• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯

 

‘অনঙ্গ রূপের জলছবি’তে আসাদুজ্জামান নূর

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০১ আগস্ট ২০১৯

সংবাদ :
  • বিনোদন প্রতিবেদক
image

সংসদ সদস্য হওয়ার পর থেকে খুব কম নাটকেই আসাদুজ্জামান নূরকে অভিনয় করতে দেখা গেছে। তবে ভালো গল্পের নাটকে মাঝে মধ্যে তার উপস্থিতি দেখা যায়। সম্প্রতি এ সময়ের তরুণ মেধাবি নাট্যকার শুভাশিস সিনহা রচনায় অনঙ্গ রূপের জলছবি নামে একটি নাটকে অভিনয় করেছেন। নাটকটি পরিচালনা করেছেন হাসান রেজাউল। অভিনয় করেছেন দিলারা জামান, আসাদুজ্জামান নূর, তারিন, জ্যোতি সিনহা প্রমুখ। দেশের নামকরা কবি লেখক মাহমুদুল হক।

সবাই মাহমুদ নামেই চেনে। বেশ কয়েক বছর বিদেশে থেকে দেশে ফিরেছেন, লেখালেখিই এখন তার নেশা পেশা। কারও সামনে হাজির হন না তিনি, ইন্টারভিউ দেন না, কেবল তার লেখাটাই পাঠকের কাছে পৌঁছায়। এমন অবস্থায় একদিন তিনি বিজ্ঞাপন দেন তার একজন পার্সোনাল এসিসট্যান্ট দরকার। লেখকের অলক্ষ্যে নেয়া সেই ইন্টারভিউতে উত্তীর্ণ হয় নিতি নামের এক তরুণী। কবিতাপাগল। মাহমুদ তার খুব প্রিয় কবি/লেখক। মাহমুদের অনেক কবিতাই তার হুবহু মুখস্থ। প্রিয় লেখকের সাথে সময় কাটানো, তার কাজ করে দেয়া নিতির কাছে একটা রোমাঞ্চকর ব্যাপার। তার মায়ের অনেক আপত্তি সত্ত্বেও নিতি কাজটা নেয়। এ নিয়ে প্রতিবেশীরা তার মাকে নানান কথা বলতেও পিছপা হয় না। নিতি মাহমুদের বাসা কাম অফিসে হাজির হয়। মাহমুদ বসে থাকে একটা আলো-আঁধারির কক্ষে তাকে পুরোপুরি দেখা যায় না। নিতি তাকে ঠিকমতো না দেখেই তার সাথে কবিতা সাহিত্য নিয়ে কথা বলা যায়। নিতি যখন বলে, এই ঘরে আলো এত কম কেন, সে তো ঠিকমতো দেখতেই পাচ্ছে না, মাহমুদ শুধু হাসে। রহস্যময় হাসি। সে নিতিকে নানান লেখা টাইপ করতে দেয়। নিতি আসার আগেই নিতির মনের ভাব নিয়ে সে একটা লেখা লিখে ফেলেছেন। কাগজে। সেটা টাইপ করতে গিয়ে নিতি থ। এভাবেই মাহমুদ তার কাছে একটা রহস্য হয়ে ওঠে। একই সঙ্গে আকর্ষনীয়ও। এভাবে নিতি মাহমুদের কবিতা আর শিল্পের ঘোরে দিন কাটাতে থাকে। কিন্তু তার মুৃখ সে

