• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮

 

শিল্পী কাইয়ুম চৌধুরীর তৃতীয় মৃত্যুবার্ষিকী

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ২৯ নভেম্বর ২০১৭

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

বরেণ্য চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরীর ৩য় মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার (৩০ নভেম্বর)। ২০১৪ সালের ৩০ নভেম্বর রাজধানীর আর্মি স্টেডিয়ামে উচ্চাঙ্গ সংগীতের আসরে বক্তব্য দেয়ার সময় অসুস্থ হয়ে পড়েন বাংলার প্রকৃতি ও মানুষের এই শিল্পী। সেখান থেকে শিল্পীকে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) নিয়ে যাওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মাটি ও মানুষের শিল্পী কাইয়ুম চৌধুরী আমাদের মাঝে দৃশ্যমান না থাকলেও সংস্কৃতমনা বাঙালির অন্তরে মহীয়ান থাকবেন অনেককাল।

১৯৩২ সালের ৯ মার্চ ফেনীতে গুণী এই শিল্পীর জন্ম। ক্ষয়িষ্ণু জমিদার পরিবারে কাইয়ুম চৌধুরী জন্মগ্রহণ করেন, যেখানে অর্থের জৌলুস না থাকলেও শিক্ষা ও উদার মানসের জোরদার অবস্থান ছিল। স্কুলজীবন থেকে আঁকাআঁকির প্রতি ঝোঁক ছিল তার। তেল রং, জল রং, কালি-কলম, মোম রং, রেশম ছাপ ইত্যাদি নানা মাধ্যমে কাইয়ুম চৌধুরী কাজ করেছেন। বস্তুত তার ছবি ছিল নকশাপ্রধান। বর্ণিল পটভূমিতে মোটাদাগের নকশা তার প্রধানতম অঙ্কনশৈলী। কাইয়ুম চৌধুরী সবুজ শ্যামল নদীমাতৃক বাংলার প্রকৃতি থেকে রঙ নিয়ে হৃদয়ের মাধুরী দিয়ে যে ছবি এঁকেছেন সে ছবি কথা বলে। রঙের ভাষা দিয়ে তিনি এ দেশের মানুষের সুখ-দুঃখ, ব্যথা-বেদনা, মান-অভিমান, জীবনযুদ্ধে প্রতিদিনের বেঁচে থাকার লড়াই, দেশ বিজয় ও ভালোবাসা আর প্রকৃতির বর্ণাঢ্য গদ্য-পদ্য রচনা করে গেছেন।

কাইয়ুম চৌধুরী ১৯৫৪ সালে ঢাকা আর্ট কলেজ থেকে ফাইন আর্টসে ডিগ্রি নেন। জহির রায়হানের ‘শেষ বিকেলের মেয়ে’ গ্রন্থের প্রচ্ছদ আঁকার মধ্য দিয়ে এই শিল্পে তার পদচারণা শুরু। কবি শামসুর রাহমানের প্রথম কাব্যগ্রন্থ ‘প্রথম গান, দ্বিতীয় মৃত্যুর আগে’র প্রচ্ছদশিল্পীও তিনি। সৈয়দ শামসুল হকের প্রথম দিককার অনেক গ্রন্থের প্রচ্ছদও আঁকেন তিনি। কাইয়ুম চৌধুরী ১৯৫৭ সালে আর্ট কলেজে শিক্ষকতায় যোগ দেন । ১৯৬০ সালে তিনি আর্ট কলেজ ছেড়ে যোগ দেন কামরুল হাসানের নেতৃত্বে নবগঠিত ডিজাইন সেন্টারে। এরপর ১৯৬১ সালে ডিজাইন সেন্টার ছেড়ে অবজাভার হাউজে চিফ আর্টিস্ট হিসেবে যোগ দেন। ১৯৬৫ সালে আবার আর্ট কলেজে ফিরে যান কাইয়ুম চৌধুরী। চারুকলা ইনস্টিটিউট হওয়ার পর এর অধ্যাপক হিসেবে ১৯৯৭ সালে অবসর নেন তিনি। দৈনিক প্রথম আলো প্রকাশিত হওয়ার পর এর সঙ্গে যুক্ত হন কাইয়ুম চৌধুরী। তার একটি প্রবণতা জ্যামিতিক আকৃতির অনুষঙ্গ।

