• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

আলবেনিয়ায় শক্তিশালী ভূমিকম্প : নিহত ১১

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২৬ নভেম্বর ২০১৯

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

ইউরোপের দাক্ষিণ-পূর্বাঞ্চলীয় দেশ আলবেনিয়ায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ২৬ নভেম্বর মঙ্গলবার স্থানীয় সময় ভোরে রাজধানী তিরানাসহ সংলগ্ন এলাকায় এ কম্পন অনুভূত হয়। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত কমপক্ষে ১১জনের প্রাণহানি ঘটেছে। এছাড়াও আহত হয়েছেন আরও কমপক্ষে ৩৫০ জন। এ ভূমিকম্পের তাণ্ডবে বহু ঘরবাড়ি ধসে পড়েছে। ধসে পড়া স্থাপনার ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছেন অনেকেই। ফলে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সিএনএন, রয়টার্স।

এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, গত কয়েক দশকের মধ্যে এটিই আলবেনিয়ায় আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৪। স্থানীয় সময় ভোর ৪টার কিছু আগে কম্পনটি আঘাত হানে। এ নিয়ে দুই মাসের মধ্যে দ্বিতীয় দফায় দেশটিতে ভূমিকম্প আঘাত হানল। ইউএসজিএস জানিয়েছে, এ দফায় কম্পনের কেন্দ্রস্থল ছিল রাজধানী তিরানা থেকে ৩০ কিলোমিটার পশ্চিমে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে। দেশটির প্রতিরক্ষা দফতরের একজন মুখপাত্র জানিয়েছেন, থুমানে নামের উত্তরাঞ্চলীয় একটি গ্রামে ভবনের ধ্বংসস্তূপের মধ্যে দুই নারীর মরদেহ পাওয়া গেছে। কারবিন শহরের একটি ভবনে কম্পনের তাণ্ডবে আতঙ্কিত লোকজনের হুড়োহুড়ির ঘটনায় একজনের মৃত্যু হয়েছে। দুরেস এলাকায় একটি ধসে পড়া ভবনে একজনের মরদেহের সন্ধান মিলেছে। উদ্ধারকর্মীরা জানিয়েছেন, মৃতদের মধ্যে একজন বয়স্ক নারীও রয়েছেন।

জড়িয়ে ধরে নিজের নাতিকে বাঁচাতে গিয়ে তার মৃত্যু হয়। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, ক্ষতিগ্রস্ত দুরেস এলাকায় ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া লোকজনকে উদ্ধারে দমকল বাহিনীর পাশাপাশি সেনা সদস্যরাও স্থানীয়দের সহায়তা করছে। বলকান অঞ্চলের মুসলিম দেশ আলবেনিয়াকে ইউরোপের সবচেয়ে দরিদ্র দেশ হিসেবে বিবেচনা করা হয়। ইউরোস্টার্ট-এর ডাটা অনুযায়ী, দেশটির জনগণের গড় আয় ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর নাগকিদের গড় আয়ের এক-তৃতীয়াংশেরও কম।

করোনায় বিশ্বে মৃত্যু সাড়ে ৩ লাখ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

যুক্তরাষ্ট্রে মৃত্যু ১ লাখ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ তালিকার শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে।

লাদাখে চীনা যুদ্ধ সরঞ্জাম বৃদ্ধি

আন্তর্জাতিক ডেস্ক

image

চীন-ভারত সীমান্তের লাদাখ অঞ্চলের এক নদীর দু’পারে মুখোমুখি দু’দেশের সামরিক বাহিনী। সীমান্তে চীনের সেনা সংখ্যা ও সামরিক সরঞ্জাম বৃদ্ধির ঘটনায় উদ্বিগ্ন হয়ে তৎপর হয়ে উঠেছে ভারত। চীনা ও ভারতীয় সেনাবাহিনীর এমন সংঘাতময় পরিস্থিতিতে থমথম অবস্থা বিরাজ করছে লাদাখে।

sangbad ad

করোনার চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ বন্ধ : ডব্লিউএইচও

সংবাদ ডেস্ক

image

করোনা ভাইরাস উপশমে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহার আপাতত বন্ধ রাখতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু প্রায় ১ লাখ

অনলাইন বার্তা পরিবেশক,

image

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ তালিকার শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত প্রায় এক লাখ মানুষের মৃত্যু হয়েছে।

লকডাউন দ্রুত তোলায় মহামারির দ্বিতীয় ঢেউয়ের শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক

image

যেসব দেশে করোনাভাইরাসের প্রকোপ কমে যাওয়ায় লকডাউন শিথিল বা কড়াকড়ি তুলে নেয়া হচ্ছে, সেখানে আবারও সংক্রমণ বেড়ে যেতে পারে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সোমবার সংস্থাটির হেলথ ইমারজেন্সিজ প্রোগ্রামের নির্বাহী পরিচালক ডা. মাইকেল রায়ান এক ভার্চুয়াল ব্রিফিংয়ে এ আশঙ্কার কথা জানিয়েছেন।

ট্রাম্পের গেমচেঞ্জার ওষুধ ব্যবহারে ডব্লিউএইচও-এর নিষেধাজ্ঞা

সংবাদ ডেস্ক

image

করোনা ভাইরাস চিকিৎসার পরীক্ষামূলক ওষুধ হিসেবে হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার স্থগিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সোমবার তারা জানিয়েছে, ঝুঁকি এড়াতে কয়েকটি দেশে সাময়িকভাবে এটির ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন অনুযায়ী, সাম্প্রতিক এক গবেষণায় ওষুধটি ব্যবহারে কোভিড-১৯ রোগীদের মৃত্যুঝুঁকি বাড়তে পারে বলে ইঙ্গিত পাওয়ার পর এই সিদ্ধান্ত নিয়েছে ডব্লিউএইচও।

করাচিতে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার

সংবাদ ডেস্ক

পাকিস্তানের করাচিতে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে। ঘটনাস্থল থেকে এই ডাটা রেকর্ডার উদ্ধার করা হয়েছে বলে জানায় পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স

ঈদে দেশব্যাপী লকডাউন চলছে তুরস্কে

সংবাদ ডেস্ক

image

তুরস্কে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে এক লাখ ৫৫ হাজার ছয়শ ৮৬ জন এবং মারা গেছে চার হাজার তিনশ আটজন। গত ১১ মার্চ সে দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর এই প্রথম দেশব্যাপী লকডাউন ঘোষণা করা হয়েছে। ঈদের ছুটিতে করোনা যেন ছড়াতে না পারে, সেজন্য চারদিনের লকডাউন চলছে সে দেশে।

sangbad ad