• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০২ জুন ২০২০

 

আবারও মার্কিন চাপে অবস্থান পরিবর্তন জাতিসংঘের

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

যুদ্ধ চলাকালীন যৌন সহিংসতা বন্ধে ও এর শাস্তি নিশ্চিতে নিরাপত্তা পরিষদে জার্মানি উত্থাপিত একটি প্রস্তাবে নিজেদের অবস্থান থেকে সরে দাঁড়ালো জাতিসংঘ। যুক্তরাষ্ট্রের ভেটো দেয়ার হুমকিতে তাতে পরিবর্তন আনতে বাধ্য হলো সংস্থাটির ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ। জার্মানির উত্থাপন করা প্রস্তাবটিতে গর্ভপাতকে সমর্থন দেয়ার অভিযোগ তুলে এর বিরোধিতা করে ওয়াশিংটন।

বরাবরই গর্ভপাতের বিরুদ্ধে নিজের অবস্থানে অনড় রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। এবার তার এ অবস্থানের কারণে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আটকে গেল যুদ্ধের সময় যৌন সহিংসতা বন্ধে কঠোর ব্যবস্থা নেয়ার এ পদক্ষেপটি। জাতিসংঘের ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে ১৩-০ ভোটে পাস হয়েছে জার্মানি উত্থাপিত প্রস্তাবটি। চীন ও রাশিয়া ভোটদানে বিরত ছিল। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে জার্মানির উত্থাপন করা প্রস্তাবে যৌন সহিংসতার শিকার ব্যক্তিদের যৌন স্বাস্থ্য রক্ষায় দেশগুলোর সচেষ্ট হওয়া এবং প্রজননে নারীর অধিকার নিশ্চিত করার কথা বলা হয়েছে। এ জায়গাতেই মূল আপত্তি ওয়াশিংটনের। দেশটির অভিমত, ‘প্রজননের অধিকার’ বা ‘সন্তান জন্মদানের অধিকার’ বলার মাধ্যমে আসলে গর্ভপাতকে সমর্থন করছে এ প্রস্তাব। এর পাশাপাশি জাতিসংঘের পর্যবেক্ষক কমিটিকে(মনিটরিং বডি) যৌন সহিংসতা পর্যবেক্ষণ ও প্রতিবেদন দিয়ে ব্যবস্থা নেয়ার অপর প্রস্তাবেও যুক্তরাষ্ট্রের সঙ্গে আপত্তি জানিয়েছে রাশিয়া ও চীন। নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর দাবি, আলাদা করে এমন কোনো কমিটির কোনো প্রয়োজন দেখছে না তারা। শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রের হুমকিতে উপরের সবকিছুই বাদ দেয়া হয়েছে প্রস্তাব থেকে। যুক্তরাষ্ট্রের এমন অবস্থানের বিরুদ্ধে অসন্তোষ প্রকাশ করে মানবাধিকার কর্মীরা বলছেন, এর ফলে দীর্ঘদিন ধরে যুদ্ধে নারীর প্রতি সহিংসতা বন্ধে যারা কাজ করে আসছেন, তাদের নৈতিক পরাজয় ঘটলো।

এদিকে জার্মানির প্রস্তাবে শুরু থেকেই অকুণ্ঠ সমর্থন জানিয়ে আসা ফ্রান্স যৌন স্বাস্থ্যরক্ষার নিশ্চয়তা ছাড়াই এ প্রস্তাব পাস হওয়াকে ‘লজ্জাজনক’ বলে আখ্যা দিয়েছে। জাতিসংঘে ফরাসি দূত ফ্রাসোঁয়া দেলাত্রে বলেন, এ সিদ্ধান্ত ‘নারীর মর্যাদা নষ্ট করল’। তিনি বলেন, ‘যেসব নারী যুদ্ধে যৌন সহিংসতার শিকার হয়ে গর্ভধারণে বাধ্য হয়েছেন, তাদের গর্ভপাতের অধিকার দিতে ব্যর্থ হলো নিরাপত্তা পরিষদ। এটা ধারণারও অতীত এবং কোনোভাবেই মেনে নেয়া যায় না।’ মানবাধিকার সংস্থাগুলো যুক্তরাষ্ট্রের এমন অবস্থানে হতাশা প্রকাশ করেছে। যুদ্ধে নিয়োজিত দেশগুলোর কাছে এ অবস্থান ‘ভুল বার্তা’ পৌঁছে দেবে বলেও আশঙ্কা প্রকাশ করেছে সংস্থাগুলো।

