• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৫ এপ্রিল ২০১৮

 

অ্যানালিটিকা কেলেঙ্কারিতে জড়ালেন বোল্টন!

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৪ মার্চ ২০১৮

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

সদ্য টুইটারের মাধ্যমে প্রেসিডেন্ট ট্রাম্প ঘোষণা করেন ‘আনন্দের সঙ্গে জানাচ্ছি, ৯ এপ্রিল থেকে আমার নতুন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হচ্ছেন জন বোল্টন।’ এর কয়েক ঘণ্টার মধ্যেই লন্ডনভিত্তিক তথ্য বিশ্লেষণকারী প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকার কেলেঙ্কারিতে নাম উঠে এলো তার পছন্দের বোল্টনের ।

বর্তমানে ওয়াশিংটনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে রয়েছেন এইচ আর ম্যাকমাস্টার। তাকে সরিয়ে আগামী ৯ এপ্রিল ওই পদে বসতে চলেছেন জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্র্রের সাবেক রাষ্ট্রদূত জন বোল্টন। ‘সেন্টার ফর পাবলিক ইনটেগ্রিটি রিভিউ অব ক্যাম্পেন ফিন্যান্স রেকর্ড’ নামের নির্বাচন খরচ সংক্রান্ত একটি গবেষণাপত্রে শনিবার (২৪ মার্চ) দাবি করা হয়েছে, কেমব্রিজ অ্যানালিটিকাকে ১১ লাখ ডলারেরও বেশি অর্থ দিয়েছিল বোল্টন পরিচালিত ‘পলিটিক্যাল অ্যাকশন কমিটি’ (পিএসি)। এছাড়াও সংস্থাটি টেক্সাসের সিনেটর টেড ক্রুজের হয়েও কাজ করেছে বলে জানা গেছে। ২০১৪ সালে বোল্টনের ওই কমিটি কাজ শুরু করে। এ সময় থেকেই রিপাবলিকান প্রার্থীদের পিছনে লাখ লাখ ডলার ব্যয় করেছে সংস্থাটি। এ প্রার্থীদের মধ্যে রয়েছে আরকানসাসের সিনেটর টম কটন, নিউ হ্যাম্পশায়ারের সিনেটর ম্যাগি হাস্যান। সম্প্রতি একটি প্রেস বিজ্ঞপ্তিতে দাবি করা হয়, ২০১৮ সালের নির্বাচনে প্রচারের খরচ আরও বাড়বে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলোর অনুমান, রবার্ট মার্সার নামে এক ধনকুবেরের মারফত কেমব্রিজ অ্যানালিটিকার সঙ্গে যোগাযোগ হয়েছিল বল্টনের। ওই সংস্থা ও বোল্টনের কমিটি- এ দুই জায়গাতেই বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করতেন মার্সার। যদিও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হওয়ার সুবাদে বোল্টনকে হয়তো জেরার মুখে পড়তে হবে না। তবে এ অভিযোগ সম্পর্কে গণমাধ্যমের কাছে বোল্টন, হোয়াইট হাউস বা ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল-এর কেউই কোন মন্তব্য করেনি এ পর্যন্ত।

