• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১

 

আজ শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব বিনোদন প্রতিবেদক

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১৬ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • বিনোদন প্রতিবেদক
image

আজ শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব বিনোদন প্রতিবেদক

রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ সেøাগানে নিয়ে আজ থেকে শুরু হচ্ছে ঊনবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এ উৎসব চলবে ২৪ জানুয়ারি ২০২১ পর্যন্ত।

বরাবরের মতো এবারের উৎসবেও থাকছে এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিলড্রেন ফিল্মস, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম মেকার বিভাগ। তবে উৎসবে এবারই প্রথম সংযুক্ত হচ্ছে ‘লিজেন্ডারি লিডারস হু চেঞ্জ দ্য ওয়ার্ল্ড’ এবং ‘ট্রিবিউট’ নামে আরও দুটি নতুন বিভাগ। এবারেরর উৎসবে মোট ৭৩টি দেশের ২২৫টি চলচ্চিত্রের প্রদর্শনী হবে।

গত বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ঢাকা ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে চলচ্চিত্র উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল বলেন, ‘এবারের উৎসবে মিলনায়তনের পাশাপাশি অনলাইনেও চলচ্চিত্র দেখার সুযোগ রয়েছে। লাকভেলকি অনলাইন প্লাটফরমে উৎসব চলাকালীন সময়ে নির্বাচিত চলচ্চিত্রগুলো দেখতে পারবেন। তবে শিক্ষার্থীরা নিজেদের পরিচয়পত্র প্রদর্শন করে চলচ্চিত্র উৎসব উপভোগ করতে পারবে।’

রেইনবো চলচ্চিত্র সংসদ ১৯৭৭ সাল থেকে বাংলাদেশে সুস্থধারার চলচ্চিত্র প্রদর্শন ও আন্তর্জাতিক পরিবেশনার কাজ করে আসছে। এবারের উৎসবে বাংলাদেশসহ ৭৩টি দেশের ২২৫টি চলচ্চিত্র থাকছে। যার মধ্যে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের সংখ্যা ১০৭টি, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্রের সংখ্যা ১২০টি। বাংলাদেশের চলচ্চিত্র আছে ৪১টি; যার মধ্যে ৩৩টি স্বল্পদৈর্ঘ্য এবং ৮টি পূর্ণদৈর্ঘ্য।

আজ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হোসেন এবং বাংলাদেশে অবস্থিত ভারতীয় হাইকমিশনার মি. বিক্রম কে দোরাইস্বামী। এছাড়া বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে সকাল ১০টা, দুপুর ১টা ও বিকাল ৩টার প্রদর্শনী শিক্ষার্থীরা বিনামূল্যে চলচ্চিত্র দেখতে পারবেন। সেক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচয়পত্র প্রদর্শন করতে হবে। এর বাইরে, সাধারণ দর্শনার্থীদের জন্য টিকিটমূল্য ৫০ টাকা।

কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে সকাল ১০টা থেকে শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শনী হবে। যেখানে অভিভাবকরাও শিশুদের সঙ্গে এই চলচ্চিত্রগুলো বিনামূল্যে উপভোগ করতে পারবেন। এছাড়া সকাল ১০টা, দুপুর ১টা ও বিকাল ৩টার প্রদর্শনী শিক্ষার্থীরা বিনামূল্যে দেখতে পারবেন। জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে প্রদর্শনীগুলো সবাই বিনামূল্যে উপভোগ করতে পারবেন। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ও নৃত্যশালা এবং নন্দন মঞ্চের প্রদর্শনীগুলো সবার জন্য উন্মুক্ত।

এছাড়াও উৎসবে সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ উপলক্ষে আগামী ২০ জানুয়ারি বিকেল ৪টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে সেমিনারের আয়োজন করা হয়েছে। ‘সত্যজিৎ রায় : জাতীয় ও বৈশ্বিক’ শিরোনামের মূলপ্রবন্ধ উপস্থাপন করবেন মফিদুল হক। এ সেমিনারে আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করবেন আন্তর্জাতিক খ্যাতিমান অভিনেত্রী শর্মীলা ঠাকুর, ধৃতমান চ্যাটার্জী, বিচারপতি রিফাত আহমেদ এবং চলচ্চিত্র সমালোচক মঈনুদ্দীন খালেদ।

বিজেপিতে যোগ দিলেন টলিউড অভিনেত্রী পায়েল

সংবাদ অনলাইন ডেস্ক

image

হেস্টিংসের নির্বাচনী কার্যালয়ে বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডার উপস্থিতিতে বিজেপিতে যোগ

ঐশীর তিন গান সুর করলেন এসআই শহীদ

সংবাদ অনলাইন ডেস্ক

image

সুরকার হিসেবে আস্তে আস্তে নিজের পরিচিতি গড়ে তুলছেন এসআই শহীদ। ক’দিন আগে

‘নদীর জলে শাপলা ভাসে’তে শিরীন শিলা

বিনোদন প্রতিবেদক

image

রাজধানীর একটি ইউনিভার্সিটি থেকে সমাজ কর্ম বিষয়ে মাস্টার্স পরীক্ষা দিচ্ছেন চিত্রনায়িকা শিরীন

sangbad ad

আজ ‘মিউজিক স্টেশন’ এ গাইবেন তিন্নী

বিনোদন প্রতিবেদক

image

আজ রাত ১১টা ২৫ মিনিটে আরটিভি’র ‘মিউজিক স্টেশন’ অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন

আনন্দ খালেদের সফল অগ্রযাত্রা

আনন্দ খালেদের সফল অগ্রযাত্রা

image

থিয়েটার আরামবাগ দিয়ে মঞ্চে অভিনয় শুরু করেছিলেন অভিনেতা আনন্দ খালেদে। অভিনয় দিয়েই

গীতিকার পরিচয়ে কণ্ঠশিল্পী মনির খান

বিনোদন প্রতিবেদক

image

সংগীতশিল্পী হিসাবেই জনপ্রিয় মনির খান। তবে মাঝে মধ্যে গানের সুরও করেন তিনি।

বদলে গেল ‘মান অভিমান’র রানু

সংবাদ অনলাইন ডেস্ক

image

বদলে গেল ‘মান অভিমান’র রানু বিনোদন প্রতিবেদক দীপ্ত টিভির ধারাবাহিক নাটক ‘মান অভিমান’। নাটকটি

তারকাবহুল ছয় বাংলাদেশি নাটক আনছে জিফাইভ

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাংলাদেশে নির্মিত তারকাবহুল ছয়টি নাটক বা শর্ট ফিল্ম মুক্তি পেতে চলেছে ওটিটি প্ল্যাটফর্ম জিফাইভ গ্লোবাল-এ। রোমান্স, প্রহসনমূলক

করোনার টিকা নিলেন মৌসুমী, ওমর সানী ও তাহসান

সংবাদ অনলাইন ডেস্ক

image

মহামারি করোনা ভাইরাসের প্রতিষেধক টিকা নিয়েছেন তারকা দম্পতি ওমর সানী-মৌসুমী ও সঙ্গীতশিল্পী তাহসান খান।