বিক্ষোভের সময় স্ত্রী-পুত্রকে নিয়ে বাঙ্কারে লুকিয়েছিলেন ট্রাম্প!

নিজস্ব বার্তা পরিবেশক

image

কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র। বিক্ষোভকারীরা শুক্রবার (২৯ মে) রাতে হোয়াইট হাউজের বাইরেও জড়ো হন। এ সময় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হোয়াইট হাউজের আন্ডারগ্রাউন্ড বাঙ্কারে নিয়ে যাওয়া হয়।

বিশ্বে করোনায় মৃত্যু ৩ লাখ ৭৩ হাজার

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

কারফিউ ভেঙে যুক্তরাষ্ট্রে প্রতিবাদ বিক্ষোভ

সংবাদ অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে জুড়ে কৃষ্ণাঙ্গ খুনের প্রতিবাদ-বিক্ষোভ বিক্ষোভ আরও বেড়েছে। টিভি সংবাদমাধ্যম

sangbad ad

বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রে সেনা মোতায়েন

সংবাদ ডেস্ক

যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনেপোলিস শহরে পুলিশের হেফাজতে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ আমেরিকান নাগরিকের মৃত্যুর ঘটনার প্রতিবাদে টানা চতুর্থ দিনের বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। শনিবার ডেট্রয়েটসহ দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যের রাস্তায় এ বিক্ষোভ সহিংস আকার ধারণ করে। এসময়

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা যুক্তরাষ্ট্রের

সংবাদ অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সঙ্গে তার দেশের সম্পর্কের ইতি টানার ঘোষণা দিয়েছেন। ট্রাম্প ঘোষণা দিলেও ডব্লিউএইচও’র সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কচ্ছেদ কবে থেকে কার্যকর হচ্ছে, তা স্পষ্ট হওয়া যায়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তবে ট্রাম্পের এ ঘোষণা নিয়ে তাৎক্ষণিকভাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

করোনা চিকিৎসায় ‘প্লাজমা থেরাপি’ ‘রেমডেসিভির’ ব্যবহারে ডব্লিউএইচওর না

অনলাইন বার্তা পরিবেশক,

image

করোনাভাইরাসের (কোভিড-১৯) চিকিৎসায় প্লাজমা থেরাপি ব্যবহার না করার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। পাশাপাশি ‘রেমডেসিভির’সহ অন্যান্য অ্যান্টিভাইরালও ব্যবহার না করার সুপারিশ করেছে সংস্থাটি।

বিশ্বে করোনায় আক্রান্ত ৬০ লাখ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

করোনা বস্তু থেকে সহজে ছড়ায় না : সিডিসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোনো বস্তু বা পৃষ্ঠতল থেকে করোনাভাইরাস সহজে ছড়ায় না, বরং মূলত মানুষ থেকে মানুষেই রোগটি ছড়াচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (সিডিসি)।

লিবিয়ায় ২৬ বাংলাদেশি শ্রমিক হত্যা

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিবিয়ায় ২৬ বাংলাদেশিসহ ৩০ অভিবাসী শ্রমিককে গুলি করে হত্যা করেছে মানবপাচারকারী চক্রের এক সদস্যের পরিবারের লোকজন। নিহত বাকি চারজন আফ্রিকান। এছাড়া আরো ১১ জন গুরুতর আহত হয়েছেন। আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত লিবিয়ার সরকার (জিএনএ) বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছেন।

sangbad ad