• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ০৫ আগস্ট ২০২০

 

শাহ আবদুল করিম স্মরণে ‘মহাজনের নাও’

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০১৯

সংবাদ :
  • বিনোদন প্রতিবেদক
image

বাউল সম্রাট শাহ আবদুল করিমের ১০ম মৃত্যুবার্ষিকী ছিল ১২ সেপ্টেম্বর। এটি স্মরণে বিশেষ আয়োজন করেছে সুবচন নাট্য সংসদ। মঞ্চায়ন করা হবে ‘মহাজনের নাও’। আজ শুক্রবার ১৩ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ মঞ্চে নাটকটির ১২৫তম প্রদর্শনী হবে বলে জানিয়েছে নাট্য সংগঠনটি। শাহ আবদুল করিমকে নিয়ে শাকুর মজিদ রচিত আলোচিত এ নাটকটির নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী।

সুবচনের দলপ্রধান আহমেদ গিয়াস বলেন, বাউল সম্রাট শাহ আবদুল করিমের জীবন, সংগীত ও দর্শন এ নাটকে তুলে ধরা হয়েছে। গান আর কথামালার সমাহারে এরই মধ্যে আলোচিত নাটকটির ১২৪টি প্রদর্শনী সম্পন্ন হয়েছে। যার অনেকগুলো হয়েছে দেশের বাইরে। এবারের প্রদর্শনী শেষে শাহ আবদুল করিমের জীবন, দর্শন এবং এ নাটকটি নিয়ে থাকছে আলোচনা পর্ব।

নাটকটিতে অভিনয় করছেন- আহমেদ গিয়াস, আসাদুল ইসলাম, আমিরুল ইসলাম বাবুল, আনসার আলী, সোনিয়া হাসান সুবর্ণা, ইমরান হোসেন, ইমতিয়াজ, সোহেল, রাসেল, তানভীর প্রমুখ।

এদিকে জানা গেছে, শাহ আবদুল করিমের বাসস্থানেও স্মরণ করা হয়েছে এই কিংবদন্তিকে। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সুনামগঞ্জের বরাম হাওরের তীরবর্তী উজানধল গ্রামের মাঠে বাউল ও তার শিষ্যরা জমায়েত হয়েছেন।

শাহ আবদুল করিম ১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি সুনামগঞ্জের দিরাই থানার ধলআশ্রম গ্রামে জন্মগ্রহণ করেন।

মহাজনের নাওদারিদ্র ও জীবন সংগ্রামের মাঝে বড় হওয়া বাউল শাহ আবদুল করিমের সংগীত সাধনার শুরু ছেলেবেলা থেকেই। বাউল সম্রাটের প্রেরণা তার স্ত্রী; যাকে তিনি আদর করে ‘সরলা’ নামে ডাকতেন। ১৯৫৭ সাল থেকে শাহ আবদুল করিম তার জন্মগ্রামের পাশের উজানধল গ্রামে স্থায়ীভাবে বসবাস শুরু করেন।

বাউল সাধক, গীতিকবি ও গায়ক শাহ আবদুল করিমের সুনামগঞ্জের কালনী নদীর তীরে বেড়ে উঠা শাহ আবদুল করিমের গান ভাটি অঞ্চলে জনপ্রিয় হলেও শহরের মানুষের কাছে জনপ্রিয়তা পায় তার মৃত্যুর কয়েক বছর আগে। মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি প্রায় পাঁচ শতাধিক গান লিখেছেন। বাংলা একাডেমির উদ্যোগে তার ১০টি গান ইংরেজিতে অনূদিত হয়েছে। ২০০৯ সালের এই দিনে (১২ সেপ্টেম্বর) শাহ আবদুল করিম মৃত্যুবরণ করেন।

চিত্রনায়ক আব্দুস সাত্তার মারা গেছেন

নিজস্ব বার্তা পরিবেশক

image

আশির দশকের জনপ্রিয় চিত্রনায়ক আব্দুস সাত্তার মারা গেছেন। আজ (৪ আগস্ট) সন্ধ্যা ৭টায় নগরীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহির রাজিউন)।

পূজা-আনিকার বন্ধু দিবসের গান প্রকাশিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

বন্ধু দিবস আর ঈদ উৎসব- বিশেষ এই দুই আয়োজনে প্রকাশ পেয়েছে সংগীতাঙ্গনের দুই বন্ধু বাঁধন সরকার পূজা ও তাসনিম আনিকার গান। বন্ধুত্বের মাহাত্ম্যে তৈরি এ গানের শিরোনাম ‘ফ্রেন্ডস’।

করোনায় মারা গেলেন নাট্যনির্মাতা-প্রযোজক মোহাম্মদ বরকত উল্লাহ

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন নাট্যনির্মাতা ও প্রযোজক মোহাম্মদ বরকত উল্লাহ। গত সোমবার সকাল ৯টা ৩০ মিনিটে রাজধারীর গ্রীনলাইফ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

sangbad ad

বঙ্গবন্ধুর উক্তি নিয়ে ছবি ‘চল যাই’ রবিস্ক্রিনে

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রেক্ষাগৃহের পর এবার ডিজিটাল প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে চলচ্চিত্র ‘চল যাই’। ঈদুল আজহা উপলক্ষে ৩১ জুলাই থেকে দেশীয় স্ট্রিমিং অ্যাপ রবিস্ক্রিনে এটি দেখা যাচ্ছে।

ঈদে আসছে নতুন নাটক ‘রৌদ্রছায়া’

বিনোদন প্রতিবেদক

image

দেশের খ্যাতিমান নির্মাতা চয়নিকা চৌধুরী এই ঈদে নিয়ে আসছেন নতুন নাটক ‘রৌদ্রছায়া’। নাটকটির গল্প লিখেছেন কামরুল হাসান। এর মূখ্য দুটি চরিত্রে অভিনয় করেছেন ছোট পর্দার দর্শকপ্রিয় তারকা মুশফিক আর ফারহান ও সারিকা।

চাকরি করলে সরকারি,ব্যবসা করলে তরকারি

বিনোদন প্রতিবেদক

image

ঈদে নাগরিক টিভি আনছে চারটি নতুন ধারাবাহিক। তার মধ্যে অন্যতম হলো মীর সাব্বিরের লেখা নাটক। পাশাপাশি তিনি এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয়ও করেছেন। নাটকের নাম ‘চাকরি করলে সরকারি,ব্যবসা করলে তরকারি’!

বাবার স্বপ্ন পূরণ করলেন চাঁদনী

বিনোদন প্রতিবেদক

image

একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী চাঁদনী। নৃত্য জগতেও তার বিপুল জনপ্রিয়তা। কিন্তু ছোটবেলায় তিনি গানও শিখেছেন, এটা অনেকের অজানা।

ঈদে কনার নতুন গান ‘প্রাণে তো সয়না’

বিনোদন প্রতিবেদক

image

ফয়সাল রাব্বিকীনের কথায় নতুন গান নিয়ে হাজির হচ্ছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী দিলশাদ নাহার কনা।

চায়ের বিজ্ঞাপনে ইমন ও মিম

বিনোদন প্রতিবেদক

image

চিত্রনায়ক ইমন। সিনেমা নিয়ে বর্তমানে ব্যস্ত সময় পার করছেন। সেই ব্যস্ততার ফাঁকেই সম্প্রতি নতুন এক বিজ্ঞাপনের কাজ শেষ করেছেন তিনি। গত ২৬ জুলাই প্রিয়াঙ্কা শুটিং স্পটে সেফলি টি চায়ের বিজ্ঞাপনের শুটিং করলেন সুদর্শন এ নায়ক।