• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮

 

ইউক্রেনের জাহাজ আটক : পুতিনের কাছে প্রমাণ চাইলেন ম্যাক্রোঁ

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০১ ডিসেম্বর ২০১৮

সংবাদ :
  • সংবাদ ডেস্ক

http://thesangbad.net/images/2018/December/01Dec18/news/upload.jpg

ইমানুয়েল ম্যাক্রোঁ ও ভøাদিমির পুতিন। ছবি : ডেইলি মেইল

আজভ সাগরে রাশিয়া গত রোববার (২৫ নভেম্বর) ইউক্রেনের তিনটি জাহাজ আটক করার প্রেক্ষিতে সৃষ্ট রাজনৈতিক সংকটের প্রেক্ষাপট নিয়ে প্রেসিডেন্ট পুতিনের কাছে প্রমাণ চেয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এর আগে মস্কো দাবি করে, ওই দিন ইউক্রেনের জাহাজগুলো অবৈধভাবে রুশ জলসীমায় প্রবেশ করায় তারা সেগুলো জব্দ করেছে। তবে শুক্রবার (৩০ নভেম্বর) আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সে বিশ্বের শিল্পোন্নত ১৯ দেশের শীর্ষ সম্মেলন জি ২০’র ফাঁকে এক বৈঠকে রাশিয়ার এ দাবির প্রতি ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ চ্যালেঞ্জ জানালে আন্তর্জাতিক জলসীমায় নয় বরং রাশিয়ার সীমানায় ওই জাহাজগুলো প্রবেশ করেছিল বলে আবার মন্তব্য করেন প্রেসিডেন্ট পুতিন। এসময় ইউক্রেনের জাহাজের অবস্থান ও আজভ সাগরে রাশিয়ার সীমানা খাতায় এঁকে দেখান তিনি।

এদিন জি-২০ সম্মেলনের এক পার্শ্ব বৈঠকে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠকের সময় নিজের দাবির স্বপক্ষে খাতা কলমে এঁকে রুশ জলসীমা দেখান পুতিন। তবে খাতায় এঁকে দেখালেও রাশিয়াকে এ বিষয়ে বিস্তারিত প্রমাণ দেখানোর আহ্বান জানান ম্যাক্রোঁ। প্রেসিডেন্ট ম্যাক্রোঁর সঙ্গে থাকা কর্মকর্তারা জানিয়েছেন, পুতিন ও ম্যাক্রোঁ শুক্রবার সাক্ষাৎ করেন। এসময় পুতিন একটি সাদা কাগজ বের করে ইউক্রেনীয় উপকূলে এবং বিতর্কিত জলসীমার ছবি (স্কেচ) আঁকছিলেন। তবে রাশিয়ার দাবিগুলো প্রমাণের জন্য প্রয়োজনীয় নথিপত্র (ডকুমেন্টস) চেয়েছেন প্রেসিডেন্ট ম্যাক্রোঁ।

একইসঙ্গে তিনি দ্রুত এ সংকট নিরসনের ওপরও জোর দিয়েছেন। অবৈধভাবে জলসীমায় প্রবেশের অভিযোগ তুলে রোববার অধিকৃত ক্রিমিয়া উপকূলে ইউক্রেন নৌবাহিনীর দুটি গানবোট এবং একটি টাগবোট আটক করে রাশিয়া। জাহাজগুলো জব্দ করার আগে সেগুলোর দিকে গুলি ছুড়ে বেশ কয়েকজন ইউক্রেনীয় নাবিককে আহত করেছে রুশ নিরাপত্তা বাহিনী। এর আগে রাশিয়া কৃষ্ণ সাগর থেকে আজোভ সাগরে জাহাজ চলাচল আটকাতে ক্রিমিয়ার কাছের কোর্চ প্রণালী বন্ধ করে দেয়। এ নিয়ে প্রতিবেশী দুই দেশের মধ্যে নতুন করে উত্তেজনা দেখা দেয়। রাশিয়ার দাবি, তাদের নির্দেশ উপেক্ষা করে রুশ জলসীমায় প্রবেশের চেষ্টা করেছিল ইউক্রেনের জাহাজগুলো। এতে উত্তেজনা সৃষ্টি হয়। এদিকে ইউক্রেনের অভিযোগ, রুশ জাহাজ বিনা উস্কানিতেই তাদের দিকে গুলি ছুড়েছে। এতে আহত হয়েছেন তাদের কয়েকজন কর্মী।

