• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৫ নভেম্বর ২০২০

 

ইংল্যান্ডে করোনা সংক্রমণ প্রায় ১ লাখ

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
  • download
image

ইংল্যান্ডে প্রতিদিনই প্রায় এক লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে। সাম্প্রতিক এক বিশ্লেষণ থেকে এ তথ্য উঠে এসেছে। লন্ডনের ইম্পেরিয়াল কলেজের এক বিশ্লেষণে বলা হয়েছে, মহামারির গতি ত্বরান্বিত হচ্ছে এবং প্রতি ৯ দিনে সংক্রমিত রোগীর সংখ্যা দ্বিগুণ হচ্ছে।

গবেষকরা বলছেন, ‘আমরা একটি জটিল অবস্থার মধ্যে আছি।’ বেশ কিছু জিনিস পরিবর্তন করা প্রয়োজন বলেও উল্লেখ করেন তারা। পুরো ইউরোপজুড়েই করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। বেশিরভাগ দেশেই সংক্রমণ ও মৃত্যু দ্রুত গতিতে বাড়তে দেখা গেছে।

এদিকে, করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় আবারও লকডাউন জারি করতে বাধ্য হয়েছে ফ্রান্স এবং জার্মানি। বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, ‘আমরা এই বসন্তেই দ্রুত গতিতে সংক্রমণের চূড়ায় পৌঁছে যাচ্ছি।’

ইংল্যান্ডের প্রতিটি এলাকায় সব বয়সের মধ্যেই সংক্রমণ বাড়তে দেখা গেছে। এখন পর্যন্ত উত্তরাঞ্চলেই সংক্রমণ বেশি। তবে দক্ষিণাঞ্চলেও পাল্লা দিয়ে সংক্রমণ বাড়তে শুরু করেছে।

সাম্প্রতিক সময়ে দেখা গেছে, প্রতি ৭৮ জনের মধ্যে একজন করোনায় আক্রান্ত হচ্ছে। তবে এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বিপর্যস্ত ইয়োর্কশায়ার এবং হাম্বার। সেখানে প্রতি ৩৭ জনের মধ্যে একজন এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হচ্ছে।

দক্ষিণ-পূর্ব, দক্ষিণ পশ্চিম, ইংল্যান্ডের পূর্বাঞ্চল ও লন্ডনে সংক্রমণ দ্রুত গতিতে বাড়ছে। দক্ষিণ-পশ্চিমে তরুণদের মধ্যেও সংক্রমণ বাড়তে দেখা গেছে।

বিশ্লেষকরা বলছেন, ইংল্যান্ডে প্রতিদিন ৯৬ হাজার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে। অধ্যাপক স্টিভেন রিলে নামের এক গবেষক জানিয়েছেন, তিনি সংক্রমণ বেড়ে যাওয়ার বিষয় খুবই হতাশ। সাম্প্রতিক সময়ে যেসব বিধি-নিষেধ জারি করা হয়েছে সেগুলো যথেষ্ঠ নয় বলেও উল্লেখ করেছেন তিনি।

ওই গবেষক বলেন, বেশ কিছু বিষয়ে পরিবর্তন আনা জরুরি। সংক্রমণ বৃদ্ধির হার দ্রুত বাড়ছে। তিনি বলেন, সংক্রমণের বৃদ্ধি ঠেকাতে জনসাধারণকে নিয়মগুলো আরও ভালোভাবে অনুসরণ করতে হবে অথবা প্রশাসনকে আরও কঠোর বিধি-নিষেধ জারি করতে হবে।

তার মতে, এখনই পরিবর্তন আনা সম্ভব না হলে নভেম্বরের শেষ দিকে হয়তো প্রতিদিন আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যাবে। যেভাবেই হোক এই শীতে একই সঙ্গে ভাইরাস নিয়ন্ত্রণ এবং কড়াকড়ির কারণে ক্ষয়ক্ষতির পরিমাণে সামঞ্জস্য আনতে হবে বলে উল্লেখ করেন তিনি।

