• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০২ জুন ২০২০

 

ভ্লাদিভস্তক শীর্ষ বৈঠক

সম্পর্ক মজবুত করার প্রত্যয় পুতিন-কিমের

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

রাশিয়ার পূর্বাঞ্চলীয় বন্দর নগরী ভ্লাদিভস্তকের কাছাকাছি প্রশান্ত মহাসাগরের রাস্কি দ্বীপে শীর্ষ বৈঠকের আগে রুশ প্রেসিডেন্টে ভ্লাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন

প্রথমবারের মতো দ্বিপক্ষীয় বৈঠক করেছেন রুশ প্রেসিডেন্টে ভ্লাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। ২৫ এপ্রিল বৃহস্পতিবার রাশিয়ার পূর্বাঞ্চলীয় বন্দর নগরী ভ্লাদিভস্তকের কাছাকাছি প্রশান্ত মহাসাগরের রাস্কি দ্বীপে এ দুই শীর্ষ নেতার বৈঠক হয়। ২ ঘণ্টার ওই রুদ্ধদ্বার বৈঠকে উভয় নেতাই দু’দেশের সম্পর্ককে আরো মজবুত করার প্রত্যয় ব্যক্ত করেন। এ সময় উত্তর কোরিয়ার পরমাণু ইস্যুতে অচলাবস্থা নিরসনে পিয়ংইয়ংকে সহযোগিতা কারার আশ্বাস দেন পুতিন।

দু’দেশের দীর্ঘদিনের সুসম্পর্কের ইতিহাসের কথা উল্লেখ করে এদিনের বৈঠকে পুতিন আরও বলেন, তিনি কোরীয় উপদ্বীপে বিরাজমান উত্তেজনা নিরসনের ক্ষেত্রে সহায়তা করতে চান। ‘আমি আত্মবিশ্বাসী যে, চলমান প্রক্রিয়ায় কোরীয় উপদ্বীপের বর্তমান পরিস্থিতির সুষ্ঠু সমাধানে রাশিয়া কিভাবে ইতিবাচক ভূমিকা রাখতে পারে, তা অনুধাবনে কিমের এ রাশিয়া সফর আমাদের সহায়তা করবে।’ এর জবাবে কিম বলেন, তিনি প্রত্যাশা করেন দীর্ঘ বন্ধুত্বের ইতিহাস থাকা আমাদের দু’দেশের মধ্যে সম্পর্কের উন্নয়নের জন্য একটি কার্যকর বৈঠক হলো এটি। এদিকে রাশিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বুধবার সাংবাদিকদের উদ্দেশ্যে বলেছেন, ২০০৩ সাল থেকে শুরু হওয়া ছয় জাতির আলোচনাকেই ক্রেমলিন কোরীয় উপদ্বীপের পারমাণু নিরস্ত্রীকরণ নিয়ে সমাধান খোঁজার সবচেয়ে কার্যকর উপায় বলে মনে করে। দুই কোরিয়া (উত্তর ও দক্ষিণ), রাশিয়া, জাপান, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার ওই আলোচনা আপাতত বন্ধ রয়েছে। তিনি আরও বলেন, এ মুহূর্তে এর (ছয় জাতি বৈঠক) বাইরে কার্যকর আর কোন আন্তর্জাতিক কর্মকৌশল নেই। যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠক ভেস্তে যাওয়ার পর উত্তর কোরিয়ার প্রতি এখনও যে তার অন্য মিত্রদের শক্তিশালী সমর্থন রয়েছে, কিমের এবারের রাশিয়া সফর তা প্রমাণের সবচেয়ে ভালো সুযোগ বলে অভিমত পর্যবেক্ষকদের।

এর আগে, ২৪ এপ্রিল বুধবার স্থানীয় সময় সকালে ব্যক্তিগত সাঁজোয়া ট্রেনে কিম রাশিয়ার উপকূলবর্তী শহর ভ্লাদিভস্ক শহরে পৌঁছান। এসময় রুশ কর্মকর্তারা তাকে স্বাগত জানান। উত্তর কোরিয়ার পারমাণবিক স্থাপনা নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের পাশাপাশি রাশিয়ারও অস্বস্তি রয়েছে বলে জানিয়েছে বিবিসি।

গত ফেব্রুয়ারিতে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ের বৈঠক সমঝোতা ছাড়াই শেষ হওয়ার জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে দায় দিয়েছে পিয়ংইয়ং। সাবেক এ সিআইএ প্রধানকে ভবিষ্যৎ উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র আলোচনার বাইরে রাখার দাবিও জানিয়েছে তারা। পিয়ংইয়ং যে তার অর্থনৈতিক সমৃদ্ধির জন্য শুধু যুক্তরাষ্ট্রের ওপরই নির্ভর করছে না, পুতিন-কিম বৈঠকে তা দেখানোর সুযোগ থাকছে। এবারের সফরে কিম নিষেধাজ্ঞা সহজ করতে মস্কোকে চাপ দিতে পারেন বলেও ধারণা করা হচ্ছে। কোরীয় উপদ্বীপে রাশিয়া যে এখনও ‘গুরুত্বপূর্ণ খেলোয়াড়’ পুতিন-কিম বৈঠকের মাধ্যমে তা দেখানোর সুযোগ থাকছে মস্কোরও। রুশ প্রেসিডেন্ট এর আগেও কয়েকবারই উত্তর কোরিয়ার শীর্ষ নেতার সঙ্গে বৈঠকে আগ্রহ দেখিয়েছেন। যদিও দুই দফা ট্রাম্প-কিম সম্মেলনে মস্কোর অবস্থান ছিল সাইডলাইনে।

