• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২৫ মে ২০২০

 

শান্তি প্রস্তাব প্রত্যাখ্যান তালেবানের

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ৩০ মে ২০১৯

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

মস্কোতে তালেবান নেতারা-এনডিটিভি

মুসলিম ধর্মাবলম্বীদের সব থেকে বড় উৎসব ঈদকে সামনে রেখে শান্তি প্রস্তাব প্রত্যাখ্যান করেছে আফগান সরকারের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রামরত বিদ্রোহীগোষ্ঠী তালেবান। রাশিয়ার রাজধানী মস্কোতে আফগান সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই ও তালেবানদের ১৪ সদস্যের প্রতিনিধিদের মধ্যে বৈঠকে এ প্রস্তাব প্রত্যাখ্যান করা হয়।

নজিরবিহীনভাবে হওয়া এ বৈঠক ঘিরে আন্তর্জাতিক কূটনৈতিক মহল বিভিন্ন পর্যালোচনা করছে। বৈঠকে বর্তমান সরকারের কোন প্রতিনিধি ছিলেন না। তালেবান জানায়, কোন আলোচনাতেই তারা আফগান সরকারের প্রতিনিধিদের মেনে নেবে না। কারণ তারা আফগানিস্তানের সরকারকে বৈধ হিসেবে স্বীকার করে না। বৈঠক শেষে তালেবান প্রতিনিধি প্রধান মোল্লা বারাদার জানান, তালেবান শুধু তখনই কোন শান্তিচুক্তিতে সই করবে যখন বিদেশি সেনা আফগানিস্তান ছাড়বে। তালেবান শান্তি চায় কিন্তু সবার আগে শান্তির পথের বাধা দূর করতে হবে। এই বাধাটা হচ্ছে আফগানিস্তানে দখলদারিত্ব। গত ঈদেও তালেবান ও আফগান সরকারের মধ্যে শান্তিচুক্তি হয়।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানে সরকারে ছিল তালেবান। যুক্তরাষ্ট্রের নেতৃত্বে দেশটিতে সামরিক অভিযানের মাধ্যমে তাদের সরকার থেকে উৎখাত করা হয়। পুনরায় শক্তি সঞ্চয় করে আফগানিস্তানের দখল নিতে মরিয়া সংঘর্ষ চালাচ্ছে তালেবান।

বিবিসি, আল-জাজিরা ও বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের রিপোর্ট, আফগানিস্তানে বর্তমানে ২৩ হাজার বিদেশি সেনা রয়েছে। এদের বেশিরভাগই মার্কিন সেনা। আফগানিস্তানে শান্তি ফেরাতে বারবার তালেবানের সঙ্গে বৈঠক হচ্ছে। কাতার, সংযুক্ত আরব আমিরশাহী ও রাশিয়ায় এ বৈঠক হয়। বৈঠকগুলিতে তালেবান পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরা হয়। এর মধ্যে রয়েছে আফগান নারীদের বিষয়ে তাদের দৃষ্টিভঙ্গি ও দেশের সংবিধান পরিবর্তনের মতো বিষয়।

করাচিতে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার

সংবাদ ডেস্ক

পাকিস্তানের করাচিতে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে। ঘটনাস্থল থেকে এই ডাটা রেকর্ডার উদ্ধার করা হয়েছে বলে জানায় পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স

ঈদে দেশব্যাপী লকডাউন চলছে তুরস্কে

সংবাদ ডেস্ক

image

তুরস্কে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে এক লাখ ৫৫ হাজার ছয়শ ৮৬ জন এবং মারা গেছে চার হাজার তিনশ আটজন। গত ১১ মার্চ সে দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর এই প্রথম দেশব্যাপী লকডাউন ঘোষণা করা হয়েছে। ঈদের ছুটিতে করোনা যেন ছড়াতে না পারে, সেজন্য চারদিনের লকডাউন চলছে সে দেশে।

