• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮

 

আজোভ সাগরে ন্যাটোকে যুদ্ধজাহাজ পাঠানোর অনুরোধ পোরেশেঙ্কোর

আজোভ সাগরে ইউক্রেনের দুটি বন্দর বন্ধ করেছে মস্কো

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৯ নভেম্বর ২০১৮

সংবাদ :
  • সংবাদ ডেস্ক

মস্কোর সঙ্গে চলমান সাম্প্রতিক সংকট থেকে আত্মরক্ষার্থে মার্কিন নেতৃত্বাধীন উত্তর আটলান্টিক সামরিক জোট ন্যাটোকে (নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন) আজোভ সাগরে যুদ্ধজাহাজ পাঠানোর অনুরোধ জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরেশেঙ্কো। এদিকে সর্বশেষ খবরে জানা যায়, আজোভ সাগরে ইউক্রেনের দুটি বন্দর বন্ধ করেছে মস্কো। সেখান দিয়ে কোন জাহাজ চলাচল করতে দেয়া হচ্ছে না বলে দাবি করেছে ইউক্রেন।

কের্চ প্রণালী ঘিরে রাশিয়ার সঙ্গে তীব্র উত্তেজনার মধ্যেই প্রেসিডেন্ট পোরোশেঙ্কোর এ অনুরোধ এল। গত রোববার রুশ বাহিনীর সদস্যরা কৃষ্ণ ও আজোভ সাগরের মাঝে অবস্থিত ওই প্রণালীতে ইউক্রেনের তিনটি জাহাজ জব্দ ও ২৪ নাবিককে আটক করে। তবে উত্তর আটলান্টিক সামরিক জোট ন্যাটো এ ঘটনার পরিণতি সম্পর্কে মস্কোকে সতর্ক করলেও পোরেশেঙ্কোর অনুরোধ নিয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি বলে জানিয়েছে সংবাদ মাধ্যম বিবিসি। ২৯ সদস্য দেশের এ সামরিক জোটে ইউক্রেন সদস্য রাষ্ট্র না হলেও সাম্প্রতিক বছরগুলোতে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটোর সঙ্গে কিয়েভের ঘনিষ্ঠ সম্পর্ক লক্ষ্য করা হয়। বিশেষ করে ২০১৪ সালে পোরেশেঙ্কো কিয়েভের ক্ষমতা গ্রহণের পর থেকেই রাশিয়া ও ইউক্রেনের মধ্যে কূটনৈতিক টানাপড়েন চরম আকার ধারণ করে। এরই ধারাবাহিকতায় ক্রিমিয়া অধিগ্রহণের পর আজোভ সাগর ঘিরে পশ্চিমাদের সঙ্গেও মস্কোর বিরোধ প্রকাশ্যে আসে। কিয়েভের অভিযোগ, ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বিচ্ছিন্নতাবাদীদের ক্রেমলিন সাহায্য করছে। রুশপন্থি এ বিচ্ছিন্নতাবাদীরাই ইউক্রেন ভূখণ্ডের একটি বড় অংশকে কিয়েভের শাসন থেকে মুক্ত করতে চায়।

কের্চ প্রণালীর ঘটনার পর ইউক্রেন তাদের সীমান্ত এলাকাগুলোতে এক মাসের জন্য সামরিক আইন জারি করেছে। এর জবাবে রাশিয়াও কয়েক সপ্তাহের মধ্যে ক্রিমিয়াতে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বসানোর কথা জানিয়েছে। এরই ধারাবাহিকতায় বুধবার (২৮ নভেম্বর) জার্মানির বিল্ড পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে প্রেসিডেন্ট পোরেশেঙ্কো জানান, ন্যাটো আজোভ সাগরে যুদ্ধজাহাজ এনে ‘ইউক্রেনকে সহায়তা ও নিরাপত্তা’ দেবে বলেই প্রত্যাশা তার। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আজোভ সাগরের পূর্ণ নিয়ন্ত্রণ নিতেই ইউক্রেইনের জাহাজগুলো জব্দ করেছেন বলেও অভিমত। ‘জার্মানি আমাদের ঘনিষ্ঠ মিত্রদের একটি। পোরেশেঙ্কো আরও বলেন, ইউক্রেনকে সহায়তা ও নিরাপত্তা দিতে ন্যাটোর দেশগুলো আজোভ সাগরে তাদের যুদ্ধজাহাজগুলোর পুনর্বিন্যাসে প্রস্তুত বলেই প্রত্যাশা করছি আমরা।’ রাশিয়ার ‘আগ্রাসী নীতি’ কোনভাবেই মেনে নেয়া যায় না বলেও মন্তব্য করেন তিনি। ন্যাটো মিত্রদের প্রতি প্রশ্ন ছুড়ে দিয়ে তিনি আরও বলেন, ‘প্রথমে ক্রিমিয়া, এরপর পূর্ব ইউক্রেন। এখন তিনি (পুতিন) আজোভ সাগরও চান। জার্মানির নিজেকেই প্রশ্ন করা উচিত- পুতিন এরপর কি করবেন, যদি আমরা তাকে না থামাই?’

