জেরুজালেমে প্যালেস্টাইনিরা তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী স্থাপন করতে চায়। বিশ্ব সম্প্রদায়ও ইসরায়েলের এ দখলদারিত্বকে বৈধতা দেয়নি।

টেক্সাসের স্কুলে হামলাকারীর পরিচয় মিলেছে

সংবাদ ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের সান্তা ফে হাইস্কুলে বন্দুক হামলা চালিয়ে ১০ জনকে হত্যা

একজোট হয়ে যুক্তরাষ্ট্র থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করুন : আরবলীগকে প্যালেস্টাইন

সংবাদ ডেস্ক

image

জেরুজালেমে দূতাবাস স্থানান্তর করার প্রতিবাদে আরব দেশগুলোর সমন্বিত পদক্ষেপ প্রত্যাশা করছে

কিমের হুমকি সত্ত্বেও বৈঠক নিয়ে আশাবাদী ট্রাম্প

সংবাদ ডেস্ক

image

সম্প্রতি দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যকার অনুষ্ঠিত সামরিক মহড়াকে কেন্দ্র করে মার্কিন

sangbad ad

মঙ্গলের ভূমিকম্প মাপতে নতুন মিশনে নাসা

সংবাদ ডেস্ক

image

মঙ্গলের ভূমিকম্পের তথ্য থেকে গ্রহটির অভ্যন্তরের কাঠামো সম্পর্কে ধারণা পেতে চলতি সপ্তাহে নতুন

গির্জা বানাতে যাচ্ছে সৌদি

সংবাদ ডেস্ক

image

খ্রিস্টান নাগরিকদের জন্য দেশটিতে গির্জা স্থাপন করতে ভ্যাটিকান সিটির সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে

ইয়েমেনের সোকোত্রা দ্বীপ দখল করেছে আমিরাত

সংবাদ ডেস্ক

image

ইয়েমেনের গুরত্বপূর্ণ দ্বীপ সোকোত্রা ও এর সমুদ্র বন্দর এলাকা দখলে নিয়ছে সংযুক্ত আরব আমিরাতের সেনারা। এ

পরমাণু চুক্তির শর্ত পরিবর্তনের আলোচনায় যাবে না ইরান

সংবাদ ডেস্ক

image

চরম সময়সীমা এগিয়ে আসার সঙ্গে সঙ্গে ইরানের পরমাণু চুক্তি নিয়ে তেহরান-ওয়াশিংটনের

পারমাণবিক নিরস্ত্রীকরণে চুক্তি সই দুই কোরিয়ার

সংবাদ ডেস্ক

image

কোরীয় যুদ্ধের পর দুই কোরিয়ার মধ্যে বিভেদ সৃষ্টির সাড়ে ছয় দশক পর দক্ষিণ কোরিয়ায় পা রেখে ইতিহাস

যৌথ সামরিক মহড়ায় যাচ্ছে ভারত-পাকিস্তান!

সংবাদ ডেস্ক

image

ইতিহাসে প্রথমবারের মতো একসঙ্গে সামরিক মহড়ায় অংশ নিতে যাচ্ছে ভারত ও পাকিস্তান। আগামী

sangbad ad