• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ১৯ মে ২০১৯

 

সৃষ্টি করার ক্ষুধা সব সময় ছিল

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১৮ ফেব্রুয়ারী ২০১৯

image

টিভিতে যার নাটক দেখার জন্য দর্শক এখনও অধীর আগ্রহে থাকেন; তিনি সাগর জাহান। শিশুশিল্পী হিসেবে চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে যাত্রা শুরু করলেও পরে ঝুঁকে পড়েন সঙ্গীতে, তার পরে নাটক রচনা করে অর্জন করেন ব্যাপক পরিচিতি। বর্তমানে নাট্যপরিচালক হিসেবেও তিনি সফল। তার সঙ্গে কথা বলেছেন নিথর মাহবুব।

আপনার বর্তমান কাজের প্রসঙ্গে বলুন?
বর্তমানে ‘ডি-টুয়েন্টি’ নামে আমার একটি সিরিয়াল যাচ্ছে আরটিভিতে। বৃন্দাবনদার লেখা আরেকটি ধারাবাহিক নাটক প্রচার শুরু হয়েছে এনটিভিতে। একটা ইউনিয়ন পরিষদকে কেন্দ্র করে এ নাটকটি। নাটকরে গল্পটি আমার খুবই পছন্দ হয়েছে।

বৃন্দাবন দাসের গল্পে কাজ করছেন, নাট্যকার হিসেবে আপনারও তো যথেষ্ট সুনাম আছে?
রাইটার প্লাস ডিরেক্টর হিসেবে একই সময়ে দুইটা নাটক নির্মাণ অনেক কঠিন। তাই সিদ্ধান্ত নিয়েছি বছরে একটা সিরিয়াল লিখব। তাছাড়া গ্রামের নাটক করে নিজেকে একটু ঝালাই করে নিতে চাচ্ছি। কারণ জন্ম থেকে আমার জীবন কেটেছে ঢাকার চকবাজারে। গ্রামের অনেক কিছুর স্বাদই আমার জানা নেই। মূলত এজন্যই বৃন্দাবন দাদার নাটক বেছে নিয়েছি। এ নাটকটি তৈরি করতে গিয়ে আমার অস্তিত্বের স্বাদ পাচ্ছি। নাটকের নাম ‘সোনার খাঁচা’।

দর্শক নাটক কতটা দেখছে?
এখন নাটক আশানুরূপ মানুষকে দেখাতে পারছি না। বিজ্ঞাপন একটু সহনীয় পর্যায়ে আসলেও ভালো বাজেট পাচ্ছি না। তাই দর্শকের চাহিদা পূরণ করতে অনেক কষ্ট হচ্ছে। অপরদিকে আছে টিআরপির যন্ত্রণা। টিআরপি আমাদের দেশে বিতর্কিত। কিন্তু আমাদের চ্যানলগুলো টিআরপিকে মূল্যায়ন করছে। ভালো নাটকগুলো একটাও টিআরপিতে আসে না। এখন শুনি টিআরপি ডিরেক্টরও আছে। তারা চ্যালেঞ্জ নিয়ে নাটক বানান, আবার টিআরপি আর্টিস্টও নাকি আছে। এটা খুবই দুঃখজনক।

ঈদের কাজের প্রস্তুতি কেমন?
ভেবেছিলাম এ সময়টা ফিল্ম নিয়ে ব্যস্ত থাকব। কিন্তু ঈদের নাটকের জন্য চ্যানেল আমাকে ছাড়ছে না। এখনও কিছু দর্শক আছেন ঈদে আমার নাটক দেখার জন্য বসে থাকেন। দর্শকদের কথা চিন্তা করেই ঈদে তিনটা ৭ পর্বের ধারাবাহিক যাবে। তার মধ্যে বাংলাভিশনে একটি, আরটিভিতে দুটি। একটা আমার লেখা ও পরিচালনায়, আরেকটা বৃন্দাবন দাদার লেখা ও আমার পরিচালনায়। ঈদের ১ ঘণ্টার নাটকের কাজগুলো শীঘ্রই শুরু করব।