পোরেশেঙ্কোর বক্তব্যের প্রসঙ্গে ন্যাটো তাৎক্ষণিক কোন প্রতিক্রিয়া না জানালেও কের্চ প্রণালীর ঘটনার পর গত সোমবার সামরিক এ জোটটির প্রধান জেন্স স্টল্টেনবার্গ ইউক্রেনকে ‘রাজনৈতিক ও বাস্তবিক সব ধরনের সহযোগিতা’ দেয়ার প্রতিশ্রুতি দেন। তবে বৃহস্পতিবার (২৯ নভেম্বর) ইউক্রেনের অবকাঠামো মন্ত্রী ভ্লাদিমির ওমেলায়ান তার ফেসবুকে দেয়া এক বিবৃতিতে জানান, মোট ৩৫টি জাহাজকে স্বাভাবিক চলাচলে বাধা দেয়া হয়েছে। আর আজোভ সাগরে রাশিয়ার বন্দর অভিমুখী জাহাজগুলোই কেবল প্রবেশের অনুমতি পেয়েছে। আজোভ সাগরে ইউক্রেনের বারডায়ান্সক এবং মারিওপোল বন্দরে রাশিয়ার এ অবরোধের কারণে ১৮টি জাহাজ সাগরে প্রবেশের অপেক্ষায় রয়েছে বলে জানিয়েছেন ওমেলায়ান। এর মধ্যে ৪টি জাহাজের গন্তব্য হচ্ছে, বারডায়ান্সক বন্দর আর ১৪টির গন্তব্য মারিওপোল।

এদিকে রুশ প্রেসিডেন্ট পুতিন বলেছেন, আগামী বছরের (২০১৯ সাল) সাধারণ নির্বাচনের আগে জনপ্রিয়তা বাড়াতেই পোরেশেঙ্কো নৌ ‘উস্কানির’ এ ঘটনা ঘটিয়েছেন। ‘সন্দেহাতীতভাবেই এটি উস্কানি। আমার মনে হয়, ক্ষমতাসীন প্রেসিডেন্ট আগামী মার্চের প্রেসিডেন্ট নির্বাচন দিয়ে আবারও ক্ষমতায় ফিরতে চান।’ পশ্চিমা বিশ্বের সরকারগুলো পোরেশেঙ্কোকে পছন্দ করলেও ইউক্রেনে এ ডানপন্থি রাজনীতিকের গ্রহণযোগ্যতা তলানিতে পৌঁছেছে বলে জানিয়েছে কিয়েভ পোস্ট। সাম্প্রতিক জরিপগুলোতেও প্রেসিডেন্ট নির্বাচনে পোরেশেঙ্কো সর্বোচ্চ ১০ শতাংশ ভোট পেতে পারেন বলে দেখা যাচ্ছে। বাকি ভোটারদের ৫০ শতাংশেরই অভিমত, পরিস্থিতি যাই হোক না কেন, পোরেশেঙ্কোকে তারা আর সমর্থন দেবেন না। আর তাই নিজের অবস্থান শক্ত করতেই ক্রিমিয়া অঞ্চলে ইউক্রেনের প্রেসিডেন্ট এ উত্তেজনা বাড়ানোর চেষ্টা চালাচ্ছেন বলে জানান পুতিন।

