• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯

 

সাক্ষাৎকার : খোঁজ দ্য সার্চ, অগ্নি, রাজত্ব, বিজলি’র সফল পরিচালক ইফতেখার চেীধুরী

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • বিনোদন প্রতিবেদক
image

ইফতেখার চৌধুরী’র পরিচালনায় ৯টি সিনেমা মুক্তি পেয়েছে। বেশিরভাগ সিনেমায় বাণিজ্যিকভাবে সফল। যেমন-খোঁজ দ্য সার্চ, দেহরক্ষী, অগ্নি, অ্যাকশন জেসমিন, রাজত্ব, বিজলি ইত্যাদি সিনেমাগুলো বেশ জনপ্রিয় ও ব্যবসাসফল। এখন সিনেবাজ ইউটিউব চ্যানেলের কাজও শুরু করেছেন। নুসরাত ফারিয়াকে নিয়ে নতুন একটি সিনেমা নির্মাণের ঘোষণা দিয়েছেন। গত সপ্তাহে শাকিব খানসহ দুবাইতে শুটিং লোকেশন দেখতে গেলেন। ইফতেখারের সঙ্গে কথা বলে বিস্তারিত লিখেছেন- আশিক বন্ধু

চলচ্চিত্র পরিচালনায় এসে সফল না ব্যর্থ?

আমি সিলেটি মানুষ। সিলেট থেকে ঢাকায় এসে সিনেমা বানিয়ে যে সম্মান ও দর্শকদের ভালবাসা পেয়েছি, তাতেই খুশি আমি। আমার ক্যারিয়ারের পথচলায় আমি সফল মানুষ, কোনো ব্যর্থতায় আমাকে ছুঁয়ে যায়নি। ক্যারিয়ারের প্রথম সিনেমা ‘খোঁজ দ্য সার্চ’ পরিচালনা করে ২২ লাখ টাকা পেমেন্ট নিয়েছি। এমন ভাগ্য ও সাফল্য একমাত্র আমার হয়েছে। ২০১০ থেকে ২০১৯ সাল চলছে, এখন পর্যন্ত ৯টি বড় বাজেটের সিনেমা পরিচালনা করেছি। বিগ বাজেটের সিনেমা খোঁজ দ্য র্সাচ, অগ্নি, রাজত্ব, বিজলি প্রায় সবগুলো সফল। আমার সিনেমাগুলো বানিজ্যিকভাবে হিট বলা যায়। সুতরাং আমার কাজে আমি সন্তুষ্ট। কোনো ব্যর্থতা নয়, সব সিনেমায় সফল হয়েছি আমি। তবে ইদ উৎসবে আমার সিনেমা তেমন একটা মুক্তি পায়নি। আগামীতে তাই বিশেষ উৎসবে, দিবসে বা ইদে আমার সিনেমা মুক্তি দিতে চায়।

সিনেবাজ ইউটিউব চ্যানেলে কার্যক্রম কেমন চলছে?

আমরা অনেক সুন্দরভাবে গুছিয়ে কাজ শুরু করেছি। এখন ভালো ভালো কন্টেন্ট তৈরি করছি। গান, সিনেমা, তারকা ইন্টারভিউ, মুভির নানা ভিডিও নতুন নতুন আপডেট এবং স্পেশাল বিষয় নিয়ে ‘সিনেবাজ’ ইউটিউব চ্যানেল দেশের সিনেমা প্রেমীদের ভরপুর বিনোদন দেবে। এরই ধারাবাহিকতায় অচিরেই চমক থাকছে, তা সবাইকে জানিয়ে দেবো।

সামনে কোন ধরনের গল্প নিয়ে সিনেমা বানাতে চান?