ফিল্ম নিয়ে কতুদূর এগোলেন?
ঈদের পরে হয়তো ফিল্মটা নিয়েই ব্যস্ত হয়ে পড়ব। কি ধরনের গল্প হবে কেমন সিনেমা বানাব এ নিয়ে একটু দ্বন্দ্বে ছিলাম। এখন সবাই বলছে আপনার যে ধরনের কাজটা দর্শক পছন্দ করে বড় পর্দায়ও সেই স্টাইলে কাজ করেন। তাই সিদ্ধান্ত নিয়ে ফেলেছি গল্পটা লেখা শুরু করব। কোরবানির ঈদের পরে ফিল্মের শুটিংয়ের তারিখ পড়বে আশা করছি।

অনেকে বলছে নাটক পরিচালনা অনেক জটিল?
আমাদের দেশে পরিচালনাটা খুব কঠিন, কারণ একটা নাটক বিক্রি থেকে শুরু করে সবকিছুর দায়িত্ব পরিচালককে নিতে হয়। আবার আমাদের দেশের ডিরেক্টরদের পড়াশোনা নেই। আমারও পড়াশোনা নেই। তবে এ নিয়ে আমার অনেক আফসোস আছে। যদিও মিডিয়ার কাজগুলো সম্পর্কে আমার বোধ হওয়ার আগে থেকেই জেনেছি। এসবের মধ্যেই আমি বেড়ে উঠেছি। আমার চাচা দেলোয়ার জাহান ঝন্টু। আমার বাবা আনোয়ার জাহান ঝন্টু মিউজিক ডিরেক্টর।

আমাদের মিডিয়ার অবস্থাও তো ভালো নেই
যতদিন পর্যন্ত আমাদের ভেতরে পেশাদারিত্ব না আসবে, জবাবদিহিতার জায়গা তৈরি না হবে ততদিন পর্যন্ত এতবড় একটি মাধ্যমের উন্নতি সম্ভব নয়। গিল্টগুলো এখন খুবই একত্রিত এবং সংগঠিত। কিন্তু সাংগঠনিক ভাবে শুধু স্ট্রং হলেই চলবে না। মাধ্যমগুলোর সঙ্গে যারা সম্পৃক্ত তাদেরও জড়িত থাকতে হবে এবং সরকারকেও এগিয়ে আসতে হবে। আমাদের পে চ্যানেলের দরকার। তাহলে সবাই লাভবান হতো। পুরো প্রক্রিয়াটাই এখন সিস্টেম লসের ভেতরে। দেখতে দেখতে এটা এখন এমন পর্যায়ে চলে এসেছে যে, নাটক এখন পণ্য হয়ে গেছে, নাটক এখন এজেন্সির হাতে। যার স্পন্সর আছে সেই নাটক বানাতে পারছে। ফলে নাটকের গল্প কী হবে, কারা অভিনয় করবে, সমাজে এটা কতটা প্রভাব ফেলবে এসব কিছু আর বিবেচনায় থাকছে না।

আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কি?
নিরলস ভাবে ১৪-১৫ বছর ধরে কাজ করে যাচ্ছি, মিডিয়া আমাকে অনেক দিয়েছে। আমার আন্ডারে যে ছেলেরা কাজ করছে; তাদের প্রতিষ্ঠিত করা আমার দায়িত্ব। আমার সঞ্চিত অর্থ দিয়ে তাদের জন্য একটি কাজ শুরু করছি। ওরা ভালো করছে। আরটিভিতে এ কাজটির ১৩ পর্ব জমা দেয়া হয়েছে। নাটকের নাম ‘আক্কেলভ্রম’।

নতুনদের উদ্দেশে আপনার পরামর্শ
আমাদের মিডিয়াতে সবাইকে যেটা বলি, আপনি অনেক জানেন বা না জানেন, মেধাবী বা মেধাবী না তা নিয়ে চিন্তিত না থাকেন। তারচেয়ে অনেক বেশি সৎ এবং পরিশ্রমী হওয়াটা জরুরি। তাহলে অর্থ ও জনপ্রিয়তা আপনার কাছে ধরা দেবে। আমি সৎ থাকার চেষ্টা করেছি। শিল্পী হওয়ার আগে মানুষ হওয়া জরুরি।

