• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২২ জানুয়ারী ২০১৯

 

দক্ষিণ চীন সাগরে নতুন উত্তেজনা

সামরিক বাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ শি’র

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ০৫ জানুয়ারী ২০১৯

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তার দেশের সামরিক বাহিনীকে যে কোন জরুরি পরিস্থিতি মোকাবিলায় সক্ষমতা বৃদ্ধি ও যুদ্ধের জন্য প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছেন। শুক্রবার (৪ জানুয়ারি) সশস্ত্র বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে তিনি এ নির্দেশ দেন বলে চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এদিকে চীনের এমন হুমকির প্রেক্ষিতে তাইওয়ানের প্রেসিডেন্ট তাই ইং ওয়েন তার দেশের সার্বভৌমত্ব রক্ষায় আন্তর্জাতিক সম্প্রদায়কে সহযোগিতা করতে আহ্বান জানিয়েছেন।

এদিকে দক্ষিণ চীন সাগর নিয়ে আঞ্চলিক বিরোধের পাশাপাশি বাণিজ্য যুদ্ধ ও তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে শুরু হওয়া নতুন উত্তেজনার মধ্যেই প্রেসিডেন্ট শি তার সামরিক বাহিনীকে তৎপর হওয়ার ওপর জোর দেন বলে জানিয়েছে সংবাদ মাধ্যম বিবিসি। শনিবার (৫ জানুয়ারি) দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানায়, শুক্রবার সশস্ত্র বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে প্রেসিডেন্ট শি বলেন, ক্রমবর্ধমান ঝুঁকি ও চ্যালেঞ্জের মুখে চীনের সামরিক বাহিনীকেই দেশের নিরাপত্তা ও সমৃদ্ধি নিশ্চিতে ভূমিকা রাখতে হবে। সাম্প্রতিক সময়ে চীন তাদের সামরিক বাহিনীর শক্তি ও সক্ষমতা বাড়িয়ে তোলার ওপর আগের তুলনায় অনেক বেশি জোর দিচ্ছে। চীনের কেন্দ্রীয় সামরিক কমিশনের চেয়ারম্যান শি তার সামরিক বাহিনীকে নতুন যুগের সঙ্গে তাল মিলিয়ে কৌশল পর্যালোচনা এবং যুদ্ধের প্রস্তুতি ও তা চালিয়ে নেয়ার দায়িত্ব নিতে বলেছেন। চীনা কমিউনিস্ট পার্টির (সিপিসি) এ সাধারণ সম্পাদককে উদ্ধৃত করে সিনহুয়া জানিয়েছে, ‘বিশ্ব আজ এমনই এক বড় পরিবর্তনের মুখোমুখি, গত এক শতাব্দীতেও যা দেখা যায়নি। সমৃদ্ধির জন্য চীন কৌশলগত সুযোগের একটি গুরুত্বপূর্ণ সময়ের মধ্যেই রয়েছে বলে জানান শি।’ জরুরি অবস্থায় সামরিক বাহিনীর দ্রুত প্রতিক্রিয়া দেখানোর সক্ষমতা অর্জন, যৌথ অভিযানগুলোর সক্ষমতা বৃদ্ধি ও নতুন ধরনের বাহিনীর বিকাশের ওপরও জোর দিয়েছেন। এর আগে বুধবার চীনের এ প্রেসিডেন্ট বলেন, তার দেশ তাইওয়ানের স্বাধীনতা ঘোষণা রুখতে ও ‘একীভূতকরণের’ লক্ষ্য অর্জনে তাইপের ওপর বলপ্রয়োগের অধিকার রাখে।

গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাইওয়ানের নিরাপত্তা সুরক্ষা দিতে ‘এশিয়া রিঅ্যাসিউরেন্স ইনিশিয়েভ অ্যাক্টে’ সই করে আইনে পরিণত করার প্রতিক্রিয়াতেই শি এমন মন্তব্য করেছেন। চীন তাইওয়ানকে তার ভূখণ্ডের অংশ হিসেবেই বিবেচনা করে থাকে। অপরদিকে তাইপের জনগণের একাংশ বেইজিং থেকে স্বাধীন হতে চায়। স্বাধীনতাপন্থি ওই অংশটি তাইওয়ানের সর্বশেষ নির্বাচনে বিজয়ী হওয়ার পর চীনের সঙ্গে তাদের বিরোধ আরও জোরালো হয়েছে। এ নিয়ে বেইজিং-ওয়াশিংটনের মধ্যেও উত্তেজনা চলছে। গতবছর মার্কিন যুদ্ধজাহাজগুলো কয়েকবারই তাইওয়ান প্রণালী দিয়ে যাতায়াত করেছে। চীন বরাবারই এ ধরনের ‘উসকানির’ প্রতিবাদ জানিয়ে আসছে।

তবে শুল্ক নিয়ে দ্বন্দ্বের পাশাপাশি দক্ষিণ চীন সাগর ও তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার মধ্যেই সামরিক বাহিনীর প্রতি শি’র এই নির্দেশনা বেইজিং-ওয়াশিংটন সম্পর্কে টানাপোড়েন আরও বাড়িয়ে তুলতে পারে বলে আশঙ্কা পর্যবেক্ষকদের।

মানবিজের দায়িত্ব নিতে প্রস্তুত তুরস্ক : ট্রাম্পকে এরদোগান

সংবাদ ডেস্ক

image

সিরিয়ার উত্তরাঞ্চলীয় কৌশলগত গুরুত্বপূর্ণ শহর মানবিজের সার্বিক নিরাপত্তার দায়িত্ব নিতে তুরস্ক

সরকারের অচলাবস্থা অবসানে ‘সমঝোতার’ প্রস্তাব ট্রাম্পের

সংবাদ ডেস্ক

image

যুক্তরাষ্ট্র সরকারের আংশিক অচলাবস্থা (শাটডাউন) অবসানের লক্ষ্যে নিজের দাবি থেকে খানিকটা

নির্বাচনের সময়ে মার্কিন রিপাবলিকান শিবির ও রুশ সরকারের আঁতাতের প্রমাণ নাস্তিয়া রিবকা আটক

সংবাদ ডেস্ক

image

৪৫তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রচারণার সময় ট্রাম্পের রিপাবলিকান শিবিরের

sangbad ad

অং সান সু চি’র নির্দেশেই আরাকান আর্মির বিরুদ্ধে সামরিক অভিযান

নিজস্ব বার্তা পরিবেশক

image

মায়ানমারের রাখাইনে বৌদ্ধ সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির বিরুদ্ধে সামরিক অভিযান

আইএসের বোমা হামলা : সিরিয়ায় মার্কিন সেনাসহ নিহত ১৯

সংবাদ ডেস্ক

image

সিরিয়ার মানবিজ শহরে বোমা হামলায় চার মার্কিনিসহ কমপক্ষে ১৯ জন নিহত হয়েছেন। বুধবার

কেনিয়ায় হোটেলে জঙ্গি হামলা : নিহত ১৪

সংবাদ ডেস্ক

image

কেনিয়ার রাজধানী নাইরোবিতে বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ১৪ জন নিহত হয়েছেন।

কানাডায় বাস দুর্ঘটনায় নিহত ৩, আহত অন্তত ২৩

নিজস্ব বার্তা পরিবেশক

image

কানাডার রাজধানীতে শুক্রবার (১১ জানুয়ারি) একটি দ্বিতল বাস দুর্ঘটনায় তিনজন নিহত

ভেস্তে গেছে ডেমোক্র্যাটদের সঙ্গে ট্রাম্পের বৈঠক

সংবাদ ডেস্ক

image

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের এক-চতুর্থাংশ বিভাগ ও সংস্থায় তিন সপ্তাহ ধরে চলা

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে বরাদ্দ চাইলেন ট্রাম্প

সংবাদ ডেস্ক

image

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে বাড়তে থাকা ‘মানবিক ও নিরাপত্তা সংকট’ নিরসনে সেখানে

sangbad ad