প্রসঙ্গত, স্নায়ুযুদ্ধের সময় কমিউনিস্ট উত্তর কোরিয়া ছিল সোভিয়েত ইউনিয়নের অন্যতম মিত্র। ১৯৯১ সালে সোভিয়েতের ভাঙনের পর পিয়ংইয়ং ও মস্কোর মধ্যে বাণিজ্য সম্পর্ক সংকুচিত হলে উত্তর কোরিয়াকে চীনের দিকে ঝুঁকতে দেখা যায়। পুতিনের হাত ধরে অর্থনৈতিক খাত অনেকাংশে পুনরুদ্ধারের পর ২০১৪ সালে রাশিয়া ‘বন্ধুত্বপূর্ণ সম্পর্কের’ নিদর্শনস্বরূপ উত্তর কোরিয়ার সোভিয়েত আমলের ঋণের অধিকাংশই মাফ করে দেয়।

বিক্ষোভের সময় স্ত্রী-পুত্রকে নিয়ে বাঙ্কারে লুকিয়েছিলেন ট্রাম্প!

নিজস্ব বার্তা পরিবেশক

image

কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র। বিক্ষোভকারীরা শুক্রবার (২৯ মে) রাতে হোয়াইট হাউজের বাইরেও জড়ো হন। এ সময় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হোয়াইট হাউজের আন্ডারগ্রাউন্ড বাঙ্কারে নিয়ে যাওয়া হয়।

বিশ্বে করোনায় মৃত্যু ৩ লাখ ৭৩ হাজার

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

কারফিউ ভেঙে যুক্তরাষ্ট্রে প্রতিবাদ বিক্ষোভ

সংবাদ অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে জুড়ে কৃষ্ণাঙ্গ খুনের প্রতিবাদ-বিক্ষোভ বিক্ষোভ আরও বেড়েছে। টিভি সংবাদমাধ্যম

sangbad ad

বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রে সেনা মোতায়েন

সংবাদ ডেস্ক

যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনেপোলিস শহরে পুলিশের হেফাজতে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ আমেরিকান নাগরিকের মৃত্যুর ঘটনার প্রতিবাদে টানা চতুর্থ দিনের বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। শনিবার ডেট্রয়েটসহ দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যের রাস্তায় এ বিক্ষোভ সহিংস আকার ধারণ করে। এসময়

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা যুক্তরাষ্ট্রের

সংবাদ অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সঙ্গে তার দেশের সম্পর্কের ইতি টানার ঘোষণা দিয়েছেন। ট্রাম্প ঘোষণা দিলেও ডব্লিউএইচও’র সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কচ্ছেদ কবে থেকে কার্যকর হচ্ছে, তা স্পষ্ট হওয়া যায়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তবে ট্রাম্পের এ ঘোষণা নিয়ে তাৎক্ষণিকভাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

করোনা চিকিৎসায় ‘প্লাজমা থেরাপি’ ‘রেমডেসিভির’ ব্যবহারে ডব্লিউএইচওর না

অনলাইন বার্তা পরিবেশক,

image

করোনাভাইরাসের (কোভিড-১৯) চিকিৎসায় প্লাজমা থেরাপি ব্যবহার না করার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। পাশাপাশি ‘রেমডেসিভির’সহ অন্যান্য অ্যান্টিভাইরালও ব্যবহার না করার সুপারিশ করেছে সংস্থাটি।

বিশ্বে করোনায় আক্রান্ত ৬০ লাখ ছাড়াল

নিজস্ব বার্তা পরিবেশক

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। গত ডিসেম্বরের শেষে চীনের উহানে শুরু হওয়া করোনার সংক্রমণ বিশ্বের ২১৫টি দেশে ছড়িয়ে পড়েছে।

করোনা বস্তু থেকে সহজে ছড়ায় না : সিডিসি

নিজস্ব বার্তা পরিবেশক

image

কোনো বস্তু বা পৃষ্ঠতল থেকে করোনাভাইরাস সহজে ছড়ায় না, বরং মূলত মানুষ থেকে মানুষেই রোগটি ছড়াচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (সিডিসি)।

লিবিয়ায় ২৬ বাংলাদেশি শ্রমিক হত্যা

নিজস্ব বার্তা পরিবেশক

image

লিবিয়ায় ২৬ বাংলাদেশিসহ ৩০ অভিবাসী শ্রমিককে গুলি করে হত্যা করেছে মানবপাচারকারী চক্রের এক সদস্যের পরিবারের লোকজন। নিহত বাকি চারজন আফ্রিকান। এছাড়া আরো ১১ জন গুরুতর আহত হয়েছেন। আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত লিবিয়ার সরকার (জিএনএ) বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছেন।

sangbad ad