http://thesangbad.net/images/2018/December/01Dec18/news/upload2.jpg

থেরেসা মে ও যুবরাজ সালমান। ছবি: ডেইল মেইল।

‘খাশোগি হত্যাকাণ্ডের মতো ঘটনার পুনরাবৃত্তি থামান’
এদিকে ভবিষ্যতে খাশোগি হত্যাকাণ্ডের মতো ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয় সে দিকে লক্ষ্য রাখতে সৌদি যুবরাজ মোহাম্মদ সালমানের প্রতি আহ্বান জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। জি সম্মেলনে এ দুই শীর্ষ নেতার মধ্যে অনুষ্ঠিত এক বৈঠকে মে এ আহ্বান জানান বলে শুক্রবার ব্রিটিশ প্রধানমন্ত্রীর দফতর থেকে দেয়া এক বিবৃতিতে জানানো হয়েছে। যুবরাজ সালমানকে মে বলেন, ভবিষ্যতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে যুবরাজের ব্যবস্থা নেয়া উচিত। সৌদিকে অবশ্যই ব্যবস্থা গ্রহণের মাধ্যমে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না হওয়ার বিষয়ে আস্থা অর্জন করার ওপরও তাগিদ দেন তিনি। এর পাশাপাশি দায়ীদের অবশ্যই জবাবদিহিতার আওতায় আনার বিষয়েও জোর দেন মে। গত ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে নৃশংস হত্যাকাণ্ডের শিকার হন ৫৯ বছর বয়সী. সাংবাদিক জামাল খাশোগি। এ হত্যাকাণ্ডের নির্দেশদাতা হিসেবে আঙ্গুল উঠে খোদ যুবরাজ সালমানের বিরুদ্ধে। রিয়াদের পক্ষ থেকে প্রথমে এ হত্যাকাণ্ডের খবর অস্বীকার করা হয়। পরে আন্তর্জাতিক চাপের মুখে হত্যাকাণ্ডের ঘটনা স্বীকার করলেও এর সঙ্গে যুবরাজ সালমানের সম্পৃক্ততার খবর অস্বীকার করা হয়। ওই ঘটনায় বিশ্বব্যাপী সমালোচনার মুখে পড়েন মোহাম্মদ বিন সালমান। খাশোগি হত্যাকাণ্ডের পর এবারের জি-২০ সম্মেলন দিয়েই প্রথমবারের মতো বিশ্বনেতাদের মুখোমুখি হলেন তিনি। তবে এ হত্যাকাণ্ড এবং ইয়েমেনে সৌদি জোটের সামরিক আগ্রাসনে দেশটি দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে দাঁড়ানোর বাস্তবতায় এবারের জি-২০ সম্মেলনে অপেক্ষাকৃত শীতল অভ্যর্থনা পেয়েছেন সৌদি যুবরাজ। সম্মেলনের প্রাক্কালে খাশোগি হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে ১৭ সৌদি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা জারি করে কানাডা। এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেন, খাশোগি হত্যাকাণ্ড মূলত বাকস্বাধীনতার ওপরেই আঘাত। কানাডা এর সুষ্ঠু তদন্ত চায়। খাশোগি হত্যার ঘটনায় শুরু থেকেই আন্তর্জাতিক চাপের মুখে রয়েছে সৌদি আরব। এ ঘটনাকে কেন্দ্র করে ডেনমার্ক সৌদি আরবে অস্ত্র রপ্তানি বন্ধের ঘোষণা দিয়েছে। সৌদি আরবে অস্ত্র রপ্তানির জন্য লাইসেন্স ইস্যু করা বন্ধ রেখেছে জার্মানি। ১৯ নভেম্বর ১৮ জন সৌদি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা জারি করে দেশটি। কয়েকদিনের মধ্যে ওই সৌদি নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে ফ্রান্স।

শ্রীলঙ্কায় প্রধানমন্ত্রীর পদে ফিরলেন বিক্রমাসিংহে

সংবাদ ডেস্ক

image

শ্রীলঙ্কায় প্রায় ২ মাস ধরে চলা রাজনৈতিক ও সাংবিধানিক সংকটের অবসান ঘটতে

তালেবান কমান্ডারকে লক্ষ্য করে বিমান হামলায় ১২ শিশুসহ ২০ বেসামরিক নাগরিক নিহত

সংবাদ ডেস্ক

image

আফগানিস্তানে এক তালেবান কমান্ডারকে লক্ষ্য করে চালানো বিমান হামলায় ১২ শিশুসহ

নয়াদিল্লীতে ৪৮তম বিজয় দিবস উদযাপন

নিজস্ব বার্তা পরিবেশক

image

নয়াদিল্লীস্থ বাংলাদেশ হাইকমিশন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৯৭১ সালের

sangbad ad

ইয়েমেন যুদ্ধ : সৌদি জোটকে সমর্থন বন্ধে মার্কিন সিনেটে প্রস্তাব পাস

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত প্রায় সাড়ে তিন বছর ধরে চলা ইয়েমেন যুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটের ওপর

‘খাশোগি হত্যায় পার পেতে পারে না সৌদি আরব’

সংবাদ ডেস্ক

image

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে গত ২ অক্টোবর নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগির

প্রধানমন্ত্রিত্বের চ্যালেঞ্জে টিকে গেলেন মে

সংবাদ ডেস্ক

image

ব্রেক্সিট চুক্তি বাস্তবায়ন নিয়ে নিজ দল ও পার্লামেন্টে ব্যাপক চাপের মুখে থাকা প্রধানমন্ত্রী

মেং ওয়ানঝৌ গ্রেফতার : বিচার বিভাগের ওপর হস্তক্ষেপের ঘোষণা ট্রাম্পের !

সংবাদ ডেস্ক

image

কানাডার ভ্যাঙ্কুভারে ১ ডিসেম্বর চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান অর্থবিষয়ক কর্মকর্তা

ভারতের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে তিন রাজ্যে কংগ্রেসের জয়

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভারতের পাঁচ রাজ্যে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়েছে ১১ ডিসেম্বর মঙ্গলবার

খাশোগি হত্যাকাণ্ড : সন্দেহভাজন খুনিদের হস্তান্তরের তুর্কি দাবি প্রত্যাখ্যান সৌদির

সংবাদ ডেস্ক

image

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে নৃশংস হত্যাকাণ্ডের শিকার সাংবাদিক জামাল খাশোগির হত্যার

sangbad ad