• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ১৭ আগস্ট ২০১৮

 

শাম্মী আক্তার আর নেই

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৬ জানুয়ারী ২০১৮

image

সংগীতশিল্পী শাম্মী আক্তারকে মঙ্গলবার (১৬ জানুয়ারি) বিকেলে চামেলিবাগের বাসা থেকে হাসপাতালে নিয়ে যাওয়ার পথে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ৬২ বছর বয়সী শাম্মী আক্তার স্বামী, এক ছেলেসহ আত্মীয়স্বজন ও অসংখ্য শুভাকাঙ্ক্ষী রেখে গেছেন।

তাঁর স্বামী সংগীতশিল্পী আকরামুল ইসলাম বলেন, ‘শাম্মী আক্তার ছয় বছর ধরে ব্রেস্ট ক্যানসারে ভুগছিলেন। শাম্মী আক্তার বাসাতেই ছিলেন। আজ দুপুরে বেশি অসুস্থ হয়ে পড়ায় বারডেম হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছিল। তবে হাসপাতালে পৌঁছানোর আগেই বিকেল চারটার দিকে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন। এখন তাঁর মরদেহ নিয়ে বাসায় ফিরে এসেছি।’

পারিবারিক সূত্রে জানা গেছে, আগামীকাল বুধবার জোহরের নামাজের পর শান্তিনগর আমিনবাগ জামে মসজিদে শাম্মী আক্তারের জানাজা অনুষ্ঠিত হবে। এরপর তাঁকে শাহজাহানপুর কবরস্থানে দাফন করা হবে।

‘ঢাকা শহর আইসা আমার’, ‘আমি তোমার বধূ’, ‘মনে বড় আশা ছিল’, ‘আমি যেমন আছি’, ‘বাংলার মাটি’, ‘বিদেশ গিয়ে’, ‘সইতে পারি না’, ‘ঝিলমিল’, ‘আমার মনের বেদনা’, ‘ফুলে ফুলে বাসা’, ‘আমার নায়ে পার হইতে লাগে ষোলো আনা’, ‘এই রাত বলে’সহ অসংখ্য জনপ্রিয় গানের শিল্পী শাম্মী আক্তার।

‘শাম্মী’ নামে পরিচিত হলেও তাঁর আসল নাম শামীমা আক্তার। শামীমাকেই আদর করে সবাই ডাকতেন ‘শাম্মী’ বলে। সেই থেকে শামীমা শাম্মী নাম নিয়ে চলেছেন।

শাম্মী আক্তার খুলনায় জন্মগ্রহণ করেন। মাত্র ছয় বছর বয়সে তাঁর সংগীতজীবনের শুরু হয়। বাবা শামসুল করিম সরকারি চাকরি করতেন। বাবার বদলির কারণে দেশের কয়েকটি জেলায় বিভিন্ন শিক্ষকের কাছে সংগীতের তালিম নেওয়ার সুযোগ পান তিনি। ১৯৭০ সালে তিনি খুলনা বেতারে তালিকাভুক্ত হন। ১৯৭৫ সালে ঢাকায় এসে গান গাওয়ার আমন্ত্রণ পান। খুলনা থেকে ঢাকায় চলে আসেন শাম্মী আখতার। নিয়মিত গাইতে শুরু করেন বেতার ও টেলিভিশনে। প্রখ্যাত সংগীত পরিচালক সত্য সাহা তাঁকে ‘অশিক্ষিত’ চলচ্চিত্রে গান গাওয়ার সুযোগ দেন। প্রথম প্লেব্যাকেই দারুণ জনপ্রিয় হয় তাঁর গাওয়া গান ‘ঢাকা শহর আইসা আমার আশা ফুরাইছে’।

চলচ্চিত্রের গানে সাফল্য তাঁকে শ্রোতাদের খুব কাছে নিয়ে যায়। তিন শতাধিক চলচ্চিত্রের গানে কণ্ঠ দেন শাম্মী আক্তার। ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’ ছবির ‘ভালোবাসলেই সবার সাথে ঘর বাঁধা যায় না’ গানের জন্য ২০১০ সালে শাম্মী আক্তার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। ১৯৭৭ সালের ২২ ফেব্রুয়ারি আকরামুল ইসলামের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন তিনি।

ঈদে হানিফ সংকেত এর ‘শেষ অশেষের গল্প’

বিনোদন প্রতিবেদক

image

প্রতিবারের মতো এবারও ঈদের নাটক নির্মাণ করেছেন বরেণ্য নির্মাতা হানিফ সংকেত। তার এবারের নাটকের নাম ‘শেষ অশেষের গল্প’। নাটকের

পঁচিশ বছর পর বিজ্ঞাপনে অরুনা বিশ্বাস

বিনোদন প্রতিবেদক

image

অরুনা বিশ্বাস দীর্ঘ পঁচিশ বছর পর নতুন একটি বিজ্ঞাপনে মডেল হিসেবে কাজ করেছেন। সাকিব

সুবর্ণা মুস্তাফার সঙ্গে নীলা, রিমি ও নাজিবা

বিনোদন প্রতিবেদক

image

ঈদের জন্য নির্মিত একটি ধারাবাহিক নাটকে সুবর্ণা মুস্তাফার সঙ্গে অভিনয় করলেন নাজিবা, নীলাঞ্জনা নীলা ও রিমি করিম। সাত পর্বের এই ঈদ

sangbad ad

আবার ঈদের নাটকে পপি-হাসান জাহাঙ্গীর

বিনোদন প্রতিবেদক

image

পপি এবং হাসান জাহাঙ্গীর এ যাবত অনেকগুলো নাটকে একসঙ্গে অভিনয় করেছে। এই ধারাবাহিকতায় আসছে কোরবানির ঈদেও এই জুটির নতুন

শতাব্দীর প্রযোজনায় তাপস

বিনোদন ডেস্ক

image

আর্থিক দুর্নীতির অভিযোগে দীর্ঘ ১৩ মাস ওড়িশায় হাজতবাসের পর ফিরে স্বল্পদৈর্ঘ্য

ভুলে ভরা গল্পে আফজাল ও মৌসুমী

বিনোদন প্রতিবেদক

image

এবারের ঈদে বেশ কয়েকটি নাটক টেলিফিল্ম নির্মাণ করছেন আরিফ খান। বদরুল আনাম

দুই বাংলার গান নিয়ে কাজ করতে চান পান্ডা

নিজস্ব বার্তা পরিবেশক

image

পশ্চিম বাংলার উদীয়মান গায়ক শুভঙ্কর পান্ডা। প্লে ব্যাক সিঙ্গারের বাংলাদেশ নিয়েও আগ্রহ

‘বেলী অতঃপর...’

বিনোদন প্রতিবেদক

image

ঈদের জন্য নির্মিত টেলিফিল্ম ‘বেলী অতঃপর’-এ বাবা ও মেয়ের চরিত্রে অভিনয় করেছেন

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে স্পর্শিয়া ও সাফা কবির

বিনোদন প্রতিবেদক

image

দীর্ঘদিন পর নতুন একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয় করেছেন স্পর্শিয়া। নাম ‘বান্ধবী’। এতে

sangbad ad