শেষ পর্যন্ত প্রশাসনের গোয়েন্দা ব্রিফিং পাচ্ছেন জো বাইডেন

সংবাদ অনলাইন ডেস্ক

image

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শেষ পর্যন্ত গোয়েন্দা ব্রিফিং পেতে যাচ্ছেন। নিয়ম অনুযায়ী নবনির্বাচিত প্রেসিডেন্ট শুরু থেকেই এটি পাওয়ার কথা। তবে নির্বাচনে পরাজয় মেনে নিতে ট্রাম্পের অস্বীকৃতি ও আইনি চ্যালেঞ্জের মতো নানা জটিলতার কারণে এবার এখনও পর্যন্ত এ ব্রিফিং পাননি বাইডেন। তবে সম্প্রতি ট্রাম্প ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া শুরুর অনুমোদন দেওয়ায় এখন থেকে নিয়মিত গোয়েন্দা ব্রিফিং পাবেন বাইডেন। মঙ্গলবার ট্রাম্প প্রশাসনের একজন কর্মকর্তা বার্তা সংস্থা এপি-কে বিষয়টি নিশ্চিত করেছেন

যুদ্ধরত ইথিওপিয়ায় বেসামরিক জনগণকে রক্ষায় আন্তর্জাতিক আহ্বান

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রায় তিন সপ্তাহ ধরে ইথিওপিয়ার উত্তরাঞ্চলে ক্ষমতাসীন পার্টির অনুগত বাহিনীর সঙ্গে সেনাবাহিনীর সংঘর্ষ চলছে। এর ফলে শরণার্থীর ঢল নেমেছে, বেসামরিক নাগরিকদের ওপর অত্যাচার এবং আশপাশের দেশগুলোর সীমান্তে অস্থিরতা বেড়ে যাওয়ার আশংকা তৈরি হয়েছে।ইথিওপিয়ার তিগ্রে প্রদেশে চলমান লড়াই বন্ধ এবং বেসামরিক নাগরিকদের রক্ষায় যুদ্ধরত দলগুলোর ওপর আন্তর্জাতিক চাপ জোরদার করা হয়েছে।

অ্যাঙ্গেলা মের্কেলের কার্যালয়ের ফটকে হামলা

সংবাদ অনলাইন ডেস্ক

image

জার্মানীর চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলের কার্যালয়ের ফটকে গাড়ি নিয়ে হামলার ঘটনা ঘটেছে। বুধবার (২৫ নভেম্বর) এই ঘটনার পুলিশ চালককে গ্রেপ্তার করেছে।

sangbad ad

পরাজয় কখনও মানবো না, আবারও সাফ জানিয়ে দিলেন ট্রাম্প

সংবাদ অনলাইন ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের নির্বাচনে হেরে গিয়ে অনেকটাই এলোমেলো প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একবার পরাজয় মেনে নেয়ার ইঙ্গিত দিয়ে পরক্ষণেই তার উল্টো টুইট করছেন। সবশেষ টুইটে ফের ইউটার্ন নিলেন ট্রাম্প। কখনও পরাজয় মানবেন না বলে সাফ জানিয়ে দেন। অথচ এর কয়েক ঘণ্টা আগে টুইটে ট্রাম্প হার মেনে নেয়ার ইঙ্গিত দেন।

চাঁদ থেকে পাথর আনতে মিশন ‍শুরু করলো চীন

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রথমবারের মতো চাঁদ থেকে পাথর ও ধ্বংসাবশেষ আনতে মঙ্গলবার সফলভাবে মনুষ্যবিহীন মহাকাশযান উৎক্ষেপণ করেছে চীন।

পাকিস্তানে ধর্ষণের শাস্তি ফাঁসি ও নপুংসক করতে নতুন আইন

সংবাদ অনলাইন ডেস্ক

image

ধর্ষণের ঘটনা ক্রমেই বাড়ছে পাকিস্তানে । বিশেষ করে সংখ্যালঘুদের ওপর নিপীড়ন মাত্রা ছাড়িয়ে যাচ্ছে। এবার এ অপরাধ রুখতে ধর্ষকদের রাসায়নিকভাবে নপুংসক করতে আইন প্রণয়ন এবং যৌননিগ্রহ মামলায় দ্রুত শুনানির অনুমোদন দিয়েছে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার।

সিঙ্গাপুরে সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগে এক বাংলাদেশি গ্রেফতার

সংবাদ অনলাইন ডেস্ক

image

সিঙ্গাপুরে সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগে এক বাংলাদেশিকে গ্রেফতার করেছে দেশটির কর্তৃপক্ষ। গত ২

কঠোর লকডাউন শিথিল করতে যাচ্ছে ফ্রান্স

সংবাদ অনলাইন ডেস্ক

image

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এক ঘোষণায় জানিয়েছেন, কঠোর লকডাউন শিথিল করতে যাচ্ছে

মাইকেল ফ্লিনকে ক্ষমা করবেন ট্রাম্প

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনকে ক্ষমা করে