দেখতে পায় না একবারও, স্পষ্ট। নিতি যখন অধৈর্য হয়ে ওঠে, তখন একদিন মাহমুদ তার মুখের সামনে নিজের মুখটা হাজির করে। স্পষ্ট হয়ে ওঠে মাহমুদের মুখ। আর নিতি চিৎকার করে ওঠে। বীভৎস মাহমুদ। মুখের এক দিকটায় চোখের চারপাশে তার চামড়া গলে যাওয়া। আর একটা চোখ তার পাথরের। এমন সময় পাশের ঘর থেকে শুনতে পায় এক নারীকণ্ঠের হাসি। পাগলাটে হাসি। নিতি সেখান থেকে ভয়ে পালিয়ে আসে। কিন্তু নিতি নিজের মোহ আর টান থেকে বিচ্যুত হতে পারে না। সে আবার যায় মাহমুদের কাছ্ েমাহমুদ আবেগে তাকে দুর্বল করে। দুজনে ঘুরতে যায় দূরান্তে। মাহমুদ আধো ঢেকে রাখে তার মুখ। তার নিজের জীবনের গল্প শোনায়। তার স্ত্রী তাহমিনার গল্পও, যার হাসি শুনতে পেয়েছিল নিতি। তাদের সংসারের গল্প। তাহমিনা ছিল সন্দেহবাতিক, কোনো মেয়ের সাথেই সে মাহমুদকে মিশতে দিত না। এভাবেই সে একদিন সাইকোতে পরিণত হয়। মাহমুদের ঘটনা শুনে নিতি বিস্মিত হয়। একদিন মাহমুদের সাথে সে তার স্ত্রী তাহমিনার কক্ষে যায়। তাহমিনা তাকে খুব আদরে কাছে টেনে নেয়। তাহমিনার সাথে নিতির একটা সম্পর্ক গড়ে ওঠে। মাহমুদ তাকে সতর্ক করে, তবু নিতি চুপি চুপি তাহমিনার কাছে যা। তাহমিনা একদিন এক ভয়ংকর সত্য প্রকাশ করে। বলে- সে নিজেই মাহমুদের মুখে আঘাত করেছে, বীভৎস করে দিয়েছে তার মুখ। যাতে কেউ আর ভালোবাসার অছিলায় তার কাছে না যায়।

চলে গেলেন কুমার বিশ্বজিতের মা

বিনোদন প্রতিবেদক

image

মা হারালেন সঙ্গীতশিল্পী কুমার বিশ্বজিৎ। ১২ ডিসেম্বর বৃহস্পতিবার ভোর ৪টায় রাজধানীর উত্তরার একটি হাসপাতালে কুমার বিশ্বজিৎ’র

মুক্তালয় এর বিদেশ সফর

বিনোদন প্রতিবেদক

image

নাট্য সংগঠন “মুক্তালয় নাট্যাঙ্গন” ২৩ বছর ধরে নিয়মিত নাট্য চর্চা করছে। এ

মিস ইউনিভার্স হলেন আফ্রিকার কৃষ্ণসুন্দরী জোজিবিনি তুনজি

বিনোদন ডেস্ক

image

২০১৯ সালের মিস ইউনিভার্সের মুকুট জিতে নিলেন মিস দক্ষিণ আফ্রিকার কৃষ্ণসুন্দরী জোজিবিনি তুনজি। রোববার (৮ ডিসেম্বর) তার

sangbad ad

চলছে প্রাঙ্গণেমোর’র ‘দুই বাংলার নাট্যমেলা’

বিনোদন প্রতিবেদক

image

শিল্পকলা একাডেমিতে চলছে নাটকের দল প্রাঙ্গণেমোর’র আয়োজনে ৯ দিনের

ছাড়পত্র পেল ‘মায়া দ্য লস্ট মাদার’

বিনোদন প্রতিবেদক

image

মাসুদ পথিক পরিচালিত সিনেমা ‘মায়া- দ্য লস্ট মাদার’ মুক্তি পাচ্ছে চলতি বছরই। ৩ ডিসেম্বর সিনেমাটি বাংলাদেশ চলচ্চিত্র বোর্ড থেকে ছাড়পত্র পায়।

একই নাটকে সুইটি, দীপা ও মৌ

বিনোদন প্রতিবেদক

image

বাংলাদেশ টেলিভিশনে আগামী বিজয় দিবসে প্রচার হবে বিজয় দিবসের বিশেষ নাটক ‘মেঘ ভাঙা রোদ’। এ নাটকের মাধ্যমে প্রথম

দিঠি’র একক সঙ্গীতসন্ধ্যা

বিনোদন প্রতিবেদক

image

প্রতিষ্ঠার ৪৪ বছর উপলেক্ষ ‘আমরা সূর্যমুখী’ উপমহাদেশের প্রখ্যাত গীতিকবি গাজী মাজহারুল আনোয়ারের কন্যা দিঠি আনোয়ারের একক

প্রকাশ হলো মিশন এক্সট্রিমের পোস্টার, মুক্তি পাবে ঈদে

বিনোদন প্রতিবেদক

image

সানী সানোয়ার ও ফয়সাল আহমেদ পরিচালিত ‘মিশন এক্সট্রিম’ মুক্তি পাবে আগামী বছর ঈদুল ফিতরে। ৩০ নভেম্বর শনিবার সন্ধ্যায়

মুক্তি পাচ্ছে ‘ইন্দুবালা’

বিনোদন প্রতিবেদক

image

আগমী ২৯ নভেম্বর শুক্রবার সারা দেশে মুক্তি পেতে যাচ্ছে আনিসুর রহমান মিলন

sangbad ad