নতুন সিনেমার কাজ শুরু করতে যাচ্ছি। ইতিমধ্যে নুসরাত ফারিয়াকেও সাইনিং করিয়েছি। এই সিনেমায় আরো অনেক চমক থাকছে। তাছাড়া আমি প্রত্যেকটি মুভি নিয়ে অনেক ভেবে চিন্তে কাজ করি। কারণ দর্শকরা নিজের টাকায় টিকেট কেটে সিনেমা দেখবেন, তাই তাদের ভালো লাগার মতো, মন ছুঁয়ে যাওয়ার মতো সিনেমা নির্মাণ করতে হবে। তাই আমার পরিচালনায় সিনেমাগুলো দর্শক কাটতির দিক দিয়ে সফল। বড় ইনভেস্ট যেমন হয়েছে, তেমনি আমার সিনেমাগুলো ব্যবসা সফল হয়েছে। সিনেমা বানালে, প্রযোজকের টাকা উঠানোরও পথ তৈরি করতে হবে। হ্যাঁ ৭০ পার্সেন্ট ফাইন্যান্স আর ৩০ পার্সেট এিয়েটিভিটি নিয়ে কাজ করা উচিত। শুধু বিনোদন আর সৃষ্টিশীল কাজ দিয়ে তো পেট ভরবেনা, সিনেমা টাকা উঠিয়ে প্রযোজককেও বাঁচাতে হবে। আমার সিনেমার প্রযোজকরা আমার কাজে যেমন খুশি, তেমনি ব্যবসার দিক দিয়েও সন্তুষ্ট।

চলচ্চিত্রে আপনার শত্রু নাকি বন্ধু বেশি?

ক্রিয়েটিভ জেলাসি হলে ভালো। কিন্তু তা না হয়ে যদি অহেতুক কেউ কারো পেছনে লাগে, তাহলে সেটি কারো জন্য শুভকর বিষয় নয়। আমি চাই সবসময় সবার সঙ্গে ভালো সম্পর্ক। প্রত্যেকে কাজ করবে, সে কাজের ভালো বা মন্দ নিয়ে দর্শকরাই বিচার করবে। সুতরাং নেগেটিভ ভাবনা না থাকাই ভালো। নিজের কাজ নিজেই করে যেতে পারলেই শান্তি। সুতরাং আমার বন্ধু বেশি, শত্রু নাই।

আপনার জীবনের কোনো সুন্দর স্মৃতি?

আমাকে প্রথম ক্যামেরা কিনে দিয়েছিলেন আমার মা। সেই থেকে ছবি তোলা, ছবির প্রতি ঝোক বেড়েছে আমার। কলেজ লাইভে মুভিও দেখতাম অনেক। এভাবে একসময় ছোট পর্দায় নির্মাণে জড়িয়ে গেলাম। সেসময় চ্যানেল আইতে কাজ করতাম। নাটক নির্মাণ, টিভিসি নির্মাণ অনেক করেছি। তারপর ২০১০ সালের দিকে সিনেমা পরিচালনায় মনোনিবেশ করলাম। সবকিছুর থেকে মা যে প্রথম ক্যামেরা কিনে দিয়েছিলেন, সেটাই আমার জীবনের স্মরনীয় ও সুন্দর স্মৃতি আমার কাছে।

অনেকের ধারণা মানুষ সিনেমা দেখেনা, আপনার কি মতামত?

আমিও ফেসবুকে, বা অনেক জায়গায় এসব শুনি। এসব কথা মোটেও সত্যি নয়। স্বয়ং সিনেমার অনেকে সিনেমার ব্যাপারে হতাশাজনক ও বাজে কথা বলেন, ফেসবুকে লিখেন। এটি ঠিক নয়। কারণ এখনো আমাদের দেশে সিনেমার বাজার ভালো বলে আমরা বিগ বাজেটের সিনেমা নির্মাণ করি। ব্যবসাসফল হয়। প্রযোজক লাভবান হন। হাতেগোনা কিছু মানুষ হতাশায় পড়ে সিনেমা নিয়ে অহেতুক হতাশাজনক কথা বলেন, যা আমাদের ফিল্ম ইন্ড্রাস্টির জন্য খারাপ দিক। এখনো মানুষ পরিবার, বন্ধু বান্ধব মিলে সিনেমা হলে যান, সিনেমা দেখেন তা প্রমাণিত। আমরা যেমন মসজিদে দলবেধে গিয়ে নামাজ পড়ি, তেমনি হলে এখনো অনেকে দলবেধে সিনেমা হলে গিয়ে ভালো সিনেমা হলে গিয়ে দেখেন।

শাকিব খানসহ দুবাই ঘুরে এলেন। নুসরাত ফারিয়াকেও সাইনিং করালেন?