দক্ষিণ সুদানের ১০ মন্ত্রী করোনায় আক্রান্ত

সংবাদ ডেস্ক

image

প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন দক্ষিণ সুদানের ১০ জন মন্ত্রী। বর্তমানে তাঁরা সবাই সেলফ আইসোলেশনে আছেন। সুদানের তথ্যমন্ত্রী মিকাইল মাকুয়েই বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এখন পর্যন্ত তাঁরা সবাই সুস্থ আছেন বলেও জানান তিনি। আক্রান্ত মন্ত্রীরা সবাই করোনা প্রতিরোধে টাস্কফোর্সের সদস্য ছিলেন। একমাত্র স্বাস্থ্যমন্ত্রী ছাড়া টাস্কফোর্সের সবাই করোনায় আক্রান্ত হয়েছেন।

sangbad ad

করোনার ৬ ভ্যাকসিন গণহারে পরীক্ষা করছে যুক্তরাষ্ট্র

সংবাদ ডেস্ক

image

চলতি বছর শেষ হওয়ার আগেই প্রাণঘাতী করোনাভাইরাসের একটি কার্যকরী এবং নিরাপদ ভ্যাকসিন আনার লক্ষ্যে ব্যাপক কর্মযজ্ঞ হাতে নিয়েছে যুক্তরাষ্ট্র। এ জন্য দেশটি প্রতিশ্রুতিশীল অন্তত ছয়টি ভ্যাকসিন এক থেকে দেড় লাখ স্বেচ্ছাসেবীর শরীরে প্রয়োগ করতে যাচ্ছে। ব্যাপক এই কর্মযজ্ঞের সঙ্গে জড়িত বিজ্ঞানীরা বার্তাসংস্থা রয়টার্সকে এসব তথ্য জানিয়েছেন।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে আগামীকাল ঈদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে আগামীকাল রোববার (২৪ মে) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

করোনার টিকা পেতে প্রতিযোগিতায় বিশ্ব নেতারা

সংবাদ ডেস্ক

image

করোনাভাইরাস মহামারীতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ভয়াবহ অর্থনৈতিক বিপর্যয়ের আশঙ্কা করছেন বিশ্ব নেতারা। প্রাণঘাতী ভাইরাসে

করাচিতে আবাসিক এলাকায় বিমান বিধ্বস্ত: বহু হতাহতের আশঙ্কা

অনলাইন বার্তা পরিবেশক,

image

পাকিস্তানের করাচিতে জিন্নাহ আন্তর্জাতিক বিমানবন্দরের অদূরে আবাসিক এলাকায় যাত্রীবাহী উড়োজাহাজ বিধ্বস্ত হয়েছে। আজ (২২ মে) বিকেলে এ দুর্ঘটনা ঘটে। এতে বহু হতাহতের আশঙ্কা করা হচ্ছে।

নিহত সৌদি সাংবাদিক খাসোগির পুত্ররা খুনিদের ‘ক্ষমা’ করে দিলেন

নিজস্ব বার্তা পরিবেশক

image

নিহত সৌদি সাংবাদিক জামাল খাসোগির পুত্ররা তাদের বাবার হত্যাকারীদের ‘ক্ষমা’ করে দিয়েছেন।

লেজার টেস্টে করোনা শনাক্ত হবে মাত্র কয়েক সেকেন্ডে

সংবাদ ডেস্ক

image

সারা বিশ্ব জুড়ে চলছে করোনার প্রকোপ। এরই মধ্যে করোনার টেস্ট নিয়ে বিশ্বজুড়ে চলছে তোড়জোড় প্রচেষ্টা। এবার লেজার সিস্টেমের মাধ্যমে কয়েক সেকেন্ডের মধ্যে নিখুঁতভাবে করোনার টেস্ট করার পদ্ধতি নিয়ে এসেছে সংযুক্ত আরব আমিরাত। কোয়ান্টাম পদার্থবিদের একটি দল দাবি করছে, এই টেস্টের মাধ্যমে ৮৫ থেকে ৯০ ভাগ সঠিক ফলাফল পাওয়া সম্ভব হবে।

sangbad ad