‘উত্তর কোরিয়ার বিরুদ্ধে ‘লিবিয়া-পদক্ষেপ’ অনুসরণ করা উচিত ট্রাম্পের’
এদিকে উত্তর কোরিয়ার বিরুদ্ধে লিবিয়ায় গৃহীত যুক্তরাষ্ট্রের পদক্ষেপ অনুসরণে প্রেসিডেন্ট ট্রাম্পের জোর দেয়া উচিত বলে জানিয়েছেন সদ্য নিয়োগ পাওয়া জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন আর বল্টন । উত্তর কোরিয়ার পারমাণু নিরস্ত্রীকরণে বিষয়ে এমন মন্তব্য করেছেন তিনি। বোল্টনের মতে, উত্তর কোরিয়ার নেতাদের সঙ্গে কোন বৈঠকে বসলে ট্রাম্পের উচিত হবে পিয়ংইয়ংকে পারমাণবিক কর্মসূচি থেকে যতদ্রুত সম্ভব সরিয়ে আনার বিষয়ে সর্বাধিক গুরুত্ব দেয়া। গত বৃহস্পতিবার এইচ. আর ম্যাকমাস্টারকে সরিয়ে নতুন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে বোল্টনকে নিয়োগ দেন ট্রাম্প। নিয়োগের আগে সোমবার রেডিও ফ্রি এশিয়াকে বোল্টন বলেন, কিম জং উনের সঙ্গে সম্ভাব্য বৈঠকে যুক্তরাষ্ট্রের উচিত ২০০৪ সালে লিবিয়ার পারমাণবিক কর্মসূচি নিয়ে যে পদক্ষেপ নেয়া হয়েছিল, সেটার মতোই পদক্ষেপ নেয়া। এদিকে নিরাপত্তা উপদেষ্টার নিয়োগ পাবার পরদিন শুক্রবার প্রকাশিত এক সাক্ষাৎকারে বোল্টন বলেছেন, ধরুন এই আলোচনা হচ্ছে মে মাসে কিংবা তার আগে। দেখা যাক, উত্তর কোরিয়া কেমন দায়িত্বশীল। তারা যদি এমন গুরুত্বপূর্ণ আলোচনার বিষয়ে প্রস্তুত না থাকে তাহলে বৈঠকটি হবে খুব সংক্ষিপ্ত। বোল্টন দাবি করেন, উত্তর কোরিয়া এর আগে আলোচনার আড়ালে অস্ত্র উৎপাদন করে গেছে। তিনি এসব আলোচনার উদ্দেশ্য নিয়ে সন্দিহান ছিলেন। চলতি বছর দেশটির সঙ্গে আলোচনা শুরু করা মার্কিন মিত্র দক্ষিণ কোরিয়ার উচিত কোন বিষয়ে একমত হওয়ার আগে সতর্ক থাকা। বোল্টন বলেন, যদি এ বৈঠক অনুষ্ঠিত হয় তাহলে ১৩ বা ১৪ বছর আগে লিবিয়ার সঙ্গে আলোচনার মতোই যেন তাতে জোর দেয়া হয়।

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ক্ষেপণাস্ত্র হামলা

সংবাদ ডেস্ক

৭ এপ্রিল, শনিবার সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত সর্বশেষ শহর দৌমায় ‘রাসায়নিক হামলার’ জন্য

‘চীনকে উন্মুক্ত অর্থনীতির দেশ’ করার অঙ্গীকার শি’র

সংবাদ ডেস্ক

image

বিশ্বায়ন প্রক্রিয়াকে আরও জোরদার করতে দেশের অর্থনীতি আরও উন্মুক্ত করার অঙ্গীকার করেছেন

এপ্রিলকে ‘যৌন নিপীড়ন প্রতিরোধ’ মাস ঘোষণা ট্রাম্পের

সংবাদ ডেস্ক

image

যৌন হয়রানির ডজনের বেশি অভিযোগের মুখে থাকা প্রেসিডেন্ট ট্রাম্প চলতি বছরের এপ্রিলকে যুক্তরাষ্ট্রে

sangbad ad

২১ জাহাজ কোম্পানির বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা

সংবাদ ডেস্ক

image

উত্তর কোরিয়াকে পণ্য পাচার ও সহযোগিতা করায় নতুন করে ২১টি জাহাজ কোম্পানি ও ২৭টি জাহাজকে

পুনেতে ব্যস্ততাপূর্ণ এক দিন

আরাফাত জোবায়ের, মুম্বাই থেকে

image

কাক ডাকা ভোর। পুরো মুম্বাই শহর ঘুমে। রামাদা হোটেলে তখন রাজ্যের ব্যস্ততা। ভোর সাড়ে পাচটায়

ফেসবুককে মোদি সরকারের নোটিস

সংবাদ ডেস্ক

কেমব্রিজ অ্যানালিটিকার (সিএ) পর এবার তথ্য ফাঁস নিয়ে ফেসবুককেও চিঠি দিয়েছে ভারতের

মুম্বাইয়ে অসাধারণ ‘সম্মানের’ এক সন্ধ্যা

আরাফাত জোবায়ের, মুম্বাই থেকে

image

পড়ন্ত বিকেল। সূর্য পশ্চিম কোণে হেলে পড়ছে। তাপমাত্রা ৩০ এর উপরে। এমন গরমেও

মার্কিন বিমানবন্দরে ‘তল্লাশির মুখে’ পাকিস্তানি প্রধানমন্ত্রী

সংবাদ ডেস্ক

image

পাকিস্তানের প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসি ব্যক্তিগত সফরে যুক্তরাষ্ট্রে গিয়ে সেখানকার বিমানবন্দরে

সরকারী পুস্তকের নির্দেশনায় তাজিক নারীদের পরিধান

সংবাদ ডেস্ক

image

নারীরা কেমন পোশাক পরতে পারবেন এবং কেমন পোশাক পরতে পারবেন না তা নির্ধারণ করে একটি

sangbad ad