হ্যাঁ শাকিব খানসহ দুবাই শহরে বেশ কিছু অসাধারণ শুটিং লোকেশন দেখে সবে দেশে ফিরলাম। বিগ বাজেটের একটা ধামাকা সিনেমা পাবেন অচিরেই। আগের সিনেমাকেও ছাপিয়ে এবার আরো জাঁকজমকপূর্ণ সিনেমা পাবেন দর্শকরা। এরইমধ্যে নুসরাত ফারিয়া আমার সিনেমায় সাইনিং করলেন। সবকিছু মিলিয়ে কাজের উপর ও দেীড়ের উপর আছি। শূটিং শুরু করার সম্পূর্ণ প্রস্তুতি চলছে। আপনাদের মিডিয়ার সবাইকে জানিয়ে একটি অনুষ্ঠানের মাধ্যমে নামবো।

আইয়ুব বাচ্চুর প্রথম মৃত্যুবার্ষিকীতে স্মরণ করে গান ‘সবার প্রিয় এবি’

বিনোদন প্রতিবেদক

image

এলআরবি ব্যান্ডের প্রতিষ্ঠাতা ও দেশের ব্যান্ড সংগীতের বরেণ্য শিল্পী আইয়ুব বাচ্চু গত বছরের ১৮ অক্টোবর না ফেরার দেশে চলে গেছেন

ফজলুল হক স্মৃতি পুরস্কার পাচ্ছেন সুচন্দা

বিনোদন প্রতিবেদক

image

দেশের চলচ্চিত্র সাংবাদিকতার পথিকৃৎ ও প্রথম চলচ্চিত্র বিষয়ক পএিকা ‘সিনেমা’র সম্পাদক

নতুন প্রজন্মের সঙ্গে মানিয়ে নিতে পারাটা বড় ব্যাপার

বিনোদন প্রতিবেদক

image

বর্তমানে অনেক বেশি কাজ হচ্ছে। গত সপ্তাহে জাতিসংঘের ৭৪ তম সাধারন সম্মেলনে প্রধানমন্ত্রীর সঙ্গে সফরসঙ্গী হিসেবে সম্মেলনে অংশগ্রহণ

sangbad ad

মোশাররফ করিম এবার চিত্রনাট্যকার

বিনোদন প্রতিবেদক

image

এবার চিত্রনাট্যকার হিসেবে নিজের নাম লেখালেন মোশাররফ করিম। ‘ও ডাক্তার’ শিরোনামের নতুন একটি নাটকের চিত্রনাট্য তৈরি করলেন তিনি।

সিনেমাহলে ‘ডনগিরি’ দেখবেন ১৮ অক্টোবর

বিনোদন প্রতিবেদক

image

সিনেমাহলে ডনগিরি দেখবেন আগামী ১৮ অক্টোবর। শাহ আলম মণ্ডল পরিচালিত ‘ডনগিরি’ মুক্তি পাচ্ছে ১৮ অক্টোবর সারাদেশে। পরিচালক

গান্ধী শান্তি পুরস্কার পেলেন রামেন্দু মজুমদার

বিনোদন প্রতিবেদক

image

ভারতের গান্ধী শান্তি প্রতিষ্ঠান প্রবর্তিত গান্ধী মেমোরিয়াল শান্তি পুরস্কার লাভ করেছেন বাংলাদেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। গত

ডিজনি’র ‘জাঙ্গল ক্রুজ’ আসছে

বিনোদন ডেস্ক

image

হলিউড অভিনেত্রী এমিলি ব্লান্ট এবং ‘দ্য রক’খ্যাত তারকা ডোয়াইন জনসন অভিনীত ‘জাঙ্গল ক্রুজ’ সিনেমার ট্রেলার প্রকাশ করলো ডিজনি।

গায়িকা থেকে নায়িকা!

বিনোদন প্রতিবেদক

image

শাহ হুমাইরা সুবাহ মৌলিক গান দিয়ে সঙ্গীতাঙ্গনে যাত্রা শুরু করেন। পহেলা বৈশাখে বৈশাখী গান দিয়ে পথচলা শুরু করেন তিনি। তবে ছোটবেলা

‘ইন্দুবালা’র প্রচারণায় নামছেন শাহনূর

বিনোদন প্রতিবেদক

image

বেশকিছুদিন হলো দেশের বাইরে আছেন চিত্রনায়িকা শাহনূর। গেলো মাসে তিনি যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন ফোবানা সম্মেলনে অংশগ্রহণ করতে

sangbad ad