ছাত্রজীবন শেষ হওয়ার কয়েক বছরের মধ্যেই তিনি শিল্পচর্চায় অবদানের স্বীকৃতি হিসেবে জাতীয় পুরস্কার লাভ করেন (১৯৬১-৬২)। এই বছর লাহোরে অনুষ্ঠিত নিখিল পাকিস্তান শিল্পকলা প্রদর্শনীতে ‘বটম’ শীর্ষক ছবির জন্য প্রথম পুরস্কার পান। স্বীকৃতি অর্জনের এই ধারায় তিনি লাভ করেন শিল্পকলা একাডেমি পুরস্কার (১৯৭৭), একুশে পদক (১৯৮৬)। ২০১০ সালে সুফিয়া কামাল পদকসহ বিভিন্ন সম্মাননায় ভূষিত হন। ২০১৪ সালে, মৃত্যুর কিছুদিন আগে তিনি শহীদ আলতাফ মাহমুদ পদকে ভূষিত হয়েছিলেন।

সংস্কৃতির সব শাখায় ছিল তার সহজ বিচরণ। সাহিত্য, সংগীত ও চলচ্চিত্র নিয়ে তার আগ্রহের অন্ত ছিল না এবং এই সব ক্ষেত্রের শুদ্ধ ও পরিশীলিত চেতনাকে ধারণ করেই তার শিল্প-সৃজন হয়ে উঠেছিল গহন ও গভীর। কাইয়ুম চৌধুরী কবিতা ও ছড়া লেখায় ছিলেন পরদর্শী। তার অসংখ্য কবিতা-ছড়া জাতীয় দৈনিকগুলোতে অত্যন্ত যত্নের সঙ্গে প্রকাশিত হয়েছে। কাইয়ুম চৌধুরী এদেশের প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনেরও ছিলেন সক্রিয় অংশিদার।

নেয়ামুলের ছবিতে ফেরদৌস পূর্ণিমা

বিনোদন প্রতিবেদক

image

সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের লেখা উপন্যাস ‘গাঙচিল’ থেকে নির্মিত হবে চলচ্চিত্র। চলচ্চিত্রটি নির্মাণ করবেন নঈম ইমতিয়াজ নেয়ামুল। এই ছবিতেই জুটি

‘নতুন মুখের সন্ধানে’ এফডিসি

বিনোদন প্রতিবেদক

image

সর্বশেষ বিএফডিসিতে ‘নতুন মুখের সন্ধানে’ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল

শেষ হলো তিন দিনের স্মার্টফোন ও ট্যাব মেলা

image

ঢাকার বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে গত ১২ জুলাই শুরু হওয়া টেকশহর ডটকম স্মার্টফোন অ্যান্ড ট্যাব

sangbad ad

মধ্যবর্তিনী আমাকে পরিণত করেছে

image

কাল থেকে দীপ্ত টিভিতে প্রচার শুরু হয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের মধ্যবর্তী গল্প অবলম্বনে ধারাবাহিক নাটক ‘মধ্যবর্তিনী’। নাটকে একটি প্রধান

তারিক আনামের বিপরীতে অপি

বিনোদন প্রতিবেদক

image

মাধবীলতার গল্প নিয়ে সাগর জাহান আগামী ঈদের জন্য নির্মাণ করেছেন ‘মাধবীলতা চোখের পানি জমায়’। নাটকটির গল্প রচনা করেছেন নির্মাতা সাগর জাহান নিজেই

রংপুরে ‘আমরা’-এর উদ্যোগে লার্নিং অ্যান্ড গ্রুমিং ক্যাম্প অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

আমরা কোম্পানিজ তাদের সামাজিক কল্যাণমূলক কর্মসূচি ‘Believe in Bangladesh’ এর আওতায়

‘কাঁদে মন কাঁদে ভালোবাসা’য়

বিনোদন প্রতিবেদক

image

চলচ্চিত্র নির্মাণে বেশি ব্যস্ত থাকায় অভিনয়ে তেমন সময় দিতে পারেন না তৌকীর আহমেদ। অন্যদিকে

‘তুমি আমার হবে’তে

বিনোদন প্রতিবেদক

image

ঈদে একটি স্যাটেলাইট চ্যানেলে প্রচারের জন্য এস এ হক অলিক নির্মাণ করেছেন নাটক ‘তুমি আমার হবে’। এতে

প্রমিতের ‘লাগল আগুন রঙের বাজারে’

বিনোদন প্রতিবেদক

image

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (বিএফডিসি) হয়ে গেল ‘লাগল আগুন রঙের বাজারে’ শিরোনামের

sangbad ad