২০১৪ সালে রাশিয়ার সঙ্গে চরম উত্তেজনার মুহূর্তেও সীমান্ত এলাকাগুলোতে সামরিক আইন জারি হয়নি, আর এবার ‘সামান্য ঘটনাতেই’ পোরেশেঙ্কোর ওই আইন জারি অন্য কিছুরই ইঙ্গিত দেয়, ভাষ্য রুশ প্রেসিডেন্টের। ইউক্রেনীয় জাহাজগুলো রাশিয়ার জলসীমায় ‘অবৈধ অনুপ্রবেশ’ করেছিল জানিয়ে কের্চ প্রণালীর ঘটনায় সেনাবাহিনীর প্রতিক্রিয়াকে ‘যথাযথ’ হিসেবেও অভিহিত করেছেন তিনি। পশ্চিমা সরকারগুলো অবশ্য এ ঘটনায় ইউক্রেইনের পাশেই দাঁড়িয়েছে। তিনদিনের তর্ক-বিতর্কের পর ইউরোপীয় ইউনিয়নও এক বিবৃতিতে ‘গভীর উদ্বেগ’ জানিয়েছে। রাশিয়ার কর্মকা- ওই এলাকায় উত্তেজনা বাড়াবে বলেও সতর্ক করেছে তারা। ইউক্রেনের জাহাজ জব্দের ঘটনায় কড়া প্রতিক্রিয়া জানালেও ইইউ রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা জারির ক্ষেত্রে একমত হতে পারেনি। পোল্যান্ড নিষেধাজ্ঞা দিতে জোরাল চাপ দিলেও ফ্রান্স ও জার্মানি তাতে সাড়া দেয়নি বলে জানিয়েছে বিবিসি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও সাম্প্রতিক ইউক্রেইন সংকট নিয়ে অসন্তুষ্ট। কের্চ প্রণালীর ঘটনার প্রতিক্রিয়ায় আর্জেন্টিনার জি-২০ সম্মেলনের সাইডলাইনে আগে থেকে নির্ধারিত পুতিনের সঙ্গে বৈঠক বাতিলও করে দিতে পারেন বলে জানিয়েছেন তিনি।

শ্রীলঙ্কায় প্রধানমন্ত্রীর পদে ফিরলেন বিক্রমাসিংহে

সংবাদ ডেস্ক

image

শ্রীলঙ্কায় প্রায় ২ মাস ধরে চলা রাজনৈতিক ও সাংবিধানিক সংকটের অবসান ঘটতে

তালেবান কমান্ডারকে লক্ষ্য করে বিমান হামলায় ১২ শিশুসহ ২০ বেসামরিক নাগরিক নিহত

সংবাদ ডেস্ক

image

আফগানিস্তানে এক তালেবান কমান্ডারকে লক্ষ্য করে চালানো বিমান হামলায় ১২ শিশুসহ

নয়াদিল্লীতে ৪৮তম বিজয় দিবস উদযাপন

নিজস্ব বার্তা পরিবেশক

image

নয়াদিল্লীস্থ বাংলাদেশ হাইকমিশন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৯৭১ সালের

sangbad ad

ইয়েমেন যুদ্ধ : সৌদি জোটকে সমর্থন বন্ধে মার্কিন সিনেটে প্রস্তাব পাস

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত প্রায় সাড়ে তিন বছর ধরে চলা ইয়েমেন যুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটের ওপর

‘খাশোগি হত্যায় পার পেতে পারে না সৌদি আরব’

সংবাদ ডেস্ক

image

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে গত ২ অক্টোবর নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগির

প্রধানমন্ত্রিত্বের চ্যালেঞ্জে টিকে গেলেন মে

সংবাদ ডেস্ক

image

ব্রেক্সিট চুক্তি বাস্তবায়ন নিয়ে নিজ দল ও পার্লামেন্টে ব্যাপক চাপের মুখে থাকা প্রধানমন্ত্রী

মেং ওয়ানঝৌ গ্রেফতার : বিচার বিভাগের ওপর হস্তক্ষেপের ঘোষণা ট্রাম্পের !

সংবাদ ডেস্ক

image

কানাডার ভ্যাঙ্কুভারে ১ ডিসেম্বর চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান অর্থবিষয়ক কর্মকর্তা

ভারতের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে তিন রাজ্যে কংগ্রেসের জয়

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভারতের পাঁচ রাজ্যে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়েছে ১১ ডিসেম্বর মঙ্গলবার

খাশোগি হত্যাকাণ্ড : সন্দেহভাজন খুনিদের হস্তান্তরের তুর্কি দাবি প্রত্যাখ্যান সৌদির

সংবাদ ডেস্ক

image

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে নৃশংস হত্যাকাণ্ডের শিকার সাংবাদিক জামাল খাশোগির হত্যার

sangbad ad