অভিনয়ে আপনাকে দেখা যায় না কেন?
শিশুশিল্পী হিসেবে অনেক চলচ্চিত্রে অভিনয় করেছি। পরে পর্দার সামনে আসার আগ্রহটা আর হয়নি। জীবনমুখী গানের সঙ্গে যুক্ত হয়ে যাই। কারণ আমার রক্তে গান মিশে আছে। কিন্তু গানের জগতে তেমন কিছু করতে পারিনি। তখন সাউন্ডটেক থেকে আমার গানের অ্যালবামও বের হয়েছিল। তবে এখন আমার ইচ্ছে করে গিটারিস্ট হতে। সৃষ্টি করার ক্ষুধা সবসময় ছিল। আমি মনে করি এ ক্ষুধাই মানুষকে একটা জায়গায় পৌঁছায়।

নাটক ‘সুবর্ণতিথি’

বিনোদন প্রতিবেদক

image

সম্প্রতি নির্মিত হয়েছে নাটক ‘সুবর্ণতিথি’। জহির করিমের গল্পে নাটকটি নির্মাণ করেছেন অমিতাভ আহমেদ রানা ও সুব্রত মিত্র। নাটকে মূল

হানিফ সংকেতের ঈদের নাটক ‘ভুল ভাঙাতে ভুল করা’

বিনোদন প্রতিবেদক

image

প্রতি ঈদেই বর্ণাঢ্য ‘ইত্যাদি’র পাশাপাশি বরেণ্য নির্মাতা হানিফ সংকেত একটি নাটক নির্মাণ করেন। তার এবারের ঈদের নাটকের নাম ‘ভুল ভাঙাতে ভুল করা’,

রুবাইয়েতের ‘আমি রূপনগরের রাজকন্যা’

বিনোদন প্রতিবেদক

image

চলচ্চিত্রের জীবন্ত কিংবদন্তি নায়িকা শবনম অভিনীত ‘হারানো দিন’ সিনেমায় রবিন ঘোষের সুর সঙ্গীতে ফেরদৌসী রহমানের গাওয়া ‘আমি

sangbad ad

আসিফ-এভ্রিলের ‘যা পাখি’

বিনোদন প্রতিবেদক

image

আসন্ন ঈদুল ফিতর সামনে রেখে নতুন গান প্রকাশ করলেন বাংলা গানের জনপ্রিয় কণ্ঠশিল্পী আসিফ আকবর। ‘যা পাখি’ শিরোনামের গানটিতে আসিফের

ওয়েব সিরিজ ‘দ্য পিস’

বিনোদন প্রতিবেদক

image

নির্মিত হলো ইসলামিক ওয়েব সিরিজ ‘দ্য পিস’। এটি নির্মাণ করেছেন অনন্য মামুন। ‘দ্য পিস’ এর

ঈদের নাটক ‘নটি ফরটি’

বিনোদন প্রতিবেদক

image

সম্প্রতি ঈদ উপলক্ষে নির্মিত হলো নাটক ‘নটি ফরটি’। নাটকটির গল্প ও চিত্রনাট্য করেছেন ড. মইনুল খান। নাটকটির পরিচালনা করেছেন সাজ্জাদ সুমন।

তৌসিফ-সাবিলা অভিনীত ‘Last ব্রেকআপ’

বিনোদন প্রতিবেদক

image

ঈদ উপলক্ষে নির্মিত হলো নাটক ‘Last ব্রেকআপ’। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন হাসিব হোসাইন রাখি। নাটকটির মূল চরিত্রে অভিনয়

‘পাসওয়ার্ড’-এ মুগ্ধ বুবলী

বিনোদন প্রতিবেদক

image

সম্প্রতি বুবলী শেষ করেছেন শাকিব খান ও ইকবাল প্রযোজিত ‘এসকে ফিল্মস’র সিনেমা ‘পাসওয়ার্ড’র কাজ। এটি নির্মাণ করেছেন মালেক

বটতলার আলাপে ‘সৈয়দ জামিল আহমেদ’

বিনোদন প্রতিবেদক

image

বটতলার আয়োজনে ৩ মে, ২০১৯ শুক্রবার, সকাল ১০টা -২টা, ড. নীলিমা ইব্রাহীম মিলনায়তন, মহিলা সমিতি, নাটক সরণি, বেইলী রোড

sangbad ad